Bartaman Patrika
রাজ্য
 

‘মানুষের সঙ্গে ভালো ব্যবহার করুন’
রাজ্যে কেউ যেন কোনও উস্কানি না দিতে পারে, পুলিসকে সতর্ক করলেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিন রাজ্য থেকে এসে রাজ্যের প্রত্যন্ত অঞ্চলে যাতে কেউ কোনও উস্কানি বা প্ররোচনা না দিতে পারে, সে ব্যাপারে পুলিস কর্তাদের সতর্ক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার রাজ্যের সব পুলিস সুপার, ডিআইজি, আইজি এবং পুলিস কমিশনারদের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। এদিন বিকেল পাঁচটায় নবান্ন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পুলিস কর্তাদের ওই নির্দেশ দেন। কিছু দিন ধরেই গোয়েন্দামাধ্যমে নানা ধরনের তথ্য নবান্নে আসছিল। তাতে বলা হয়, সীমান্তবর্তী এলাকায় ধর্মীয় উস্কানি দেওয়ার কাজ চলছে। তাই জেলায় জেলায় সর্তকতামূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। সেই সঙ্গে সাধারণ মানুষের সঙ্গে পুলিসকে ভালো ব্যবহার করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। সোশ্যাল মিডিয়াতেও প্রতি মুহূর্তে নজরদারি চালাতে বলেছেন।
তিনি এদিন বৈঠকে বলেন, বাবরি মসজিদ ভাঙার দিন ৬ ডিসেম্বর রাজ্যের সর্বত্র বিশেষ নজর দিতে হবে। সম্প্রীতি বিরোধী কোনও কর্মসূচির অনুমোদন দেওয়া যাবে না। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে। সংখ্যালঘুদের ভুল বোঝানো হতে পারে। কোনও গোলমাল পাকাতে দেওয়া যাবে না। বহিরাগতদের উপর নজর রাখতে হবে। ইন্টেলিজেন্স ইনপুট বাড়াতে হবে। ওই বিভাগকে আরও সক্রিয় হতে হবে। উল্লেখ্য, মুর্শিদাবাদের সাগরদিঘির জনসভায় মুখ্যমন্ত্রী বলেন, হায়দরাবাদ থেকে একটি সংগঠনের লোকজন এসে বলছে, আমরা তোমাদের দেখব। আমি তাদের বলি, বাংলাকে তোমরা চেন? তোমাদের দেখতে হবে না। বাংলার লোক, বাংলাকে দেখে রাখবে। এই ব্যাপারে হায়দরাবাদ ভিত্তিক সংগঠন অল ইন্ডিয়া মজলিশ-এ ইত্তেহাদ-উল মুসলিম (মিইম)-এর দিকেই মুখ্যমন্ত্রী ইঙ্গিত দিয়েছিলেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল।
ওই সংগঠন সহ বিভিন্ন ধর্মীয় সংগঠনের কাজকর্ম নিয়ে সতর্ক করতেই এদিন উচ্চপর্যায়ের বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকে মুখ্যসচিব রাজীব সিনহা, স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, রাজ্য পুলিসের ডিজি বীরেন্দ্র, রাজ্য নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ করপুরকায়স্থ, কলকাতার পুলিস কমিশনার অনুজ শর্মা, এডিজি আইনশৃঙ্খলা জ্ঞানবন্ত সিং, বারাকপুরের পুলিস কমিশনার মনোজ ভার্মা, বিধাননগরের পুলিস কমিশনার লক্ষ্মীনারায়ণ মীনা প্রমুখ উপস্থিত ছিলেন।
মুখ্যমন্ত্রী পুলিস কর্তাদের নির্দেশ দিয়েছেন, পুলিসের আরও জনসংযোগ বাড়াতে হবে। মানুষের সঙ্গে যোগাযোগ বাড়াতে হবে। সাধারণ মানুষের কাছ থেকে অনেক ইনপুট আসে। বিভিন্ন দপ্তরের সঙ্গে সমন্বয় বাড়ানো দরকার। তাহলেই দেখবেন, অনেক খবর চলে আসবে। বিভিন্ন কেস ডায়েরি ভালো করে তদন্ত করতে হবে। আইনশৃঙ্খলার উপর নজর দিতে হবে। পুলিসের কমিউনিটি সার্ভিস আরও বাড়াতে হবে। সিভিক ভলান্টিয়ারদের কাজকর্মের উপর নজর রাখতে হবে। রাস্তায় দুর্ঘটনা রোধ করতে ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ ভালো করে প্রচার করতে হবে। পুলিসের টহলদারি বাড়াতে হবে।
বৈঠকে মুখ্যমন্ত্রী স্পষ্ট জানিয়ে দিয়েছেন, নারীঘটিত অপরাধ রুখতে বিশেষ নজর দিতে হবে। এই ধরনের ঘটনা ঘটলে কাউকে ছাড় দেওয়া যাবে না। হায়দরাবাদের ঘটনার পর তিনি রাজ্যের সব স্তরের পুলিসকে সতর্ক করে দিলেন। এদিন মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে বেলা তিনটেয় নবান্নে সব জেলার পুলিস সুপার, পুলিস কমিশনারদের সঙ্গে বৈঠক করেন রাজ্য পুলিসের ডিজি বীরেন্দ্র, রাজ্য নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ করপুরকায়স্থ। সকালে ভবানী ভবনে পুলিস ওয়েলফেয়ার বোর্ডের বৈঠক হয়।

এটিএম জালিয়াতি কাণ্ডে আতঙ্ক কলকাতা
জুড়ে, হ্যাকারদের খোঁজে দিল্লি গেল পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোলপার্কের পর ফের রোমানিয়ান এটিএম ‘হ্যাকিং’ আতঙ্ক কলকাতা শহরজুড়ে। রবিবার থেকে যাদবপুর এলাকায় বিভিন্ন ব্যাঙ্কের মোট ২২ জন গ্রাহকের অ্যাকাউন্ট থেকে গড়ে ১০ থেকে ৪০ হাজার টাকা করে মোট ৫ লক্ষ টাকা রহস্যজনকভাবে উধাও হয়ে গিয়েছে। বিশদ

রানিগঞ্জে ভুয়ো স্কুল, পুলিসে অভিযোগ কাউন্সিলের
এবার রাজ্য নার্সিং কাউন্সিলের রেজিস্ট্রারের সই জাল করে প্রতারণাচক্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেআইনি নার্সিং স্কুল চালু করে ছাত্রছাত্রী ভর্তি করা নিয়ে এবার পুলিসে অভিযোগ জানাল রাজ্য নার্সিং কাউন্সিল। কাউন্সিলের রেজিস্ট্রারের লেটারহেড এবং সই জাল করে রানিগঞ্জের একটি ভুয়ো নার্সিং স্কুল এই কাণ্ডকারখানা করছিল বলে অভিযোগ।
বিশদ

নোবেলজয়ীকে নিয়ে বিধানসভায়
তরজায় মাতল সিপিএম-বিজেপি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার ছিল নোবেল জয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জ্ঞাপন প্রস্তাবের উপর আলোচনা। বিধানসভার দ্বিতীয়ার্ধে সেই আলোচনাই হয়ে উঠল সিপিএম-বিজেপি’র রাজনৈতিক তরজার মঞ্চ। বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী তাঁর ভাষণে বিজেপিকে সরাসরি বাংলা তথা বাঙালি বিরোধী আখ্যা দেন।
বিশদ

  কলকাতায় সাময়িকভাবে রাতের তাপমাত্রা ১৬ ডিগ্রিতে নামতে পারে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবারের মধ্যে কলকাতায় রাতের তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস বা তার কাছাকাছি পর্যন্ত নামতে পারে। তবে তা দু’-তিনদিনের বেশি স্থায়ী হবে না। তারপর আবার তাপমাত্রা বাড়তে শুরু করবে অল্প অল্প করে। পশ্চিমী ঝঞ্ঝার জন্য শীত আসতে এমন গড়িমসি করছে বলে আগেই জানিয়েছিলেন আবহাওয়াবিদরা।
বিশদ

 ধর্ষণের প্রতিবাদে ব্রাত্য মোমবাতি, সচেতনতার পক্ষেই জোর সওয়াল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কামদুনি থেকে দিল্লির নির্ভয়া, ধর্ষণ এবং নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদে ফুঁসে উঠেছিল রাজ্য। প্রতিবাদের অন্যতম গুরুত্বপূর্ণ পন্থাই ছিল মোমবাতি নিয়ে মিছিল। কিন্তু হায়দরাবাদে তরুণী পশু চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনার পর সেই মোমবাতি কিন্তু এবার অনেকটাই ব্রাত্য।
বিশদ

স্কুল কামাই করে অনশনরত পার্শ্বশিক্ষকদের
শোকজের সিদ্ধান্ত সরকারের
আমল দিচ্ছেন না আন্দোলনকারীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্লাস কামাই করে চাকরির স্থায়ীকরণ ও বেতন বৃদ্ধির দাবিতে গত ১৯ দিন ধরে সল্টলেকে অনশনরত পার্শ্বশিক্ষকদের বিরুদ্ধে এবার শাস্তিমূলক পদক্ষেপের পথে হাঁটার ইঙ্গিত দিল প্রশাসন। ছাত্রছাত্রীদের পড়াশোনার ক্ষতি করে যেভাবে তাঁরা স্কুলে হাজিরা না দিয়ে আন্দোলন করছেন, তাকে আর মোটেও ভালো চোখে দেখছে না নবান্ন।
বিশদ

  এনআরসি বিরোধী আন্দোলনের আবহে
ঠাকুরবাড়ি-নির্ভরতা কাটিয়ে মতুয়াদের সংগঠিত করতে কমিটি গড়ল তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) বিরোধী আন্দোলনের আবহে মতুয়া সম্প্রদায়কে এককাট্টা করতে উদ্যোগ নিল তৃণমূল। দলের উত্তর ২৪ পরগনা জেলা কমিটি সেই লক্ষ্যে ২৫ জনের একটি কমিটি তৈরি করে দিয়েছে। তবে এই কমিটিতে মতুয়াদের ঠাকুরবাড়ির কোনও প্রতিনিধি ঠাঁই পাননি। বিশদ

  ভোটারদের ধন্যবাদ জানাতে ৯ই খড়্গপুরে সভা মমতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উপনির্বাচনে বিজেপিকে কুপোকাত করে খড়্গপুর সদর বিধানসভা কেন্দ্রটি এবার দখল করেছে তৃণমূল। বিজেপি’র রাজ্য সভাপতি দিলীপ ঘোষের ছেড়ে যাওয়া এই আসনে মর্যাদার লড়াইয়ে জয়ী হওয়ার কৃতিত্ব শহরবাসীকেই দিতে চান জোড়াফুল সুপ্রিমো। বিশদ

বলছেন ব্যাঙ্ককর্মীরাই
এটিএমে রক্ষী না থাকলে শুধু ক্লোনিং নয়, প্রাণ সংশয়ও থাকে গ্রাহকের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এটিএম থেকে টাকা লুট বা ক্লোনিংয়ের আতঙ্ক ফের ফিরে এল শহরে। এটিএমে কারচুপি করে টাকা হাতিয়ে নেওয়ার একাধিক ঘটনায় তটস্থ পুলিস-প্রশাসন। শুধু টাকা খোয়া যাওয়া নয়, এটিএমে সাধারণ গ্রাহক নিজে কতটা নিরাপদ, তা নিয়ে প্রশ্ন এখনও মিলিয়ে যায়নি।
বিশদ

 রোগীদের হয়রানি বন্ধে নির্দেশ রাজ্যের
রক্ত নিতে এলে ফেরানো যাবে না, না থাকলেও বন্দোবস্ত করতে হবে ব্লাড ব্যাঙ্ককেই

 বিশ্বজিৎ দাস, কলকাতা: রক্ত নিতে এলে ফেরানো যাবে না। না থাকলেও বন্দোবস্ত করতে হবে ব্লাড ব্যাঙ্ককেই। এই নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য দপ্তর।
বিশদ

 অবশেষে শিশুপাচার মামলায় শুনানি শুরু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মানিকতলা থানা এলাকায় শিশুপাচার ও বিক্রির অভিযোগ সংক্রান্ত এক মামলায় অবশেষে সোমবার শুরু হল সাক্ষ্যপর্ব। এদিন শিয়ালদহ কোর্টের বিচারক জীমূতবাহন বিশ্বাসের এজলাসে এই মামলায় সাক্ষ্য দেন এক সাক্ষী। বিশদ

৫ ডিসেম্বর রানি রাসমণি রোডে সমাবেশ
দাবিদাওয়া আদায়ে রাজপথে নামছেন ডাকঘরের এজেন্টরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘদিন ধরে হরেক দাবিদাওয়া নিয়ে সরব হলেও, কাজের কাজ প্রায় কিছুই হয়নি। তাই এবার রাজপথে নেমে প্রতিবাদের পথ বেছে নিলেন পোস্টাল এজেন্টরা। আগামী ৫ ডিসেম্বর রানি রাসমণি রোডে সমাবেশ করে তাঁদের দাবিগুলি নিয়ে সরব হবেন তাঁরা।
বিশদ

বুলবুলে ক্ষতির জন্য এখনও টাকা দেয়নি কেন্দ্র: মুখ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর প্রভাবে ক্ষয়ক্ষতির জন্য কেন্দ্রীয় সরকার এখনও পর্যন্ত কোনও আর্থিক সাহায্য করেনি বলে সোমবার বিধানসভায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় সরকারের টিম ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে গিয়েছে।
বিশদ

রাজ্যের ‘সঙ্গীত মহাসম্মান’ পুরস্কার পাচ্ছেন পরীক্ষিৎ বালা 

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর বিদ্যানগরের বাসিন্দা তথা বিখ্যাত লোকসঙ্গীত শিল্পী পরীক্ষিৎ বালাকে এবার ‘সঙ্গীত মহাসম্মান’ পুরস্কার দিতে চলেছে রাজ্য সরকার। কাল, বুধবার কলকাতার নজরুল মঞ্চে ‘বাংলা সঙ্গীতমেলা’র উদ্বোধনী অনুষ্ঠানে পরীক্ষিৎবাবুর হাতে ওই সম্মান তুলে দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ২ ডিসেম্বর (পিটিআই): কমিশন এজেন্টের কাছ থেকে ১০০ টাকা ঘুষ চাওয়ার অভিযোগের ভিত্তিতে ডাক বিভাগের সংশ্লিষ্ট অফিসারদের বিরুদ্ধে মামলা রুজু করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। ঘটনাটি উত্তপ্রদেশের প্রতাপগড় জেলার কুন্দা সাব পোস্ট অফিসের। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নয়াদিল্লি, ২ ডিসেম্বর (পিটিআই): পশ্চিম জর্ডনের খামারে একটি অস্থায়ী ধাতব বাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনায় আট শিশু সহ ১৩ জন পাকিস্তানির মৃত্যু হয়েছে। গুরুতর জখম হয়েছে তিনজন। উদ্ধারকারীদের পক্ষে জানানো হয়েছে যে, এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটেছে দক্ষিণ শোনার (পশ্চিম আম্মান থেকে ৫০ ...

সংবাদদাতা, কুমারগ্রাম: উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর আলিপুরদুয়ার শহরের ইন্ডোর স্টেডিয়ামের পাশে অত্যাধুনিক ব্যায়ামাগার তৈরির কাজ শুরু করছে। এই কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এটির কাজ সম্পূর্ণ হয়ে গেলে আলিপুরদুয়ার জেলা ক্রীড়া সংস্থার হাতে তা তুলে দেওয়া হবে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। শেয়ার বা ফাটকায় চিন্তা করে বিনিয়োগ করুন। ব্যবসায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব প্রতিবন্ধী দিবস
১৮৮২: চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম
১৮৮৯: বিপ্লবী ক্ষুদিরাম বসুর জন্ম
১৯৫৬: সাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৭৯: হকির জাদুকর ধ্যানচাঁদের মৃত্যু
১৯৮২: কবি বিষ্ণু দে’র মৃত্যু
২০১১: অভিনেতা দেব আনন্দের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯১.০৫ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৫৩ রাত্রি ১১/১৪। ধনিষ্ঠা ২০/২৯ দিবা ২/১৭। সূ উ ৬/৪/৫৩, অ ৪/৪৭/২৯, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/২০ মধ্যে পুনঃ ৯/১৩ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/৩৯ গতে ৩/২৫ মধ্যে পুনঃ ৫/৫২ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৫ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৭ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে। 
১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৪৮/৩২ রাত্রি ১১/১৩/৪৯। ধনিষ্ঠা ২২/৪৯/২৩ দিবা ৩/১৪/৯, সূ উ ৬/৬/২৪, অ ৪/৪৭/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৭ মধ্যে, কালবেলা ১২/৪৭/১৯ গতে ২/৭/৩০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪১ গতে ৮/৭/৩০ মধ্যে। 
৫ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে এটিএম জালিয়াতি, আরও ১৪টি অভিযোগ দায়ের 
যাদবপুরের পর এবার চারু মার্কেট থানা এলাকা। শহরে ফের জাঁকিয়ে ...বিশদ

05:13:00 PM

বাংলায় এনআরসি হবে না, ধর্মের ভিত্তিতে ভাগাভাগি করা যাবে না: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:06:10 PM

বুলবুল: রাজ্যকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র
বুলবুল-এ ক্ষতিগ্রস্ত রাজ্য হিসাবে পশ্চিমবঙ্গকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র। রাজ্যকে ...বিশদ

03:42:00 PM

আগামী ২ দিন বসবে না বিধানসভা অধিবেশন
রাজভবনে আটকে রয়েছে বিল । সেখান থেকে বিল না আসায় ...বিশদ

03:36:00 PM

বাগুইআটি উড়ালপুলে ফাটল আতঙ্ক 
বাগুইআটি উড়ালপুলে একটি ফাঁককে ঘিরে আতঙ্ক। উড়ালপুলে ফাটল দেখা দিয়েছে ...বিশদ

02:56:51 PM

বাসন্তীতে তৃণমূল কর্মী খুন 
দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীতে এক তৃণমূল কর্মীকে গুলি করে খুন ...বিশদ

02:13:31 PM