বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

স্যাটের শূন্যপদ পূরণে উদ্যোগী নবান্ন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের (স্যাট) শূন্যপদ পূরণে উদ্যোগী হল সরকার। একজন চেয়ারম্যান (বিচারবিভাগীয় সদস্য) ও একজন প্রশাসনিক সদস্য নিয়োগ করার জন্য আবেদন চেয়ে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার। রাজ্য সরকারি কর্মীদের চাকরি সংক্রান্ত বিরোধের মামলা প্রথমে স্যাটে হয়। সল্টলেকে বিকাশ ভবন থেকে স্যাট কাজ করে। হাইকোর্ট বা সুপ্রিম কোর্টের বিচারপতি পদে ছিলেন বা আছেন এমন কেউ স্যাটের চেয়ারম্যান তথা বিচারবিভাগীয় সদস্য পদে আসীন হন। প্রশাসনিক সদস্যরা হন আইএএস। স্যাটে মোট বেঞ্চ তিনটি। প্রতি বেঞ্চে একজন করে বিচারবিভাগীয় সদস্য ও প্রশাসনিক সদস্য থাকার নিয়ম।
স্যাটে এখন শুধু একজন প্রশাসনিক সদস্য আছেন সৈয়দ আমেদ বাবা। তাঁর একটি বেঞ্চেই এখন সব মামলা শুনছে। দু’জন অবসরপ্রাপ্ত বিচারপতি কয়েক মাস আগে পর্যায়ক্রমে চলে গিয়েছেন। এই পরিস্থিতিতে হাইকোর্টের নির্দেশে শুধু একজন প্রশাসনিক সদস্যই স্যাটের মামলাগুলি শুনছেন। স্যাটের বার অ্যাসোসিয়েশনের সভাপতি ও সরকারি আইনজীবী গৌতম পাঠক বন্দ্যোপাধ্যায় জানান, এই অবস্থায় মামলা চালাতে খুবই সমস্যা হচ্ছে। কারণ দু’পক্ষ রাজি হলে তবেই শুধু প্রশাসনিক সদস্য কোনও মামলা শুনতে পারেন। অনেকেই এতে রাজি হচ্ছেন না।
গৌতমবাবু জানান, স্যাটে আরও বিচারবিভাগীয় ও প্রশাসনিক সদস্য নিয়োগ করে তিনটি বেঞ্চ চালুর ব্যবস্থা করতে রাজ্য সরকারকে আগেই চিঠি দেওয়া হয়েছে। আরও তিনজন বিচারবিভাগীয় ও দু’জন প্রশাসনিক সদস্য দরকার। কিন্তু দু’জনের নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এই নিয়োগ প্রক্রিয়া বেশ সময়সাপেক্ষও বটে।

24th     March,   2023
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