Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মাথার ফেট্টি খুলে গলায় গামছা নিয়েছেন— প্রতিবাদ ভুলে যাননি করিম 

কাজল মণ্ডল, ইসলামপুর, সংবাদদাতা: মাথার ফেট্টি খুলে গলায় নিয়েছেন গামছা। কিন্তু প্রতিবাদী সত্ত্বা হারাননি কৃষকের স্বার্থে দীর্ঘ আন্দোলনের শরিক তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুল করিম চৌধুরী। প্রতিবাদের প্রতীক মাথায় ফেট্টি, গলায় গামছা দীর্ঘ দুই দশকেরও বেশি সময়ের ইতিহাস ধরে রেখেছে। কৃষিজমি বাঁচাতে তিনি যে দৃপ্ত প্রতিজ্ঞা নিয়েছিলেন সেটিই এখন তাঁর রাজনৈতিক ব্যক্তিত্বের প্রতীক হয়ে গিয়েছে। মানুষ তাঁর আন্দোলনকে ভোলেনি উপনির্বাচনের প্রচারে গ্রামাঞ্চলে জনপ্লাবনই তার প্রমাণ দেয়।
১৯৮৯ সাল থেকে উত্তর দিনাজপুর জেলার চোপড়া ও ইসলামপুরে একের পর এক কৃষিজমি চা বাগানে রূপান্তরিত করা হচ্ছিল। বিনিয়োগকারী, পুঁজিপতিরা চাষিদের কাছ থেকে কম দামে একরের পর একর কৃষিজমি কিনে চা বাগান তৈরি করতে থাকে। সে সময় জমি কেনাবেচার জন্য দালাল চক্রও গজিয়ে ওঠে। কেউ জমি বিক্রি করতে না চাইলে তাঁকে নানাভাবে সমস্যায় ফেলা হতো। চাষিরা বাধ্য হয়ে ওই জমি বিক্রি করে দিতেন। জমির দামও খুবই কম দেওয়া হতো। অনেক চাষির দুই-তিন বিঘা জমিই সম্বল ছিল। তা চাষ করে সংসার প্রতিপালন করতেন। কিন্তু বাধ্য হয়ে জমি বিক্রি করে তাঁরা দিনমজুরে পরিণত হন। কাজের খোঁজে ভিন রাজ্যে ছুটতে হয় তাঁদের। পরিবারের অন্য সদস্যরা চা বাগানের শ্রমিকে পরিণত হন। প্রতিবাদ করেন করিম।
করিমের ঘনিষ্ঠ মহল সূত্রে জানা গিয়েছে, ১৯৯৫ সালে জ্যোতি বসু তখন রাজ্যের মুখ্যমন্ত্রী। বিধানসভায় করিম সাহেব দাবি করেন চা বাগানের জন্য কৃষি জমি নেওয়া যাবে না। সরকার সেই দাবি না মানায় তিনি মাথায় গামছা বেঁধে প্রতিজ্ঞা করেন যত দিন তাঁর দাবি পূরণ না হবে মাথায় গামছা বাঁধা থাকবে। তারপর থেকে যেখানেই করিম সাহেব যেতেন, তাঁর মাথায় পাগড়ির মতো গামছা বাঁধা থাকত। ২০০১ সালে মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য ঘোষণা করেন চা বাগানের জন্য চাষের জমি নেওয়া যাবে না। তারপর করিম সাহেব বলেন, চাষিদের জমি খুবই কম দামে কেনা হয়েছে। তাই বাগানের ১০ শতাংশ লাভ চাষিদের দিতে হবে। আগামীতেও কোনও কাজের জন্য চাষের জমি নেওয়া হলে লাভের ১০ শতাংশ জমিদাতাকে দিতে হবে। এই দাবি বুদ্ধবাবু মানেননি। কিন্তু কৃষিজমিতে চা বাগান করা যাবে না বলে ঘোষণা করায় করিম সাহেব মাথা থেকে গামছা খুলে নেন। কিন্তু তা গলায় জড়িয়ে নেন। তিনি ঘোষণা করেন, লাভের ১০ শতাংশ যতদিন না কৃষকরা পাবেন তত দিন তিনি গলার গামছা খুলবেন না। শুধু চা বাগানই নয়, তৃণমূল সরকারের আমলে কৃষিজমিতে ইটভাটা গড়া শুরু হলে তারও প্রতিবাদ তিনি করেন।
এবার উপনির্বাচনে প্রার্থী করিম সাহেব প্রার্থী হওয়ায় কৃষকের স্বার্থে তাঁর আন্দোলনের কথাও ঘুরে ফিরে আসছে। উঠে আসছে তাঁর রাজনৈতিক বেশের চর্চা। করিম সাহেবের সাফ কথা, কৃষি জমিতে চা বাগান করা চলছিল। তা বন্ধের দাবিতে আমি ১৯৯৫ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত মাথায় গামছা বেঁধে রেখেছিলাম। এখন গামছা গলায় রাখছি। এটাই আমার পরিচয়। আমার দাবি চাষিদের জমি নিয়ে প্রকল্প করা হলে তাদের জমির দামের পাশাপাশি প্রকল্পের লাভের ১০ শতাংশ টাকা দিতে হবে। এই দাবি পূরণ না হওয়া পর্যন্ত গলায় গামছা থাকবে।
প্রশাসন জানিয়েছে, চাষের জমি কিনে এখন নতুন চা বাগান তৈরি আইনত বন্ধ আছে। ইসলামপুর ও চোপড়ায় ২৪টি টি এস্টেট আছে। এছাড়া প্রায় ২০টি ছোট চা বাগান আছে। অনেক চাষি নিজের জমিতে নিজেই চা বাগান করেছে।  
14th  May, 2019
 অভাবের কারণে ডুয়ার্সের বহু ছেলেমেয়ে ভিন রাজ্যে পাচার হয়ে যাচ্ছে

