রাজ্য

উত্তরবঙ্গ নিয়ে আরও পরিকল্পনার 
সুপারিশ ফিনান্স কমিটি রিপোর্টে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোন কোন দিকে আরও নজর দিতে হবে, কোথায় খামতি রয়েছে, কোন বিষয়ে পরিকল্পনা করতে হবে— তার যাবতীয় তথ্য উঠে এল বিধানসভার ফিনান্স ও প্ল্যানিং স্ট্যান্ডিং কমিটির রিপোর্টে। সম্প্রতি বিধানসভায় এই রিপোর্ট পেশ করা হয়েছে। উত্তরবঙ্গ উন্নয়ন বিভাগ সংক্রান্ত ২০২১-২২ ও ২০২২-২৩ অর্থবর্ষের রিপোর্ট পেশ করা হয়েছে। সেখানে বেশ কয়েকটি বিষয়কে পর্যবেক্ষণ ও প্রস্তাব আকারে তুলে ধরা হয়। উত্তরবঙ্গে জল সঙ্কট সংক্রান্ত সমস্যার কথা রয়েছে এই রিপোর্টে। এবিষয়ে রাজ্য সরকারকে আরও গুরুত্ব দেওয়ার কথা বলা হয়েছে। এই কমিটির চেয়ারম্যান তৃণমূল বিধায়ক দেবব্রত মজুমদার বলেন, দার্জিলিংয়ে পর্যটক সংখ্যা প্রতি বছরই বাড়ছে। এই অবস্থায় ১০-১৫ বছরের একটা পরিকল্পনা করুক সরকার। এখন কত পরিমাণ জলের প্রয়োজন হচ্ছে, পর্যটক সংখ্যা দেখে আগামী কয়েক বছর পর আরও কত পরিমাণ জল অতিরিক্ত দরকার হবে, তার তথ্যভিত্তিক পরিকল্পনা করুক সরকার। 
উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের কাজের একাধিক সমস্যা তুলে ধরা হয়েছে রিপোর্টে। প্রকল্পের রক্ষণাবেক্ষণের উপর গুরুত্ব আরোপ করা হয়েছে। রিপোর্টের প্রস্তাবে উল্লেখ করা হয়েছে, ১৬টি প্রকল্পে সময়মতো টাকা পাওয়া যায়নি। বলা হয়েছে, অর্থ বরাদ্দ যাতে পাওয়া যায়, সরকারের তা নিয়ে বিবেচনা করা উচিত। প্রকল্পগুলির উপর নজরদারি, সমন্বয় রাখার প্রস্তাবও দেওয়া হয়েছে রিপোর্টে।
এদিন ফিনান্স ও প্ল্যানিং স্ট্যান্ডিং কমিটি পশ্চিমাঞ্চল উন্নয়ন বিভাগ সংক্রান্ত ২০২১-২২ ও ২০২২-২৩ অর্থবর্ষের রিপোর্ট পেশ করেছে বিধানসভায়। এখানেও প্রস্তাবে বলা হয়েছে, সরকার যেন প্রকল্পের কাজের রক্ষণাবেক্ষণের দিকে সঠিকভাবে নজর দেয়। অনুর্বর জমিকে কৃষিযোগ্য করা, বৃষ্টির জল ধরে রেখে ভূমিক্ষয় রোধ করা, জলের সঙ্কট মেটানো, গ্রামীণ এলাকার আরও উন্নয়ন কথা উল্লেখ করা হয়েছে রিপোর্টে।
16Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা