Bartaman Patrika
গল্পের পাতা
 

আজও তারা জ্বলে

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তারই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ ছবি বিশ্বাস- ষষ্ঠ কিস্তি।

ছবি বিশ্বাসকে সমীহ করতেন উত্তমকুমারও। তাঁর অভিনয়ের একনিষ্ঠ ভক্ত যেমন ছিলেন, তেমনই যতটা পারতেন তাঁর কাছ থেকে অভিনয় আত্মস্থ করার চেষ্টা করতেন মহানায়ক। সেইসঙ্গে ছিল অসম্ভব শ্রদ্ধা। তার সাক্ষীও ভানু বন্দ্যোপাধ্যায়।  টেকনিশিয়ান্স স্টুডিওর ১ নম্বর ফ্লোরে অজয় করের ‘শুন বরনারী’ ছবির শ্যুটিং করছেন উত্তমকুমার। সেই ছবিতে উত্তম-সুপ্রিয়ার সঙ্গে ছিলেন ছবি বিশ্বাস। সেই একই সময় অন্য একটি ফ্লোরে ভানুর প্রযোজনায় নির্মল মিত্রের ‘কাঞ্চনমূল্য’ ছবির শ্যুটিং চলছে। শ্যুটিংয়ের ফাঁকে ভানু একবার কী কারণে ফ্লোরের বাইরে বেরিয়েছেন। লক্ষ করলেন, উত্তমকুমার অস্থিরভাবে পায়চারি করছেন আর বিড়বিড় করে কী যেন বলছেন। একবার ১ নম্বর ফ্লোরের পিছন দিক থেকে অফিস পর্যন্ত (এখন যেখানে মেট্রো রেলের কারশেড, তখন টেকনিশিয়ান্স স্টুডিও অতটা পর্যন্ত বিস্তৃত ছিল)  যাচ্ছেন, আবার ফিরছেন। পাঁচ, ছ’বার এরকম হওয়ার পর ভানু গিয়ে ধরলেন উত্তমকে। 
—‘কী রে, কী হয়েছে উত্তম? কী অত ভাবছিস? বাড়িতে কোনও গণ্ডগোল?’ উত্তমকুমার কোনও উত্তর না দিয়ে হাঁটতেই থাকলেন। ভানু আবার জিজ্ঞাসা করলেন, ‘কী রে গৌতমের কিছু হয়েছে? কী হয়েছে বল না।’ মহানায়ক তখন বললেন, ‘আরে দূর, ওসব কিছু না। ছবিদার সঙ্গে লম্বা শট আছে। বুড়ো কোথা থেকে কী প্যাঁচ মারবে, তাই ভালোভাবে ডায়লগটা ঝালিয়ে রাখছি।’
দ্বিতীয় ঘটনাটিও মজার। ‘স্ত্রী’ ছবির শ্যুটিংয়ে উত্তমকুমারের একটা গুরুত্বপূর্ণ মেলোড্রামাটিক সিন ছিল। রিহার্সাল থেকে ফাইনাল টেক হওয়া পর্যন্ত উত্তমকুমারের দিকে পলকহীন তাকিয়ে ছিলেন ভানু বন্দ্যোপাধ্যায়। মহানায়ক সেটা লক্ষ করলেও কিছু বলেননি। শটটা ফাইনালি টেক হয়ে যাওয়ার পর তিনি প্রশ্ন করলেন, ‘কী ভানুদা, অমন হাঁ করে আছিস কেন?’ ভানু প্রত্যুত্তরে কিছু না বলে আবার ‘হাঁ’ করে উত্তমকুমারের দিকেই তাকিয়ে রইলেন। এবার ব্যাপারটা ধরতে পারলেন মহানায়ক। হেসে বললেন, ‘আসলে কী জানিস, ভালো অভিনয় এরকমই হয়। তাতে ছবিদার প্রভাব এসে পড়বেই।’ ভানু বললেন, ‘তাই বল।’
ছবি বিশ্বাসকে যেমন শ্রদ্ধা করতেন উত্তমকুমার, তেমনই বাংলা ছবির ম্যাটিনি আইডলকেও পুত্রবৎ স্নেহ করতেন তিনি। বহু ছবিতে দু‌঩’জন একসঙ্গে অভিনয় করেছেন। শ্যুটিংয়ের সময় কোনও শট পছন্দ না হলে ছবি বিশ্বাস যতবার রিটেক করতে বলতেন তাতে বিরক্ত হতেন না মহানায়ক। তিনি একবাক্যে ছবি বিশ্বাসের পরামর্শ মেনে নিতেন। মহানায়কের পিতৃবিয়োগের পর তাঁর গুরুদশায় প্রতিদিন সকালে উত্তমকুমারের বাড়ি যেতেন ছবি বিশ্বাস। উত্তমবাবুর বাবা যে ইজিচেয়ারে বসতেন, সেটিতেই ছবিবাবুকে বসতে অনুরোধ করতেন উত্তম। 
