Bartaman Patrika

ভারতীয় যুবকের সাহায্যে বিক্রমের
ধ্বংসাবশেষ খুঁজে পেল নাসা 

ওয়াশিংটন, ৩ ডিসেম্বর (পিটিআই): চন্দ্রপৃষ্ঠে নিখোঁজ ‘চন্দ্রযান ২’-এর বিক্রম ল্যান্ডারকে খুঁজে পেল নাসা। না, ভুল হল। আসলে খুঁজে দিলেন এক ভারতীয়। চেন্নাইয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ার সন্মুগ সুব্রহ্মণ্যমই প্রথম নিখোঁজ বিক্রমের অবস্থান আন্দাজ করতে পেরেছিলেন। তিনিই নাসাকে ট্যুইট করে বিষয়টি জানান। আজ সেই ব্যক্তিকে কৃতিত্ব দিয়ে নাসা আজ ঘোষণা করল, চন্দ্রপৃষ্ঠে ল্যান্ডার বিক্রমের ধ্বংসাবশেষ মিলেছে। ট্যুইটের পাশাপাশি ই-মেল করে সন্মুগকে ধন্যবাদও জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা।  বিশদ
প্রকাশ্যে ধর্ষকের ফাঁসি
চাই, সংসদে সরব জয়া

নয়াদিল্লি, ২ ডিসেম্বর: ধর্ষকদের আমজনতার হাতে তুলে দেওয়া হোক। মানুষই ওদের পিটিয়ে প্রকাশ্যে ফাঁসিতে ঝুলিয়ে দিক। সোমবার রাজ্যসভায় হায়দরাবাদ গণধর্ষণকাণ্ডের তীব্র নিন্দা করে কড়া ভাষায় এই দাবি জানালেন সাংসদ জয়া বচ্চন। ধর্ষকদের প্রকাশ্যে পিটিয়ে মারা হোক, গত চার দিন ধরে দেশজুড়ে এই দাবি উঠেছে। এদিন সংসদের অধিবেশনে সেই রাগ, সেই ক্ষোভ সকলের সামনে তুলে ধরলেন সমাজবাদী পার্টির সাংসদ জয়া বচ্চন। এদিন লোকসভা এবং রাজ্যসভায় হায়দরাবাদের গণধর্ষণ এবং পুড়িয়ে মারার ঘটনা নিয়ে আলোচনার প্রস্তাব দিয়েছিলেন বিরোধীরা। রাজ্যসভায় সেই আলোচনা চলাকালীন সপা সাংসদ স্পষ্ট ভাষায় জানান, এই ধরনের মানুষদের জনসমক্ষে এনে পিটিয়ে ফাঁসিতে ঝুলিয়ে দেওয়া উচিত।
বিশদ

সব অনুপ্রবেশকারীকে ২০২৪
সালের মধ্যেই তাড়াব: অমিত

দেশজুড়ে এনআরসি হবেই, হুঙ্কার স্বরাষ্ট্রমন্ত্রীর

চক্রধরপুর ও বহরাগোরা, ২ ডিসেম্বর (পিটিআই): ‘২০২৪ সালের মধ্যে সারা দেশে এনআরসি হবেই। প্রত্যেক অনুপ্রবেশকারীকে খুঁজে বের করে দেশ থেকে তাড়াব।’ সোমবার ঝাড়খণ্ডে ভোট প্রচারে গিয়ে হুঁশিয়ারির সুরে এমনটাই বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।
বিশদ

কনের বাড়িতে তাণ্ডব পাত্রসহ
বরযাত্রীদের, অবশেষে বিয়ে

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ক্যানিংয়ে বিয়ে মণ্ডপে তাণ্ডব চালাল সোনারপুরের বরযাত্রীরা। রবিবার রাতে এমন ঘটনা ঘিরে তুমুল উত্তেজনা ছড়াল ক্যানিংয়ের জয়রামবাটি এলাকায়। ভাঙচুর করা হয় বিয়েরমণ্ডপ, খাবারের টেবিল এবং অন্যান্য সামগ্রী। এখানেই শেষ নয়, পাত্রীর বুকে লাথি মারার অভিযোগ উঠেছে খোদ পাত্রের বিরুদ্ধে।
বিশদ

