Bartaman Patrika
রাজ্য
 

পঞ্চায়েত ব্যবস্থা ও গ্রামোন্নয়ন নিয়ে বিবৃতি সুব্রতর
কেন্দ্রীয় বরাদ্দ অর্ধেক হওয়ায় প্রকল্প কেন প্রধানমন্ত্রীর নামে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকার যেখানে ৫০ শতাংশ টাকা দিচ্ছে, সেখানে রাস্তা তৈরির প্রকল্পের নাম প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা কেন হবে? রাজ্য যেহেতু বাকি ৫০ শতাংশ টাকা দিচ্ছে, তাহলে প্রকল্পের নামকরণ হোক ‘মুখ্যমন্ত্রী গ্রাম সড়ক যোজনা’। সোমবার বিধানসভায় রাজ্যের পঞ্চায়েত ব্যবস্থা ও গ্রামোন্নয়নের বর্তমান কর্মকাণ্ড সম্পর্কে বিবৃতি দিয়ে এই দাবি করেন সুব্রত মুখোপাধ্যায়। তিনি ন’পাতার বিবৃতি পাঠ করে বলেন, জাতির জনক মহাত্মা গান্ধী যে গ্রাম স্বরাজের স্বপ্ন দেখিয়েছিলেন, এ রাজ্যে তা বাস্তবায়িত করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনিও গ্রামের উন্নতিতে পঞ্চায়েত স্তরে কাজ করার নির্দেশ দিয়েছিলেন। গ্রামের সার্বিক উন্নয়নের জন্য নেওয়া হয়েছে পাইলট প্রজেক্ট। যে প্রজেক্টের মাধ্যমে বহু মানুষ উপকৃত হয়েছে। ১৯৭৩ সালে আমার পঞ্চায়েত মন্ত্রী হিসেবে ওই আইন পাশ করার সৌভাগ্য হয়েছিল। ওই আইনের ফলে রাজ্যে ত্রিস্তরীয় পঞ্চায়েতি রাজ ব্যবস্থা সূচনা হয়।
তিনি বলেন, সেই আইনের জন্যই পঞ্চায়েতের প্রতিটি স্তরে মহিলাদের জন্য এক-তৃতীয়াংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ সংরক্ষণ করা হয়েছে। যা দেশে কোথাও হয়নি। আমাদের এই পঞ্চায়েত ব্যবস্থা দেশ-বিদেশে সমাদৃত। আমাদের প্রধান উদ্দেশ্য, পিছিয়ে পড়া এলাকা এবং গ্রামীণ এলাকার সার্বিক উন্নয়ন। যদি কোথাও কোনও অভিযোগ থাকে, তাহলে আমাদের দপ্তরকে জানাবেন, নিশ্চয়ই ব্যবস্থা নেওয়া হবে। মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মনিশ্চয়তা আইন অর্থাৎ ১০০ দিনের কাজে ২০১০-’১১ সালে ১৫.৫৩ কোটি শ্রমদিবস তৈরি হয়েছে। সেখানে ২০১৮-’১৯ আর্থিক বছরে ৩৩.৮৩ কোটি শ্রমদিবস তৈরি হয়েছে। ২০১৯-’২০ সালে বাজেট বরাদ্দ হয়েছে ৬,২১৯ কোটি টাকা।
গরিব মানুষের বাসস্থান করে দেওয়ার লক্ষ্য নিয়ে চলছে বাংলার আবাস যোজনা। পঞ্চায়েতমন্ত্রী বলেন, ২০১০-’১১ সালে যেখানে ১,৮০,৫২০টি বাড়ি তৈরি করা হয়েছে। সেখানে ২০১৮-’১৯ সালে ৫,৫০,৫৯২টি বাড়ি তৈরি হয়েছে। যা তিনগুণেরও বেশি। মিশন নির্মল বাংলা প্রকল্পে ২০১০-’১১ সালে যেখানে ৪,৬৬,৩১১টি শৌচালয় তৈরি হয়েছিল, সেখানে ২০১৬-’১৭ সালে ২৩,২২,৪৩৪টি শৌচালয় তৈরি হয়েছে। গ্রামীণ যোগাযোগ ব্যবস্থাকে সুদৃঢ় করতে বাংলা সড়ক যোজনায় ২০১০-’১১ সালে ১,৪৪২ কিমি রাস্তা তৈরি হয়েছিল, সেখানে ২০১৮-’১৯ আর্থিক বছরে ৫,১১১ কিমি রাস্তা তৈরি হয়েছে। আগে এই রাস্তা তৈরিতে ৯০ শতাংশ টাকা দিত কেন্দ্র। এখন তা কমিয়ে ৫০ শতাংশ দিচ্ছে, তাহলে কেন প্রকল্পের নাম প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা করা হবে? মুখ্যমন্ত্রীর নামেও এই প্রকল্প করা হোক। কেন্দ্রীয় সরকারের আরও যথাযথ সহযোগিতা ও প্রয়োজনীয় বরাদ্দ পেলে আমাদের সাফল্য আরও বাড়তে পারত। এই রাজ্যে পঞ্চায়েত ব্যবস্থার অন্যতম দিক হল তৃণমূলস্তর পর্যন্ত বিকেন্দ্রীকরণ। মানুষকে সঙ্গে নিয়ে মানুষের জন্য কাজ করাই লক্ষ্য। সুব্রত মুখোপাধ্যায়ের বিবৃতির উপরে শাসকদলের বিধায়ক জ্যোতির্ময় কর, সমীর জানা গ্রামীণ উন্নয়ন নিয়ে আলোচনা করেন। বিরোধীরা অধিবেশন কক্ষে ছিলেন। আজ মঙ্গলবার বিধানসভায় ফের আলোচনা হবে।
 

বাজারে হানা, পেঁয়াজের দাম
নিয়ে কেন্দ্রকে তোপ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার সকালে হঠাৎ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কনভয় ভবানীপুরে যদুবাবুর বাজারের সামনে দাঁড়িয়ে যায়। এলাকায় তখন হুলস্থুল। মুখ্যমন্ত্রী সোজা বাজারে ঢুকলেন এবং বিক্রেতাকে সরাসরি প্রশ্ন করলেন, পেঁয়াজ কত করে? কত টাকায় কিনেছেন? কার কাছ থেকে? এত দাম কেন?
বিশদ

ফের পশ্চিমী ঝঞ্ঝার বাধা,
আরও বিলম্বিত হচ্ছে শীতের আগমন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ-কালের মধ্যে ঠান্ডা পড়ার কোনও লক্ষণ নেই। বরং এই দু’দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সামান্য হলেও তাপমাত্রা বাড়তে পারে। ফলে গত ক’দিন ধরে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সর্বনিম্ন তাপমাত্রা যেভাবে ১৮-১৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করছিল, মঙ্গল ও বুধবারও তার কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না। বিশদ

বাংলার উপর কিছু
চাপাতে দেব না: মমতা 

দেবাঞ্জন দাস, খড়্গপুর: মা-মাটি-মানুষের সরকার ক্ষমতায় থাকাকালীন বাংলার সাধারণ মানুষের উপর কোনও কিছু ‘চাপিয়ে’ দেওয়ার ক্ষমতা কারও নেই। সোমবার দুপুরে খড়্গপুরের রাবণপোড়া ময়দানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই অভয়বার্তা দিয়েছেন।
বিশদ

জানুয়ারিতে সভাপতি হিসেবে নাড্ডার আত্মপ্রকাশ
মোদি মন্ত্রিসভায় কি বাংলার প্রতিনিধিত্ব বাড়ছে, খোঁজ নিতে রাজ্যে আসছেন অমিত ঘনিষ্ঠ নেতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় মন্ত্রিসভায় বাংলার প্রতিনিধিত্ব কি বাড়ছে, সেই সম্ভাবনাই উঁকি দিচ্ছে। দিল্লি বিজেপি সূত্রের দাবি, নতুন বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর মন্ত্রিসভার সম্প্রসারণ করতে পারেন। এক্ষেত্রে পশ্চিমবঙ্গ থেকে আরও কয়েককজন বিজেপি সাংসদের ভাগ্যে মন্ত্রিত্ব জুটতে পারে। 
বিশদ

রাজভবন আর নবান্নের সংঘাতের ছায়া বিধানসভা অধিবেশনে
তৃণমূল দুষছে রাজ্যপালকে, অধিবেশনের কার্যসূচি নিয়ে সঙ্কট অব্যহত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যপালের সঙ্গে শাসক দলের সংঘাতে বিধানসভার অধিবেশন বস্তুত কার্যহীন। শুক্রবারের পর সোমবারও অধিবেশন চালাতে রীতিমতো সমস্যায় পড়তে হল সরকারপক্ষকে। অধিবেশনে বিধায়কদের গরহাজিরা ঠেকাতে শাসক দলের তরফে ফের হুইপ জারি করতে হল। 
বিশদ

৮ লক্ষ মামলাকারিণীকে তুলে দেওয়ার নির্দেশ
বিয়ের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে সহবাস: হোটেলকর্তাকে ১০ লক্ষ টাকা জরিমানা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিয়ের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে এক মহিলার সঙ্গে সহবাসের অভিযোগ প্রমাণিত হওয়ায় শহরের এক পাঁচতারা হোটেলের এক কর্তাকে দোষী সাব্যস্ত করে জরিমানা করল আদালত। সম্প্রতি আলিপুরের সপ্তম ফাস্ট ট্র্যাক কোর্টের বিচারক রাজশ্রী বসু (অধিকারী) ওই আদেশ দিয়েছেন।
বিশদ