‘ছবিদা যখন অভিনয় করতেন উত্তমদা, আমি মানে আমরা সকলেই হাঁ করে ওঁর অভিনয় দেখতাম’, বলছিলেন ছবি বিশ্বাসের আর এক গুণমুগ্ধ অভিনেতা বিশ্বজিৎ চট্টোপাধ্যায়। মহানায়কের মতোই বিশ্বজিতের সঙ্গেও বাবা-ছেলের সম্পর্ক ছিল ছবি বিশ্বাসের। টালিগঞ্জের বাঁশদ্রোণী এলাকায় খুব কাছাকাছি বাড়ি ছিল দু’জনের। তাঁর কথা বলতে গিয়ে উচ্ছ্বসিত শোনাল অশীতিপর অভিনেতার কণ্ঠ। বিশ্বজিৎ বলছিলেন, ‘ছবি বিশ্বাস হলেন মডার্ন অ্যাক্টিংয়ের পথপ্রদর্শক। স্টাইলিশ অভিনেতা হিসেবে ওঁর পরিচিতি ছিল। জমিদার, রাজা, ব্যারিস্টার, মাস্টার বা কেরানি কোনও চরিত্রেই উনি কখনও ব্যর্থ হননি। কাঞ্চনজঙ্ঘা, কাবুলিওয়ালা, লৌহকপাট, জলসাঘর, হেডমাস্টার কত নাম করব। অজস্র ছবি আছে। মঞ্চ ও সিনেমা দু’জায়গাতেই সমানভাবে পারদর্শী ছিলেন। মিনার্ভা থিয়েটারে ঝিন্দের বন্দি নাটকে ছবিদার ডাবল রোলে অসাধারণ অভিনয় আমি দেখেছি। উত্তমদা, সৌমিত্র অনেক পরে ঝিন্দের বন্দি ছবিতে অভিনয় করেছিলেন। তার আগে ওটা নাটক হয়েছিল। আজও ভেবে পাই না মঞ্চে কীভাবে উনি ডাবল রোল করেছিলেন। আমাদের প্রজন্মের সব অভিনেতার কাছেই উনি ছিলেন একটা ইনস্টিটিউশন।’
ছবি বিশ্বাসের কাছ থেকে অভিনয়ের খুঁটিনাটি শিখেছেন বলে একবাক্যে স্বীকার করে নিলেন বিশ্বজিৎ। বলছিলেন, ‘টাইমিং সেন্স শেখাতেন উনি। সংলাপ বলার মাঝে পজ কী করে নিতে হয়, টার্ন কী করে নিতে হয়, ক্যামেরা অন্যদিকে থাকলে কী করে টার্ন নেবে, কোন অ্যাঙ্গেলে তাকালে পর্দায় দেখতে ভালো লাগবে এসব ছবিদা নিজে হাতে ধরে শিখিয়েছেন আমাদের। ওই হাইট, ওইরকম বনেদি চাল আর কোনও অভিনেতার মধ্যে দেখিনি। স্টুডিওতে ঢুকলেই যেন মনে হতো কোনও চরিত্র ঢুকছেন।’ 
পাড়ায় কাছাকাছি থাকার সুবাদেই দু’জনের মধ্যে একটা হৃদ্যতার সম্পর্ক গড়ে উঠেছিল। পরে কর্মসূত্রে বিশ্বজিৎ মুম্বই চলে যাওয়ার পরেও সেই সম্পর্ক অটুট ছিল। ‘তখন আমি নিয়মিত আমেরিকান সিগারেট মালবোরো খেতাম। বম্বে থেকে যখন আমি কলকাতায় শ্যুটিংয়ে যেতাম ছবিদা কোনও অ্যাসিস্ট্যান্টকে বলে পাঠাতেন, বিশ্বজিৎ আমেরিকান সিগারেট খায়, ওঁর কাছ থেকে নিয়ে আয় তো একটা। নিজে এসে কখনও চাইতেন না। ছেলের মতো ভালোবাসতেন তো। অন্যকে দিয়ে চেয়ে পাঠাতেন। আমি বা উত্তমদা কেউ ওঁর সামনে কখনও সিগারেট খেতাম না। এতটাই শ্রদ্ধা করতাম আমরা।’ 
(ক্রমশ)   
‘শুন বরনারী’ ছবিতে মহানায়ক উত্তমকুমারের সঙ্গে ছবি বিশ্বাস
03rd  January, 2021
মাটির গন্ধ
অনিরুদ্ধ চক্রবর্তী

একথা বলে সুমন মিটিমিটি হাসতে লাগল। তখন আমরা মাঠ পেরচ্ছি। দইয়ের ডোবা, মুক্তি ডোবা— আমাদের আশপাশের ডোবাদের নাম। ডোবা মানে যে বিশাল ব্যাপার, তা কিন্তু নয়। একেবারে নাতিদীর্ঘ আয়তন, বর্ষায় টইটম্বুর হয়ে ফুলে থাকে। জল যত কমে, টুলু পাম্প বসিয়ে তুলে নেয় চাষিরা। বিশদ

17th  January, 2021
আজও তারা জ্বলে

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তারই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ ছবি বিশ্বাস- অষ্টম কিস্তি। বিশদ

17th  January, 2021
চলার পথে

জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন তমাল বন্দ্যোপাধ্যায়। বিশদ

17th  January, 2021
সিনেমা  তোলার 
ঝকমারি

জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন প্রদীপচন্দ্র বসু। বিশদ

10th  January, 2021
আজও তারা জ্বলে

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তারই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ ছবি বিশ্বাস- সপ্তম কিস্তি। বিশদ

10th  January, 2021
শেষ আপদ
সুমন মহান্তি

এই পাড়াকে শহরে সবাই একডাকে চেনে। অভিজাত এই পাড়ায় জমির দাম অনেক বছর আগেই আকাশছোঁয়া হয়েছিল, এখন জমি অমিল বলে পুরনো সব বাড়ি ভেঙে ফ্ল্যাট তৈরি শুরু হয়েছে। এই পাড়ার মধ্যেই আছে আরেক পাড়া, চকচকে মাখন-শরীরে বিসদৃশ ঘামফোঁড়া মনে হয় সেই পাড়াটিকে। বিশদ

03rd  January, 2021
চলার পথে
উপলব্ধি

চলার পথে তো কত কিছুই ঘটতে থাকে, কিন্তু সেইসব ঘটনা সাধারণত নজরেই পড়ে না, যতক্ষণ না পর্যন্ত তার মাহাত্ম্য উপলব্ধি হচ্ছে। এমনটা ঘটেছিল কল্লোল যুগের প্রখ্যাত সাহিত্যিক প্রবোধকুমার সান্যালের অভিজ্ঞতায়। হিমালয় ভ্রমণের সময় একবার রাস্তার পাশে সুদৃশ্য এক পাথর তাঁর নজরে আসে। বিশদ

03rd  January, 2021
বিশ্বাস অবিশ্বাস

জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন কাবেরী রায়চৌধুরী। বিশদ

27th  December, 2020
আজও তারা জ্বলে

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তারই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ ছবি বিশ্বাস- পঞ্চম কিস্তি। বিশদ

27th  December, 2020
কালবৈশাখী
অদিতি বসুরায়

কলকাতা শহরটাতে কী যে আছে ভেবে পায় না রাকা। এই  ‘কিছু’ থাকাটা মানে বড় বড় আকাশছোঁয়া বাড়ি, বাস-ট্রাম, মস্ত তিন-চারতলা দোকান-টোকান নয়। ভিক্টোরিয়া মেমোরিয়াল, চিড়িয়াখানা, ময়দান, রাজভবন এসবও নয়। একেবারে আলাদা কিছু। দুর্গাপুজোর ঢাকের বোলের মতো। ‘ঠাকুর থাকবে কতক্ষণ, ঠাকুর যাবে বিসর্জন’— মন ভালো হয়, আবার পালাই-পালাইও করে। ঠিকঠাক বুঝিয়ে সে বলতে পারে না। বিশদ

20th  December, 2020
চারিদিক যখন শূন্য

জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন অনীশ দেব। বিশদ

20th  December, 2020
আজও তারা জ্বলে

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তারই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ ছবি বিশ্বাস- চতুর্থ কিস্তি। বিশদ

20th  December, 2020
মহাশয় যা শুনিলেন
অমর মিত্র

তরুণ লেখক বন্ধুকে আমি ফোন করলাম দুপুর গড়িয়ে এলে। ভাবলাম ফোন কি ধরবে? আমার বয়স হয়েছে। কোভিডের ভয়ে আট মাস নিভৃতযাপন করছি। বাড়ি থেকে বের হই না বড় একটা। হাঁটা হয় বেশ ভোরে, তাও এই ক’দিন। আগে ছাদে আকাশের নীচে হাঁটতাম। সারাদিন করব কী? সকালে কাগজ কলম নিয়ে মানে ল্যাপটপ খুলে বসি। আগডুম বাগডুম লিখি। বিশদ

13th  December, 2020
কাঠের আলমারি

জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন অভিজিৎ তরফদার। বিশদ

13th  December, 2020
একনজরে
মদ্যপ অবস্থায় স্ত্রীকে লোহার রড দিয়ে পিটিয়ে খুন করল স্বামী। বুধবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে সন্দেশখালির শীতলিয়া গ্রামে। পুলিস জানায়, মৃতের নাম সবিতা সর্দার (৩২)। তাঁর স্বামী তপন সর্দারকে গ্রেপ্তার করা হয়েছে। ...

কয়লাকাণ্ডে ফের সিবিআইয়ের জেরার মুখোমুখি হলেন তৃণমূল যুব নেতা বিনয় মিশ্রের ভাই। বৃহস্পতিবার সকাল সাড়ে দশটা নাগাদ বিকাশ মিশ্র সিবিআই দপ্তরে হাজিরা দেন। তাঁকে দীর্ঘ ছ’ঘণ্টা জেরার পর ছাড়া হয়। ...

শনিবার অসমে জমির পাট্টা বিলির সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক লক্ষের বেশি ভূমিহীনকে পাট্টা দেওয়ার কর্মসূচি হাতে নিয়েছে অসম সরকার। বৃহস্পতিবার রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনেওয়াল জানিয়েছেন, ‘দশকের পর দশক ধরে অনিশ্চিত ভবিষ্যৎ নিয়ে বেঁচে রয়েছেন বহু মানুষ। ...

