Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

হবিবপুরে ভোটের হাওয়ায় জিতু মঞ্চ আমূল সংস্কারের দাবিতে সরব সব পক্ষই

 সংবাদদাতা, গাজোল: মালদহ জেলার হবিবপুর বিধানসভা উপনির্বাচনে ব্লকের একমাত্র সাংস্কৃতিক কেন্দ্র জিতু মঞ্চকে আমূল সংস্কার করে আধুনিক করার জোরালো দাবি উঠেছে। বাম আমলের তৈরি এই জিতু মঞ্চটি অনেক পুরনো হয়ে গিয়েছে। আসন সংখ্যা অনেকটাই কম। আলোর ব্যবস্থাও সেকেলে। ফলে নানা অনুষ্ঠানের জন্য মঞ্চে আধুনিক রঙিন লাইটের চাহিদা থাকলেও তা অমিল। অভিযোগ, সময়ের গতির সঙ্গে তাল মিলিয়ে এই মঞ্চকে সংস্কার করার কোনও উদ্যোগ এতদিন নেওয়া হয়নি। তাই গ্রামবাসীরা এই মঞ্চটিকে নতুন করে সাজিয়ে তোলার দাবিতে এবার সরব হয়েছেন। আদিবাসী অধ্যুষিত এলাকার সাধারণ মানুষের এই দাবিতে শাসক ও বিরোধী দলের নেতারাও সুর মিলিয়েছেন।
ব্লকের বাসিন্দারা বলেন, ব্লক অফিসের মধ্যেই রয়েছে এই জিতু মঞ্চ। কোনও সাধারণ আলোচনা সভা এখানে করা যায়, কিন্তু বড় করে কোনও সাংস্কৃতিক অনুষ্ঠান এখানে করা যায় না। তাই নতুন করে এই মঞ্চটিকে সংস্কার করার প্রয়োজন জরুরি হয়ে পড়েছে। ভালো মঞ্চ না থাকায় খালি জায়গায় অনুষ্ঠান করতে অসুবিধা হয়। এক্ষেত্রে মঞ্চ তৈরি ও অন্যান্য আয়োজনের জন্য বিপুল খরচ বহন করতে হয় উদ্যোক্তাদের। জিতু মঞ্চ আধুনিক হলে আর সেই সমস্যা থাকবে না।
হবিবপুর ব্লকের তৃণমূল কংগ্রেসের সভাপতি প্রভাস চৌধুরী বলেন, জিতু মঞ্চ বেশ পুরনো হয়ে গিয়েছে। আগামী দিনে এই মঞ্চ দ্বিতল করে, একাধিক পরিষেবা সহ উন্নয়ন করা দরকার। এটি পঞ্চায়েত সমিতির অধীনে রয়েছে, তাঁদের আমরা বলব এবিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য। পাশাপাশি জেলা পরিষদকেও জানানো হবে। জিতু মঞ্চ আধুনিক হলে হবিবপুরে ভালো একটা কাজ হবে। দলমত নির্বশেষে সবাই খুশিও হবেন।
হবিবপুরের বাসিন্দা জেলা এসএফআইয়ের সাধারণ সম্পাদক প্ৰদ্যুত বর্মন বলেন, অনেক বছর আগে এই মঞ্চ বাম আমলে তৈরি হয়েছে। এরপরে আর কোনও সংস্কার করা হয়নি। জিতু মঞ্চকে আধুনিক করার চেষ্টা কেউ করেনি। বসার চেয়ারের অবস্থা ভালো নয়। আমাদের দাবি, গোটা হবিবপুরের দিকে তাকিয়ে জিতু মঞ্চকে আধুনিক করা হোক। ব্লক কংগ্রেসের সভাপতি প্রেমনাথ চৌধুরী বলেন, কংগ্রেসের পক্ষ থেকে এই মঞ্চ নতুন করে সংস্কারের দাবি থাকবে।
হবিবপুর ব্লকের পঞ্চায়েত সমিতির সহ সভাপতি বিজেপি’র মধুময় সরকার বলেন,আদিবাসী অধ্যুষিত এলাকা বলেই ফেলে রাখা হয়েছে। এই মঞ্চ দ্বিতল করা উচিত, আরও আসন বাড়ানো দরকার। এক কথায় এই জিতু মঞ্চকে আমূল সংস্কার করে আধুনিক করা জরুরি।
হবিবপুর ব্লক আদিবাসী অধ্যুষিত এলাকা। এখানকার সংস্কৃতি মনস্ক মানুষের চাহিদাকে গুরুত্ব দিয়ে বাম আমলে এই জিতু মঞ্চ তৈরি হয়েছে। সময়ের পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে কোনওদিন এই মঞ্চের সংস্কার করা হয়নি। এলাকার মানুষের কথায়, ব্লকের উন্নয়ন একধাপ এগিয়ে নিয়ে যেতে এই মঞ্চ সংস্কার করে আধুনিক করাটা জরুরি হয়ে পড়েছে। বিধানসভা উপনির্বাচন যত এগিয়ে আসছে,ততই এই দাবি জোরালো হচ্ছে।

 জমজমাট ইসলামপুরের ভোটপ্রচার

 সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর বিধানসভা উপনির্বাচনে শাসক বিরোধী দুই শিবিরের প্রচার চলছে জোরকদমে। বুধবার পুরসভা লোকার ১৫ ও ১৬ নম্বর ওয়ার্ডে হুড খোলা গাড়িতে প্রচার করেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী আবদুল করিম চৌধুরী। 
বিশদ

 ইংলিশবাজারে বেসরকারি প্যাথল্যাবের উপর এবার নজরদারি চালাবে পুরসভা

  সংবাদদাতা, মালদহ: গত বছরের ঘটনা থেকে শিক্ষা নিয়ে এবার বর্ষার মরশুম আসার আগেই ডেঙ্গু আতঙ্ক রুখতে সক্রিয় হল ইংলিশবাজার পুরসভা। ডেঙ্গু নির্ণয়ের রিপোর্ট প্রকাশের ক্ষেত্রে বেসরকারি প্যাথলজি সেন্টারগুলিকে যথেষ্ট যত্নশীল হওয়ার পরমর্শ দেবে তারা। সেই সঙ্গে তারা ওই সেন্টারগুলির কাজে নজরদারিও রাখবে।
বিশদ

টানা স্কুল ছুটির প্রতিবাদে বালুরঘাটে স্মারকলিপি

 সংবাদদাতা, বালুরঘাট: টানা দুই মাস স্কুল ছুটির প্রতিবাদে বুধবার বালুরঘাটে আন্দোলনে নামে সারা বাংলা শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি। এদিন সংগঠনের কয়েকশো সদস্য শহরে মিছিল করে জেলা বিদ্যালয় পরিদর্শকের কাছে স্মারকলিপি জমা দেন।
বিশদ

বালুরঘাট হাসপাতালে নিরাপত্তা রক্ষীকে মারধরের অভিযোগ রোগীর আত্মীয়দের বিরুদ্ধে

  সংবাদদাতা, বালুরঘাট: মঙ্গলবার গভীর রাতে বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতালে লিফট ব্যবহার করতে না দেওয়ায় নিরাপত্তা রক্ষীকে মারধর করবার অভিযোগ উঠেছে রোগী আত্মীয় এক পরিবারের বিরুদ্ধে। রাতে হাসপাতালে এনিয়ে উত্তেজনা তৈরি হয়। পুলিস দু’জনকে আটক করে জিজ্ঞাসাবাদ শুরু করেছে।
বিশদ

 জুলাইতে ট্রমা কেয়ার ইউনিট চালু হচ্ছে মালদহ মেডিক্যালে

  বিএনএ, মালদহ: জুলাই মাসের মধ্যেই মালদহ মেডিক্যালের ট্রমা কেয়ার সেন্টার চালু করার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। বুধবার মালদহ মেডিক্যাল কলেজের রোগীকল্যাণ সমিতির বৈঠক শেষে ওই সেন্টারের নির্মাণ কাজ দেখতে গিয়েছিলেন রোগীকল্যাণ সমিতির চেয়ারম্যান তথা জেলাশাসক কৌশিক ভট্টাচার্য, সুপার অমিত দাঁ সহ সমিতির সদস্যরা।
বিশদ

 জল ধরো জল ভরো প্রকল্পে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের দিয়ে মাছ চাষের উদ্যোগ মালদহে

 সিদ্ধার্থশঙ্কর সরকার, পুরাতন মালদহ, সংবাদদাতা: মালদহ জেলায় মাছের ঘাটতি পূরণে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের দিয়ে মাছ চাষ করানোর উদ্যোগ নিয়েছে মৎস্য দপ্তর। জল ধরো জল ভরো প্রকল্পে ১০০ দিনের কাজের মাধ্যমে পুকুর, ডোবা খনন করে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের একাজে যুক্ত করা হয়েছে।
বিশদ

স্ট্রং রুমে ভুতুরে আওয়াজ,আতঙ্কিত জওয়ানরা

ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা: বালুরঘাট লোকসভা কেন্দ্রের সমস্ত ইভিএম বালুরঘাট কলেজে রাখা হয়েছে। ভোটবন্দি ওসব ইভিএম পাহারার দায়িত্বে আছে এক কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ২৩ এপ্রিল ভোটের পরদিন থেকে সব ঠিকঠাকই ছিল। কিন্তু গত দু’দিন ধরে ভূতের আতঙ্ক জাঁকিয়ে বসেছে স্ট্রং রুম পাহারায় থাকা কেন্দ্রীয় বাহিনী জওয়ানদের।
বিশদ

 শীতলকুচিতে নাবালিকা শ্যালিকাকে অপহরণের অভিযোগ জামাইবাবুর বিরুদ্ধে

  বিএনএ, কোচবিহার: কোচবিহারের শীতলকুচিতে জামাইবাবুর বিরুদ্ধে নাবালিকা শ্যালিকাকে অপহরণ করার অভিযোগ উঠেছে। বিয়ের ১০দিনের মধ্যেই এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে শীতলকুচির গাদোপোতা গ্রামে স্থানীয় এক বাসিন্দার বড় মেয়ের সঙ্গে প্রতিবেশী এক যুবকের বিয়ে হয়েছিল।
বিশদ

 পিতলের পুষ্পরথ ঘিরে উন্মাদনা পুরাতন মালদহে

  সংবাদদাতা, পুরাতন মালদহ: বুধবার পুরাতন মালদহের মুচিয়ায় বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত পিতলের তৈরি প্রায় ২২ ফুটের রথ ঘিরে আবেগে ভাসলেন এপার বাংলার মানুষ। ইতিহাসের সাক্ষী থাকা ওই রথকে এদিন সকালে ফুল দিয়ে সাজানো হয়। এরপর সেটি গোটা এলাকা পরিক্রমা করে।
বিশদ

ডাম্পিং গ্রাউন্ডের বিকল্প হিসাবে বায়োগ্যাস প্লান্টের পরিকল্পনা ময়নাগুড়ি গ্রাম পঞ্চায়েতের

 সংবাদদাতা, ময়নাগুড়ি: ডাম্পিং গ্রাউন্ডের বিকল্প হিসাবে বায়োগ্যাস প্লান্ট তৈরির পরিকল্পনা গ্রহণ করতে চলেছে ময়নাগুড়ি গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ। তারা প্রথমে ময়নাগুড়ি পুরাতন বাজারের নোংরা, আবর্জনা আধুনিক পদ্ধতিতে পচিয়ে বায়ো গ্যাস ও সার তৈরি করতে চাইছে।
বিশদ

 গোরুর ক্ষতবিক্ষত দেহ উদ্ধারে হাতিঘিষায় চিতাবাঘের আতঙ্ক

 সংবাদদাতা, নকশালবাড়ি: মঙ্গলবার বিকেলে বাগডোগরার দলকা বনাঞ্চল সংলগ্ন মেরিভিউ চা বাগান এলাকা থেকে একটি ক্ষতবিক্ষত গোরুর মৃতদেহ দেখতে পেয়ে চিতাবাঘের আতঙ্ক ছড়িয়েছে নকশালবাড়ির হাতিঘিষার নন্দলাল এলাকায়। স্থানীয় ও বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, চিতাবাঘের হামলায় ওই গোরুটি মারা গিয়েছে।
বিশদ

 অগ্নি নির্বাপক ব্যবস্থা ছাড়াই শিলিগুড়িতে হোটেল, রেস্তরাঁ ও ফাস্টফুড সেন্টার চলার অভিযোগ

  সংবাদদাতা, শিলিগুড়ি: ন্যূনতম অগ্নি নির্বাপক ব্যবস্থা ছাড়াই শিলিগুড়ি শহর ও শহর সংলগ্ন এলাকাজুড়ে চলছে ফাস্টফুডের, হোটেল ও রেস্তরাঁ। পুরসভা এলাকায় এরকম কতগুলি দোকান বা হোটেল চলছে তার কোনও তালিকাই শিলিগুড়ি পুরসভা বা অগ্নি নির্বাপক কেন্দ্রের কাছে নেই।
বিশদ

 বংশীহারিতে ট্রাক্টর উল্টে নিহত ১

 সংবাদদাতা, হরিরামপুর: বুধবার বিকেলে দক্ষিণ দিনাজপুর জেলার বংশীহারি থানার গাজোল-হিলি ৫১২ নং জাতীয় সড়কের পাথরঘাটা এলাকায় বাঁশ বোঝাই ট্রাক্টর উল্টে মৃত্যু হলো এক শ্রমিকের। গুরুত্বর জখম অপর এক শ্রমিককে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিস জানিয়েছে, মৃত শ্রমিকের নাম মহাদেব রায়(৪৫)।
বিশদ

 কর্মীর অভাবে ধুঁকছে তুফানগঞ্জের ঐতিহ্যবাহী রাজরাজেন্দ্র নারায়ণ মহকুমা গ্রন্থাগার

 সংবাদদাতা, কুমারগ্রাম: কোচবিহার জেলার তুফানগঞ্জ শহরের ঐতিহ্যবাহী রাজরাজেন্দ্র নারায়ণ মহকুমা গ্রন্থাগারটিতে কর্মীর অভাবে ধুঁকছে। গ্রন্থাগারটি ১৯১৮ সালে রাজ আমলে প্রতিষ্ঠিত হয়েছিল। বর্তমানে ওই গ্রন্থাগারটিতে গ্রন্থাগারিকের পদ শূন্য রয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
 দেওঘর (ঝাড়খণ্ড) ও পালিগঞ্জ (বিহার), ১৫ মে (পিটিআই): বুধবার বিহার ও ঝাড়খণ্ডের জোড়া জনসভা থেকে বিরোধীদের তুলোধোনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঝাড়খণ্ডের দেওঘরে তীব্র কটাক্ষ করলেন কংগ্রেসকে। প্রধানমন্ত্রীর দাবি, লোকসভা নির্বাচনে কংগ্রেসের পরাজয় নিশ্চিত। ...

  বিএনএ, বর্ধমান: স্ট্রংরুম পরিদর্শনে গিয়ে লোকসভা কেন্দ্রের প্রার্থীদের এজেন্টরা তার ধারেকাছে ঘেঁষতে পারবেন না। প্রার্থীদের এজেন্টরা পরিচয়পত্র নিয়ে নিয়মিত স্ট্রংরুম ভিজিটে যান। কিন্তু, নির্বাচন কমিশনের নির্দেশ, প্রেমিসেস থেকে বেশকিছুটা দূরে একটি ক্যাম্প তৈরি করতে হবে। ...

বীরেশ্বর বেরা, কলকাতা: বালিগঞ্জ ফার্ন রোডের অভিজাত এলাকায় সাদা রঙের দোতলা বাড়ির বাসিন্দা মিতা চক্রবর্তী। এবার তিনি কলকাতা দক্ষিণ কেন্দ্রের কংগ্রেস প্রার্থী। প্রথমবার নির্বাচনে দাঁড়ালেও ...

 ব্রিস্টল, ১৫ মে: জাতীয় দলের জার্সিতেও আইপিএলের দুরন্ত ফর্ম বজায় রেখেছেন জনি বেয়ারস্টো। ব্রিস্টলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে’তে তাঁর অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান
এই মুহূর্তে
ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM

এবার কমিশনের তোপের মুখে খোদ সিইও দপ্তরের আধিকারিকরাই
রাজনৈতিক দল ও রাজনৈতিক ব্যক্তিত্ব নয়। এবার নির্বাচন কমিশনের তোপের ...বিশদ

05:49:03 PM

সল্টলেকে ৪০ লক্ষ টাকা সহ ধৃত ১
রবিবার ভোট। ঠিক তার মুখে আজ বৃহস্পতিবার সল্টলেকের এফ ই ...বিশদ

05:39:55 PM