Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 অভাবের কারণে ডুয়ার্সের বহু ছেলেমেয়ে ভিন রাজ্যে পাচার হয়ে যাচ্ছে

 সংবাদদাতা, মালবাজার: অভাবের কারণে প্রায় প্রতিদিনই ডুয়ার্সের বিভিন্ন এলাকা থেকে ছেলেমেয়েরা সিকিম, নেপাল, বিহার সহ বিভিন্ন রাজ্যে পাচার হয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠছে। কেউ ফিরে আসছে, আবার কারও খোঁজই নেই। বিশেষ করে মেয়েদের ভালো খাওয়াদাওয়া এমনকী পড়াশুনা করিয়ে শিক্ষিত করার আশ্বাস দিয়ে পাচারকারীরা নিয়ে যায়। কিন্তু সেখানে পড়াশুনা ও ভালো খাবার তো দূরের কথা, তাদের কপালে জোটে মারধর, অত্যাচার ও শারীরিক নির্যাতন। এমনই দু’টি পরিবারের চার জন সেই অন্ধকার জগত থেকে সিকিম চাইল্ড লাইনের সাহায্যে ফিরে এসে তাদের দঃখের কাহিনী শোনায়।
মাল ব্লকের একটি চা বাগানে দুই বোন এবং এক ভাইয়ের সংসার। তাদের মা আগেই মারা গিয়েছেন। বাবা তাদের ছেড়ে কেরলে চলে গিয়েছেন। সে প্রায় ৮ বছর আগের ঘটনা। এখন তাদের বাবা ছেলেমেয়েদের আর খোঁজখবর নেন না। আর এই সুযোগকেই কাজে লাগিয়ে সিকিমের লাচুংয়ের এক বাসিন্দা তাদের নিয়ে গিয়ে পড়াশুনা করিয়ে শিক্ষিত করার কথা বলে। কিন্তু তাদের সে নিজেদের আত্মীয়দের বাড়িতে কাজে লাগায়। তাদেরকে জোর করে বাড়ির সমস্ত কাজকর্ম করানো হয়। না করলে তাদের মারধর সহ না খাইয়ে রাখা হতো। এমনকী মেয়েগুলিকে নিজেদের পরিবারের লোকেদের সঙ্গে কথা বলতে দেওয়া হতো না। এর মাঝেই বড় বোন মুক্তি পেতে এক চালকের সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে তোলে। সেই চালকও তাঁকে বিয়ে করার প্রতিশ্রুতি দিয়ে দিনের পর দিন সহবাস করে। এর জেরে সে অন্তঃসত্ত্বা হয়ে পড়ে। এই অবস্থায় ছোট বোন সবকিছু জানতে পেরে পালিয়ে যায়। এদিকে একটি স্বেচ্ছাসেবী সংস্থা বাড়ি বাড়ি সমীক্ষা করার পর তাদের ঘটনা জানতে পেরে জলপাইগুড়ি জেলা চাইল্ড লাইনের সঙ্গে যোগাযোগ করে। জলপাইগুড়ি চাইল্ড লাইন সিকিমের চাইল্ড লাইনের সঙ্গে কথা বলে। সিকিমের চাইল্ড লাইন সেই দুই বোন এক ভাইকে খুঁজে বের করে উদ্ধার করে পরিবারের হাতে তুলে দেয়। সেই চালক বড় বোনটিকে বিয়ে না করায় শিশু কোলে নিয়ে বাড়ি ফেরে। একই ভাবে আরেকটি মেয়ে সিকিমে পাচার হয়ে গিয়েছিল। তাকেও সিকিমের চাইল্ড লাইন উদ্ধার করে পরিবারের হাতে তুলে দেয়।
বানারহাটের এক পরিবেশ প্রেমী সংস্থার কর্ণধার ভিক্টর বসু বলেন, গোটা ডুয়ার্সের চা বলয়ে একই অবস্থা। আর্থিক দূরবস্থার সুযোগে তাদের বেশি অর্থ উপার্জনের লোভ দেখিয়ে বিভিন্ন রাজ্যে এমনকী বিদেশেও পাচার করে দেওয়া হচ্ছে। যারা ফিরে আসতে পেরেছে তাদের কাছ থেকে মর্মান্তিক ঘটনা শোনা যায়। অনেকের তো বছরের পর বছর খোঁজই নেই। আমরা এনিয়ে চা বাগানে সচেতনতা মূলক শিবির করেছি। কিন্তু তাতে বিশেষ লাভ হয়নি। আরেকটি স্বেচ্ছাসেবী সংস্থার সদস্য সৌমিত্র চট্টোপাধ্যায় বলেন, আমরা চা বাগানগুলিতে বারবার করে বলছি, আপনারা বাইরে কাজ করতে যেতে চান যান। কিন্তু পার্শ্ববর্তী থানাকে সমস্ত তথ্য দিয়ে এবং যেখানে যাবেন সেখানকার তথ্য জেনে তারপর যান। তাহলে কেউ বিপদে পড়বেন না।