উদ্বিগ্ন গোয়েন্দারা
বাংলাদেশের সাতক্ষীরায় জাল ভারতীয় নোট
ছাপার একাধিক কারখানা, নেপথ্যে জেএমবি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশের মুন্সিগঞ্জে এখন জাল নোট ছাপানো হচ্ছে। সেখানে নোট ছাপার একাধিক কারখানা গড়ে উঠেছে। মূলত দু’হাজার টাকার নোটই ছাপা হচ্ছে সেখানে। জঙ্গি সংগঠন জেএমবি’র নেতৃত্বেই নকল ভারতীয় নোট ছাপার কাজ চলছে। ওই নোটের গুণগত মান যথেষ্ট উন্নত। 
বিশদ

তিন বছরে পশ্চিমবঙ্গেরই সবথেকে বেশি তরুণ শিল্পীকে স্কলারশিপ দিয়েছে কেন্দ্র, সংসদে জানালেন মন্ত্রী 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ ডিসেম্বর: তিন বছরে সারা দেশের মধ্যে পশ্চিমবঙ্গেরই সবথেকে বেশি তরুণ শিল্পীকে স্কলারশিপ দিয়েছে কেন্দ্র। আজ লোকসভায় লিখিতভাবে এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় সংস্কৃতি এবং পর্যটনমন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল। 
বিশদ

শিক্ষার্থী স্বার্থে টিচার্স ট্রেনিং বিশ্ববিদ্যালয়কে মানবিক পদক্ষেপ করার নির্দেশ হাইকোর্টের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভর্তি হওয়ার আগে সংশ্লিষ্ট কলেজটি’র সরকারি যাবতীয় অনুমতি দেখে নেওয়া কতটা গুরুত্বপূর্ণ, তার সম্যক প্রমাণ সোমবার মিলল কলকাতা হাইকোর্টে।   বিশদ

নাগরিকত্ব বিল নিয়ে তৃণমূলের উপর চাপ বাড়াল একাধিক সংখ্যালঘু সংগঠন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) পেশ হওয়ার আগেই এর বিরুদ্ধে ভোট দিতে তৃণমূলের উপর চাপ বাড়াল রাজ্যের একাধিক সংখ্যালঘু সংগঠন। সোমবার প্রেস ক্লাবে এরকম বেশ কয়েকটি গণ সংগঠনের কর্তাব্যক্তি উপস্থিত ছিলেন প্রস্তাবিত ক্যাব এবং এনআরসি’র বিরোধিতা করার জন্য।
বিশদ

পরিবারের আয়ের ঊর্ধ্বসীমা তোলায় কন্যাশ্রীতে বরাদ্দ বাড়ল ৫০০ কোটি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিবারের আয়ের ঊর্ধ্বসীমা তুলে দেওয়ায় কন্যাশ্রী প্রকল্পে বরাদ্দ বাড়ল ৫০০ কোটি। সোমবার বিধানসভায় প্রশ্নোত্তরপর্বে নারী ও শিশু কল্যাণ দপ্তরের মন্ত্রী ডাঃ শশী পাঁজা বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর স্বপ্নের প্রকল্প কন্যাশ্রী শুরু করেন ২০১৩ সালে।
বিশদ

স্কুলের আগেই প্রার্থীর হাতে পিপি, বদলি নিয়ে কাজে যোগ শিক্ষকদের 

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: স্কুলের কাছে ‘প্রায়র পারমিশন’ (পিপি) এসে পৌঁছনোর আগেই শিক্ষক পদপ্রার্থীদের হাতে তা চলে আসছে। আর তার প্রতিলিপি নিয়েই স্কুলে যোগ দিতে চলে আসছেন শিক্ষকরা। রাজ্যের বিভিন্ন স্কুলে এই ঘটনা ঘটছে। বদলির আবেদন করা শিক্ষকদের হাতে এই পিপি কীভাবে আগেভাগে পৌঁছে যাচ্ছে, সে ব্যাপারে রহস্য তৈরি হয়েছে। 
বিশদ

১৪০০ প্রতিষ্ঠানে ফায়ার অডিট, ত্রুটি মিলল অর্ধেক জায়গাতেই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দমকল দপ্তরের ফায়ার অডিটে অর্ধেক জায়গায় ত্রুটি ধরা পড়ল। গত কয়েক মাসে ১৪০০টি জায়গায় ফায়ার অডিট হয়েছে। তার মধ্যে দেখা গিয়েছে, প্রায় ৫০ শতাংশ ক্ষেত্রেই ত্রুটি রয়েছে। কোথাও জলের সংস্থান নেই, কোথাও ফায়ার এক্সটিংগুইশার ঠিক নেই, কোথাও আবার বিদ্যুতের তার অবিন্যস্তভাবে ঝুলছে, ওয়্যারিং নেই।  
বিশদ

রাজ্যে অপুষ্টিতে ভোগা শিশুর সংখ্যা কমছে: শশী পাঁজা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে অপুষ্টিতে ভোগা শিশুর সংখ্যা কমছে। দেশের তুলনায় রাজ্যের এই হার অনেক কম। সোমবার বিধানসভায় প্রশ্নোত্তরপর্বে পরিসংখ্যান দিয়ে সেই তথ্য তুলে ধরেন নারী ও শিশু কল্যাণ দপ্তরের মন্ত্রী ডাঃ শশী পাঁজা। তিনি বলেন, স্বাভাবিকের তুলনায় কম ওজনের শিশুদের মধ্যে অপুষ্টির হার দেশে ৩৩.৭ শতাংশ।  
বিশদ

Pages: 12345

একনজরে
অমিত চৌধুরী, হরিপাল: হরিপাল থানার কৈকালা গ্রাম পঞ্চায়েতের বলদবাঁধ গ্রামে প্রতিবছর শীতের সময় ভিড় করে পরিযায়ী পাখি। বিদেশি পাখির আগমনকে ঘিরে একসময় এলাকায় পিকনিকের আসর বসলেও স্থানীয় মানুষ উদ্যোগ নিয়ে পাখিদের নিশ্চিন্তে অস্থায়ী ঠিকানায় বাস করতে বন্ধ করে দিয়েছেন পিকনিক। ...

ওয়েলিংটন, ৯ ডিসেম্বর (এএফপি): ছবির মতো সুন্দর হোয়াইট আইল্যান্ড। ভ্রমণের আনন্দে মশগুল পর্যটকের দল। ভরদুপুরে হঠাৎ করে জেগে উঠল আগ্নেয়গিরি। সোমবার নিউজিল্যান্ডের এই ঘটনায় মৃত্যু হল অন্তত পাঁচজনের। জখম ১৮ জন। সরকারি সূত্রে খবর, আটকে পড়েছেন বহু পর্যটক। তাঁদের উদ্ধারের ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: ডেঙ্গু নিয়ে আতঙ্ক ছড়িয়েছে চাঁচলে। এই সপ্তাহেই চাঁচলের খরবা প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। কলকাতার একটি নার্সিংহোমে চিকিৎসা চলাকালীন মৃত্যু হয় তাঁর।  ...

তিরুবনন্তপুরম, ৯ ডিসেম্বর: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বিরাট কোহলি নিজের ব্যাটিং পজিশন ছেড়ে দিয়েছিলেন শিবম দুবেকে। তিন নম্বরে ব্যাট করার সুযোগটা দারুণভাবে কাজে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯২.০৭ টাকা ৯৫.৩৭ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১১/২৬ দিবা ১০/৪৪। কৃত্তিকা ৫৯/২৯ শেষ রাত্রি ৫/৫৭। সূ উ ৬/৯/৩১, অ ৪/৪৮/৪৩, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৮ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১২/৪৮ গতে ২/৮ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৮ মধ্যে। 
২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১০/২/৪৮ দিবা ১০/১২/৫। কৃত্তিকা ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৬/১০/৫৮, অ ৪/৪৯/১৩, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৮/২৯ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে ও ১/৫২ গতে ৩/৩৯ মধ্যে ও ৫/২৭ গতে ৬/১২ মধ্যে, কালবেলা ১২/৪৯/৫৩ গতে ২/৯/৩৯ মধ্যে, কালরাত্রি ৬/২৯/২৬ গতে ৮/৯/৩৯ মধ্যে।
 
মোসলেম: ১২ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঘুড়ির সুতোয় গলা কেটে মৃত স্কুলছাত্র 
চিনা মাঞ্জার বলি স্কুলছাত্র। সুতোর ধারে গলা কেটে মৃত্যু হল ...বিশদ

06:20:33 PM

২৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:02:02 PM

আইলিগ: ইস্ট বেঙ্গল ৪-১ গোলে হারাল নেরোকাকে 

04:01:36 PM

২৫০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:36:09 PM

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রারকে হেনস্তার অভিযোগ 
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিপ্লব গিরিকে হেনস্তার অভিযোগ উঠল। আজ, মঙ্গলবার ...বিশদ

03:30:27 PM

দক্ষিণদাঁড়িতে আগ্নেয়াস্ত্র সহ ধৃত ৩ দুষ্কৃতী

03:30:00 PM