বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বাবা-কাকার সঙ্গে ঢাক বাজিয়ে
চমক মুর্শিদাবাদের খুদেরা

সংবাদদাতা,  বারুইপুর: বাবা-কাকার হাত ধরে নবাবের শহর মুর্শিদাবাদ থেকে ঢাক বাজাতে বারুইপুরে এসেছে বিষ্ণু, সুব্রত, সুকদেব। এদের কেউ প্রথম শ্রেণিতে পড়ে, কেউ বা পড়ে পঞ্চম শ্রেণিতে। বাবা-কাকার ঢাকের বাজনার সঙ্গে এরাও তাল দিল। তাদের বাজনা দেখতে-শুনতে ভিড় জমে গেল পুজো মণ্ডপ থেকে শুরু করে গঙ্গার ঘাটে। 
দুর্গাপুজো শুরু হওয়ার আগে এরা ভিড় জমিয়েছিল শিয়ালদহ স্টেশনে। সেখান থেকে বাবা-কাকার সঙ্গে এই তিনজনকে বারুইপুরে নিয়ে আসেন রাসমাঠের রিয়েল স্টার পুজো কমিটির কর্তারা। স্কুল ছুটি, পড়াশোনাও বন্ধ। তাই পুজোয় বাড়তি উপার্জনের আসায় বারুইপুরে আসা বিষ্ণুদের। রিয়েল স্টার পুজো কমিটির কর্তা শান বলেন, এদের বাবা-কাকা তো দক্ষই। কিন্তু এই ছোট ছোট পড়ুয়ারা যেভাবে পুজোর কয়েকদিন মণ্ডপে ঢাক বাজিয়েছে, তার তুলনা নেই। ময়ূরপঙ্খী জাহাজের মণ্ডপে প্রতিমা দেখার পাশাপাশি এদের ঢাক বাজানো দেখতেও ভিড় হয়েছিল দর্শনার্থীদের।
মুর্শিদাবাদের বাসিন্দা বিষ্ণু দাস, সুব্রত দাস, সুকদেব দাস ছোট থেকেই ঢাক বাজাতে পটু। পুজো পার্বণ এলেই আমাদের সঙ্গে বেরিয়ে পড়ত এরা– এমনই জানালেন অজয় দাস। অজয়বাবু বলেন, আমাদের ঢাক বাজিয়েই সংসার চালাতে হয়। পুজোর সময় যা কিছু উপার্জন হয়, তা দিয়েই সারা বছর চালাতে হয়। বারুইপুরে রিয়েল স্টারে ঢাক বাজাতে এসে কালীপুজোয় ঢাক বাজানোর জন্য অনেকেই বায়না দিয়েছে। বারুইপুরের সদাব্রতঘাটে বিষ্ণু, সুব্রত, সুকদেবের তাল মিলিয়ে ঢাক বাজানো দেখে অনেক পুজো কমিটির লোকজন, স্থানীয় বাসিন্দারা তাঁদের আর্থিক সাহায্য, জামা-কাপড় দিয়েছেন। আবার বিষ্ণু, সুব্রতদের ডাক পড়েছিল বিসর্জনের শোভাযাত্রায় বারুইপুরের নতুনপাড়ার পুজো মণ্ডপে। এবার খুশি মুখেই বাড়ি ফিরবে সুব্রত, বিষ্ণুরা।

7th     October,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