 বাগডোগরার পানিঘাটা মোড়ে ট্রাফিক পুলিস না থাকায় নিত্য যানজট, চলছে ঝুঁকিপূর্ণ যাতায়াত

 সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার আপার বাগডোগরার একটি ব্যস্ত এলাকা পানিঘাটা মোড়। অথচ এই মোড়ে ট্রাফিক পুলিস না থাকায় নিত্যদিন যানজটের সৃষ্টি হচ্ছে। ফলে তীব্র যানজটে ভুগতে হচ্ছে স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে পথচারীদের।
বিশদ

 খোলা বাজারে দাম নেই, বোরো ধানও সহায়ক মূলে কেনার দাবি

  সংবাদদাতা, বালুরঘাট: সরকারি সহায়ক মূল্যে বোরো ধান ক্রয় না করায় বড়সড় ক্ষতির মুখে পড়েছেন দক্ষিণ দিনাজপুর জেলার কৃষকরা। দ্রুত খাদ্য দপ্তরের তরফে সরকার নির্ধারিত প্রতি কুইন্টাল ১৭৭০ টাকা সহায়ক মূল্যে ধান কেনার দাবি উঠেছে। আমন ধান সরকারের তরফে কেনা হলেও বোরো ধান কেনা হয় না।
বিশদ

 চালসার বনকর্তার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের

 সংবাদদাতা, মালবাজার: পানঝোরার কাছে জাতীয় সড়কের উপর গাড়ির ধাক্কায় বাইসনের মৃতদেহের ছবি তুলতে গেলে পরিবেশ প্রেমীদের মোবাইল কেড়ে নিয়ে ছবি ডিলিট করে দেওয়ার অভিযোগে চালসার এক বনকর্তার বিরুদ্ধে নাগরাকাটা থানায় অভিযোগ দায়ের হল।
বিশদ

 ওদলাবাড়িতে বাইক ও পিকআপ ভ্যানের সংঘর্ষে মৃত ৩

সংবাদদাতা, মালবাজার: বুধবার সকালে দু’টি বাইক ও একটি পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের দু’ভাই সহ তিনজনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও তিনজন গুরুতর জখম হয়েছে। জখমদের মাল সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করে চিকিৎসা চলছে।
বিশদ

প্ররোচনায় পা না দিতে অনুরোধ বিজেপির

সংবাদদাতা, ময়নাগুড়ি: বুধবার ময়নাগুড়ি ধর্মশালায় ভারতীয় জনতা পার্টির বিধান সভা ভিত্তিক একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছিল। এদিন ওই সভায় উপস্থিত ছিলেন জলপাইগুড়ি জেলার বিজেপি নেতা অনুপ পাল, শিবশঙ্কর দত্ত,বাপি গোস্বামী সহ বিজেপি প্রার্থী জয়ন্ত রায়।
বিশদ

 হাতির হানায় বৃদ্ধের মৃত্যু

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: বুধবার ভোরে মাদারিহাটের রামঝোরা চা বাগানে হাতির হানায় অবসরপ্রাপ্ত এক চা শ্রমিকের মৃত্যু হয়েছে। পুলিস জানায়, মৃতের নাম কুমার রাণা(৬২)। বন দপ্তর সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার রাতভর দলছুট একটি মাকনা হাতিটি রামঝোরা চা বাগানের পাশে তুলসীপাড়া চা বাগানের তান্ডব চালায়।
বিশদ

হবিবপুর উপনির্বাচন
অমল কিস্কুকে জেতানোর আর্জি জানিয়ে
আশাতীত উন্নয়নের বার্তা শুভেন্দুর 

বিএনএ, মানিকোড়া (হবিবপুর): আমাকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, যদি হবিবপুর উপনির্বাচনে তৃণমূল কংগ্রেসকে মানুষ জেতান তাহলে যা কেউ স্বপ্নেও ভাবেননি সেই উন্নয়ন করা হবে। মঙ্গলবার মালদহের হবিবপুরের মানিকোড়া কালীমন্দির চত্বরে নির্বাচনী জনসভায় এভাবেই আমজনতার কাছে দলীয় প্রার্থী অমল কিস্কুকে জেতানোর আবেদন রাখলেন রাজ্যের পরিবহণ মন্ত্রী তথা জেলা পরিদর্শক শুভেন্দু অধিকারী।  বিশদ

15th  May, 2019
দুর্বল সংগঠন, হবিবপুরে প্রচারে
দাগ কাটতে পারছে না কংগ্রেস 

বিএনএ, মালদহ: মালদহের হবিবপুর বিধানসভা উপনির্বাচনে প্রার্থী দিয়ে নিজেদের অস্তিত্ব প্রমাণের চেষ্টা করলেও প্রচারে এখনও সেভাবে সাড়া ফেলতে পারল না কংগ্রেস। নির্বাচনী এলাকাজুড়ে দেওয়াল লিখন থেকে সরাসরি প্রচার, সবেতেই কংগ্রেসকে সেভাবে চোখে দেখা যাচ্ছে না।  বিশদ

15th  May, 2019
এখানে বিজয় সমাবেশ করে এমপি,বিধায়ককে বড়
মালা পড়াব, ইসলামপুরের সভায় ঘোষণা শুভেন্দুর 

সংবাদদাতা, ইসলামপুর: কয়েক দিন পরেই বিজয় সমাবেশ করে ভাবি এমপি ও বিধায়ককে বড় মালা পরাব। ইসলামপুর উপনির্বাচনে তৃণমূল কংগ্রেসের প্রার্থী আবদুল করিম চৌধুরীর সমর্থনে মঙ্গলবার বিকেলে বাস টার্মিনাসে জনসভায় একথা বললেন পরিবহণমন্ত্রী তথা দলের উত্তর দিনাজপুর জেলা পর্যবেক্ষক শুভেন্দু অধিকারী। 
বিশদ

15th  May, 2019
ফের ছাত্র বিক্ষোভে উত্তাল গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় 

বিএনএ, মালদহ: ভর্তির ক্ষেত্রে অনিয়মের অভিযোগে মঙ্গলবার ফের একবার উত্তাল হয়ে ওঠে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। একদিকে একাংশের শিক্ষার্থীর উপাচার্যকে ঘেরাও অন্যদিকে আন্দোলন রুখতে বহিরাগতদের ব্যবহারের অভিযোগকে ঘিরে বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা তৈরি হয়।  বিশদ

15th  May, 2019
সম্ভাব্য ফল নিয়ে সোশ্যাল মিডিয়ায়
তৃণমূল-বিজেপি সমর্থকদের লড়াই 

বিএনএ, কোচবিহার: কোচবিহার লোকসভা আসনের সম্ভাব্য ফলাফল নিয়ে সোশ্যাল মিডিয়ায় তৃণমূল ও বিজেপি দুই দলের সমর্থকদের লড়াই শুরু হয়েছে। আগামী ২৩ মে লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হবে। ফলাফল কি হবে তা এখন লাখ টাকার প্রশ্ন।  বিশদ

15th  May, 2019
মাথার ফেট্টি খুলে গলায় গামছা নিয়েছেন— প্রতিবাদ ভুলে যাননি করিম 

কাজল মণ্ডল, ইসলামপুর, সংবাদদাতা: মাথার ফেট্টি খুলে গলায় নিয়েছেন গামছা। কিন্তু প্রতিবাদী সত্ত্বা হারাননি কৃষকের স্বার্থে দীর্ঘ আন্দোলনের শরিক তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুল করিম চৌধুরী। প্রতিবাদের প্রতীক মাথায় ফেট্টি, গলায় গামছা দীর্ঘ দুই দশকেরও বেশি সময়ের ইতিহাস ধরে রেখেছে।  বিশদ

14th  May, 2019
রবিবারের ঝড়বৃষ্টিতে আলিপুরদুয়ার ও কোচবিহারে ভাঙল বহু কাঁচা বাড়ি 

সংবাদদাতা, আলিপুরদুয়ার ও মাথাভাঙা: রবিবার রাতের মাত্র ২০ মিনিটের ঝড় ও শিলাবৃষ্টিতে আলিপুরদুয়ার ও কোচবিহারে চাষবাসের ব্যাপক ক্ষতি হয়েছে। লন্ডভন্ড হয়ে গিয়েছে কালচিনির জয়গাঁর খোকলাবস্তি, ডিমা, মেচপাড়া, সেন্ট্রাল ডুয়ার্স চা বাগানের রাঙামাটি, বাসরা ও পানা ডিভিশন।  
বিশদ

14th  May, 2019
বক্সায় ২৪টি সাইকেল সহ মূল্যবান কাঠ উদ্ধার 

সংবাদদাতা, কুমারগ্রাম: রবিবার রাতে বনদপ্তর ও এসএসবি যৌথভাবে অভিযান চালিয়ে ২৪টি সাইকেল সহ মূল্যবান শাল এবং সেগুন কাঠের গুঁড়ি উদ্ধার করেছে। বক্সা ব্যাঘ্র প্রকল্পের পশ্চিম বনাঞ্চলের অধীনে থাকা পানা রেঞ্জের বন কর্মী এবং এসএসবি’র জওয়ানরা অভিযান চালিয়ে ওই কাঠ উদ্ধার করে।  
বিশদ

14th  May, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 ব্রিস্টল, ১৫ মে: জাতীয় দলের জার্সিতেও আইপিএলের দুরন্ত ফর্ম বজায় রেখেছেন জনি বেয়ারস্টো। ব্রিস্টলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে’তে তাঁর অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ...

 দেওঘর (ঝাড়খণ্ড) ও পালিগঞ্জ (বিহার), ১৫ মে (পিটিআই): বুধবার বিহার ও ঝাড়খণ্ডের জোড়া জনসভা থেকে বিরোধীদের তুলোধোনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঝাড়খণ্ডের দেওঘরে তীব্র কটাক্ষ করলেন কংগ্রেসকে। প্রধানমন্ত্রীর দাবি, লোকসভা নির্বাচনে কংগ্রেসের পরাজয় নিশ্চিত। ...

 নয়াদিল্লি, ১৫ মে (পিটিআই): ষষ্ঠ দফা ভোটের মধ্যেই বিজেপি কেন্দ্রে সরকার গড়ার মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ফেলেছে। সপ্তম দফার ভোট সম্পন্ন হলে বিজেপির আসন ৩০০ অতিক্রম করে যাবে। বুধবার দিল্লিতে সাংবাদিক বৈঠকে এই মন্তব্য করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান
এই মুহূর্তে
ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM

এবার কমিশনের তোপের মুখে খোদ সিইও দপ্তরের আধিকারিকরাই
রাজনৈতিক দল ও রাজনৈতিক ব্যক্তিত্ব নয়। এবার নির্বাচন কমিশনের তোপের ...বিশদ

05:49:03 PM

সল্টলেকে ৪০ লক্ষ টাকা সহ ধৃত ১
রবিবার ভোট। ঠিক তার মুখে আজ বৃহস্পতিবার সল্টলেকের এফ ই ...বিশদ

05:39:55 PM