Bartaman Patrika
কলকাতা
 

জানুয়ারি থেকে বায়োমেট্রিক হাজিরা, সিদ্ধান্ত অতীনের
এবার ফিল্ড ওয়ার্কারদের মতোই স্বাস্থ্য বিভাগের কর্তাদেরও ঘুরতে হবে রাস্তায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মশাবাহিত রোগ প্রতিরোধে একাধিক পদক্ষেপ ইতিমধ্যেই করেছে কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ। এবার ফিল্ড ওয়ার্কারদের মতোই কাজের সময়সীমা করে দেওয়া হল স্বাস্থ্য বিভাগের শীর্ষকর্তাদের। যে তালিকায় রয়েছেন, খোদ মুখ্য স্বাস্থ্য আধিকারিকের মতো কর্তাও। সকাল ৮টা থেকে বিকেল ৪টে পর্যন্ত তাঁদেরকে বিভাগের কাজ সামলাতে হবে। এখানেই শেষ নয়, বাধ্যতামূলকভাবে স্বাস্থ্যকর্তাদের এলাকায় এলাকায় ঘুরতে হবে। সকাল আটটা থেকে বেলা ১১টা পর্যন্ত তাঁরা ফিল্ড ওয়ার্কার এবং ১০০ দিনের প্রকল্পের সঙ্গে যুক্ত কর্মীরা কেমন কাজ করছেন, তা ঘুরে দেখবেন। ১১টার পর তাঁরা অফিসে আসবেন। সোমবার বিভাগীয় কর্তা-আধিকারিকদের সঙ্গে বৈঠকের পর এমনই সিদ্ধান্ত নিয়েছেন ডেপুটি মেয়র তথা স্বাস্থ্য বিভাগের মেয়র পারিষদ সদস্য অতীন ঘোষ। সন্ধ্যায় তিনি ফোনে বললেন, মুখ্য স্বাস্থ্য আধিকারিক থেকে বরোর এগজিকিউটিভ স্বাস্থ্য আধিকারিক, প্রত্যেককে রাস্তায় রাস্তায় ঘুরে ফিল্ড ওয়ার্কারদের কাজ দেখতে হবে। শীর্ষকর্তা থেকে ফিল্ড ওয়ার্কার, প্রত্যেকের কাজের সময়সীমা আটটা থেকে বিকেল চারটে করে দেওয়া হয়েছে। প্রত্যেককে সক্রিয় থাকতে হবে কাজের ব্যাপারে।
প্রসঙ্গত, পুজোর ছুটিতে কাজ করার ব্যাপারে গাফিলতি নিয়ে স্বাস্থ্য বিভাগের শীর্ষকর্তা থেকে ফিল্ড ওয়ার্কার, প্রত্যেকেই তোপের মুখে পড়েছিলেন অতীনবাবুর। তিনি বলেছিলেন, আমার স্বাস্থ্য বিভাগের কর্মীদের পুজোর ছুটির ১৫ দিন যেভাবে কাজ করার কথা ছিল, তা করেননি। এলাকা ঘুরে ঘুরে ডেঙ্গু প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়ার কথা থাকলেও, তাঁরা তা করেননি। এঁদের উপরে নজরদারির জন্য স্বাস্থ্য বিভাগের শীর্ষকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছিল। তাঁরাও তাতে সম্পূর্ণভাবে ব্যর্থ। অথচ, ওভারটাইমের টাকা পেয়ে গিয়েছেন। ডেঙ্গুর বাড়বাড়ন্তের অন্যতম কারণই হচ্ছে এই ব্যর্থতা। তিনি রীতিমতো ক্ষোভ প্রকাশ করেন স্বাস্থ্য বিভাগের কর্তাদের ভূমিকা নিয়ে। অতীনবাবু বারবারই কাউন্সিলারদের ছাড়াও স্বাস্থ্য বিভাগের এক শ্রেণীর কর্তা-কর্মীদের কাজে টালবাহানা নিয়ে সরব। তিনি ঘনিষ্ঠ মহলে এও বলেছেন, যদি কর্তা-আধিকারিকরা ঠিকমতো কাজ না করেন, তাহলে মশাবাহিত রোগ প্রতিরোধ কর্মসূচি ধাক্কা খাবে। তিনি বিভাগীয় বৈঠকে একাধিকবার স্বাস্থ্যকর্তাদের আরও বেশি করে সক্রিয় হতে নির্দেশ দিয়েছেন। খোদ মেয়র ফিরহাদ হাকিমও স্বাস্থ্য বিভাগের কর্তাদের মশাবাহিত রোগ প্রতিরোধে গুরুত্ব দিতে নির্দেশ দিয়েছেন। কিন্তু সূত্রের খবর, এরপরেও দেখা যাচ্ছিল, বেশ কিছু কর্তা-আধিকারিক কাজের ক্ষেত্রে গাফিলতি করে যাচ্ছিলেন। বিষয়টি অতীনবাবুর নজরেও আসে। তাই অতীনবাবু সিদ্ধান্ত নিয়েছেন, ঠান্ডা ঘরে বসে নয়, স্বাস্থ্য কর্তা-আধিকারিকদের কাজ করতে হবে ময়দানে নেমে। চালাতে হবে দফায় দফায় নজরদারি। খামতি থাকলেই তা পূরণ করতে হবে। কোনওরকম টালবাহানা চলবে না। প্রত্যেকদিনের সঠিক রিপোর্ট তৈরি করতে হবে।
তবে এখানেই শেষ নয়, হাজিরার ক্ষেত্রেও নজরদারি জোরদার করার সিদ্ধান্ত নিলেন অতীনবাবু। জানুয়ারি থেকে প্রতিটি ওয়ার্ড স্বাস্থ্যকেন্দ্র এবং বরো স্বাস্থ্যকেন্দ্রে বায়োমেট্রিক হাজিরা চালু করা হবে। এদিন সে ব্যাপারেও সিদ্ধান্ত হয়েছে। অতীনবাবু জানিয়েছেন, জানুয়ারি থেকে এই বায়োমেট্রিক হাজিরা চালু করা হবে। প্রত্যেকের হাজিরা উপরে নজরদারি রাখা হবে।

রেস্তরাঁ, ব্যাঙ্কোয়েটে অনুষ্ঠানের আগে পুরসভা থেকে নিতে হবে ‘বিনোদন কর ছাড়পত্র’

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিদ্ধান্ত হয়েছিল আগেই। এবার মিলল কলকাতা পুরসভার আইনজ্ঞদের অনুমোদন। এর ফলে বিনোদন কর আদায় সংক্রান্ত কঠোর বিধি নিয়োগের সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে আর কোনও বাধা রইল না।
বিশদ

কনের বাড়িতে তাণ্ডব পাত্রসহ
বরযাত্রীদের, অবশেষে বিয়ে

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ক্যানিংয়ে বিয়ে মণ্ডপে তাণ্ডব চালাল সোনারপুরের বরযাত্রীরা। রবিবার রাতে এমন ঘটনা ঘিরে তুমুল উত্তেজনা ছড়াল ক্যানিংয়ের জয়রামবাটি এলাকায়। ভাঙচুর করা হয় বিয়েরমণ্ডপ, খাবারের টেবিল এবং অন্যান্য সামগ্রী। এখানেই শেষ নয়, পাত্রীর বুকে লাথি মারার অভিযোগ উঠেছে খোদ পাত্রের বিরুদ্ধে।
বিশদ

মানিকতলার হরিশ নিয়োগী রোডের ঘটনা
ক্লাবঘরে পিটিয়ে মারার মামলায় ৬ মাসের মধ্যে চার্জ গঠনের শুনানি

 সুকান্ত বসু, কলকাতা: মানিকতলা থানা এলাকার একটি ক্লাবঘরে এক ব্যক্তিকে নৃশংসভাবে পিটিয়ে হত্যার অভিযোগ উঠেছিল। সেই চাঞ্চল্যকর খুনের মামলায় মাত্র ছ’মাসের মাথায় আদালতে শুরু হল চার্জ গঠনের শুনানি। বিশদ

  চেন্নাইতে মৃত উত্তরপাড়ার বাসিন্দার দেহ আজ ফিরছে, পুলিসি অসহযোগিতার অভিযোগ

 বিএনএ, চুঁচুড়া: চেন্নাইতে গিয়ে মৃত উত্তরপাড়ার তথ্যপ্রযুক্তি কর্তা ভিক্টর রায়ের মৃতদেহ আজ, মঙ্গলবার তাঁর বাড়িতে ফেরানো হবে। মঙ্গলবারই চেন্নাইয়ের রামাপুরম এলাকার একটি সরকারি হাসপাতালে ভিক্টরের মরদেহের ময়নাতদন্ত করানো হয়। তবে পরিবারের তরফে রামাপুরম থানার পুলিসের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তোলা হয়েছে।
বিশদ

  দুর্ঘটনায় মৃত ৩ কিশোরের গাড়ির গতি ছিল ঘণ্টায় ৭৪ কিমি, ফরেন্সিক রিপোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেপরোয়া গতিতে গাড়ি চালাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনায় মৃত্যু হয় তিনজনের— গত ১২ নভেম্বর নিউটাউনের মেজর আর্টিয়াল রোডে এই মর্মান্তিক দুর্ঘটনায় সর্বত্র চাঞ্চল্য পড়ে যায়। কয়েকজন কলেজ পড়ুয়া যুবকের এভাবে বেপরোয়া গাড়ি চালানোর ঘটনায় নিরাপত্তা সহ আরও একাধিক বিষয় নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। বিশদ

আজ প্রতিবন্ধী সম্মিলনীর কর্মসূচিতে
মঞ্চে থাকবেন ধনকার, শশী পাঁজা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ মঙ্গলবার বিশ্ব প্রতিবন্ধী দিবসের কর্মসূচির মঞ্চে শাসক ও বিরোধী উভয় শিবিরকে হাজির করাতে চলেছেন পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনীর মূল কর্ণধার তথা সিপিএম নেতা কান্তি গঙ্গোপাধ্যায়।
বিশদ

  দ্বিতীয় হুগলি সেতুর র্যা ম্পের নীচে অস্থায়ী ঘরের গর্ত থেকে উদ্ধার হল চোরাই সামগ্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্বিতীয় হুগলি সেতুতে র্যা ম্পের নীচে অস্থায়ী ঘর বানিয়ে তার মধ্যে তৈরি করা হয়েছিল বড় গর্ত। সেই গর্তের মধ্যেই লুকিয়ে রাখা ছিল চোরাই সামগ্রী। সেখানে হানা দিয়ে ইলেকট্রনিক গ্যাজেট থেকে শুরু করে লোহার বিভিন্ন সামগ্রীর খোঁজ পেল হেস্টিংস থানার পুলিস।
বিশদ

  তৃণমূল-বিজেপির ভাঙচুর, বোমাবাজি, মারধরে অশান্ত হালিশহর, ভাটপাড়া, বেলঘরিয়া

 বিএনএ, বারাকপুর: রবিবার রাতে হালিশহরের ১২ নম্বর ওয়ার্ডের বিজেপি কাউন্সিলারের বাড়ি সহ চারটে বাড়িতে ভাঙচুরের ঘটনা ঘটল। বিজেপির অভিযোগ, তৃণমূলের দুষ্কৃতীরা এই হামলা চালিয়েছে। যদিও শাসকদলের বক্তব্য, ওদের গোষ্ঠীদ্বন্দ্বের জেরে এই ঘটনা।
বিশদ

  মধ্যমগ্রামে ফ্ল্যাটে অগ্নিদগ্ধ হয়ে জখম

 বিএনএ, বারাসত: রবিবার রাতে মধ্যমগ্রামে রহস্যজনকভাবে ফ্ল্যাটের মধ্যে এক ব্যক্তির অগ্নিদগ্ধ হওয়ার ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়ায়। রাজেশকুমার গুপ্তা নামের গুরুতর জখম ওই ব্যক্তিকে প্রথমে বারাসত জেলা হাসপাতাল ও পরে আর জি কর হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, তাঁর শারীরিক অবস্থা সংকটজনক।
বিশদ

  এনআরএসে কুকুর পিটিয়ে মারার মামলায় চার্জ গঠনের শুনানি পিছাল, বিক্ষোভ পশুপ্রেমীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরএসে কুকুর পিটিয়ে মারার মামলায় চার্জ গঠনের শুনানি পিছিয়ে যাওয়ায় সোমবার শিয়ালদহ কোর্টের বাইরে পশুপ্রেমীরা বিক্ষোভ দেখালেন। তাঁদের বক্তব্য, ঘটনার পর অনেক দিন গড়িয়ে গিয়েছে। তারপরও ধৃত দুই নার্সিং ট্রেনিং ছাত্রীর বিরুদ্ধে মামলার বিচার প্রক্রিয়া শুরু হল না।
বিশদ

বসিরহাটের বেহাল রাস্তা মেরামতের
দাবিতে এবার পথে স্কুল পড়ুয়ারা, অবরোধ

 বিএনএ, বারাসত: বসিরহাটের বেহাল শাঁকচূড়া বাগুন্ডি রোড মেরামতের দাবিতে এবার পথে নামল ছাত্রছাত্রীরা। বহুবার প্রশাসনের কাছে রাস্তা সংস্কারের দরবার করেও কোনও লাভ না হওয়ায় সোমবার সকালে প্রায় দেড় ঘন্টা রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখায় স্থানীয় স্কুলের শতাধিক ছাত্রছাত্রী।
বিশদ

  বনগাঁয় বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলে বিক্ষোভ, ভাঙচুর

 বিএনএ, বারাসত: সোমবার বনগাঁর কালুপুরে এক বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলে ভাঙচুরের ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়ায়। খবর পেয়ে বনগাঁ থানার পুলিস এসে উত্তেজিত অভিভাবকদের নিয়ন্ত্রণ করে। অভিভাবকদের অভিযোগ, স্কুলে পঠনপাঠনের মান অত্যন্ত খারাপ। একাধিক ক্লাসকে একই ঘরে বসিয়ে ক্লাস করানো হয় বলে অভিযোগ। বিশদ