এটিএম জালিয়াতি কাণ্ডে আতঙ্ক কলকাতা
জুড়ে, হ্যাকারদের খোঁজে দিল্লি গেল পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোলপার্কের পর ফের রোমানিয়ান এটিএম ‘হ্যাকিং’ আতঙ্ক কলকাতা শহরজুড়ে। রবিবার থেকে যাদবপুর এলাকায় বিভিন্ন ব্যাঙ্কের মোট ২২ জন গ্রাহকের অ্যাকাউন্ট থেকে গড়ে ১০ থেকে ৪০ হাজার টাকা করে মোট ৫ লক্ষ টাকা রহস্যজনকভাবে উধাও হয়ে গিয়েছে। বিশদ

এইমসে ডাক্তারি পড়তে আর
পৃথক পরীক্ষা দিতে হবে না
লোকসভায় জানিয়ে দিল কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২ ডিসেম্বর: আগামী শিক্ষাবর্ষ থেকে এইমসে (অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস) ডাক্তারি পড়তে আর পৃথক পরীক্ষা দিতে হবে না। আজ লোকসভায় এক লিখিত প্রশ্নের উত্তরে একথা জানিয়ে দিল কেন্দ্র।
বিশদ

রেস্তরাঁ, ব্যাঙ্কোয়েটে অনুষ্ঠানের আগে পুরসভা থেকে নিতে হবে ‘বিনোদন কর ছাড়পত্র’

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিদ্ধান্ত হয়েছিল আগেই। এবার মিলল কলকাতা পুরসভার আইনজ্ঞদের অনুমোদন। এর ফলে বিনোদন কর আদায় সংক্রান্ত কঠোর বিধি নিয়োগের সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে আর কোনও বাধা রইল না।
বিশদ

 রোগীদের হয়রানি বন্ধে নির্দেশ রাজ্যের
রক্ত নিতে এলে ফেরানো যাবে না, না থাকলেও বন্দোবস্ত করতে হবে ব্লাড ব্যাঙ্ককেই

 বিশ্বজিৎ দাস, কলকাতা: রক্ত নিতে এলে ফেরানো যাবে না। না থাকলেও বন্দোবস্ত করতে হবে ব্লাড ব্যাঙ্ককেই। এই নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য দপ্তর।
বিশদ

শান্তিনিকেতনে নন্দন মেলা চত্বরে
রবীন্দ্রনাথের গান বিকৃত করে গাওয়ায় নিন্দার ঝড়

সংবাদদাতা, শান্তিনিকেতন: এবার শান্তিনিকেতনে নন্দন মেলা চত্বরে রবীন্দ্রনাথ ঠাকুরের গান বিকৃত করে গাওয়ার ঘটনা ঘটেছে। রবিবার থেকে কলাভবনে শুরু হয়েছে নন্দন মেলা। সেই নন্দন মেলার প্রথম দিনই ভবনেরই পড়ুয়াদের বিরুদ্ধে বিকৃত করে গাওয়া গানের ভিডিও ভাইরাল হয়ে যায়। 
বিশদ

কুকুরের ভয়ে ৭ দিন ধরে বিড়াল মগডালে, নামাতে নাস্তানাবুদ বাসিন্দারা 

সংবাদদাতা, কুমারগ্রাম: কুকুরের তাড়া খেয়ে সাত দিন ধরে একটি বিড়াল ১০০ ফুট উঁচু শিমুল গাছের উপর উঠে বসে ছিল। আলিপুরদুয়ার জেলার কুমারগ্রাম থানা চত্বরের ওই বিশাল শিমুল গাছের উপর সাত দিন ধরে থাকার পর সোমবার বিড়ালটিকে নামানো হয়েছে।  
বিশদ

