Bartaman Patrika
নানারকম
 

সুবিজয়ার বার্তা 

  ভারতের মতো উন্নয়নশীল দেশে দারিদ্র্য মানুষের নিত্যসঙ্গী। অনাহারে বা অর্ধাহারে দিন কাটায় বহু ছেলেমেয়ে। তাদের কাছে পারফর্মিং আর্টের বিভিন্ন শাখায় প্রশিক্ষণ নেওয়াটা নিতান্তই বাতুলতা। বিশদ
সুরেলা প্রভাত 

বিশ্বসঙ্গীত দিবস উপলক্ষে সুরেলা অ্যাকাডেমি অব ফাইন আর্টস-এর প্রভাতী সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়ে গেল শিশির মঞ্চে। অনুষ্ঠানের সূচনা অভিনবত্বের দাবি রেখে সকল শ্রোতা ও শিল্পীবৃন্দর সমবেত কণ্ঠে ‘আকাশ ভরা সূর্য তারা’ গান দিয়ে।  বিশদ

29th  November, 2019
রবি পরম্পরার নিবেদন 

ষোড়শ বর্ষে ‘রবি পরম্পরা’র নিবেদন ছিল ‘সব দিবি কে’ শীর্ষক এক সুন্দর অনুষ্ঠান। অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয় উত্তম মঞ্চে। রবীন্দ্রনাথের গানে ছয় ঋতুর আনাগোনায় কখনও আবাহন, তো কখনও বিসর্জনের সুর শোনা যায়।  বিশদ

29th  November, 2019
শতবর্ষে প্রতাপচন্দ্র চন্দ্র 

সম্প্রতি বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক প্রতাপচন্দ্র চন্দ্রের শততম জন্মদিন উপলক্ষে আশুতোষ মেমোরিয়াল অডিটোরিয়ামে, ক্যালকাটা কালচারাল সেন্টার ও আশুতোষ মেমোরিয়াল ইনস্টিটিউটের যৌথ আয়োজনে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদিত হল। 
বিশদ

22nd  November, 2019
সত্যিভূতের গল্প গ্রুপ 

বাঙালির কৌতূহলের কেন্দ্রপটে আছে অলৌকিক চর্চা। সেই সাবেক আমল থেকেই লেখালেখি ও গল্পকথার মাধ্যমে বাঙালি অন্তর মননে রচনা করে আসছে ‘ভূতুড়ে গল্প’। নানা যুগে বাঙালি লেখকদের হাতে নানারকম চারিত্রিক বৈশিষ্ট্যে সেজে উঠেছে তারা।  
বিশদ

22nd  November, 2019
সুরের মূর্ছনায় জওয়ানদের শ্রদ্ধা 

সম্প্রতি কলকাতায় এক শাস্ত্রীয় সঙ্গীতের আসরে জওয়ানদের শ্রদ্ধা জানানো হল। ভারতীয় সেনাদের উদ্দেশে আয়োজিত এই অনুষ্ঠানে শাস্ত্রীয় সঙ্গীত পরিবেশন করেন সঙ্গীতজগতের তিন পণ্ডিত— সন্তুরে ছিলেন তরুণ ভট্টাচার্য, মোহনবীণায় বিশ্বমোহন ভাট ও তবলায় প্রদ্যুৎ মুখোপাধ্যায়।  
বিশদ

22nd  November, 2019
ঝুলনযাত্রা উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলন 

কলকাতার সর্বপ্রাচীন ও ঐতিহ্যশালী স্বর্গত রামকানাই অধিকারীর ঝুলনবাড়িতে ‘ঝুলনযাত্রা উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলন ২০১৯’ অনুষ্ঠিত হল। পাঁচদিন ব্যাপী এই সঙ্গীত সম্মেলনে নবীন ও প্রথিতযশা শিল্পীর সমাবেশ হয়েছিল। প্রথা অনুযায়ী সন্ধ্যারতির পর প্রথম দিনের অনুষ্ঠান শুরু করেন অর্পিতা শর্মা রুদ্রবীণায় রাগ পূরবী বাজিয়ে।  
বিশদ

22nd  November, 2019
নৃত্যোৎসব 

সম্প্রতি দু’দিন ব্যাপী নৃত্যোৎসব অনুষ্ঠিত হল রোটারি সদন অডিটোরিয়ামে। এই অনুষ্ঠানের আয়োজক সংস্থা ওয়েস্ট বেঙ্গল ডান্স গ্রুপ ফেডারেশন। বিগত কয়েক বছর ধরেই কলকাতার বিভিন্ন স্থানে এই নৃত্যোৎসব হয়ে আসছে।
বিশদ

22nd  November, 2019
 কবিতার আলো

 কবিতা নিছক শব্দের সম্ভার নয়। রাজনৈতিক ও আর্থসামাজিক পরিবর্তনের সঙ্গে সঙ্গে কবিদের ভাবনাও পরিবর্তিত হয়। আর সেই ভাবনার প্রকাশ ঘটে কবিতার আঙ্গিকে। নতুন কবিতা সৃষ্টির জন্য আমাদের সংস্কৃতির পরম্পরা সম্বন্ধে অবগত হওয়া বাঞ্ছনীয়। বিশদ

15th  November, 2019
 সারস্বতের ‘স্মৃতির খেয়া’

বিশ্বভারতীর সঙ্গীতভবনের শতবর্ষপূর্তি উপলক্ষে তিন প্রবাদপ্রতিম রবীন্দ্রসঙ্গীত শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায়, সুবিনয় রায় ও সুচিত্রা মিত্রের গানের ধারা যে সংস্থাগুলি আজও বহন করে চলেছে তাদের সারস্বতের পক্ষ থেকে সম্মাননা জ্ঞাপন করার জন্যই এই অনুষ্ঠান হল স্টার রঙ্গমঞ্চে।
বিশদ

15th  November, 2019
গল্প লেখার ওয়ার্কশপ 

সম্প্রতি বসিরহাট মহকুমার ন্যাজাটে স্কুল পড়ুয়াদের নিয়ে অভিনব উদ্যোগ নিয়েছিল পালক পাবলিশার্স। স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে গল্প লেখার ওয়ার্কশপ এই অঞ্চলে প্রথম। এদিন ওয়ার্কশপ করালেন সাহিত্যিক রতনতনু ঘাটি। ওয়ার্কশপে অংশ নিয়েছিল ১১৭ জন স্কুলপড়ুয়া।  
বিশদ

08th  November, 2019
অনন্য সম্মান 

সম্প্রতি জি ডি বিড়লা সভাঘরে শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্সের প্রতিষ্ঠাতা গৌর চন্দ্র সাহার জন্মদিনে এবং সংস্থার হীরক জয়ন্তী বর্ষ উৎযাপনের অঙ্গ হিসেবে ‘সলিটারিজ অব বেঙ্গল’ শীর্ষক এক অনন্য সম্মান প্রদান অনুষ্ঠান হল। বাংলার ১২ জন কিংবদন্তি ব্যক্তিত্বকে মানপত্র এবং হিরের আংটি দিয়ে সম্মান জানানো হল। 
বিশদ

08th  November, 2019
শোভনসুন্দর ও সৌভিকের যুগলবন্দি 

সম্প্রতি উত্তম মঞ্চে পিকাসোর নিবেদনে অনুষ্ঠিত হল এক অনবদ্য সাংস্কৃতিক সন্ধ্যা। এই সন্ধ্যায় পরিবেশিত হয় বিশিষ্ট বাচিক শিল্পী শোভনসুন্দর বসুর আবৃত্তি এবং সৌভিকের গান। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেছিলেন রূপসা। আবৃত্তি এবং গানের অপরূপ মেলবন্ধনে প্রেক্ষাগৃহে উপস্থিত দর্শকরা এক অন্যধারার শৈল্পিক বাতাবরণের সাক্ষী থাকলেন। 
বিশদ

08th  November, 2019
চন্দনের অভিযান 

সঙ্গীত পরিচালক চন্দন রায়চৌধুরীর সমগ্র সঙ্গীত জীবনের যাত্রা নিয়ে অনুষ্ঠান ‘অভিযান’ সম্প্রতি অনুষ্ঠিত হল। উদ্যোক্তা পিসিচন্দ্র গার্ডেন ও নিটোল। ‘মহা পৃথিবী’, ‘সতী’, ‘কাকাবাবু হেরে গেলেন’, ‘প্রিয়জন’ প্রভৃতি বাংলা ও ‘দ্য গোল’, ‘দত্তক’, ‘এক থি রানি অ্যাইসি ভি’ প্রভৃতি হিন্দি ছবিতে সঙ্গীত পরিচালক হিসাবে কাজ করেছেন চন্দন।  
বিশদ

08th  November, 2019
নীরেন্দ্রনাথ চক্রবর্তী সাহিত্য পুরস্কার

কিংবদন্তি কবি সাহিত্যিক নীরেন্দ্রনাথ চক্রবর্তীর ৯৫তম জন্মদিনে তাঁরই নামাঙ্কিত সাহিত্য পুরস্কার প্রদানের আয়োজন করেছিল আর্যপত্র পত্রিকা। সম্প্রতি বাংলা অ্যাকাডেমি সভাঘরে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাহিত্যক দেবেশ রায়।
বিশদ

01st  November, 2019
একনজরে
 নয়াদিল্লি, ২ ডিসেম্বর (পিটিআই): পশ্চিম জর্ডনের খামারে একটি অস্থায়ী ধাতব বাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনায় আট শিশু সহ ১৩ জন পাকিস্তানির মৃত্যু হয়েছে। গুরুতর জখম হয়েছে তিনজন। উদ্ধারকারীদের পক্ষে জানানো হয়েছে যে, এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটেছে দক্ষিণ শোনার (পশ্চিম আম্মান থেকে ৫০ ...

 নয়াদিল্লি, ২ ডিসেম্বর (পিটিআই): কমিশন এজেন্টের কাছ থেকে ১০০ টাকা ঘুষ চাওয়ার অভিযোগের ভিত্তিতে ডাক বিভাগের সংশ্লিষ্ট অফিসারদের বিরুদ্ধে মামলা রুজু করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। ঘটনাটি উত্তপ্রদেশের প্রতাপগড় জেলার কুন্দা সাব পোস্ট অফিসের। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধায়ক এলাকা উন্নয়ন তহবিলে বরাদ্দ অর্থ বৃদ্ধির দাবি উঠল বিধানসভায়। সোমবার প্রশ্নোত্তর পর্বে বিরোধী কংগ্রেস এবং সিপিএমের কয়েকজন বিধায়ক এই প্রসঙ্গটি তোলেন। সেই সময় টেবিল চাপড়িয়ে অর্থ বরাদ্দ বাড়ানোর প্রস্তাবকে সমর্থন করতে দেখা যায় তৃণমূল কংগ্রেসের কয়েকজন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। শেয়ার বা ফাটকায় চিন্তা করে বিনিয়োগ করুন। ব্যবসায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব প্রতিবন্ধী দিবস
১৮৮২: চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম
১৮৮৯: বিপ্লবী ক্ষুদিরাম বসুর জন্ম
১৯৫৬: সাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৭৯: হকির জাদুকর ধ্যানচাঁদের মৃত্যু
১৯৮২: কবি বিষ্ণু দে’র মৃত্যু
২০১১: অভিনেতা দেব আনন্দের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯১.০৫ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৫৩ রাত্রি ১১/১৪। ধনিষ্ঠা ২০/২৯ দিবা ২/১৭। সূ উ ৬/৪/৫৩, অ ৪/৪৭/২৯, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/২০ মধ্যে পুনঃ ৯/১৩ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/৩৯ গতে ৩/২৫ মধ্যে পুনঃ ৫/৫২ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৫ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৭ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে। 
১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৪৮/৩২ রাত্রি ১১/১৩/৪৯। ধনিষ্ঠা ২২/৪৯/২৩ দিবা ৩/১৪/৯, সূ উ ৬/৬/২৪, অ ৪/৪৭/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৭ মধ্যে, কালবেলা ১২/৪৭/১৯ গতে ২/৭/৩০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪১ গতে ৮/৭/৩০ মধ্যে। 
৫ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে এটিএম জালিয়াতি, আরও ১৪টি অভিযোগ দায়ের 
যাদবপুরের পর এবার চারু মার্কেট থানা এলাকা। শহরে ফের জাঁকিয়ে ...বিশদ

05:13:00 PM

বাংলায় এনআরসি হবে না, ধর্মের ভিত্তিতে ভাগাভাগি করা যাবে না: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:06:10 PM

বুলবুল: রাজ্যকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র
বুলবুল-এ ক্ষতিগ্রস্ত রাজ্য হিসাবে পশ্চিমবঙ্গকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র। রাজ্যকে ...বিশদ

03:42:00 PM

আগামী ২ দিন বসবে না বিধানসভা অধিবেশন
রাজভবনে আটকে রয়েছে বিল । সেখান থেকে বিল না আসায় ...বিশদ

03:36:00 PM

বাগুইআটি উড়ালপুলে ফাটল আতঙ্ক 
বাগুইআটি উড়ালপুলে একটি ফাঁককে ঘিরে আতঙ্ক। উড়ালপুলে ফাটল দেখা দিয়েছে ...বিশদ

02:56:51 PM

বাসন্তীতে তৃণমূল কর্মী খুন 
দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীতে এক তৃণমূল কর্মীকে গুলি করে খুন ...বিশদ

02:13:31 PM