রাজ্য

লক্ষ্মীর ভাণ্ডার: ২ কোটি পেরচ্ছে প্রাপক সংখ্যা

প্রীতেশ বসু, কলকাতা : ২০২১’এর বিধানসভা  নির্বাচনের প্রতিশ্রুতি অনুযায়ী সেই বছর দুর্গা পুজোর আগেই বাংলার দেড় কোটি মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টে নতুন ‘লক্ষ্মীর ভাণ্ডার’এর আর্থিক অনুদান পাঠানো শুরু করে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। মাত্র দু’বছরেই এই প্রকল্পের উপভোক্তা সংখ্যা ছাড়াচ্ছে ২ কোটির গণ্ডি। সূত্রের খবর, সম্প্রতি শেষ হওয়া ‘দুয়ারে সরকার’ শিবিরের মাধ্যমে আবেদনকারী আরও ৯ লক্ষ মহিলাকে লক্ষ্মীর ভাণ্ডারের সুবিধা দিতে চলেছে রাজ্য। 
নবান্ন সূত্রে খবর, খুব শীঘ্রই নতুন করে যুক্ত হওয়া এই ৯ লক্ষ উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানো শুরু হবে। পুজোর মুখে রাজ্যের এই সমস্ত মহিলার জন্য এটাই মুখ্যমন্ত্রীর তরফে দুর্গাপুজোর উপহার হতে চলেছে বলেও জানাচ্ছেন রাজ্যের আধিকারিকরা। নতুন উপভোক্তা সংযুক্ত হলে, তাঁদের অ্যাকাউন্টে টাকা পাঠানোর প্রক্রিয়া শুরু করান মুখ্যমন্ত্রী নিজেই। এবারও সেই সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না প্রশাসনিক মহল। 
বর্তমানে ১ কোটি ৯৮ লক্ষ ৩৭ হাজার ৩১ জন লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সুবিধা পাচ্ছেন। নতুন করে ৯ লক্ষ যোগ হলে, তা ২ কোটি ছাড়াবে।  একটি প্রকল্পের উপভোক্তা সংখ্যার নিরিখে লক্ষ্মীর ভান্ডার রেকর্ড সৃষ্টি করবে বলেই জানাচ্ছেন রাজ্যের আধিকারিকরা। আবার নয়া নিয়মে এঁদের বয়স ৬০ পেরোলেই একেবারে স্বয়ংক্রিয় পদ্ধতিতে বার্ধক্য ভাতা পেতে থাকবেন এই ৯ লক্ষ উপভোক্তা। 
এই প্রকল্পের অধীন তফসিলি জাতি ও উপজাতির উপভোক্তারা পান প্রতি মাসে এক হাজার টাকা, আর বাকিরা ৫০০ টাকা করে। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, এই প্রকল্প চালু হওয়ার পরে রাজ্যের সব থেকে বড় নির্বাচন ছিল সদ্য মিটে যাওয়া পঞ্চায়েত ভোট। এই নির্বাচনে রাজ্যের শাসকদলকে ডিভিডেন্ড জুগিয়েছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। ১০০ দিনের কাজ এবং আবাস যোজনার অর্থ কেন্দ্র আটকে রেখে বাংলার গ্রামীণ অর্থনীতিতে ‘ক্ষত’ তৈরি করতে চাইলেও, লক্ষ্মীর ভাণ্ডার তাতে কিছুটা প্রলেপ দিতে সক্ষম হয়েছে বলে মনে করেন সমাজবিদরা।  এতদিন লক্ষ্মীর ভাণ্ডারের জন্য প্রতি মাসে রাজ্যের কোষাগার থেকে খরচ হতো প্রায় ১০৯০ কোটি টাকা। নতুন করে ৯ লক্ষ উপভোক্তা যুক্ত হওয়ায় প্রকল্প বাবদ প্রতিমাসে আরও ৪৫ কোটি টাকা খরচ বাড়বে। অর্থাৎ, এক বছরে এই খাতে মোট খরচ গিয়ে দাঁড়াবে প্রায় সাড়ে ১৩ হাজার কোটি টাকায়। -ফাইল চিত্র
9Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা