রাজ্য

পুরদপ্তর খতিয়ে দেখছে কর্মী
নিয়োগে অনিয়মের অভিযোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরসভাগুলিতে কর্মী নিয়োগের জন্য রয়েছে মিউনিসিপাল সার্ভিস কমিশন। তা সত্ত্বেও সাফাই কাজের গ্রুপ ডি পদগুলিকে সার্ভিস কমিশনের আওতায় নেওয়া হয়নি। তার ফলে কমিশনের উপর নির্ভরতা ছাড়াই গ্রুপ ডি পদে মজদুর, ঝাড়ুদার প্রভৃতি পুরসভাগুলিই নিয়োগ করতে পারে। রাজ্যের প্রায় প্রতিটি পুরসভায় গত কয়েক বছরে গ্রুপ ডি পদে কয়েক হাজার কর্মী নিয়োগ করা হয়েছে। সেক্ষেত্রে কোনও অনিয়ম হয়েছে কি না পুরদপ্তর তা খতিয়ে দেখছে।
পুরদপ্তর সূত্রের খবর, ২০১৯ সালের আগে একমাত্র কলকাতাতেই মিউনিসিপাল সার্ভিস কমিশন ছিল। তার মাধ্যমে অফিসার এবং  ইঞ্জিনিয়ার নিয়োগ করা হতো। ২০১৯-এর পর রাজ্যের সব পুরসভায় কর্মী নিয়োগের জন্য মিউনিসিপাল সার্ভিস কমিশন তৈরি করা হয়। যেমন রয়েছে পিএসসি এবং এসএসসি। আগে বিভিন্ন পুরসভা বোর্ড মিটিংয়ে গৃহীত সিদ্ধান্তমতো এজেন্সির মাধ্যমে নিয়োগ পরীক্ষা নিত। তারপর লিখিত পরীক্ষা নেওয়ার পর ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করত রিক্রুটমেন্ট বোর্ড। ওই বোর্ডে ডিএলবি এবং এসডিওর প্রতিনিধিরা থাকতেন। বিভিন্ন পুরসভায় এই নিয়োগ প্রক্রিয়া নিয়েই প্রশ্ন উঠেছে। 
এই বিষয়ে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, সম্পূর্ণ স্বচ্ছতার সঙ্গে পুরসভায় কর্মী নিয়োগ করতেই আমরা মিউনিসিপ্যাল সার্ভিস কমিশন চালু করেছি। তবে ঝাড়ুদার, মজদুরের চাকরিতে স্থানীয় ছেলেমেয়েদের সুযোগ দিতেই ওই গ্রুপ ডি পদগুলি কমিশনের আওতাভুক্ত নয়। কারণ কমিশনের মাধ্যমে প্রদত্ত চাকরিতে বদলির নিয়ম রয়েছে। কিন্তু বদলি করা হলে একজন সামান্য বেতনের মজদুরের পক্ষে সংসার চালানো কঠিন। তাছাড়া সেরা পরিষেবা পেতে এই কাজে স্থানীয় লোকজনই দরকার। তাই সাফাইকর্মীসহ গ্রুপ ডি পদটি মিউনিসিপাল সার্ভিস কমিশনের আওতায় আমরা রাখিনি। তবে, নিয়োগের ক্ষেত্রে পুরসভাগুলির ভূমিকা খতিয়ে দেখা হচ্ছে।
16Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা