রাজ্য

টিউলিপের হাত ধরে ভূস্বর্গের ছোঁয়া দার্জিলিং পাহাড়ে, এনবিইউতে পরীক্ষামূলকভাবে শুরু চাষ

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: দার্জিলিং পাহাড়ে পর্যটনে এবার নয়া পালক। টিউলিপের হাত ধরে ভূস্বর্গের অনুভূতি মিলবে শৈলশহরে। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সেন্টার অব ফ্লোরিকালচার অ্যান্ড এগ্রি-বিজনেস ম্যানেজমেন্টের (কোফাম) দাবি, টিউলিপ চাষের আদর্শ পরিবেশ রয়েছে দার্জিলিং ও কালিম্পং পাহাড়ে। শীতে দিনের তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস এবং রাতে ১২ ডিগ্রির নীচে থাকলেই টিউলিপ ফোটানো সম্ভব। আর দার্জিলিংয়ে সেই অনুকূল পরিবেশ রয়েছে। একারণেই এবার পাহড়ে টিউলিপ চাষের উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয়ের কোফাম। 
ইতিমধ্যেই কার্শিয়াংয়ে শুরু হয়েছে টিউলিপের পরীক্ষামূলক চাষ। কোফাম কর্তৃপক্ষের আশা, সবকিছু ঠিকঠাক চললে আগামী এক বছরের মধ্যে পাহাড়ে রং-বেরঙের আলোর দ্যুতি ছড়িয়ে দেশ-বিদেশের পর্যটকদের আকর্ষণ করবে টিউলিপের বাগান। শিলিগুড়িতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেও বিশেষ পরিবেশ তৈরি করে শুরু হয়েছে টিউলিপের চাষ। এই ফুলের দেখা পেতে প্রতিবছর শীতের সময় কাশ্মীরে ছুটে যান পর্যটকরা। 
উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কোফামের টেকনিক্যাল অফিসার অমরেন্দ্র পাণ্ডে বলেন, বছর খানেক আগে কার্শিয়াংয়ে একটি রেস্তরাঁয় টিউলিপ ফুল চাষের খবর মেলে। সেখানে টবে ওই ফুল ফুটিয়ে পর্যটকদের কাছে রীতিমতো বিক্রিও করেন ওই রেস্তরাঁর মালিক। সেই খবরের ভিত্তিতে আমরা সেখানে যাই। দেখি, টবেই উন্নতমানের টিউলিপ ফুল ফুটেছে। এরপরই আমরা ওই এলাকায় সমীক্ষা শুরু করি। এলাকার মাটির নমুনা সংগ্রহ করি। আবহাওয়ার রিপোর্ট সংগ্রহ করি। তারপর উদ্যোগ নেওয়া হয় টিউলিপ চাষের। আমরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কয়েকটি টবে টিউলিপের চারা লাগিয়েছি। চলতি মরশুমেই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে টিউলিপ ফুটবে। 
কোফাম সূত্রে জানা গিয়েছে, টিউলিপ চাষের জন্য কার্শিয়াং, কালিম্পং, ঘুম এলাকায় কিছু জমির ব্যাপারে জিটিএ’র সঙ্গে কথাবার্তা হয়েছে। সেখানে জমি পাওয়া গেলে টিউলিপের চাষ শুরু করতে আগ্রহী তারা। টিউলিপ চাষের জন্য পাহাড়ের আগ্রহীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করবে কোফাম। জিটিএ’র মুখ্য জনসংযোগ আধিকারিক শক্তিপ্রসাদ শর্মা বলেন, কোফামের সঙ্গে আমাদের কথা হয়েছে। এটা খুব আনন্দের খবর। জিটিএ’র উদ্যানপালন বিভাগ সবদিক দিয়ে সহযোগিতা করবে। এই ফুলের চাষ সফল হলে দার্জিলিংয়ের চেহারাটাই পাল্টে যাবে। 
8Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা