Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বালির অবৈধ কারবার নিয়ে সরব বাসিন্দারা
দুর্গাপুরে বালির লরির ধাক্কায় মৃত্যু, ৮টি ট্রাকে আগুন, তপ্ত 

সংবাদদাতা, দুর্গাপুর: অতিরিক্ত বালিবোঝাই লরির ধাক্কায় এক বাইক আরোহীর মৃত্যু ঘিরে রবিবার ফরিদপুর থানার মাধবপুর এলাকা অগ্নিগর্ভ হয়ে ওঠে। ঘটনার প্রতিবাদে ক্ষুব্ধ এলাকার বাসিন্দারা ঘাতক লরি সহ পরপর আটটি বালিবোঝাই ট্রাকে আগুন ধরিয়ে দেয়। পরিস্থিতি সামাল দিতে ফরিদপুর, পাণ্ডবেশ্বর ও দুর্গাপুর থানার বিশাল পুলিস বাহিনী আসে। নামানো হয় কমব্যাট ফোর্স। ঘটনাস্থলে দমকলের দুটি ইঞ্জিন এসে আগুন নিয়ন্ত্রণ করে।
পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম বিশ্বজিৎ ধারা(২৫)। তিনি পাশের গ্রাম গৌরবাজারের বাসিন্দা। বিশ্বজিৎবাবু সোনার দোকানের কর্মী ছিলেন।
স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, এলাকার প্রধান রাস্তা দিয়ে সর্বক্ষণ অবৈধ বালিবোঝাই লরি ও ডাম্পার বেপরোয়াভাবে চলাচল করে। এর জেরেই দুর্ঘটনার কবলে পড়ছেন পথচারীরা। অবিলম্বে অবৈধ বালির কারবার ও ওভারলোডেড গাড়ি চলাচল বন্ধের দাবিতে সরব হন তাঁরা। রাতে পরিস্থিতি স্বাভাবিক হলেও সোমবার সকাল থেকে পুলিসকে ঘিরে ফের বিক্ষোভ দেখান এলাকাবাসী। খবর পেয়ে পাণ্ডবেশ্বরের বিধায়ক জিতেন্দ্র তেওয়ারি এলাকায় এসে আশ্বাস দিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। পুলিস ঘাতক লরিটি আটক করেছে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওইদিন রাতে বিশ্বজিৎবাবু পাণ্ডবেশ্বরের বনগ্রাম এলাকা থেকে কাজ শেষে দোকানের মালিকের বাইকের পিছনে বসে বাড়ি ফিরছিলেন। রাত ৮টা নাগাদ মাধাইপুর এলাকায় একটি অতিরিক্ত বালিবোঝাই লরি নিয়ন্ত্রণ হারিয়ে ওই বাইকের পিছনে সজোরে ধাক্কা মারে। ঘটনায় গুরুতর জখম হন বিশ্বজিৎবাবু ও বাইক চালক উজ্জ্বল স্বর্ণকার। স্থানীয় বাসিন্দারা তাঁদের উদ্ধার করে দুর্গাপুর মহকুমা হাসপাতালে নিয়ে যান। সেখানে চিকিৎসক বিশ্বজিৎবাবুকে মৃত বলে ঘোষণা করেন। এরপরই ক্ষুব্ধ এলাকার বাসিন্দারা ঘাতক লরিতে ভাঙচুর করে আগুন লাগিয়ে দেয়। যদিও দুর্ঘটনার পর ঘাতক লরির চালক চম্পট দিয়েছে। বিশ্বজিৎবাবুর বাড়িতে দুর্ঘনার খবর পৌঁছতেই গ্রামবাসীরা উত্তেজিত হয়ে গৌরবাজার এলাকায় পরপর আরও সাতটি অতিরিক্ত বালিবোঝাই ট্রাকে আগুন লাগিয়ে দেয়। পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যে, বিশাল পুলিস বাহিনীর পাশাপাশি কমব্যাট ফোর্স নামাতে হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও রাতে এলাকায় পুলিস পিকেট বসানো হয়। ফের এদিন সকালে ঘটনাস্থলে এলাকার বাসিন্দারা প্ল্যাকার্ড হাতে ঘটনার প্রতিবাদে পুলিসকে ঘিরে বিক্ষোভ দেখান। তাঁরা দাবি করেন, এলাকায় বালিবোঝাই গাড়ি চলাচল বন্ধ করতে হবে।
এলাকার বাসিন্দা পরিমল পাল ও গৌতম পাত্র বলেন, এলাকায় প্রায় সাতটি বালিঘাট রয়েছে। অজয় নদ থেকে বালি তুলে মাফিয়ারা অবৈধভাবে অতিরিক্ত বালিবোঝাই লরি ও ডাম্পার এলাকা দিয়ে ঩নিয়ে যায়। ওই গাড়িগুলি দ্রুতগতিতে এলাকা দিয়ে যাতায়াত করায় রাস্তার অবস্থা অত্যন্ত বেহাল হয়ে গিয়েছে। বালির গাড়িতে এর আগেও একাধিকবার দুর্ঘটনা ঘটেছে। এলাকাবাসী প্রতিবাদ করেও কোনও সুরাহা হয়নি। আমাদের দাবি, অবিলম্বে বালির গাড়ি চলাচল বন্ধ করতে হবে।
দুর্গাপুর-ফরিদপুর ব্লকের তৃণমূল সভাপতি সুজিত মুখোপাধ্যায় বলেন, এলাকার বিধায়ক ঘটনাস্থল পরিদর্শন করেছেন। মৃতের পরিবারের সঙ্গে তিনি কথাও বলেছেন। আমাকে দায়িত্ব দিয়েছেন, এই এলাকা দিয়ে কোনও বালিবোঝাই গাড়ি চলাচল যাতে না করে তার ব্যবস্থা করতে। এলাকায় কোনও অবৈধ বালিঘাট নেই। বৈধ বালিঘাট থেকে অতিরিক্ত বালিবোঝাই গাড়ি অবৈধভাবে চলাচল করছে বলে আমার কাছে অভিযোগ এসেছে। বিধায়কের নির্দেশ মতো কাজ করব। এছাড়া মৃতের পরিবারকে ক্ষতিপূরণের আশ্বাস দেন।
আসানসোল-দুর্গাপুর পুলিস কমিশনারেটের ডিসি(পূর্ব) অভিষেক গুপ্তা বলেন, ঘটনায় অভিযুক্তকে চিহ্নিত করা হয়েছে। তার খোঁজে তল্লাশি চালানো হচ্ছে। ঘটনার তদন্ত চলছে। ঘাতক গাড়িটি পুলিস আটক করেছে।
 

রামপুরহাটে বাইকের সঙ্গে সংঘর্ষে মোটরভ্যান চালকের মৃত্যু, অবরোধ, উত্তেজনা 

সংবাদদাতা, রামপুরহাট: সোমবার বিকেলে রামপুরহাট-তারাপীঠ রাস্তার উপর বেলিয়া গ্রামের কাছে বাইকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল মোটরভ্যান চালকের। দুর্ঘটনায় গুরুতর জখম বাইক চালককে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।  
বিশদ

চিকিৎসার গাফিলতিতে প্রসূতির মৃত্যু, উত্তপ্ত রানাঘাট, অবরোধ 

সংবাদদাতা, রানাঘাট: রানাঘাটে চিকিৎসার গাফিলতিতে এক প্রসূতির মৃত্যু ঘিরে উত্তোজনা ছড়ায়। জাতীয় সড়কের ধারে একটি বেসরকারি হাসপাতালে সন্তান প্রসবের পর ওই প্রসূতির মৃত্যু হয়। খবর পেয়ে রানাঘাট থানার পুলিস বাহিনী ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। 
বিশদ

উদ্বোধনের অপেক্ষায় ১০ কোটি টাকায় নির্মিত রানাঘাটের আনুলিয়া-মাজদিয়া সংযোগকারী সেতু 

সংবাদদাতা, রানাঘাট: প্রায় ১০ কোটি টাকা রানাঘাট-১ ব্লকের আনুলিয়া ও মাজদিয়া গ্রামের সংযোগকারী সেতু কাজ প্রায় সম্পূর্ণ। ভারী যানবাহন চলাচলের জন্য এই সেতু তৈরি করা হয়েছে। ডিসেম্বর মাসে মুখ্যমন্ত্রীর জেলা সফরে নদীয়াতে আসার কথা রয়েছে।
বিশদ

মুরারইয়ের চাতরায় গ্রামসভা ও গণশুনানির আয়োজন প্রশাসনের 

সংবাদদাতা, রামপুরহাট: ব্লক অফিসে বসে নয়। পঞ্চায়েত এলাকায় গিয়ে মানুষের অভাব অভিযোগ শোনা ও বিভিন্ন প্রকল্পের সুবিধা সম্পর্কে অবগত করতে হবে মানুষকে। জেলা প্রশাসনের সেই নির্দেশ কার্যকর করতে সোমবার বিকেলে চাতরা গ্রামে গ্রামসভা ও গণশুনানির আয়োজন করে মুরারই-১ ব্লক প্রশাসন। 
বিশদ

৯ দফা দাবিতে বাঁকুড়ায় প্রতীকী অনশন শিক্ষক সংগঠনের 

সংবাদদাতা, বিষ্ণুপুর: কেন্দ্রীয় হারে মহার্ঘ্যভাতা, সংশোধিত বেতনক্রম চালু সহ মোট ৯ দফা দাবিতে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির সদস্যরা সোমবার বাঁকুড়া জেলা বিদ্যালয় পরিদর্শকের অফিসে অবস্থান ও প্রতীকী অনশন কর্মসূচি পালন করেন। এদিন সকাল ১০টা থেকে অফিসের সামনে শিক্ষকরা ধর্নায় বসেন। দাবি-দাওয়া নিয়ে স্লোগান দেন। 
বিশদ

নলহাটির দেবগ্রামে ব্রাহ্মণী নদীর উপরে কজওয়ে নির্মাণের সিদ্ধান্ত প্রশাসনের 

সংবাদদাতা, রামপুরহাট: অবশেষে দীর্ঘ কয়েক দশকের দাবি মেনে নলহাটির দেবগ্রামে ব্রাহ্মণী নদীর উপর কজওয়ে নির্মাণের সিদ্ধান্ত নিল প্রশাসন। নদীর জল কমলেই সেই নির্মাণ কাজ শুরু হয়ে যাবে বলে জানান নলহাটি-১ ব্লকের বিডিও জগদীশচন্দ্র বারুই। যদিও এলাকার বাসিন্দারা বলেন, স্থায়ী সমাধান না হলেও এটাই বা কম কিসের।  
বিশদ

ট্রাফিক আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের নির্দেশ
ট্রাফিক ইন্সপেক্টর সহ ১২টি থানায় কেসের কোটা বেঁধে দিলেন পূর্ব মেদিনীপুরের এসপি 

বিএনএ, তমলুক: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জেলা সফরের আগে পূর্ব মেদিনীপুর জেলায় ট্রাফিক আইনভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে চলেছে পুলিস প্রশাসন। সেই লক্ষ্যে ট্রাফিক ইন্সপেক্টর সহ ১২টি থানার আইসি এবং ওসিকে সশরীরে তলব করে থানা ভিত্তিক কেসের কোটা বেঁধে দিলেন পুলিস সুপার ভি সোলেমান নেশাকুমার। 
বিশদ

ইলামবাজারে পুলিসি নিষ্ক্রিয়তার অভিযোগ
সুখবাজার হাট থেকে নম্বর প্লেটহীন গাড়িতে রমরমিয়ে চলছে গোরু পাচার, চাঞ্চল্য 

সংবাদদাতা, শান্তিনিকেতন: জঙ্গি কার্যকলাপের অন্যতম ঘাঁটি হিসেবে পরিচিত ইলামবাজারের সুখবাজার হাট থেকে নম্বর প্লেটহীন গাড়িতে করে চলছে গোরু পাচার। পুলিস নিষ্ক্রিয় থাকায় দিনের পর দিন এই পাচার চলছে বলে অভিযোগ উঠেছে। আরও অভিযোগ, পুলিসকে টাকা দিয়ে রমরমিয়ে চলছে গোরু পাচারের এই বেআইনি কারবার। 
বিশদ

ঝোপের আড়ালে জঙ্গি অনুপ্রবেশের শঙ্কা, সীমান্তবর্তী জমিতে দু’ ফুটের বেশি উচ্চতার গাছ না লাগানোর নির্দেশ বিএসএফের 

বিএনএ, বহরমপুর: সীমান্তবর্তী এলাকায় ঝোপের সুযোগ নিয়ে জঙ্গিরা অনুপ্রবেশ করতে পারে। সে কারণে বাংলাদেশের সীমান্তবর্তী এলাকায় কলাগাছ, পাট এবং ভুট্টাজাতীয় গাছ রোপণ না করার নির্দেশ দিয়েছে বিএসএফ। 
বিশদ

বোলপুরে কর্মী সম্মেলন
গরিব মানুষকে বিলি করা জমি বিক্রি করলে বেধড়ক মারের নিদান অনুব্রতর 

রামকুমার আচার্য, বোলপুর, বিএনএ: গরিব মানুষকে দেওয়া জমি বিক্রি করলে বেধড়ক মার দেওয়ার নিদান দিলেন জেলা সভাপতি অনুব্রত মণ্ডল।  বিশদ

গুসকরায় কুনুর নদীর ধারে পুরসভার আবর্জনা ফেলা নিয়ে ক্ষোভপ্রকাশ রাজ্যের প্রতিনিধি দলের 

সংবাদদাতা, গুসকরা: গুসকরা পুরসভার নোংরা-আবর্জনা ফেলার জায়গাটি সরেজমিনে খতিয়ে দেখলেন রাজ্য সরকারের পুর দপ্তরের নিয়োজিত সংস্থা ‘উই দ্য পিউপিল’ এর প্রতিনিধিরা। সোমবার বিকেলে পুর আধিকারিকদের সঙ্গে নিয়ে তারা ওই জায়গাটি পরিদর্শন করেন।  
বিশদ

চলতি আর্থিক বছরে পশ্চিম মেদিনীপুরে দেড় লক্ষের বেশি ছাত্রীকে কন্যাশ্রী দেওয়ার লক্ষ্যমাত্রা 

বিএনএ, মেদিনীপুর: চলতি আর্থিক বছরে পশ্চিম মেদিনীপুর জেলায় ১ লক্ষ ৫৫ হাজার ১০ জন ছাত্রীকে কন্যাশ্রী দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে জেলা প্রশাসন। আর এই লক্ষ্যপূরণের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে কন্যাশ্রীদের ৬৩ কোটি ৪৫ লক্ষ ৭৮ হাজার টাকা দেওয়া হবে। 
বিশদ

মুর্শিদাবাদে ন্যায্যমূল্যের ওষুধে উপকৃত হচ্ছেন হাজার হাজার রোগী
দাবি জেলা স্বাস্থ্য দপ্তরের 

বিএনএ, বহরমপুর: রাজ্য সরকারের ন্যায্য মূল্যের ওষুধের দোকানগুলি নিয়ে একসময় অনেকের মনে সংশয় থাকলেও এখন রোগীদের একটা বড় অংশ সেসব দোকান থেকে ওষুধ কিনছেন। এমনটাই দাবি মুর্শিদাবাদ জেলা স্বাস্থ্য দপ্তরের। 
বিশদ

এইডস নিয়ে সচেতনতা বাড়াতে বাউল গান ও ম্যাজিক শোয়ের মাধ্যমে রামপুরহাটে প্রচার 

সংবাদদাতা, রামপুরহাট: এবার ব্লকে ব্লকে বাউল গান ও ম্যাজিক শোয়ের মাধ্যমে এইডস নিয়ে মানুষের মধ্যে সচেতনতা বাড়াবে রামপুরহাট স্বাস্থ্য জেলা। এইচআইভি স্ক্রিনিং ক্যাম্পও করা হবে। বিশ্ব এইডস দিবস উপলক্ষে সোমবার রামপুরহাট শহরে ট্যাবলো সহযোগে সচেতনতামূলক র‌্যালি বের করা হয়। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গাজোল: শীত এখনও সেভাবে না পড়লেও মাল্টার জন্য এখন থেকেই অপেক্ষা শুরু হয়ে গিয়েছে মালদহে। অনেকটা কমলালেবুর মতোই দেখতে এই ফল বিগত দুয়েকবছর ধরে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নয়াদিল্লি, ২ ডিসেম্বর (পিটিআই): কমিশন এজেন্টের কাছ থেকে ১০০ টাকা ঘুষ চাওয়ার অভিযোগের ভিত্তিতে ডাক বিভাগের সংশ্লিষ্ট অফিসারদের বিরুদ্ধে মামলা রুজু করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। ঘটনাটি উত্তপ্রদেশের প্রতাপগড় জেলার কুন্দা সাব পোস্ট অফিসের। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধায়ক এলাকা উন্নয়ন তহবিলে বরাদ্দ অর্থ বৃদ্ধির দাবি উঠল বিধানসভায়। সোমবার প্রশ্নোত্তর পর্বে বিরোধী কংগ্রেস এবং সিপিএমের কয়েকজন বিধায়ক এই প্রসঙ্গটি তোলেন। সেই সময় টেবিল চাপড়িয়ে অর্থ বরাদ্দ বাড়ানোর প্রস্তাবকে সমর্থন করতে দেখা যায় তৃণমূল কংগ্রেসের কয়েকজন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। শেয়ার বা ফাটকায় চিন্তা করে বিনিয়োগ করুন। ব্যবসায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব প্রতিবন্ধী দিবস
১৮৮২: চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম
১৮৮৯: বিপ্লবী ক্ষুদিরাম বসুর জন্ম
১৯৫৬: সাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৭৯: হকির জাদুকর ধ্যানচাঁদের মৃত্যু
১৯৮২: কবি বিষ্ণু দে’র মৃত্যু
২০১১: অভিনেতা দেব আনন্দের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯১.০৫ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৫৩ রাত্রি ১১/১৪। ধনিষ্ঠা ২০/২৯ দিবা ২/১৭। সূ উ ৬/৪/৫৩, অ ৪/৪৭/২৯, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/২০ মধ্যে পুনঃ ৯/১৩ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/৩৯ গতে ৩/২৫ মধ্যে পুনঃ ৫/৫২ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৫ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৭ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে। 
১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৪৮/৩২ রাত্রি ১১/১৩/৪৯। ধনিষ্ঠা ২২/৪৯/২৩ দিবা ৩/১৪/৯, সূ উ ৬/৬/২৪, অ ৪/৪৭/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৭ মধ্যে, কালবেলা ১২/৪৭/১৯ গতে ২/৭/৩০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪১ গতে ৮/৭/৩০ মধ্যে। 
৫ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে এটিএম জালিয়াতি, আরও ১৪টি অভিযোগ দায়ের 
যাদবপুরের পর এবার চারু মার্কেট থানা এলাকা। শহরে ফের জাঁকিয়ে ...বিশদ

05:13:00 PM

বাংলায় এনআরসি হবে না, ধর্মের ভিত্তিতে ভাগাভাগি করা যাবে না: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:06:10 PM

বুলবুল: রাজ্যকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র
বুলবুল-এ ক্ষতিগ্রস্ত রাজ্য হিসাবে পশ্চিমবঙ্গকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র। রাজ্যকে ...বিশদ

03:42:00 PM

আগামী ২ দিন বসবে না বিধানসভা অধিবেশন
রাজভবনে আটকে রয়েছে বিল । সেখান থেকে বিল না আসায় ...বিশদ

03:36:00 PM

বাগুইআটি উড়ালপুলে ফাটল আতঙ্ক 
বাগুইআটি উড়ালপুলে একটি ফাঁককে ঘিরে আতঙ্ক। উড়ালপুলে ফাটল দেখা দিয়েছে ...বিশদ

02:56:51 PM

বাসন্তীতে তৃণমূল কর্মী খুন 
দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীতে এক তৃণমূল কর্মীকে গুলি করে খুন ...বিশদ

02:13:31 PM