  সংবাদদাতা, মালবাজার: অভাবের কারণে প্রায় প্রতিদিনই ডুয়ার্সের বিভিন্ন এলাকা থেকে ছেলেমেয়েরা সিকিম, নেপাল, বিহার সহ বিভিন্ন রাজ্যে পাচার হয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠছে। কেউ ফিরে আসছে, আবার কারও খোঁজই নেই। বিশেষ করে মেয়েদের ভালো খাওয়াদাওয়া এমনকী পড়াশুনা করিয়ে শিক্ষিত করার আশ্বাস দিয়ে পাচারকারীরা নিয়ে যায়।
বিশদ

 বাগডোগরার পানিঘাটা মোড়ে ট্রাফিক পুলিস না থাকায় নিত্য যানজট, চলছে ঝুঁকিপূর্ণ যাতায়াত

 সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার আপার বাগডোগরার একটি ব্যস্ত এলাকা পানিঘাটা মোড়। অথচ এই মোড়ে ট্রাফিক পুলিস না থাকায় নিত্যদিন যানজটের সৃষ্টি হচ্ছে। ফলে তীব্র যানজটে ভুগতে হচ্ছে স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে পথচারীদের।
বিশদ

 খোলা বাজারে দাম নেই, বোরো ধানও সহায়ক মূলে কেনার দাবি

  সংবাদদাতা, বালুরঘাট: সরকারি সহায়ক মূল্যে বোরো ধান ক্রয় না করায় বড়সড় ক্ষতির মুখে পড়েছেন দক্ষিণ দিনাজপুর জেলার কৃষকরা। দ্রুত খাদ্য দপ্তরের তরফে সরকার নির্ধারিত প্রতি কুইন্টাল ১৭৭০ টাকা সহায়ক মূল্যে ধান কেনার দাবি উঠেছে। আমন ধান সরকারের তরফে কেনা হলেও বোরো ধান কেনা হয় না।
বিশদ

 চালসার বনকর্তার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের

 সংবাদদাতা, মালবাজার: পানঝোরার কাছে জাতীয় সড়কের উপর গাড়ির ধাক্কায় বাইসনের মৃতদেহের ছবি তুলতে গেলে পরিবেশ প্রেমীদের মোবাইল কেড়ে নিয়ে ছবি ডিলিট করে দেওয়ার অভিযোগে চালসার এক বনকর্তার বিরুদ্ধে নাগরাকাটা থানায় অভিযোগ দায়ের হল।
বিশদ

 ওদলাবাড়িতে বাইক ও পিকআপ ভ্যানের সংঘর্ষে মৃত ৩

সংবাদদাতা, মালবাজার: বুধবার সকালে দু’টি বাইক ও একটি পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের দু’ভাই সহ তিনজনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও তিনজন গুরুতর জখম হয়েছে। জখমদের মাল সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করে চিকিৎসা চলছে।
বিশদ

প্ররোচনায় পা না দিতে অনুরোধ বিজেপির

সংবাদদাতা, ময়নাগুড়ি: বুধবার ময়নাগুড়ি ধর্মশালায় ভারতীয় জনতা পার্টির বিধান সভা ভিত্তিক একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছিল। এদিন ওই সভায় উপস্থিত ছিলেন জলপাইগুড়ি জেলার বিজেপি নেতা অনুপ পাল, শিবশঙ্কর দত্ত,বাপি গোস্বামী সহ বিজেপি প্রার্থী জয়ন্ত রায়।
বিশদ

 হাতির হানায় বৃদ্ধের মৃত্যু

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: বুধবার ভোরে মাদারিহাটের রামঝোরা চা বাগানে হাতির হানায় অবসরপ্রাপ্ত এক চা শ্রমিকের মৃত্যু হয়েছে। পুলিস জানায়, মৃতের নাম কুমার রাণা(৬২)। বন দপ্তর সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার রাতভর দলছুট একটি মাকনা হাতিটি রামঝোরা চা বাগানের পাশে তুলসীপাড়া চা বাগানের তান্ডব চালায়।
বিশদ

হবিবপুর উপনির্বাচন
অমল কিস্কুকে জেতানোর আর্জি জানিয়ে
আশাতীত উন্নয়নের বার্তা শুভেন্দুর 

বিএনএ, মানিকোড়া (হবিবপুর): আমাকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, যদি হবিবপুর উপনির্বাচনে তৃণমূল কংগ্রেসকে মানুষ জেতান তাহলে যা কেউ স্বপ্নেও ভাবেননি সেই উন্নয়ন করা হবে। মঙ্গলবার মালদহের হবিবপুরের মানিকোড়া কালীমন্দির চত্বরে নির্বাচনী জনসভায় এভাবেই আমজনতার কাছে দলীয় প্রার্থী অমল কিস্কুকে জেতানোর আবেদন রাখলেন রাজ্যের পরিবহণ মন্ত্রী তথা জেলা পরিদর্শক শুভেন্দু অধিকারী।  বিশদ

15th  May, 2019
দুর্বল সংগঠন, হবিবপুরে প্রচারে
দাগ কাটতে পারছে না কংগ্রেস 

বিএনএ, মালদহ: মালদহের হবিবপুর বিধানসভা উপনির্বাচনে প্রার্থী দিয়ে নিজেদের অস্তিত্ব প্রমাণের চেষ্টা করলেও প্রচারে এখনও সেভাবে সাড়া ফেলতে পারল না কংগ্রেস। নির্বাচনী এলাকাজুড়ে দেওয়াল লিখন থেকে সরাসরি প্রচার, সবেতেই কংগ্রেসকে সেভাবে চোখে দেখা যাচ্ছে না।  বিশদ

15th  May, 2019
এখানে বিজয় সমাবেশ করে এমপি,বিধায়ককে বড়
মালা পড়াব, ইসলামপুরের সভায় ঘোষণা শুভেন্দুর 

সংবাদদাতা, ইসলামপুর: কয়েক দিন পরেই বিজয় সমাবেশ করে ভাবি এমপি ও বিধায়ককে বড় মালা পরাব। ইসলামপুর উপনির্বাচনে তৃণমূল কংগ্রেসের প্রার্থী আবদুল করিম চৌধুরীর সমর্থনে মঙ্গলবার বিকেলে বাস টার্মিনাসে জনসভায় একথা বললেন পরিবহণমন্ত্রী তথা দলের উত্তর দিনাজপুর জেলা পর্যবেক্ষক শুভেন্দু অধিকারী। 
বিশদ

15th  May, 2019
ফের ছাত্র বিক্ষোভে উত্তাল গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় 

বিএনএ, মালদহ: ভর্তির ক্ষেত্রে অনিয়মের অভিযোগে মঙ্গলবার ফের একবার উত্তাল হয়ে ওঠে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। একদিকে একাংশের শিক্ষার্থীর উপাচার্যকে ঘেরাও অন্যদিকে আন্দোলন রুখতে বহিরাগতদের ব্যবহারের অভিযোগকে ঘিরে বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা তৈরি হয়।  বিশদ

