বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

নববর্ষের প্রস্তুতি। শুক্রবার কুমোরটুলিতে তোলা নিজস্ব চিত্র।

রাজ্যকে তথ্য জানাতে নোটিস
জৈবসম্পদ ব্যবহারকারীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বায়োলজিকাল ডাইভার্সিটি আইন অনুযায়ী বাণিজ্যিকভাবে জৈবসম্পদ ব্যবহারকারী সংস্থাগুলোকে তাদের নির্দিষ্ট কিছু তথ্য রাজ্য সরকারের বায়োডাইভার্সিটি পর্ষদকে জানাতে হয়। এখানে জৈব সম্পদ ব্যবহারকারী বলতে ড্রাগ, সুগন্ধী দ্রব্য, প্রসাধনী দ্রব্য প্রভৃতি সামগ্রী উত্পাদনকারীদের চিহ্নিত করা হয়ে থাকে। বুধবার রাজ্যের পরিবেশমন্ত্রী মানস ভুঁইয়া সাংবাদিক সম্মেলনে বলেন, ‘২৫০টি উত্পাদনকারী সংস্থাকে তথ্য ভাগ করে নেওয়ার জন্য নোটিস পাঠানো হয়েছে। না-হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’
রাজ্যে চারশোর বেশি জৈবসম্পদ ব্যবহারকারী সংস্থা রয়েছে। তার মধ্যে মাত্র ২৪টি সংস্থা প্রয়োজনীয় তথ্য ভাগ করেছে বলে পরিবেশ দপ্তর সূত্রের খবর। ২ মার্চ বায়োডাইভার্সিটি বোর্ডের সঙ্গে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ বৈঠকে বসে। সেই বৈঠকেই আইন কঠোরভাবে কার্যকর করার জন্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছে সাহায্য চেয়েছে বায়োডাইভার্সিটি বোর্ড। এছাড়া বায়োডাইভার্সিটি বোর্ডের তরফে রাজ্য মেডিক্যাল প্লান্টস বোর্ড, পঞ্চায়েত, নগরন্নয়ন দপ্তরের কাছেও আর্জি জানানো হয়েছে। 
রাজ্যের দূষণ নিয়ন্ত্রণের জন্য বদ্ধপরিকর দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। জীবাণুমুক্ত জলের জন্য পর্ষদের তরফে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। জলে কলিফাম ব্যাকটেরিয়ার প্রকোপ কমানোর জন্য বিশেষ ধরনের ব্যাকটেরিয়া প্রয়োগ করে জীবাণুমুক্ত করার প্রক্রিয়া পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে। মন্ত্রী মানস ভুঁইয়া এদিন বলেন, ‘পরীক্ষামূলক এই প্রক্রিয়াতে এখনও পর্যন্ত আমরা দারুণ সাফল্য পেয়েছি। আমরা আগামী দিনে বড় কোনও জলাভূমিতে এই পরীক্ষা চালাব। এককথায় আমরা মিরাকেলের দিকে এগচ্ছি।’ অন্যদিকে, বাইরের রাজ্য থেকে আগত ধূলিকণা থেকে রাজ্যকে বাঁচানোর জন্য আগামী জুলাই মাস থেকে ঝাড়গ্রামের সীমান্তে গাছ লাগানোর প্রক্রিয়া শুরু হবে। এছাড়া এবার দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ মেদিনীপুর শহরের বুকে তাদের দপ্তর শুরু করতে চলেছে। তার কাজ আপাতত শুরু হবে খড়্গপুরের প্রশাসনিক ভবন থেকে।

23rd     March,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