Bartaman Patrika
খেলা
 

 বাগানের পাহাড়ি ঝর্ণা নাওরেম

অভিজিৎ সরকার : ইডেন হ্যাজার্ড তাঁর স্বপ্নের ফুটবলার। রিয়াল মাদ্রিদের এই বেলজিয়ান উইং হাফ আক্রমণে ঝড় তোলেন। সময়-সুযোগ পেলেই হ্যাজার্ডের খেলা দু’চোখ ভরে দেখেন মোহন বাগানের উদীয়মান লেফট উইং হাফ নংডাম্বা নাওরেম। চুলের একপ্রান্তে সোনালি রং করা এই পাহাড়ি ফুটবলারকে নিয়ে এবার স্বপ্ন দেখছেন মোহন বাগান প্রেমীরা। শনিবার জর্জ টেলিগ্রাফকে হারানোর পর মোহন বাগানের ম্যাচের সেরাকে নিয়ে সদস্য-সমর্থকদের হুড়োহুড়ি ছিল চোখে পড়ার মতো। এই পাহাড়ি ঝর্ণা মোহন বাগানের প্রেমীদের মণিকোঠায় ইতিমধ্যেই স্থান করে নিয়েছেন।
প্রাক্তন চেলসি ফুটবলার ইডেন হ্যাজার্ড কেন আপনার প্রিয় ফুটবলার? এবার কলকাতা ডার্বির আগে নাওরেমের কাছে এই প্রশ্ন রেখেছিলাম। উত্তরে নাওরেম বললেন, ‘হ্যাজার্ডের ক্রিয়েটিভিটি, স্পিড, ড্রিবলিং ও পাসিং যত দেখি ততই মুগ্ধ হই। ওঁকে অনুকরণ করার চেষ্টা করি।’
মণিপুরের ওয়াবাগাইতে জন্ম নাওরেমের। তাঁর প্রতিবেশী প্রাক্তন ভারতীয় মিডফিল্ডার রেনেডি সিং। তবুও রেনেডি’র বাড়ি নাওরেমের বাড়ি থেকে ৩৫ কিলোমিটার দূরে। রেনেডিকে খুব কাছ থেকে দেখে বড় হয়েছেন নাওরেম। সেটপিসে রেনেডি একদা ভারতসেরা ফুটবলার ছিলেন। ভারতীয় ফুটবলারদের মধ্যে প্রাক্তন এই টিএফএ’র ক্যাডেটই নাওরেমের কাছে আদর্শ ফুটবলার। কিন্তু রেনেডির মতো সেটপিসে দক্ষতা এখনও তৈরি হয়নি নাওরেমের। কিন্তু স্পিড, এজিলিটি, ড্রিবলিং, পাসিংয়ে কোচ কিবু ভিকুনার মন জয় করে নিয়ে নিয়েছেন নাওরেম। ২০১৭ সালের আই লিগে ইন্ডিয়ান অ্যারোজের হয়ে লাজংয়ের বিরুদ্ধে পাঁচজন ডিফেন্ডারকে কাটিয়ে নাওরেমের গোলটি আই লিগের ইতিহাসে প্রথম তিনটি সেরা গোলের মধ্যে থাকবে।
মোহন বাগান অনুশীলনে জুনিয়র ফুটবলারদের মূলত প্র্যাকটিস করান সহকারী কোচ রঞ্জন চৌধুরী। তাঁকে সেই দায়িত্ব দিয়েছেন চিফ কোচ কিবু ভিকুনা। রঞ্জন প্রায় প্রতিদিনই জুনিয়র ফুটবলারদের নিয়ে রিপোর্ট দেন কিবু ভিকুনাকে। তার ফলে লিগের প্রায় প্রতি ম্যাচে ফুটবলার রোটেড করে খেলাতে সুবিধা হয় সবুজ-মেরুন কোচের। রবিবার জর্জ টেলিগ্রাফকে হারানোর পর স্প্যানিশ কোচ বলছিলেন, ‘আমি রোটেশনে ফুটবলার খেলানোর সুফল পাচ্ছি। নাওরেম, শেখ সাহিলদের জন্য উজ্জ্বল ভবিষ্যৎ অপেক্ষা করছে।’ জি-বাংলা জুনিয়র ফুটবল থেকে উঠে আসা শুভ ঘোষ, দীপ সাহা, কিয়ান নাসিরিরা মানসিকতায় একটু নমনীয়। ফলে তাঁদের থেকে লড়াকু মানসিকতা বেশি বলে নাওরেম, শেখ সাহিল মোহন বাগান কোচের মননে স্থান করে নিয়েছেন পাকাপাকিভাবে।
গোল করতে পারেন। সঙ্গে গোল করাতেও পারেন। ভারতীয় ফুটবলে এমন ফুটবলার ক্রমেই কমে আসছে। নংডাম্বা নাওরেম এই তালিকায় মুক্ত অক্সিজেন। মোহন বাগানের স্প্যানিশ ব্রিগেডের মাঝেও উজ্জ্বল এই তরুণ ফুটবলার। বুধবার ভোরে শহরে আসছেন মোহন বাগানের ষষ্ঠ বিদেশি ফুটবলার জুলেন কলিনাস ওলাইজোলা। স্প্যানিশ এই অ্যাটাকার উইং দিয়েই খেলতে বেশি স্বচ্ছন্দ। মোহন বাগানে স্প্যানিশ ফুটবলারদের ভিড়ে নিজেকে হারিয়ে ফেলতে চান না নাওরেম। টিকে থাকতে চান স্বকীয় ছন্দে। ডিএসকে শিবাজিয়ান্স ও পরে মিনার্ভা পাঞ্জাব ইউথ টিম থেকে উঠে আসা নাওরেম বলছিলেন, ‘স্প্যানিশ ফুটবলারদের সঙ্গে খেলে একটা সুবিধা পাওয়া যায়। ওরা পাসিং ফুটবলে খুবই দক্ষ।’ অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে ভারতের হয়ে খেলা ফুটবলারটি আইএসএলের ক্লাব কেরল ব্লাস্টার্স থেকে লিয়েনে এবছর মোহন বাগানে এসেছেন। মণিপুরে নাওরেম নামটা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। নাওরেম শব্দের অর্থ, ব্যতিক্রমী ও প্রতিভাবান। নংডাম্বা নিজের নামের প্রতি সুবিচার করছেন। এটা তিনি কতদিন ধরে রাখতে পারেন সেটাই দেখার।

10th  September, 2019
কোচের ভুলে খেতাবের লড়াইয়ে পিছিয়ে পড়ছে ইস্ট বেঙ্গল
দুরন্ত লড়লেন পিয়ারলেসের স্টপার কার্লন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট বেঙ্গলের স্প্যানিশ কোচ আলেজান্দ্রোর অবোধ গোঁয়ার্তুমিতে স্পর্ধার শতবর্ষে কলকাতা লিগে ক্রমশ পিছিয়ে পড়ছে ইস্ট বেঙ্গল। কিবু ভিকুনার দল পিয়ারলেসের কাছে লিগের প্রথম ম্যাচে হেরে যাওয়ায় লিগের লড়াইয়ে এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ পেয়েছিল ইস্ট বেঙ্গল।
বিশদ

10th  September, 2019
 খড়গপুরে খেপ খেলে রবিবার রাত দুটোয় বাড়ি ফেরেন ক্রোমা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার খড়গপুরে খেপ খেলে রাত প্রায় দুটো নাগাদ কলকাতায় ফিরেছিলেন ক্রোমা। তিনি এটা করেছেন পিয়ারলেসের কোচ জহর দাস ও ম্যানেজার অশোক দাশগুপ্তকে জানিয়েই। তাই ম্যাচের আগের দিন হলেও রবিবার জহর দাস অন্য দিনের মতো মাকড়দহে প্র্যাকটিস ডাকেননি।
বিশদ

10th  September, 2019
 রবি শাস্ত্রীর বেতন বেড়ে বছরে প্রায় ১০ কোটি

নয়াদিল্লি, ৯ সেপ্টেম্বর: ভারতীয় ক্রিকেট দলের কোচ রবি শাস্ত্রীর বেতন কুড়ি শতাংশ বেড়ে বছরে প্রায় ১০ কোটি টাকা হচ্ছে। শাস্ত্রী এতদিন বছরে আট কোটি টাকা পেতেন। বোলিং কোচ ভরত অরুণ পাবেন প্রায় সাড়ে তিন কোটি টাকা। ব্যাটিং কোচ বিক্রম রাঠোরও সমপরিমাণ অর্থ পাবেন বলে জানা গিয়েছে।
বিশদ

10th  September, 2019
দারুণ আবেগে ভাসছেন রাফা

 নিউ ইয়র্ক, ৯ সেপ্টেম্বর: ফ্লাশিং মিডোয় চতুর্থবারের জন্য সেরার মুকুট দখল করে আবেগে ভাসলেন রাফায়েল নাদাল। পাঁচ সেটের ম্যারাথন লড়াইয়ে দানিল মেদভেদেভকে হারিয়ে উঠে শিশুর উল্লাসে মাতলেন স্প্যানিশ মহাতারকা। জানালেন, এই জয় তাঁর কেরিয়ারের অন্যতম আবেগঘন এক মুহূর্ত হয়ে থাকবে।
বিশদ

10th  September, 2019
 রুদ্ধশ্বাস ফাইনালে চ্যাম্পিয়ন নাদাল

নিউ ইয়র্ক, ৯ সেপ্টেম্বর: ফারাকটা এখন উনিশ-বিশ! রজার ফেডেরারের সর্বাধিক ২০টি গ্র্যান্ডস্ল্যামের বিপরীতে ১৯টি গ্র্যান্ডস্ল্যাম হয়ে গেল রাফায়েল নাদালের। সুইস কিংবদন্তির রেকর্ডে ভাগ বসানো থেকে মাত্র এক কদম দূরে দাঁড়িয়ে স্প্যানিশ মহাতারকা। 
বিশদ

10th  September, 2019
 দক্ষিণ আফ্রিকার ব্যাটিং কোচ অমল মুজুমদার

নয়াদিল্লি, ৯ সেপ্টেম্বর: এ যেন কাঁটা দিয়ে কাঁটা তোলার পরিকল্পনা। যা অতীতে করে দেখিয়েছে অস্ট্রেলিয়া। এবার সেই পথে হাঁটল দক্ষিণ আফ্রিকাও। ভারতের মাটিতে টেস্ট সিরিজকে পাখির চোখ করেছে প্রোটিয়া বাহিনী। কিন্তু গতবারের অভিজ্ঞতা তাদের মোটেও ভালো নয়।
বিশদ

10th  September, 2019
 স্মিথই ফারাক গড়ে দিচ্ছে: রুট

ম্যাঞ্চেস্টার, ৯ সেপ্টেম্বর: চতুর্থ টেস্টে ইংল্যান্ডকে ১৮৫ রানে হারিয়ে অ্যাসেজ দখলে রাখল অস্ট্রেলিয়া। টিম পেইনরা সিরিজে এখন ২-১ ব্যবধানে এগিয়ে। পঞ্চম তথা শেষ টেস্ট শুরু হবে বৃহস্পতিবার। এই ম্যাচের গুরুত্বও কম নয়। ২০০১ সালের পর থেকে আজ পর্যন্ত ঘরের মাঠে অ্যাসেজ সিরিজ হারেনি ইংল্যান্ড।
বিশদ

10th  September, 2019
 কাতারের বিরুদ্ধে আজ কঠিন লড়াই সুনীলদের

দোহা, ৯ সেপ্টেম্বর: ফিফা বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডে কাতারের বিরুদ্ধে কঠিন লড়াইয়ে নামছে ভারত। এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের বিরুদ্ধে ভারতের ম্যাচটি মঙ্গলবার দোহাতে অনুষ্ঠিত হবে। গত ৫ সেপ্টেম্বর গুয়াহাটিতে ওমানের বিরুদ্ধে ম্যাচে শেষ আট মিনিটে দু’গোল হজম করেছে ভারত।
বিশদ

10th  September, 2019
 সিএবির বর্ষসেরা ক্রিকেট খেলোয়াড়ের সম্মান পেলেন নবদ্বীপের অরূপ সাহা

সংবাদদাতা, নবদ্বীপ: কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এবছর সিএবি-র জেলার বর্ষসেরা ক্রিকেট খেলোয়াড়ের সম্মান পেলেন নবদ্বীপের কপালিপাড়া আমবাগানের বাসিন্দা অরূপ সাহা। তিনি নদীয়া জেলার সেরা খেলোয়াড় হিসেবে সম্মান পেয়েছেন। তাঁর বাবা কাকা দু’জনেই খবরের কাগজ বিক্রি করেন। ছোট থেকেই ক্রিকেট খেলার নেশা অরূপের।
বিশদ

10th  September, 2019
 হেরে মাঠকে দুষছেন আলেজান্দ্রো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট বেঙ্গল কোচ হারের জন্য সংবাদ মাধ্যমের সামনে এসে দোষ দিলেন নিজেদের খারাপ মাঠকে। সেই সঙ্গে তাঁর টার্গেট রেফারি দীপু রায়। আলেজান্দ্রো জানান,‘ওটি কোনওভাবেই পেনাল্টি ছিল না। আর এই মাঠে এর চেয়ে ভালো ফুটবল খেলা যায় না। যতক্ষণ বৃষ্টি হয়নি ততক্ষণ মাঠটি কিছুটা ভালো ছিল।
বিশদ