15th  May, 2019
সম্ভাব্য ফল নিয়ে সোশ্যাল মিডিয়ায়
তৃণমূল-বিজেপি সমর্থকদের লড়াই 

বিএনএ, কোচবিহার: কোচবিহার লোকসভা আসনের সম্ভাব্য ফলাফল নিয়ে সোশ্যাল মিডিয়ায় তৃণমূল ও বিজেপি দুই দলের সমর্থকদের লড়াই শুরু হয়েছে। আগামী ২৩ মে লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হবে। ফলাফল কি হবে তা এখন লাখ টাকার প্রশ্ন।  বিশদ

15th  May, 2019
রবিবারের ঝড়বৃষ্টিতে আলিপুরদুয়ার ও কোচবিহারে ভাঙল বহু কাঁচা বাড়ি 

সংবাদদাতা, আলিপুরদুয়ার ও মাথাভাঙা: রবিবার রাতের মাত্র ২০ মিনিটের ঝড় ও শিলাবৃষ্টিতে আলিপুরদুয়ার ও কোচবিহারে চাষবাসের ব্যাপক ক্ষতি হয়েছে। লন্ডভন্ড হয়ে গিয়েছে কালচিনির জয়গাঁর খোকলাবস্তি, ডিমা, মেচপাড়া, সেন্ট্রাল ডুয়ার্স চা বাগানের রাঙামাটি, বাসরা ও পানা ডিভিশন।  
বিশদ

14th  May, 2019
বক্সায় ২৪টি সাইকেল সহ মূল্যবান কাঠ উদ্ধার 

সংবাদদাতা, কুমারগ্রাম: রবিবার রাতে বনদপ্তর ও এসএসবি যৌথভাবে অভিযান চালিয়ে ২৪টি সাইকেল সহ মূল্যবান শাল এবং সেগুন কাঠের গুঁড়ি উদ্ধার করেছে। বক্সা ব্যাঘ্র প্রকল্পের পশ্চিম বনাঞ্চলের অধীনে থাকা পানা রেঞ্জের বন কর্মী এবং এসএসবি’র জওয়ানরা অভিযান চালিয়ে ওই কাঠ উদ্ধার করে।  
বিশদ

14th  May, 2019

Pages: 12345

একনজরে
 দেওঘর (ঝাড়খণ্ড) ও পালিগঞ্জ (বিহার), ১৫ মে (পিটিআই): বুধবার বিহার ও ঝাড়খণ্ডের জোড়া জনসভা থেকে বিরোধীদের তুলোধোনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঝাড়খণ্ডের দেওঘরে তীব্র কটাক্ষ করলেন কংগ্রেসকে। প্রধানমন্ত্রীর দাবি, লোকসভা নির্বাচনে কংগ্রেসের পরাজয় নিশ্চিত। ...

  বিএনএ, বর্ধমান: স্ট্রংরুম পরিদর্শনে গিয়ে লোকসভা কেন্দ্রের প্রার্থীদের এজেন্টরা তার ধারেকাছে ঘেঁষতে পারবেন না। প্রার্থীদের এজেন্টরা পরিচয়পত্র নিয়ে নিয়মিত স্ট্রংরুম ভিজিটে যান। কিন্তু, নির্বাচন কমিশনের নির্দেশ, প্রেমিসেস থেকে বেশকিছুটা দূরে একটি ক্যাম্প তৈরি করতে হবে। ...

 নয়াদিল্লি, ১৫ মে (পিটিআই): ষষ্ঠ দফা ভোটের মধ্যেই বিজেপি কেন্দ্রে সরকার গড়ার মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ফেলেছে। সপ্তম দফার ভোট সম্পন্ন হলে বিজেপির আসন ৩০০ অতিক্রম করে যাবে। বুধবার দিল্লিতে সাংবাদিক বৈঠকে এই মন্তব্য করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ...

 ব্রিস্টল, ১৫ মে: জাতীয় দলের জার্সিতেও আইপিএলের দুরন্ত ফর্ম বজায় রেখেছেন জনি বেয়ারস্টো। ব্রিস্টলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে’তে তাঁর অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: উচ্চশিক্ষায় সাফল্য। বৃষ: উচ্চপদস্থ ব্যক্তির আনুকূল্যে কর্মক্ষেত্রে প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা ...বিশদ

07:03:20 PM

ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM