Bartaman Patrika
রাজ্য
 

 রোগীদের হয়রানি বন্ধে নির্দেশ রাজ্যের
রক্ত নিতে এলে ফেরানো যাবে না, না থাকলেও বন্দোবস্ত করতে হবে ব্লাড ব্যাঙ্ককেই

বিশ্বজিৎ দাস, কলকাতা: রক্ত নিতে এলে ফেরানো যাবে না। না থাকলেও বন্দোবস্ত করতে হবে ব্লাড ব্যাঙ্ককেই। এই নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য দপ্তর। ২২ নভেম্বর রাজ্য স্বাস্থ্য দপ্তরের যুগ্ম স্বাস্থ্য অধিকর্তা (রক্ত নিরাপত্তা) এই নির্দেশ দিয়েছেন। রক্ত পরিষেবার উন্নতিতে সরকারের শীর্ষস্তরে উদ্যোগের অভাব না থাকলেও, ব্লাড ব্যাঙ্কে কর্মী ও চিকিৎসক মহলে যে যথেষ্ট আন্তরিকতার অভাব রয়েছে, চিঠির বয়ানেই তা স্পষ্ট। মানিকতলার সেন্ট্রাল ব্লাড ব্যাঙ্ক, সমস্ত আঞ্চলিক রক্ত সঞ্চালন কেন্দ্র সহ রাজ্যের ৮৬টি ব্লাড ব্যাঙ্কের কর্তাদের পাঠানো ওই চিঠিতে সরকারি তরফে ক্ষোভ উগরে দেওয়া হয়েছে। বলা হয়েছে, বহু ক্ষেত্রেই রক্ত নিতে আসা রোগীর বাড়ির লোকজনের প্রতি কোনওরকমের সহানুভূতি প্রদর্শন না করে, তাদের জন্য কোনও সমাধানের বন্দোবস্ত না করেই এক ব্লাড ব্যাঙ্ক থেকে অন্য ব্লাড ব্যাঙ্কে রেফার করা হচ্ছে। এটা মোটেই কাঙ্ক্ষিত নয়।
এবার থেকে কোনও সরকারি ব্লাড ব্যাঙ্কে রক্ত না থাকলে ‘জীবনশক্তি’ সরকারি অ্যাপ দেখে, নিকটবর্তী যে সরকারি ব্লাড ব্যাঙ্কে রক্ত আছে, সেখান থেকে রক্ত পাওয়ার ব্যবস্থা করতে হবে। সেখানকার কর্তব্যরত কর্মীকে সেই ব্লাড ব্যাঙ্কে কথা বলে এবং রোগীর জন্য সুর্নির্দিষ্ট গ্রুপের রক্ত ‘বুক’ করে তবেই তাঁকে সেই ব্লাড ব্যাঙ্কে পাঠাতে হবে। রক্ত পেতে গিয়ে রোগী ও বাড়ির লোকজনের চূড়ান্ত হয়রানি বন্ধ করতেই এই ব্যবস্থা নেওয়া হল বলে জানানো হয়েছে ওই সরকারি চিঠিতে। পাশাপাশি বলা হয়েছে, প্রতিটি সরকারি ব্লাড ব্যাঙ্ককে কোন গ্রুপের রক্ত এবং রক্তের উপাদানের স্টক কত আছে, তা রোগী ও বাড়ির লোকজনের জ্ঞাতার্থে জানাতে হবে। এতে ব্লাড ব্যাঙ্কগুলির স্বচ্ছতাও বজায় থাকবে। রোগী ও বাড়ির লোকজনেরও সুবিধা হবে।
এ বিষয়ে ফেডারেশন অব ইন্ডিয়ান ব্লাড ডোনার্স অর্গানাইজেশনস (ফিবডো)-এর সর্বভারতীয় সম্পাদক এবং জাতীয় রক্ত সঞ্চালন পর্ষদের পরিচালন সমিতির সদস্য বিশ্বরূপ বিশ্বাস বলেন, আমরা দীর্ঘদিন ধরেই রাজ্যকে চিঠি দিয়ে জানিয়ে আসছিলাম যে রোগী বা বাড়ির লোকজনের হয়রানি বন্ধে মোটেই সদর্থক পদক্ষেপ নেওয়া হচ্ছে না। অহেতুক হয়রানি হচ্ছে, রেফার হচ্ছে। নয়তো ডোনার আনতে বলা হচ্ছে। সরকার সম্প্রতি এই যে নির্দেশ দিয়েছে, তাকে স্বাগত জানাই। পাশাপাশি এটাও ঘটনা, হাসপাতাল নির্ভর বেশিরভাগ প্রাইভেট ব্লাড ব্যাঙ্কগুলি সরকারি নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে ডোনার আনতে বলছে। আউটডোর শিবির করাতেও তাদের অনীহা। এই বিষয়টিও যেন দেখা হয়। ওয়েস্ট বেঙ্গল ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরাম-এর রাজ্য সম্পাদক এবং কেন্দ্রীয় সরকারের রক্ত সংক্রান্ত পরামর্শদাতা কমিটির সদস্য অপূর্ব ঘোষ বলেন, নির্দেশ তো ভালোই। কিন্তু, কতটা বাস্তবে মানা হবে, সন্দেহ। আর মানা না হলে, মানুষের ক্ষোভ আরও বাড়বে। তাই নির্দেশ রূপায়ণে স্বাস্থ্যকর্তাদের সারপ্রাইজ ভিজিট করতে হবে। মানুষের সঙ্গে কথা বলতে হবে।

এটিএম জালিয়াতি কাণ্ডে আতঙ্ক কলকাতা
জুড়ে, হ্যাকারদের খোঁজে দিল্লি গেল পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোলপার্কের পর ফের রোমানিয়ান এটিএম ‘হ্যাকিং’ আতঙ্ক কলকাতা শহরজুড়ে। রবিবার থেকে যাদবপুর এলাকায় বিভিন্ন ব্যাঙ্কের মোট ২২ জন গ্রাহকের অ্যাকাউন্ট থেকে গড়ে ১০ থেকে ৪০ হাজার টাকা করে মোট ৫ লক্ষ টাকা রহস্যজনকভাবে উধাও হয়ে গিয়েছে। বিশদ

রানিগঞ্জে ভুয়ো স্কুল, পুলিসে অভিযোগ কাউন্সিলের
এবার রাজ্য নার্সিং কাউন্সিলের রেজিস্ট্রারের সই জাল করে প্রতারণাচক্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেআইনি নার্সিং স্কুল চালু করে ছাত্রছাত্রী ভর্তি করা নিয়ে এবার পুলিসে অভিযোগ জানাল রাজ্য নার্সিং কাউন্সিল। কাউন্সিলের রেজিস্ট্রারের লেটারহেড এবং সই জাল করে রানিগঞ্জের একটি ভুয়ো নার্সিং স্কুল এই কাণ্ডকারখানা করছিল বলে অভিযোগ।
বিশদ

‘মানুষের সঙ্গে ভালো ব্যবহার করুন’
রাজ্যে কেউ যেন কোনও উস্কানি না দিতে পারে, পুলিসকে সতর্ক করলেন মুখ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিন রাজ্য থেকে এসে রাজ্যের প্রত্যন্ত অঞ্চলে যাতে কেউ কোনও উস্কানি বা প্ররোচনা না দিতে পারে, সে ব্যাপারে পুলিস কর্তাদের সতর্ক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার রাজ্যের সব পুলিস সুপার, ডিআইজি, আইজি এবং পুলিস কমিশনারদের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী।
বিশদ

নোবেলজয়ীকে নিয়ে বিধানসভায়
তরজায় মাতল সিপিএম-বিজেপি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার ছিল নোবেল জয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জ্ঞাপন প্রস্তাবের উপর আলোচনা। বিধানসভার দ্বিতীয়ার্ধে সেই আলোচনাই হয়ে উঠল সিপিএম-বিজেপি’র রাজনৈতিক তরজার মঞ্চ। বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী তাঁর ভাষণে বিজেপিকে সরাসরি বাংলা তথা বাঙালি বিরোধী আখ্যা দেন।
বিশদ

  কলকাতায় সাময়িকভাবে রাতের তাপমাত্রা ১৬ ডিগ্রিতে নামতে পারে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবারের মধ্যে কলকাতায় রাতের তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস বা তার কাছাকাছি পর্যন্ত নামতে পারে। তবে তা দু’-তিনদিনের বেশি স্থায়ী হবে না। তারপর আবার তাপমাত্রা বাড়তে শুরু করবে অল্প অল্প করে। পশ্চিমী ঝঞ্ঝার জন্য শীত আসতে এমন গড়িমসি করছে বলে আগেই জানিয়েছিলেন আবহাওয়াবিদরা।
বিশদ

 ধর্ষণের প্রতিবাদে ব্রাত্য মোমবাতি, সচেতনতার পক্ষেই জোর সওয়াল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কামদুনি থেকে দিল্লির নির্ভয়া, ধর্ষণ এবং নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদে ফুঁসে উঠেছিল রাজ্য। প্রতিবাদের অন্যতম গুরুত্বপূর্ণ পন্থাই ছিল মোমবাতি নিয়ে মিছিল। কিন্তু হায়দরাবাদে তরুণী পশু চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনার পর সেই মোমবাতি কিন্তু এবার অনেকটাই ব্রাত্য।
বিশদ

স্কুল কামাই করে অনশনরত পার্শ্বশিক্ষকদের
শোকজের সিদ্ধান্ত সরকারের
আমল দিচ্ছেন না আন্দোলনকারীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্লাস কামাই করে চাকরির স্থায়ীকরণ ও বেতন বৃদ্ধির দাবিতে গত ১৯ দিন ধরে সল্টলেকে অনশনরত পার্শ্বশিক্ষকদের বিরুদ্ধে এবার শাস্তিমূলক পদক্ষেপের পথে হাঁটার ইঙ্গিত দিল প্রশাসন। ছাত্রছাত্রীদের পড়াশোনার ক্ষতি করে যেভাবে তাঁরা স্কুলে হাজিরা না দিয়ে আন্দোলন করছেন, তাকে আর মোটেও ভালো চোখে দেখছে না নবান্ন।
বিশদ

  এনআরসি বিরোধী আন্দোলনের আবহে
ঠাকুরবাড়ি-নির্ভরতা কাটিয়ে মতুয়াদের সংগঠিত করতে কমিটি গড়ল তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) বিরোধী আন্দোলনের আবহে মতুয়া সম্প্রদায়কে এককাট্টা করতে উদ্যোগ নিল তৃণমূল। দলের উত্তর ২৪ পরগনা জেলা কমিটি সেই লক্ষ্যে ২৫ জনের একটি কমিটি তৈরি করে দিয়েছে। তবে এই কমিটিতে মতুয়াদের ঠাকুরবাড়ির কোনও প্রতিনিধি ঠাঁই পাননি। বিশদ

  ভোটারদের ধন্যবাদ জানাতে ৯ই খড়্গপুরে সভা মমতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উপনির্বাচনে বিজেপিকে কুপোকাত করে খড়্গপুর সদর বিধানসভা কেন্দ্রটি এবার দখল করেছে তৃণমূল। বিজেপি’র রাজ্য সভাপতি দিলীপ ঘোষের ছেড়ে যাওয়া এই আসনে মর্যাদার লড়াইয়ে জয়ী হওয়ার কৃতিত্ব শহরবাসীকেই দিতে চান জোড়াফুল সুপ্রিমো। বিশদ

বলছেন ব্যাঙ্ককর্মীরাই
এটিএমে রক্ষী না থাকলে শুধু ক্লোনিং নয়, প্রাণ সংশয়ও থাকে গ্রাহকের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এটিএম থেকে টাকা লুট বা ক্লোনিংয়ের আতঙ্ক ফের ফিরে এল শহরে। এটিএমে কারচুপি করে টাকা হাতিয়ে নেওয়ার একাধিক ঘটনায় তটস্থ পুলিস-প্রশাসন। শুধু টাকা খোয়া যাওয়া নয়, এটিএমে সাধারণ গ্রাহক নিজে কতটা নিরাপদ, তা নিয়ে প্রশ্ন এখনও মিলিয়ে যায়নি।
বিশদ

 অবশেষে শিশুপাচার মামলায় শুনানি শুরু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মানিকতলা থানা এলাকায় শিশুপাচার ও বিক্রির অভিযোগ সংক্রান্ত এক মামলায় অবশেষে সোমবার শুরু হল সাক্ষ্যপর্ব। এদিন শিয়ালদহ কোর্টের বিচারক জীমূতবাহন বিশ্বাসের এজলাসে এই মামলায় সাক্ষ্য দেন এক সাক্ষী। বিশদ

৫ ডিসেম্বর রানি রাসমণি রোডে সমাবেশ
দাবিদাওয়া আদায়ে রাজপথে নামছেন ডাকঘরের এজেন্টরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘদিন ধরে হরেক দাবিদাওয়া নিয়ে সরব হলেও, কাজের কাজ প্রায় কিছুই হয়নি। তাই এবার রাজপথে নেমে প্রতিবাদের পথ বেছে নিলেন পোস্টাল এজেন্টরা। আগামী ৫ ডিসেম্বর রানি রাসমণি রোডে সমাবেশ করে তাঁদের দাবিগুলি নিয়ে সরব হবেন তাঁরা।
বিশদ

বুলবুলে ক্ষতির জন্য এখনও টাকা দেয়নি কেন্দ্র: মুখ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর প্রভাবে ক্ষয়ক্ষতির জন্য কেন্দ্রীয় সরকার এখনও পর্যন্ত কোনও আর্থিক সাহায্য করেনি বলে সোমবার বিধানসভায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় সরকারের টিম ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে গিয়েছে।
বিশদ

রাজ্যের ‘সঙ্গীত মহাসম্মান’ পুরস্কার পাচ্ছেন পরীক্ষিৎ বালা 

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর বিদ্যানগরের বাসিন্দা তথা বিখ্যাত লোকসঙ্গীত শিল্পী পরীক্ষিৎ বালাকে এবার ‘সঙ্গীত মহাসম্মান’ পুরস্কার দিতে চলেছে রাজ্য সরকার। কাল, বুধবার কলকাতার নজরুল মঞ্চে ‘বাংলা সঙ্গীতমেলা’র উদ্বোধনী অনুষ্ঠানে পরীক্ষিৎবাবুর হাতে ওই সম্মান তুলে দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধায়ক এলাকা উন্নয়ন তহবিলে বরাদ্দ অর্থ বৃদ্ধির দাবি উঠল বিধানসভায়। সোমবার প্রশ্নোত্তর পর্বে বিরোধী কংগ্রেস এবং সিপিএমের কয়েকজন বিধায়ক এই প্রসঙ্গটি তোলেন। সেই সময় টেবিল চাপড়িয়ে অর্থ বরাদ্দ বাড়ানোর প্রস্তাবকে সমর্থন করতে দেখা যায় তৃণমূল কংগ্রেসের কয়েকজন ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নয়াদিল্লি, ২ ডিসেম্বর (পিটিআই): কমিশন এজেন্টের কাছ থেকে ১০০ টাকা ঘুষ চাওয়ার অভিযোগের ভিত্তিতে ডাক বিভাগের সংশ্লিষ্ট অফিসারদের বিরুদ্ধে মামলা রুজু করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। ঘটনাটি উত্তপ্রদেশের প্রতাপগড় জেলার কুন্দা সাব পোস্ট অফিসের। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: কেন্দ্রীয় হারে মহার্ঘ্যভাতা, সংশোধিত বেতনক্রম চালু সহ মোট ৯ দফা দাবিতে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির সদস্যরা সোমবার বাঁকুড়া জেলা বিদ্যালয় পরিদর্শকের অফিসে অবস্থান ও প্রতীকী অনশন কর্মসূচি পালন করেন। এদিন সকাল ১০টা থেকে অফিসের সামনে শিক্ষকরা ধর্নায় বসেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। শেয়ার বা ফাটকায় চিন্তা করে বিনিয়োগ করুন। ব্যবসায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব প্রতিবন্ধী দিবস
১৮৮২: চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম
১৮৮৯: বিপ্লবী ক্ষুদিরাম বসুর জন্ম
১৯৫৬: সাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৭৯: হকির জাদুকর ধ্যানচাঁদের মৃত্যু
১৯৮২: কবি বিষ্ণু দে’র মৃত্যু
২০১১: অভিনেতা দেব আনন্দের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯১.০৫ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৫৩ রাত্রি ১১/১৪। ধনিষ্ঠা ২০/২৯ দিবা ২/১৭। সূ উ ৬/৪/৫৩, অ ৪/৪৭/২৯, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/২০ মধ্যে পুনঃ ৯/১৩ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/৩৯ গতে ৩/২৫ মধ্যে পুনঃ ৫/৫২ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৫ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৭ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে। 
১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৪৮/৩২ রাত্রি ১১/১৩/৪৯। ধনিষ্ঠা ২২/৪৯/২৩ দিবা ৩/১৪/৯, সূ উ ৬/৬/২৪, অ ৪/৪৭/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৭ মধ্যে, কালবেলা ১২/৪৭/১৯ গতে ২/৭/৩০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪১ গতে ৮/৭/৩০ মধ্যে। 
৫ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে এটিএম জালিয়াতি, আরও ১৪টি অভিযোগ দায়ের 
যাদবপুরের পর এবার চারু মার্কেট থানা এলাকা। শহরে ফের জাঁকিয়ে ...বিশদ

05:13:00 PM

বাংলায় এনআরসি হবে না, ধর্মের ভিত্তিতে ভাগাভাগি করা যাবে না: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:06:10 PM

বুলবুল: রাজ্যকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র
বুলবুল-এ ক্ষতিগ্রস্ত রাজ্য হিসাবে পশ্চিমবঙ্গকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র। রাজ্যকে ...বিশদ

03:42:00 PM

আগামী ২ দিন বসবে না বিধানসভা অধিবেশন
রাজভবনে আটকে রয়েছে বিল । সেখান থেকে বিল না আসায় ...বিশদ

03:36:00 PM

বাগুইআটি উড়ালপুলে ফাটল আতঙ্ক 
বাগুইআটি উড়ালপুলে একটি ফাঁককে ঘিরে আতঙ্ক। উড়ালপুলে ফাটল দেখা দিয়েছে ...বিশদ

02:56:51 PM

বাসন্তীতে তৃণমূল কর্মী খুন 
দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীতে এক তৃণমূল কর্মীকে গুলি করে খুন ...বিশদ

02:13:31 PM