Bartaman Patrika
গল্পের পাতা
 

আজও তারা জ্বলে
পর্ব- ৩৯

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ ছায়া দেবী- দ্বিতীয় কিস্তি।

সঙ্গীতের পাঠ নিতে শুরু করলেন কনক। কিংবদন্তি মান্না দে’র সঙ্গীতগুরুও ছিলেন কৃষ্ণচন্দ্র। পাশের বাড়ির মান্না গান শেখার সুবাদেই ধীরে ধীরে কনকের প্রাণের বন্ধু ‘মানা’ হয়ে উঠলেন। তবে শুধু গান নয়, নৃত্যগুরু শঙ্কু মহারাজের কাছে উচ্চাঙ্গ নৃত্যের তালিম নেওয়াও শুরু হল। মহারাজের ইচ্ছাতে তাঁরই সুযোগ্য ছাত্রী বেলা অর্ণবের শিক্ষায় উচ্চাঙ্গ নৃত্যে পারদর্শী হয়ে ওঠেন তিনি। কৃষ্ণচন্দ্র দে’কে ‘বাবুকাকা’ বলে ডাকতেন কনক। সরস্বতী পুজোর বিসর্জনের দিন প্রত্যেকবার একটা কাণ্ড করতেন। অন্যথা হতো না। লরিতে চেপে মানার সঙ্গে বাবুকাকার শেখানো গান গাইতে গাইতে পাড়া ঘুরতেন। এভাবেই গান-নাচ শিখে যেন অভিনয়ের ওর্য়াম আপটা সেরে ফেললেন কনক। আর অভিনয়টা ছোট থেকেই অসম্ভব ভালোবাসতেন। বিশেষ করে কাউকে নকল করার সুযোগ পেলে তো আর কথাই ছিল না।
কোনও ব্যক্তিকে নকল করা শুধু নয়, নাটক বা ছবির কোনও বিশেষ অংশের নকল শোনার আবদারও করত তাঁর কাছে অনেকে। এ প্রসঙ্গে একটা মজার গল্গ আছে। কনক তখন ভাগলপুরের মোক্ষদা গার্লস স্কুলেই পড়েন। নিচু ক্লাসের ছাত্রী। সকলে মিলে ধরল ‘কর্ণার্জুন’ নাটকটি নকল করে দেখাতে হবে। তা নকল করতে গিয়ে যদি কখনও ভুলচুক হয়ে যেত, সেটা নিজস্ব কায়দাতেই সামলে নিতেন কনক। ওই নাটকের সংলাপ নকল করে বলতে গিয়ে বলে ফেললেন,— ‘শোন দুঃশাসন। পশু তুই, কুল নারীর অপমান করলি, তোর তপ্ত রক্ত করিব রে প্রাণ, সেইদিন তৃপ্ত হবে পান।’ কনকের মুখে প্রাণ আর পানের অদলবদল শুনে সকলে তো হেসে কুটোপুটি। তাঁর নিজের অবশ্য তাতে কোনও ভ্রূক্ষেপ নেই।
কনকের পিসিমার সঙ্গে বিয়ে হয়েছিল ভাগলপুরের রাজা শিবচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের একমাত্র ছেলে কুমার সতীশচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। এই পিসি ছিলেন অভিনেতা অশোককুমারের দিদিমা। অশোককুমার ছিলেন কনকের সমবয়সি। পারিবারিক সূত্রে অশোককুমার, কিশোরকুমার কনকের আত্মীয় ছিলেন। ছোটবেলায় কনকের খেলার সঙ্গীও ছিলেন তাঁরা। সতীশচন্দ্রের দুই ছেলে শ্রীশচন্দ্র আর শৈলেশচন্দ্র সম্পর্কে অশোককুমারের মামা। ভাগলপুরের জন্য মাঝেমাঝেই তাই কনকের মন কেমন করে উঠত। নাচ-গানের এই দক্ষতার জোরেই রুপোলি পর্দায় সুযোগ পেলেন কনক। সে সময় বাড়ির মেয়ের সিনেমা করা বেশ ঝক্কির ছিল। কনকের অবশ্য সে সমস্যা ছিল না। তাঁর বাড়ি থেকে কেউ বাধা দেননি। তাঁকে সিনেমায় আনেন তাঁর পিসতুতো দাদা শ্রীশচন্দ্র। ইস্ট ইন্ডিয়া ফিল্ম কোম্পানির ম্যানেজার উপেন গোস্বামী তাঁর বন্ধুস্থানীয় ছিলেন। তাঁরই সহযোগিতায় কনককে ফিল্মে নিয়ে এলেন শ্রীশচন্দ্র। ছবির নাম ‘পথের শেষে’। পরিচালক জ্যোতিষ মুখোপাধ্যায়। তখন অশোককুমারও তরুণ অভিনেতা। অশোককুমারের মামিই কনকের নাম রাখেন ছায়া দেবী। ‘পথের শেষে’ ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় করেন ছায়া দেবী। পারিশ্রমিক পান মাত্র ৭৫০ টাকা। আর ওইটুকু সময়েই তিনি মুগ্ধ করে দিলেন প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক দেবকীকুমার বসুকে। ফলস্বরূপ দেবকী বসু পরপর দুটি ছবিতে সাইন করালেন ছায়াকে। জীবনের দ্বিতীয় ছবি ‘সোনার সংসার’ আর তাতেই একেবারে নায়িকার চরিত্রে। শুধু তাই নয় ১৯৩৬ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবিতে অভিনয় করে খ্যাতি তো পেলেন, সেইসঙ্গে সোনার মেডেলও পেয়েছিলেন ছায়া দেবী। এই ‘সোনার সংসার’ ছবিতেই প্রথম অভিনয় জগতে পদার্পণ করেছিলেন পরবর্তীকালের আর এক খ্যাতনামা শিল্পী সত্য মুখোপাধ্যায়। ‘সোনার সংসার’ ছবির পর ছায়া দেবী অভিনয় করেন ‘বিদ্যাপতি’ ছবিতে। এটি ছিল ডাবল ভার্সন অর্থাৎ বাংলা ও হিন্দি দুটি ভাষায় তৈরি হয়েছিল। দেবকীকুমার বসুকে শিক্ষক হিসেবে পাওয়ায় ছায়ার অভিনয় প্রতিভার যথার্থ বিচ্ছুরণ ঘটতে থাকল। ‘সোনার সংসার’ ছবির ‘রমা’ আর ‘বিদ্যাপতি’র ‘রানি লক্ষ্মী’র চরিত্রে ছায়া দেবী সমগ্র দেশের দর্শককে মুগ্ধ করে দিলেন। একের পর এক ছবি করতে লাগলেন ছায়াদেবী। ‘রজনী’, ‘প্রভাস মিলন’, ‘রাঙা বউ’, ‘ছিন্নহার’ ‘খনা’, ‘হাল বাঙ্গলা’। এরমধ্যে ‘রাঙা বউ’ আর ‘হাল বাঙ্গলা’ ছবিতে তিনি গান গেয়েছিলেন। ‘রাঙা বউ’ ছবিতে অভিনয়ের সঙ্গে তাঁর গলার গান অন্য মাত্রায় তুলে নিয়ে গেল ছায়া দেবীকে। জনপ্রিয়তা বাড়তে লাগল লাফিয়ে লাফিয়ে। পারিশ্রমিকও হয়ে গেল আকাশছোঁয়া। এ সময় কিছু দিন বেতার জগতেও ছায়া দেবীকে গায়িকা হিসেবে পাওয়া গেল। বেতার কেন্দ্র থেকে খেয়াল ও ঠুমরি পরিবেশন করতেন। বেনারস ঘরানার শিল্পী ছিলেন তিনি। দামোদর মিশ্রের কাছে বহুদিন তালিম নিয়েছিলেন। ভীষ্মদেব চট্টোপাধ্যায় থেকে শচীন দেব বর্মন সকলেই তাঁকে দিয়ে গান গাইয়েছেন। রেওয়াজ করা যাকে বলে একেবারে ওস্তাদি গলা। কিন্তু তাকেও তিনি কিছুমাত্র গুরুত্ব দিতেন না। আকাশবাণীর-ই একটি ঘটনা। একদিন বিকেল পাঁচটায় ছায়া দেবীর গান। সে যুগে সব লাইভ সম্প্রচার হতো। এদিকে ছায়া দেবী তখন গিয়েছেন নিউ মার্কেটে শাড়ি কিনতে। কেন? কারণ ওটাই তখন তাঁর মর্জি। তখন তাঁর ইচ্ছে করছিল তিনি বেছে বেছে শাড়ি কিনবেন। নির্ধারিত সময় পেরিয়ে গেল। বাধ্য হয়ে আকাশবাণী ঘোষণা করে দিল, ‘অনিবার্য কারণবশত আজ পূর্ব নির্ধারিত অনুষ্ঠান সম্প্রচার করা সম্ভব হচ্ছে না।’ এই ঘোষণা হয়ে যাওয়ার বেশ কিছুক্ষণ পর আকাশবাণী ভবনে পৌঁছলেন ছায়া দেবী। প্রোগ্রাম কো-অর্ডিনেটর তো বেশ বিরক্ত। স্বাভাবিক। ছায়া দেবী নির্বকার। পালটা জিজ্ঞাসা করলেন, ‘কী হয়েছে কী? খেয়াল গাওয়ার সময় পেরিয়ে গিয়েছে, এই তো। ঠিক আছে, ঠুমরি তো গাওয়া যাবে। তাহলে সেটাই গাই।’ এই হচ্ছেন ছায়া দেবী। চূড়ান্ত আনপ্রেডিক্টেবল।
(ক্রমশ)
13th  September, 2020
চলার পথে 

জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন বিনায়ক বন্দ্যোপাধ্যায়।  বিশদ

20th  September, 2020
আজও তারা জ্বলে 

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ ছায়া দেবী- তৃতীয় কিস্তি। 
বিশদ

20th  September, 2020
রেলগাড়ি ঝমা ঝম
কাকলি দেবনাথ 

পিয়ানোর সুরেলা টুং টাং আওয়াজ। রান্না ছেড়ে দৌড়ে গিয়ে মোবাইলটা দেখলাম।
তিতাসের মেসেজ— তা হলে আমি অনলাইনে টিকিট কেটে নিচ্ছি?  বিশদ

20th  September, 2020
তর্পণ
ধ্রুব মুখোপাধ্যায়

 এখন আমার বিরানব্বই। সেই ছেলেবেলা থেকেই আমি ভীষণ সেয়ানা। যদিও এই জিনিসটা, আমি সারা জীবন উপভোগই করেছি। সেই যেবার রাতের অন্ধকারে মা, বাবার সঙ্গে পদ্মা পেরিয়ে এপারে এলাম সেবারও, সবাই যখন বহরমপুরে মাথা গোঁজার ঠাঁই খুঁজছে আমি তখন চুপচাপ খবর লাগিয়েছিলাম, শিয়ালদা স্টেশনের।
বিশদ

13th  September, 2020
মুনকুদি

 জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন নলিনী বেরা। বিশদ

13th  September, 2020
আজও তারা জ্বলে
পর্ব- ৩৮

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ ছায়া দেবী- প্রথম কিস্তি। 
বিশদ

06th  September, 2020
চলার পথে
লেখক অলেখক 

জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন পার্থজিৎ গঙ্গোপাধ্যায়।  বিশদ

06th  September, 2020
লাস্ট ট্রেনের বিভীষিকা
পার্থসারথি গুহ  

বহুদিনের ইচ্ছেটা এভাবে ফলতে চলেছে। আনন্দে আত্মহারা পিন্টু। পিন্টুর ভালো নামটা নাই বা বললাম। ডাকনামেই কাফি সে। গোপন থাক ওর এই অভিযানের পুরো রুটটার বৃত্তান্ত। কারণ, রাত-বিরতে ওইসব অঞ্চল দিয়ে ফেরার সময়ে হয়তো আপনারা ভয়ে কাঁটা হয়ে যেতে পারেন।  বিশদ

06th  September, 2020
অশান্তি পূর্ণ সহাবস্থানে 

জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন বিনতা রায়চৌধুরী। 
বিশদ

30th  August, 2020
আজও তারা জ্বলে 

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ মলিনা দেবী। শেষ কিস্তি। 
বিশদ

30th  August, 2020
মিথ্যে মৌ
প্রচেত গুপ্ত 

মেয়েটি শান্তভাবে বলল, ‘স্যার, আমাকে চিনলেন কী করে?’
আমি বিরক্ত গলায় বললাম, ‘আমি তো বললাম আপনাকে আমি চিনি না। আপনি কি আমার কথা বুঝতে পারেননি?’  বিশদ

30th  August, 2020
সন্ধ্যার শিকার
অভিজিৎ তরফদার

—জানতাম, তুমি আসবে।
—তাই? আপনি কি হাত গুনতে জানেন?
—না। কিন্তু মনে হয়েছিল। বলতে পারো সিক্স সেন্স।  বিশদ

23rd  August, 2020
আজও তারা জ্বলে

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ মলিনা দেবী। তৃতীয় কিস্তি। বিশদ

23rd  August, 2020
বাগবাজারের আশালতা

 জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন স্বপ্নময় চক্রবর্তী। বিশদ

23rd  August, 2020
একনজরে
 বর্ধমান থানার মির্জাপুরে বাসের ধাক্কায় এক স্কুল ছাত্রের মৃত্যু হয়েছে। মৃতের নাম জয়দীপ সুবুধি (১৫)। সে বর্ধমান শহরের মিউনিসিপ্যাল বয়েজ হাইস্কুলে পড়ত। ...

 করোনার দ্বিতীয় দফার সংক্রমণ শুরু হয়েছে ব্রিটেনে। সংক্রমণ রুখতে স্থানীয় স্তরে বিভিন্ন জায়গায় লকডাউন জারির অনুমতি দিয়েছে কেন্দ্রীয় প্রশাসন। তবে এইভাবে লকডাউনের সাফল্য নিয়ে সংশয় প্রকাশ করে ব্রিটিশ সরকারকে চিঠি দিলেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ...

 চারদিকে জল বেষ্টিত ভূতনির চর দুষ্কৃতীদের ডেরা হয়ে উঠেছে। বেহাল যোগাযোগ ব্যবস্থার সুযোগ নিয়ে দুষ্কৃতীরা সেখানে ঘাঁটি গাড়ছে। ...

 প্রতিপক্ষ ফুটবলারের গায়ে থুতু দেওয়ার অপরাধে চার ম্যাচ নির্বাসিত হলেন অ্যাঞ্জেল ডি মারিয়া। গত ১৪ সেপ্টেম্বর ফরাসি লিগে প্যারি সাঁজাঁ বনাম মার্সেই ম্যাচের শেষ লগ্নে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ফার্মাসিস্ট দিবস
১৯৩৯- অভিনেতা ফিরোজ খানের জন্ম
১৯৪৬- ক্রিকেটার বিষেণ সিং বেদির জন্ম
১৯৬৯ - বিখ্যাত বাঙালি চিত্রপরিচালক, অভিনেতা এবং নাট্যব্যক্তিত্ব মধু বসু ওরফে নাম সুকুমার বসুর মৃত্যু
১৯৯০- রাজনীতিবিদ,স্বাধীনতা সংগ্রামী গান্ধীবাদি নেতা তথা পশ্চিমবঙ্গের তৃতীয় মুখ্যমন্ত্রী প্রফুল্লচন্দ্র সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৯৯ টাকা ৭৪.৭০ টাকা
পাউন্ড ৯২.১৯ টাকা ৯৫.৪৭ টাকা
ইউরো ৮৪.৫২ টাকা ৮৭.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৮৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৭,১৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৭,২৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন ১৪২৭, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, নবমী ৩৩/৬ রাত্রি ৬/৪৪। পূর্বাষাঢ়ানক্ষত্র ৩২/৩৩ রাত্রি ৬/৩১। সূর্যোদয় ৫/২৯/৪৮, সূর্যাস্ত ৫/২৬/৫৬। অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫৩ গতে অস্তাবধি। রাত্রি ৬/১৭ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৯ গতে ১১/২৮ মধ্যে। কালরাত্রি ৮/২৮ গতে ৯/৫৮ মধ্যে।
৮ আশ্বিন ১৪২৭, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, নবমী রাত্রি ১০/৩১। পূর্বাষাঢ়ানক্ষত্র রাত্রি ১১/৬। অমৃতযোগ দিবা ৬/২২ মধ্যে ও ৭/৮ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫১ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৫৯ গতে ৯/১৮ মধ্যে ও ১১/৪৮ গতে ৩/৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/৩০ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১১/২৯ মধ্যে। কালরাত্রি ৮/২৯ গতে ৯/৫৯ মধ্যে।
৭ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপনার আজকের দিনটি
মেষ: প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। বৃষ: ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিন
বিশ্ব ফার্মাসিস্ট দিবস১৯৩৯- অভিনেতা ফিরোজ খানের জন্ম১৯৪৬- ক্রিকেটার বিষেণ সিং ...বিশদ

04:28:18 PM

 আইপিএল: চেন্নাই সুপার কিংসকে ৪৪ রানে হারাল দিল্লি ক্যাপিটাল

11:13:05 PM

আইপিএল: চেন্নাই ১০১/৪ (১৬ ওভার) 

10:49:48 PM

আইপিএল: চেন্নাই ৪৭/৩ (১০ ওভার) 

10:14:56 PM

 আইপিএল: চেন্নাই ২৬/১ (৫ ওভার)

09:51:00 PM