Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

প্রয়োজনীয় বিষয়
অপ্টোমেট্রি

বর্ণালী ঘোষ: আমাদের দেশে অপ্টোমেট্রিস্ট খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। হাজার হাজার মানুষ আছেন যাঁদের চোখের যত্ন খুবই প্রয়োজন রয়েছে। আর এক্ষেত্রে এগিয়ে এসেছেন অপ্টোমেট্রিস্টরা। তাঁরা প্রায় প্রতিদিন বহু সংখ্যক স্কুলের বাচ্চাদের দেখছেন, তাদের চোখে দেখার অসুবিধার থেকে স্কুল ছুট হয়ে যাওয়ার মতো অসুবিধা আটকানাও সম্ভব।
আবার সময়মতো চশমার ব্যবস্থাও তাদের জন্য করা যায়, সার্জারির ব্যবস্থা করা যায়। এই ধরনের কাজ কেবল মাত্র প্রত্যন্ত গ্রামাঞ্চলে হচ্ছে এমন নয়। শহরাঞ্চলেও এই ধরনের কাজ করে চলেছেন অপ্টোমেট্রিস্টরা। আসলে অপ্টোমেট্রিস্টরা হলেন চোখের যত্ন নেওয়ার পক্ষে প্রাথমিক দক্ষ ব্যক্তি। আবার কর্পোরেট সেক্টরেও কন্ট্যাক্ট লেন্সের ব্যবহার, চোখে দেখার সমস্যা থেকে শুরু করে বিভিন্ন বিষয় দেখেন অপ্টোমেট্রিস্টরা।
এত ধরনের কাজ এবং তার গুরুত্বের উপর নির্ভর করে বর্তমানে প্রয়োজনীয় বিষয় হিসাবে উঠে এসেছে অপ্টোমেট্রি। কীভাবে চোখ দিয়ে মানুষ দেখে এবং কীভাবে সেই তথ্যগুলি গৃহীত হয় তা বিজ্ঞানের চর্চার বিষয়। আবার তার থেকে যা দেখা হচ্ছে, তার সম্বন্ধে মানুষের মধ্যে সচেতনভাবে বোধ তৈরি হয়। কৃত্রিম ব্যবস্থার সাহায্যে কী করে এই কাজগুলি করা যেতে পারে এর পাঠ হল ভিশন সায়েন্স। ভিশন সায়েন্সকে কাজে লাগানোর জন্য পড়া যায় অপ্টোমেট্রি।
ভিশন সায়েন্সের সঙ্গে জড়িয়ে আছে যে কয়েকটি শাখার বিজ্ঞান, তার মধ্যে রয়েছে অপথ্যালমোলজি ও অপ্টোমেট্রি, নিউরোসায়েন্স বা স্নায়ুবিজ্ঞান, সাইকোলজি বা মনোবিজ্ঞান, কগনিটিভ সাইকোলজি, ভাষাবিজ্ঞান, বায়োসাইকোলজি, সাইকোফিজিক্স এবং নিউরোসাইকোলজি। ফিজিক্স বিশেষ করে অপ্টিক্স, ইথোলজি এবং কম্পিউটার সায়েন্স বিশেষ করে কম্পিউটার ভিশন, আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স বা কৃত্রিম চেতনা এবং কম্পিউটার গ্রাফিক্স, সেই সঙ্গে অনান্য ইঞ্জিনিয়ারিং সম্পর্কিত বিষয়ের ক্ষেত্র যেমন ডেটা ভিস্যুয়ালাইজেশন, ইউজার ইন্টারফেস ডিজাইন, হিউম্যান ফ্যাক্টরস এবং আর্গোনমিক্স।
ব্যাচেলর অব অপ্টোমেট্রি নিয়ে পড়ে নেওয়া যায় কেমিস্ট্রি, ফিজিক্স, বায়োলজি বা ম্যাথামেটিক্স নিয়ে উচ্চমাধ্যমিক বা সমতুল পরীক্ষা পাশ করলে।
চোখ এবং দৃষ্টি সংক্রান্ত প্রাথমিক চিকিৎসা করে থাকেন অপ্টোমেট্রিস্টরা। এছাড়াও চোখের এবং দেখার ক্ষমতার বিশদে যত্ন যেমন চশমা দেওয়া, চোখের রোগ নির্ণয় এবং তার চিকিৎসার বন্দোবস্ত এবং সামগ্রিক দৃষ্টির অবস্থার উন্নতি ঘটানোর ব্যবস্থা করার কাজ করেন অপ্টোমেট্রিস্টরা।
অপ্টোমেট্রির ক্ষেত্রে পেশাদারি সুযোগ অনেক বেশি। প্রাইভেট প্র্যাকটিস, গ্রুপ প্র্যাকটিস অর্থাৎ এমবিবিএস, এমডি, বিডি ডাক্তারদের সঙ্গে যুক্ত থেকে চক্ষু হাসপাতালে বা অন্য হাসপাতালে চক্ষু বিভাগে এবং চক্ষু পরীক্ষালয় বা চক্ষু পরীক্ষাকেন্দ্রে কাজ করার সুযোগ পাওয়া যায়। কন্ট্যাক্ট লেন্স বা অপথ্যালমিক লেন্স শিল্পে পেশাদার কর্পোরেট ম্যানেজার হিসাবে, রিটেল অপটিক্যাল চেন বিজনেসগুলির শোরুম ম্যানেজার রূপে, উদ্যোগপতি হিসেবে, ভিশন থেরাপিস্ট, ক্লিনিক্যাল রিসার্চ, স্পোর্টস ভিশন স্পেশালিস্ট, এদেশে পাঠদান ও গবেষণার কাজে অপ্টোমেট্রিস্ট হিসাবে তো বটেই বিদেশে অপটিক্যাল গ্রুপে, হাসপাতালে কাজের চাহিদা আছে।
এই কোর্স শেষ করে ১৫ থেকে ২০ হাজার টাকা মাসে রোজগার করা যেতে পারে যা অভিজ্ঞ পেশাদারদের ক্ষেত্রে বেড়ে মাসে ১.৫ লক্ষ টাকা হতে পারে।
19th  August, 2019
বায়োটেক ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং প্রোগ্রাম

