বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

পাটশিল্পের জন্য গুচ্ছ প্রকল্প ন্যাশনাল জুট বোর্ডের
লক্ষ্য রপ্তানি বৃদ্ধি: মহিলা স্বনির্ভর
গোষ্ঠীর সদস্যদের প্রশিক্ষণে জোর

সংবাদদাতা, উলুবেড়িয়া: পাট শিল্পে যুক্ত সকলের জন্য একাধিক প্রকল্প নিয়েছে ন্যাশনাল জুট বোর্ড। প্রকল্পগুলিতে পাটচাষি থেকে পাট মিলের শ্রমিক, পাটজাত দ্রব্য উৎপাদন ও বিপণনের সঙ্গে যুক্ত সকলে উপকৃত হবেন। উলুবেড়িয়া রবীন্দ্রভবনে প্রেস ইনফরমেশন ব্যুরোর এক কর্মশালায় একথা জানান ন্যাশনাল জুট বোর্ডের জয়েন্ট ডিরেক্টর অনিন্দ্য আচার্য। এদিন তিনি বলেন ইম্প্রোভাইসড কালটিভেশন অ্যান্ড অ্যাডভান্সড রেটিং এক্সসাইজ স্কিমে পাটচাষিদের সুবিধার্থে উচ্চ ফলনশীল বীজ প্রদান, পাটে যাতে পোকা না লাগে সেই ব্যাপারে টেকনিক্যাল সার্পোট, বৈজ্ঞানিক পদ্ধতিতে পাট পচানোর ব্যাপারে সহায়তা করা হচ্ছে। যদিও এই স্কিমে পাটচাষিদের নাম নথিভুক্ত করতে হবে। তারপরে মোবাইলে এই স্কিমের সমস্ত তথ্য জানতে পারবেন পাটচাষিরা।
অনিন্দ্যবাবু জানান, বর্তমানে বিভিন্ন ক্ষেত্রে পাটের রপ্তানি বৃদ্ধি পেয়েছে। কার্পেট, পাপোশ, পাটের ব্যাগের পাশাপাশি অলঙ্কার, জুতো, শাড়ি, পোশাক তৈরি হচ্ছে। এইসব জিনিস তৈরির জন্য জুট রিসোর্স মেটিরিয়াল ব্যাঙ্ক তৈরি করা হচ্ছে। এখান থেকে পাটশ্রমিকরা পাট নিতে পারবেন। ন্যশানাল জুট ডেভেলেপমেন্ট প্রোগ্রামের মাধ্যমে এইসব নতুন জিনিস তৈরির প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। বেসরকারি প্রতিষ্ঠান থেকে স্বনির্ভর গোষ্ঠী প্রশিক্ষণের জন্য আবেদন করতে পারে। তবে মহিলা স্বনির্ভর গোষ্ঠীকে প্রাধান্য দেওয়া হবে। এখানে প্রথম তিন সপ্তাহ বেসিক, পরে দু’ সপ্তাহ অ্যাডভান্সড এবং পরে দু’ সপ্তাহ ডিজাইনের প্রশিক্ষণ দেওয়া হয়। শুধু প্রশিক্ষণ দেওয়া নয়, পাশাপাশি এইসব জিনিস বিক্রির জন্য জুট রিটেল আউটলেট স্কিমে দোকান খোলার ক্ষেত্রেও সহায়তা করা হচ্ছে।
অনিন্দ্য আচার্য জানান, এর পাশাপাশি পাটের পণ্য বিদেশে রপ্তানিকারকদের উৎসাহ দিতে প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভের স্কিমের ব্যবস্থা থাকছে। এই স্কিমে অন্যান্য জিনিষের পাশাপাশি পাটজাত দ্রব্য রপ্তানি করার ক্ষেত্রে উৎপাদন খরচের পাঁচ শতাংশ অথবা রপ্তানির তিন শতাংশ, যেটা কম হবে তার উপর ভিত্তি করে ইনসেনটিভ দেওয়া হবে। অঙ্কটা বছরে সর্বোচ্চ ১২ লক্ষ টাকা হতে পারে। এছাড়াও রপ্তানিকারকদের উৎসাহ দিতে বিভিন্ন মেলায় আমরা ওঁদের নিয়ে যাই। পাটশ্রমিকরা জুট বোর্ডের মাধ্যমেও বেশ কিছু সুবিধা পেতে পারেন। তার মধ্যে অন্যতম- শ্রমিকদের মেয়েরা মাধ্যমিক পাশ করলে ৫ হাজার ও উচ্চ মাধ্যমিক পাশ করলে ১০ হাজার টাকা স্কলারশিপ পেতে পারে। ওই কর্মশালায় উপস্থিত ছিলেন প্রেস ইনফরমেশন ব্যুরো কলকাতার অতিরিক্ত মহা নির্দেশক জেন নামচু, কলকাতার যুগ্ম অধিকর্তা পার্থ ঘোষ প্রমুখ।

6th     February,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