  শালিমারে কাজের বরাত নিয়ে দুই গোষ্ঠীর সংঘর্ষে, গুলি, ভাঙচুর

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শালিমার স্টেশনের নতুন কাজের বরাত নিয়ে সোমবার দুপুরে দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বাধে। ভাঙচুরও করা হয় বেশ কিছু নির্মীয়মাণ ঘর। চলে গুলি। একটি গাড়িতেও ভাঙচুর করা হয়। এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়।
বিশদ

 শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে কমিশনের রিপোর্ট তলব হাইকোর্টের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষক নিয়োগে ফের দুর্নীতির অভিযোগ। সোমবার সেই সূত্রে কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ ১৬ ডিসেম্বরের মধ্যে স্কুল সার্ভিস কমিশনের রিপোর্ট তলব করলেন।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বিষ্ণুপুর: কেন্দ্রীয় হারে মহার্ঘ্যভাতা, সংশোধিত বেতনক্রম চালু সহ মোট ৯ দফা দাবিতে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির সদস্যরা সোমবার বাঁকুড়া জেলা বিদ্যালয় পরিদর্শকের অফিসে অবস্থান ও প্রতীকী অনশন কর্মসূচি পালন করেন। এদিন সকাল ১০টা থেকে অফিসের সামনে শিক্ষকরা ধর্নায় বসেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অঙ্গনওয়াড়ি কেন্দ্র চালানোর খরচের ৯০ শতাংশ আগে কেন্দ্রীয় সরকার দিত। এখন দিচ্ছে ৪০ শতাংশ। ফলে রাজ্য সরকারকে দিতে হচ্ছে বাকি ৬০ শতাংশ টাকা। পরিস্থিতি এরকম হলেও রাজ্য সরকার অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি চালিয়ে যাবে বলে সোমবার বিধানসভায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী ...

সংবাদদাতা, গাজোল: শীত এখনও সেভাবে না পড়লেও মাল্টার জন্য এখন থেকেই অপেক্ষা শুরু হয়ে গিয়েছে মালদহে। অনেকটা কমলালেবুর মতোই দেখতে এই ফল বিগত দুয়েকবছর ধরে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। শেয়ার বা ফাটকায় চিন্তা করে বিনিয়োগ করুন। ব্যবসায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব প্রতিবন্ধী দিবস
১৮৮২: চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম
১৮৮৯: বিপ্লবী ক্ষুদিরাম বসুর জন্ম
১৯৫৬: সাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৭৯: হকির জাদুকর ধ্যানচাঁদের মৃত্যু
১৯৮২: কবি বিষ্ণু দে’র মৃত্যু
২০১১: অভিনেতা দেব আনন্দের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯১.০৫ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৫৩ রাত্রি ১১/১৪। ধনিষ্ঠা ২০/২৯ দিবা ২/১৭। সূ উ ৬/৪/৫৩, অ ৪/৪৭/২৯, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/২০ মধ্যে পুনঃ ৯/১৩ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/৩৯ গতে ৩/২৫ মধ্যে পুনঃ ৫/৫২ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৫ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৭ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে। 
১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৪৮/৩২ রাত্রি ১১/১৩/৪৯। ধনিষ্ঠা ২২/৪৯/২৩ দিবা ৩/১৪/৯, সূ উ ৬/৬/২৪, অ ৪/৪৭/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৭ মধ্যে, কালবেলা ১২/৪৭/১৯ গতে ২/৭/৩০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪১ গতে ৮/৭/৩০ মধ্যে। 
৫ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে এটিএম জালিয়াতি, আরও ১৪টি অভিযোগ দায়ের 
যাদবপুরের পর এবার চারু মার্কেট থানা এলাকা। শহরে ফের জাঁকিয়ে ...বিশদ

05:13:00 PM

বাংলায় এনআরসি হবে না, ধর্মের ভিত্তিতে ভাগাভাগি করা যাবে না: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:06:10 PM

বুলবুল: রাজ্যকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র
বুলবুল-এ ক্ষতিগ্রস্ত রাজ্য হিসাবে পশ্চিমবঙ্গকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র। রাজ্যকে ...বিশদ

03:42:00 PM

আগামী ২ দিন বসবে না বিধানসভা অধিবেশন
রাজভবনে আটকে রয়েছে বিল । সেখান থেকে বিল না আসায় ...বিশদ

03:36:00 PM

বাগুইআটি উড়ালপুলে ফাটল আতঙ্ক 
বাগুইআটি উড়ালপুলে একটি ফাঁককে ঘিরে আতঙ্ক। উড়ালপুলে ফাটল দেখা দিয়েছে ...বিশদ

02:56:51 PM

বাসন্তীতে তৃণমূল কর্মী খুন 
দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীতে এক তৃণমূল কর্মীকে গুলি করে খুন ...বিশদ

02:13:31 PM