বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

কালকের মধ্যেই জমা পড়ছে উচ্চ প্রাথমিকে 
কাউন্সেলিংয়ের হলফনামা, সফল ১৪,০৫২
শূন্যপদ ১৪,৩৩৯

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে আদালতে জমা পড়ছে উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের মেধাতালিকা সংক্রান্ত হলফনামা। বুধবার তা সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার। আজ বৃহস্পতিবার অথবা শুক্রবার সেটি হলফনামা আকারে আদালতে জমা পড়বে। একই সঙ্গে সেদিন আদালতের কাছে পরবর্তী শুনানির জন্য সময়ও চাওয়া হবে। এর পাশাপাশি, ২০১৬ সালে নিয়োগের যে মূল আবেদন হয়েছিল, সেগুলির লিঙ্কও আপলোড করে দেওয়া হবে বৃহস্পতিবারের মধ্যেই। প্রসঙ্গত, বুধবার রাতেই অবশ্য এই লিঙ্ক আপলোড করেছে এসএসসি।
উচ্চ প্রাথমিকের নিয়োগ জটিলতা চলতি যেকোনও শিক্ষক নিয়োগ সংক্রান্ত দীর্ঘসূত্রিতাকে ছাপিয়ে যেতে পারে। ২০১৪ সালের ৩০ জানুয়ারি প্রথম এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। ২০১৫ সালে পরীক্ষা হওয়া সত্ত্বেও দীর্ঘদিন বাদে, ২০১৯ সালে ইন্টারভিউ হয়। নিয়োগের জন্য মেধাতালিকাও প্রকাশ করা হয়। তবে, অসঙ্গতির কারণে সেই প্যানেল বাতিল করে দেয় আদালত। পরে ফের ১৫ হাজার ৪৩৬ জনের ইন্টারভিউ তালিকা প্রকাশ করে কমিশন। সেই তালিকা দেখে কমিশনের দেওয়া নিয়ম মেনে আপত্তি জানান ১৮ হাজার ৩৫৬জন প্রার্থী। সেখান থেকে ১ হাজার ৫৮৫ জন প্রার্থীকে যোগ্য বলে বিবেচিত করে তাঁদেরও ইন্টারভিউ নেয় কমিশন। তবে, দীর্ঘদিন হয়ে গেলেও চূড়ান্ত মেধা তালিকা প্রকাশ করছিল না তারা। গত সপ্তাহেই এই হলফনামা জমা পড়ার কথা ছিল। তবে, আইনজীবীর অনুপস্থিতিতে তা সম্ভব হয়নি বলে এসএসসি সূত্রে জানা গিয়েছে। 
এদিন সিদ্ধার্থবাবু জানিয়েছেন, ১৪ হাজার ৩৩৯টি শূন্যপদের জন্য ১৪ হাজার ৫২ জনের তালিকা তৈরি হয়েছে। তিনি মেনে নেন, চাকরিপ্রার্থীরা অধৈর্য হয়ে উঠছেন এবং সেটা খুবই স্বাভাবিক। প্রসঙ্গত, এদিনই করুণাময়ীতে বিক্ষোভ দেখায় আপার প্রাইমারি চাকরিপ্রার্থী মঞ্চ। এই মঞ্চের নেতা সুশান্ত ঘোষকে আটক করে পরে ছেড়ে দেয় বিধাননগর থানার পুলিস। সিদ্ধার্থবাবু জানিয়েছেন, আগের তালিকায় যাঁরা ছিলেন, তাঁদের ওএমআর শিটে যদি কোনও অসঙ্গতি থেকে থাকে, সেসবও উল্লেখ করা থাকবে হলফনামায়। অন্দরের খবর, চূড়ান্ত তালিকা প্রকাশের আগেও বহু ‘সফল’ প্রার্থীর ওএমআর শিটে গরমিল পেয়েছে এসএসসি। সেসব খুঁজে বের করতেও বেশ বেগ পেতে হয়েছে কমিশনকে। এর জন্য সময়ও লেগেছে। বহু ক্ষেত্রেই যোগ্য প্রার্থীর সংখ্যা যথেষ্ট নয়। সে কারণে শূন্যপদের চেয়ে কাউন্সেলিংয়ের জন্য যোগ্য বলে বিবেচিত হওয়ার প্রার্থীর সংখ্যা কম। 

23rd     March,   2023
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