10th  September, 2019
জিতে গ্রুপ শীর্ষেই রইল স্পেন ও ইতালি

রোম, ৯ সেপ্টেম্বর: ইউরো কাপের বাছাই পর্বে স্পেন ও ইতালির বিজয়রথের গতি অব্যাহত। রডরিগো ও পাকো আলকাসেরের জোড়া গোলে ফারো আইল্যান্ডকে ৪-০ গোলে হারিয়েছে স্পেন। বাছাই পর্বে টানা ষষ্ঠ জয় তুলে নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে তারা। অপর ম্যাচে ইতালি ২-১ গোলে হারিয়েছে ফিনল্যান্ডকে। 
বিশদ

10th  September, 2019
সাইয়ের সাত গোল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার সুব্রত কাপে কলকাতা সাই ৭-০ গোলে হারিয়ে দিল আর্মি ট্রেনিং স্কুলকে। নিশা জামতিয়া ও দিগন্ত মণ্ডল দুটি করে গোল করে। বিশদ

10th  September, 2019
পাক সফরে নারাজ শ্রীলঙ্কান ক্রিকেটাররা

কলম্বো, ৯ সেপ্টেম্বর: পাকিস্তান সফর থেকে শ্রীলঙ্কার দশ ক্রিকেটার নিজেদের সরিয়ে নিলেন। এরমধ্যে রয়েছেন টি-২০ অধিনায়ক লাসিথ মালিঙ্গা, প্রাক্তন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজ, তিসারা পেরেরা। পাকিস্তানে নিরাপত্তাজনিত কারণেই তাঁদের এই সিদ্ধান্ত।
বিশদ

10th  September, 2019
  ক্লার্কের ক্যান্সারের অস্ত্রোপচার

মেলবোর্ন, ৯ সেপ্টেম্বর: অস্ট্রেলিয়ার প্রাক্তন বিশ্বকাপ জয়ী অধিনায়ক মাইকেল ক্লার্কের মুখে স্ক্রিন ক্যান্সার কেটে বাদ দেওয়া হল। ২০০৬ সালে ক্লার্কের নন-মেলানোমো লেসিয়নস ধরা পড়েছিল। তাই নিয়েই খেলা চালিয়েছেন।
বিশদ

10th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মালবাজার: মাত্র দেড় মাসের মধ্যে একটি অপহরণের ঘটনায় বড়সড় সাফল্য পেল মাল থানার পুলিস। গোপন সূত্রে পাওয়া খবরের ওপর ভিত্তি করে মাল পুলিসের একটি দল সুদূর পাঞ্জাব থেকে উদ্ধার করল অপহৃত নাবালিকাকে।  ...

বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: নানুরে নিহত বিজেপি কর্মী স্বরূপ গড়াইয়ের মৃতদেহ নেওয়া নিয়ে মঙ্গলবার দিনভর টানাপোড়েন চলল। মঙ্গলবার সন্ধ্যায় বোলপুর মহকুমা হাসপাতালের মর্গ থেকে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবির অন্যতম বড় মাথা আসাদুল্লাহকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। মঙ্গলবার ভোররাতে চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ধরা হয়েছে তাকে। ভুয়ো পরিচয় দিয়ে সে এখানে বাড়ি ভাড়া নিয়েছিল। তার কাছ থেকে মিলেছে একটি মোবাইল ফোন, ...

ইসলামাবাদ, ১০ সেপ্টেম্বর (পিটিআই): আল-আজিজিয়া দুর্নীতি মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আবেদনের শুনানির জন্য দুই সদস্যের বেঞ্চ গঠন করল ইসলামাবাদ হাইকোর্ট। পাক সংবাদপত্র ‘ডন’-এর দাবি, বিচারপতি আমির ফারুক এবং বিচারপতি মহসিন আখতার কিয়ানির ওই বেঞ্চে ১৮ সেপ্টেম্বর থেকে শুনানি শুরু ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM

দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বিক্ষোভের মুখে ইংলিশবাজার পুরসভার ভাইস চেয়ারম্যান 

03:32:00 PM

তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু, আটক স্বামী
তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু। মৃতার নাম প্রিয়াঙ্কা কাণ্ডার সরকার(২৪)। ...বিশদ

03:05:44 PM