ব্যালন ডি’ওর মুকুট লিও মেসিরই মাথায় 

প্যারিস, ৩ ডিসেম্বর: প্রত্যাশা মতোই ২০১৯ সালের ব্যালন ডি’ওরের পুরস্কার পেলেন আর্জেন্তাইন মহাতারকা লিও মেসি। এই নিয়ে ষষ্ঠবার এই পুরস্কার পেলেন তিনি। একইসঙ্গে টপকে গেলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকেও। 
বিশদ

‘দ্বিতীয় সুযোগ’ দেওয়ায় জীবনকে
ধন্যবাদ অভিনেত্রী মনীষা কৈরালার

 নয়াদিল্লি, ২ ডিসেম্বর: ‘জীবন সবাইকে দ্বিতীয়বার সুযোগ দেয়।’ এই প্রবাদবাক্য সব সময় যে সত্যি হয় না, এমন নয়। ক্যান্সার, এইডসের মতো মারণ রোগে আক্রান্ত অনেক রোগী দ্বিতীয়বার সুযোগ পান না। অভিনেত্রী মনীষা কৈরালার ক্ষেত্রে বিষয়টি অন্যরকম ছিল। ২০১২ সালে জরায়ুর ক্যান্সারে আক্রান্ত হওয়ার পর জীবনের প্রতি মোহ উঠে গিয়েছিল। বিশদ

 চেহেরের শেষ দৃশ্য পরিচালনা করবেন অমিতাভ!

অমিতাভ বচ্চন ইউরোপ চললেন। আগামী ১০ ডিসেম্বর থেকে ‘চেহেরে’ ছবির শ্যুটিং শুরু হচ্ছে। এটাই ছবির শেষ পর্যায়ের শ্যুটিং। গত সপ্তাহে তিনি মানালিতে শ্যুটিং করেছেন অয়ন মুখোপাধ্যায়রে ‘ব্রহ্মাস্ত্র’ ছবির জন্য। এবার ‘চেহেরে’র পালা। ‘স্লোভাকিয়ান ন্যাশনাল পার্ক এবং দক্ষিণ পোল্যান্ডে একটি অ্যাকশন দৃশ্যের শ্যুটিং রয়েছে।
বিশদ

শূন্য রানে ৬ উইকেট, বিশ্বরেকর্ড অঞ্জলির 

কাঠমাণ্ডু, ২ ডিসেম্বর: ২.১ ওভার হাত ঘুরিয়ে কোনও রান না দিয়ে ৬টি উইকেট নিয়ে বিশ্বরেকর্ড করলেন নেপাল মহিলা দলের অলরাউন্ডার অঞ্জলি চাঁদ। সোমবার, পোখরায় ১৩তম সাউথ এশিয়ান গেমসে মহিলাদের ক্রিকেটে মালদ্বীপের মুখোমুখি হয়েছিল নেপাল। টসে জিতে মালদ্বীপ প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়। আর সেটাই বুমেরাং হয় তাদের কাছে।  
বিশদ

  কলকাতায় সাময়িকভাবে রাতের তাপমাত্রা ১৬ ডিগ্রিতে নামতে পারে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবারের মধ্যে কলকাতায় রাতের তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস বা তার কাছাকাছি পর্যন্ত নামতে পারে। তবে তা দু’-তিনদিনের বেশি স্থায়ী হবে না। তারপর আবার তাপমাত্রা বাড়তে শুরু করবে অল্প অল্প করে। পশ্চিমী ঝঞ্ঝার জন্য শীত আসতে এমন গড়িমসি করছে বলে আগেই জানিয়েছিলেন আবহাওয়াবিদরা।
বিশদ

একনজরে
 নয়াদিল্লি, ২ ডিসেম্বর (পিটিআই): কমিশন এজেন্টের কাছ থেকে ১০০ টাকা ঘুষ চাওয়ার অভিযোগের ভিত্তিতে ডাক বিভাগের সংশ্লিষ্ট অফিসারদের বিরুদ্ধে মামলা রুজু করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। ঘটনাটি উত্তপ্রদেশের প্রতাপগড় জেলার কুন্দা সাব পোস্ট অফিসের। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: কেন্দ্রীয় হারে মহার্ঘ্যভাতা, সংশোধিত বেতনক্রম চালু সহ মোট ৯ দফা দাবিতে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির সদস্যরা সোমবার বাঁকুড়া জেলা বিদ্যালয় পরিদর্শকের অফিসে অবস্থান ও প্রতীকী অনশন কর্মসূচি পালন করেন। এদিন সকাল ১০টা থেকে অফিসের সামনে শিক্ষকরা ধর্নায় বসেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অঙ্গনওয়াড়ি কেন্দ্র চালানোর খরচের ৯০ শতাংশ আগে কেন্দ্রীয় সরকার দিত। এখন দিচ্ছে ৪০ শতাংশ। ফলে রাজ্য সরকারকে দিতে হচ্ছে বাকি ৬০ শতাংশ টাকা। পরিস্থিতি এরকম হলেও রাজ্য সরকার অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি চালিয়ে যাবে বলে সোমবার বিধানসভায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী ...

 নয়াদিল্লি, ২ ডিসেম্বর (পিটিআই): পশ্চিম জর্ডনের খামারে একটি অস্থায়ী ধাতব বাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনায় আট শিশু সহ ১৩ জন পাকিস্তানির মৃত্যু হয়েছে। গুরুতর জখম হয়েছে তিনজন। উদ্ধারকারীদের পক্ষে জানানো হয়েছে যে, এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটেছে দক্ষিণ শোনার (পশ্চিম আম্মান থেকে ৫০ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। শেয়ার বা ফাটকায় চিন্তা করে বিনিয়োগ করুন। ব্যবসায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব প্রতিবন্ধী দিবস
১৮৮২: চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম
১৮৮৯: বিপ্লবী ক্ষুদিরাম বসুর জন্ম
১৯৫৬: সাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৭৯: হকির জাদুকর ধ্যানচাঁদের মৃত্যু
১৯৮২: কবি বিষ্ণু দে’র মৃত্যু
২০১১: অভিনেতা দেব আনন্দের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯১.০৫ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৫৩ রাত্রি ১১/১৪। ধনিষ্ঠা ২০/২৯ দিবা ২/১৭। সূ উ ৬/৪/৫৩, অ ৪/৪৭/২৯, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/২০ মধ্যে পুনঃ ৯/১৩ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/৩৯ গতে ৩/২৫ মধ্যে পুনঃ ৫/৫২ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৫ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৭ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে। 
১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৪৮/৩২ রাত্রি ১১/১৩/৪৯। ধনিষ্ঠা ২২/৪৯/২৩ দিবা ৩/১৪/৯, সূ উ ৬/৬/২৪, অ ৪/৪৭/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৭ মধ্যে, কালবেলা ১২/৪৭/১৯ গতে ২/৭/৩০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪১ গতে ৮/৭/৩০ মধ্যে। 
৫ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে এটিএম জালিয়াতি, আরও ১৪টি অভিযোগ দায়ের 
যাদবপুরের পর এবার চারু মার্কেট থানা এলাকা। শহরে ফের জাঁকিয়ে ...বিশদ

05:13:00 PM

বাংলায় এনআরসি হবে না, ধর্মের ভিত্তিতে ভাগাভাগি করা যাবে না: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:06:10 PM

বুলবুল: রাজ্যকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র
বুলবুল-এ ক্ষতিগ্রস্ত রাজ্য হিসাবে পশ্চিমবঙ্গকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র। রাজ্যকে ...বিশদ

03:42:00 PM

আগামী ২ দিন বসবে না বিধানসভা অধিবেশন
রাজভবনে আটকে রয়েছে বিল । সেখান থেকে বিল না আসায় ...বিশদ

03:36:00 PM

বাগুইআটি উড়ালপুলে ফাটল আতঙ্ক 
বাগুইআটি উড়ালপুলে একটি ফাঁককে ঘিরে আতঙ্ক। উড়ালপুলে ফাটল দেখা দিয়েছে ...বিশদ

02:56:51 PM

বাসন্তীতে তৃণমূল কর্মী খুন 
দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীতে এক তৃণমূল কর্মীকে গুলি করে খুন ...বিশদ

02:13:31 PM