কেন্দ্রীয় সরকারের সায়েন্স এবং টেকনোলজি মন্ত্রকের বায়ো টেকনোলজি বিভাগ বায়োটেক ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং প্রোগ্রামের আয়োজন করেছে। আবেদন করার শেষ তারিখ ২২ আগস্ট।
বিশদ

19th  August, 2019
গেট (GATE) পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স, বেঙ্গালুরু এবং সাতটি ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (মুম্বই, দিল্লি, গুয়াহাটি, কানপুর, খড়্গপুর, চেন্নাই এবং রুরকি) ন্যাশনাল কোঅর্ডিনেশন বোর্ডের (এনসিবি), জিএটিই, ডিপার্টমেন্ট অব হায়ার এডুকেশন, মিনিস্ট্রি অব হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ভারত সরকারের তরফ থেকে গ্র্যাজুয়েট অ্যাপটিটিউড টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং (জিএটিই) –এর আয়োজন করেছে।
বিশদ

19th  August, 2019
স্কলারশিপ বেড়ে ২০ লাখ

নিট-এ ভালো নম্বর পেয়েও অনেক পড়ুয়া ডাক্তারি পড়ার সুযোগ পান না। এর মূল কারণ ডাক্তারিতে এদেশে এখন প্রায় ৬৩ হাজার আসন থাকলেও, আগ্রহী ছাত্রছাত্রীর সংখ্যা অনেক বেশি। এর মধ্যে আবার ৫০ শতাংশ আসন রয়েছে বেসরকারি কলেজগুলির দখলে, যেখানে ফি-এর হার অত্যাধিক বেশি।  বিশদ

19th  August, 2019
ড্যাশবোর্ড 

এখন প্রত্যেক বাড়িতেই কমবেশি শিশুরা ইংরেজি মাধ্যম স্কুলে পড়াশোনা করে। অবশ্যই তা তাদের ভবিষ্যতে কেরিয়ারে দক্ষতার কথা ভেবেই। কিন্তু যেসব মা-বাবারা তাদের সন্তানদের ইংরেজি মাধ্যম স্কুলে পড়াচ্ছেন তাঁরা কোনওভাবে সন্তানকে বাংলা-নন্দনতত্ত্ব থেকে বঞ্চিত করছেন না তো?  বিশদ

12th  August, 2019
এক ঝলকে 

 কমন অ্যাডমিশন টেস্ট নেওয়া হয় ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের বিভিন্ন পোস্ট গ্র্যাজুয়েট এবং ফেলো প্রোগ্রামে ভর্তি হওয়ার প্রবেশিকা পরীক্ষা হিসাবে। এছাড়াও এই প্রতিষ্ঠানের বাইরের বেশ কয়েকটি প্রতিষ্ঠান এই পরীক্ষার নম্বর ব্যবহার করতে পারে তাদের প্রবেশিকা পরীক্ষায়। এই পরীক্ষায় বসার জন্য ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে স্নাতক হতে হবে। পরীক্ষা নেওয়া হবে ২৪ নভেম্বর। অন লাইন রেজিস্ট্রেশন শুরু হয়েছে, চলবে সেপ্টেম্বরের ১৮ তারিখ পর্যন্ত। পরীক্ষার ফি বাবদ ১ হাজার ৯০০ টাকা লাগবে।
বিস্তারিত জানতে দেখতে হবে www.iimcat.ac.in  বিশদ

12th  August, 2019
গতে বাঁধা বিষয়ের বাইরে সেরামিক টেকনোলজি 

বর্ণালী ঘোষ: সেরামিক ইনঅর্গানিক নন-মেটালিক কঠিন একটি পদার্থ। এটি ধাতু বা ধাতু নয় এমন পদার্থর সমাহারে তৈরি হতে পারে। সেরামিক কথাটি এসেছে গ্রিক শব্দ থেকে। যার মানে পটারি। কিন্তু সেরামিকের দুনিয়ায় পটারি ছোট্ট জায়গা ধরে রেখেছে। সেরামিকের ব্যবহার খুবই বৃহৎ আকারে হয়ে থাকে।  বিশদ

12th  August, 2019
যোগ
বদলান জীবন ও জীবনযাত্রা

মানব সভ্যতার ইতিহাসে গুরুত্বপূর্ণ জায়গা করে নিয়েছে যোগ। প্রায় গোটা বিশ্ব জুড়েই ছড়িয়ে পড়েছে যোগের প্রভাব। ‘যোগ’ কথাটির অর্থ হল ‘সংযোগ করা’। যোগাভ্যাসের মূলে রয়েছে মন এবং আত্মা। কখনও যোগের মাধ্যমে আত্মার সঙ্গে মনের মিল ঘটানোর হয়, কখনও আবার আলাদা করা হয়। বিশদ

05th  August, 2019
 ভালো কলেজে পড়ার সুযোগ পাননি?
ভেঙে না পড়ে এনপিটিইএল-এ আসুন

 গৌতম মুখোপাধ্যায়: কলেজ এবং বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে নতুন পড়ুয়াদের ভর্তির প্রক্রিয়া এই বছরের মতো প্রায় শেষ হয়ে এল। দ্বাদশের পাঠ সদ্য শেষ করে আসা পড়ুয়া এবং তাঁদের পরিবারে এখন রকমারি প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। অনেকে দারুণ উচ্ছ্বসিত।
বিশদ

05th  August, 2019
টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়ের
সমাবর্তন অনুষ্ঠান

  নিউটাউনের বিশ্ব বাংলা কনেভেনশন সেন্টারে সম্প্রতি টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটির এই বছরের সমাবর্তন অনুষ্ঠিত হয়। যেভাবে এই বিশ্ববিদ্যালয় বিভিন্ন শিল্প সংস্থার সঙ্গে নানা যৌথ উদ্যোগে এগিয়ে যাচ্ছে তাতে সন্তোষ প্রকাশ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাজ্যের তৎকালীন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি।
বিশদ

05th  August, 2019
ইংরেজি নিয়ে শহরে আন্তর্জাতিক সম্মেলন

 ইংরেজি নিয়ে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হল। গত ২৫ থেকে ২৭ জুলাই হয় এই সম্মেলন। ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট (আইইএম)-এর বেসিক সায়েন্স এবং হিউম্যানিটিজ বিভাগ এই সম্মেলনের আয়োজন করেছিল। দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে প্রতিনিধিরা এতে যোগ দিয়েছিলেন। বিশদ

05th  August, 2019
ইএসআই হাসপাতালে জিএনএম নার্সিং কোর্সে ভর্তি

রাজ্য শ্রমমন্ত্রকের অধীন মানিকতলা এবং শিয়ালদহের ইএসআই হাসপতালের নার্সিং স্কুলে জেনারেল নার্সিং অ্যান্ড মিডিওয়াইফারি কোর্সে ভর্তি নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। আবেদনপত্র জমা নেওয়া হবে ১০ আগস্ট পর্যন্ত।  
বিশদ

29th  July, 2019
এমএসএমই – টুল রুম কলকাতা স্কিল ডেভেলপমেন্ট কোর্সে প্রশিক্ষণ দিচ্ছে 

কেন্দ্রীয় সরকারের মিনিস্ট্রি অব মাইক্রো স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ (এমএসএমই) কেন্দ্রীয় সরকারি সংস্থায় বিনামূল্যে স্কিল ডেভেলপমেন্ট কোর্সে প্রশিক্ষণের সুযোগ দিচ্ছে। ন্যাশনাল ব্যাকওয়ার্ড ক্লাসেস ফিন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশন (এনবিসিএফডিসি) দক্ষতা বৃদ্ধির কোর্সগুলির অধীনে শিক্ষার্থীদের বিনামূল্যে প্রশিক্ষণের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।
বিশদ

29th  July, 2019
পড়ার বিষয় মৎস্যবিজ্ঞান 

কথায় বলে মাছে ভাতে বাঙালি। ভোজনরসিক বাঙালির রসনা তৃপ্তিতে মাছ না হলে চলে না। বিশ্বে মাছ উৎপাদনে ভারতের স্থান দ্বিতীয়। তবে এখন আর শুধু বাঙালিরা নন, সারা ভারত এমনকী বিদেশেও ভারতে উৎপাদিত মাছের বিরাট বাজার রয়েছে। বিদেশে মাছ রপ্তানিও উত্তরোত্তর বাড়ছে।  
বিশদ

29th  July, 2019
‘স্বয়ম’-এ রেজিস্ট্রেশন ৫ আগস্ট পর্যন্ত 

কেন্দ্রীয় সরকারের ‘স্বয়ম’ উদ্যোগে বিনামূল্যে বিভিন্ন ধরনের অনলাইন কোর্সে ভর্তির জন্য রেজিস্ট্রেশন চালু থাকছে আজ ২৯ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত। দেশের সেরা সব শিক্ষা প্রতিষ্ঠানের- যেমন নানা আইআইটি, আইআইএসসি, আইআইএসইআর- শিক্ষকদের মাধ্যমে শিক্ষা দেওয়া হয়।  
বিশদ

29th  July, 2019
একনজরে
সংবাদদাতা, নকশালবাড়ি: বুধবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বিক্ষোভ প্রদর্শন করেন। কলেজের অতিথি অধ্যাপকদের স্থায়ী করার বিষয়ে রাজ্য সরকার সম্প্রতি উদ্যোগ নিয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যাচের নায়ক গোকুলাম গোলরক্ষক উবেইদকে এবার ছেড়ে দেওয়াটা একেবারেই মানতে পারছেন না ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। বুধবার ডুরান্ড কাপের সেমি-ফাইনালে ইস্ট বেঙ্গলের ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: উইপ্রো নিউটাউনে তথ্যপ্রযুক্তির দ্বিতীয় ক্যাম্পাস করতে চায় বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন। তাদের ৫০ একর জমি দেওয়া হবে বলে নবান্ন সিদ্ধান্ত নিয়েছে। তবে ইনফোসিস যে ধরনের সুবিধা পেয়েছে, তা দেওয়ার জন্য আবেদন করেছে উইপ্রো। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়ি ফিরে গেলেন প্রবীণ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। বুধবার দুপুর পৌনে দু’টো নাগাদ সৌমিত্রবাবু ছুটি পান হাসপাতাল থেকে। মেয়ে পৌলোমীর সঙ্গে বাড়ি ফেরার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি
১৮১৮: ভারতে ব্রিটিশ গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস-এর মৃত্যু
১৯১১: গায়ক দেবব্রত বিশ্বাসের জন্ম
১৯১৫: অভিনেতা শম্ভু মিত্রের জন্ম
১৯৫৫: রাজনীতিক ও প্রখ্যাত চিত্রতারকা চিরঞ্জীবীর জন্ম
১৯৮৯: নেপচুন গ্রহে প্রথম বলয় দেখা গেল



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৯ টাকা ৭২.৩৯ টাকা
পাউন্ড ৮৫.৪৬ টাকা ৮৮.৬১ টাকা
ইউরো ৭৭.৯০ টাকা ৮০.৯০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪/২৮ দিবা ৭/৬। ভরণী ৫৩/১১ রাত্রি ২/৩৬। সূ উ ৫/১৯/২১, অ ৬/০/৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯ গতে ১/৪ মধ্যে।
৪ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, সপ্তমী ৫৫/২৪/৯ রাত্রি ৩/২৮/৭। ভরণীনক্ষত্র ৪৫/২৬/১৪ রাত্রি ১১/২৮/৫৭, সূ উ ৫/১৮/২৭, অ ৬/২/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৪/২৭/২৫ গতে ৬/২/৫৯ মধ্যে, কালবেলা ২/৫১/৫১ গতে ৪/২৭/২৫ মধ্যে, কালরাত্রি ১১/৪০/৪৩ গতে ১/৫/৯ মধ্যে।
২০ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আজকের রাশিফল
মেষ: কর্মরতদের ক্ষেত্রে শুভ। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। মিথুন: উপার্জন বাড়বে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া ...বিশদ

07:03:20 PM

চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি 
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি প্রকাশ করল ইসরো ...বিশদ

08:25:16 PM

২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

04:21:05 PM