তড়িঘড়ি করে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পদে নিয়োগের ইন্টারভিউ নিতে গিয়ে বিতর্কে জড়াল কর্তৃপক্ষ। ইন্টারভিউয়ের জন্য প্রার্থীদের ডেকেও মাত্র একদিনের মাথায় পিছিয়ে এল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। তবে তা বাস্তবায়িত হওয়াতে সমস্যা আছে। লৌহ ও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৮৯৭ - কবি, লেখক সঙ্গীতশিল্পী তথা সুরকার দিলীপকুমার রায়ের জন্ম
১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ডেভিট এ্যাডওয়ার্ড হিউজ।
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯২৭ - প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.১২ টাকা ৭৩.৮৩ টাকা
পাউন্ড ৯৮.১২ টাকা ১০১.৫৯ টাকা
ইউরো ৮৬.৯৪ টাকা ৯০.১৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৭২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৭,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৭,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ মাঘ ১৪২৭, শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, নবমী ৩০/১৮ রাত্রি ৬/৩০। ভরণী নক্ষত্র ৩০/৪৪ রাত্রি ৬/৪০। সূর্যোদয় ৬/২২/৩৩, সূর্যাস্ত ৫/১৩/৫১।  অমৃতযোগ দিবা ৭/৫৯ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/১৯ মধ্যে পুনঃ ৩/৪৫ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে ৪/৩৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৯ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৪/৩৭ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১১/৪৭ মধ্যে। কালরাত্রি ৮/৩১ গতে ১০/১০ মধ্যে। 
৮ মাঘ ১৪২৭, শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, নবমী রাত্রি ৫/৫৪। ভরণী নক্ষত্র রাত্রি ৬/৩৯। সূর্যোদয় ৬/২৬, সূর্যাস্ত ৫/১৩। অমৃতযোগ দিবা ৭/৪৬ মধ্যে ও ৮/৩১ গতে ১০/৪৪ মধ্যে ও ১২/৫৮ গতে ২/১৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে ও ৩/৪৩ গতে ৪/৩৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৪ গতে ১১/২৫ মধ্যে ও ৪/৩৪ গতে ৬/২৬ মধ্যে। বারবেলা ৯/৮ গতে ১১/৪৯ মধ্যে। কালরাত্রি ৮/৩১ গতে ১০/১০ মধ্যে। 
৮ জমাদিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিহারের বারসোইতে বেলাইন মালগাড়ি, আটকে একাধিক দুরপাল্লার ট্রেন 

09:38:49 PM

আইএসএল: ইস্ট বেঙ্গলকে ১-০ গোলে হারাল মুম্বই 

09:30:54 PM

বৈশালী ডালমিয়াকে বহিষ্কার করল তৃণমূল
শৃঙ্খলাভঙ্গের অভিযোগে বহিষ্কৃত বৈশালি ডালমিয়া। আজ, শুক্রবার সন্ধ্যায় তৃণমূলের ...বিশদ

06:55:00 PM

ময়নাগুড়ির যুব কল্যাণ ও ক্রীড়া দপ্তরে চুরি, চাঞ্চল্য
গতকাল রাতে ময়নাগুড়ির যুব কল্যাণ ও ক্রীড়া দপ্তরে চুরির ঘটনায় ...বিশদ

04:55:05 PM

এক মিনিটের ব্যবধানে হাসপাতালে হাত ধরাধরি করেই মারা গেলেন করোনায় আক্রান্ত স্বামী-স্ত্রী
ভালোবাসার কাছে হার মানল করোনাও। প্রেমের গল্পে হাত ধরাধরি ...বিশদ

04:53:03 PM

সম্বর্ধিত ভারতীয় ক্রিকেট টিমের সদস্য কোলাঘাটের দয়ানন্দ
শুক্রবার সম্বর্ধনা দেওয়া হল ভারতীয় ক্রিকেট টিমের ম্যাসাজ থেরাপিস্ট কাম  ...বিশদ

04:41:00 PM