Bartaman Patrika

নাগরিকত্ব সংশোধনী বিলের
প্রতিবাদে অসমে বনধ, বিক্ষোভ 

নিজস্ব প্রতিনিধি, গুয়াহাটি (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে অসমের বিভিন্ন এলাকায় আজ, মঙ্গলবার বনধ শুরু হয়েছে। এদিন সকালে ডিব্রুগড়ে পথে নেমেছে অল অসম স্টুডেন্টস ইউনিয়ন। রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। গুয়াহাটিতেও ১২ ঘণ্টা বনধের ডাক দিয়েছে নর্থ ইস্ট স্টুডেন্টস অর্গানাইজেশন এবং অল অসম স্টুডেন্টস ইউনিয়ন। সেখানে শুনশান রাস্তাঘাট। প্রায় সমস্ত দোকানপাটই বন্ধ।
বিশদ
মধ্যরাতে পাশ
নাগরিকত্ব বিল

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৯ ডিসেম্বর: বিরোধীদের প্রবল প্রতিবাদ, হইচই এবং বাগবিতণ্ডার মধ্যেই লোকসভায় ভোটাভুটিতে ৩১১-৮০ ব্যবধানে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করিয়ে নিল মোদি সরকার। রাত তখন ১২টা বেজে গিয়েছে। 
বিশদ

বাংলার উপর কিছু
চাপাতে দেব না: মমতা 

দেবাঞ্জন দাস, খড়্গপুর: মা-মাটি-মানুষের সরকার ক্ষমতায় থাকাকালীন বাংলার সাধারণ মানুষের উপর কোনও কিছু ‘চাপিয়ে’ দেওয়ার ক্ষমতা কারও নেই। সোমবার দুপুরে খড়্গপুরের রাবণপোড়া ময়দানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই অভয়বার্তা দিয়েছেন।
বিশদ

১০ গাছা দড়ি তৈরি করছে বক্সার জেল,
নির্ভয়া কাণ্ডে ফাঁসির প্রহর গুনছে দেশ 

পাটনা ও নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (পিটিআই): নয়াদিল্লির রাস্তার পাশে বসে রয়েছেন সেই মেয়েরা। মুখে কোনও প্রতিবাদ নেই। নেই স্লোগানও। হাতে শুধু প্ল্যাকার্ড ধরা। লেখা, ‘হ্যাং দ্য রেপিস্টস’। হায়দরাবাদ দেখিয়ে দিয়েছে, শাস্তি হবেই। যে কোনও মূল্যে।
বিশদ

বাজারে হানা, পেঁয়াজের দাম
নিয়ে কেন্দ্রকে তোপ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার সকালে হঠাৎ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কনভয় ভবানীপুরে যদুবাবুর বাজারের সামনে দাঁড়িয়ে যায়। এলাকায় তখন হুলস্থুল। মুখ্যমন্ত্রী সোজা বাজারে ঢুকলেন এবং বিক্রেতাকে সরাসরি প্রশ্ন করলেন, পেঁয়াজ কত করে? কত টাকায় কিনেছেন? কার কাছ থেকে? এত দাম কেন?
বিশদ

খোলা বাজারে দাম ১৮০ টাকা
অন্ধ্রে সরকারি ভর্তুকির পেঁয়াজের
লাইনে দাঁড়িয়ে মৃত্যু বৃদ্ধের

অমরাবতী, ৯ ডিসেম্বর: অন্ধ্রপ্রদেশে খোলা বাজারে পেঁয়াজের দাম ছুঁয়েছে প্রতি কেজি ১৮০ টাকা। রাজ্য সরকার ভর্তুকির মাধ্যমে ২৫ টাকা প্রতি কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু করেছে। ভর্তুকির সেই পেঁয়াজ কিনতে গিয়ে দীর্ঘ লাইনে দু’ঘণ্টারও বেশি দাঁড়িয়ে থেকে মৃত্যু হল ৬০ বছরের এক বৃদ্ধের।
বিশদ

লালবাগে বিয়ের অনুষ্ঠানে পেঁয়াজ
উপহার, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল 

সংবাদদাতা, লালবাগ: পেঁয়াজের আকাশছোঁয়া দামে বেশ কিছুদিন ধরেই জেরবার হচ্ছে খাদ্যরসিক বাঙালি। পেঁয়াজের পাশাপাশি আদা ও রসুন দামও খুব বেশি হওয়ায় বাজারে গিয়ে এই শীতেও ঘাম ছুটছে ক্রেতাদের। 
বিশদ

বরের আসতে দেরি, বিয়ে ভেঙে
নতুন বর খুঁজে নিলেন কনে

বিজনৌর, ৯ ডিসেম্বর: নিজের বিয়েতে পৌঁছতেই দেরি করে ফেলেছিলেন বর। বিয়ের আসরেই তাঁকে প্রত্যাখ্যান করেন কনে। হবু বরের বদলে স্থানীয় এক ব্যক্তির সঙ্গেই বিয়ে সেরে নেন তিনি। চোখ কপালে তোলার মতো ঘটনাটি ঘটেছে গত সপ্তাহে, উত্তরপ্রদেশের বিজনৌরের নাঙ্গালজাট গ্রামে।  
বিশদ

ডোপিং কেলেঙ্কারিতে চার বছর নির্বাসিত রাশিয়া
ওলিম্পিক্স ও ফুটবল বিশ্বকাপে নেই পুতিনের দেশ 

লুসান, ৯ ডিসেম্বর: আশঙ্কাই সত্যি হল। ডোপিং কেলেঙ্কারির জেরে চার বছরের জন্য সমস্ত বড় আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা থেকে নির্বাসিত হল রাশিয়া। সোমবার এক্সিকিউটিভ কমিটির বৈঠক শেষে চরমতম এই সিদ্ধান্ত ঘোষণা করেছে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (ওয়াডা)।  
বিশদ

সিরিজ জিততে কোহলিকে দলে একাধিক পরিবর্তন আনতে হবে 

মুম্বই, ৯ ডিসেম্বর: দ্বিতীয় টি-২০ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৮ উইকেটে হারার পর অনেকেই ভারতের বোলিং ও ফিল্ডিংয়ের মান নিয়ে প্রশ্ন তুলছেন। এই সমস্যা নতুন নয়। প্রথম ম্যাচেও ছিল। কিন্তু বিরাট কোহলি ও লোকেশ রাহুলের দুরন্ত ব্যাটিংয়ের সুবাদে ম্যাচটি সহজে জিতে যাওয়ায় সমস্যাগুলি সামনে আসেনি। তা ধামাচাপা ছিল। 
বিশদ

বাইশ গজের বাইরে নতুন ভূমিকায় ধোনি 

নিজস্ব প্রতিনিধি, কলকতা: বাইশ গজে তাঁর প্রত্যাবর্তনের প্রহর গুণছে গোটা ক্রিকেট দুনিয়া। বিশ্বকাপের পর থেকে তিনি আর ব্যাট হাতে মাঠে নামেননি। দস্তানা পরে কবে উইকেটের পিছনে দাঁড়াবেন, তাও অজানা। এই জল্পনার মধ্যেই নতুন ভূমিকায় অবতীর্ন হচ্ছেন মহেন্দ্র সিং ধোনি। ভারতীয় সেনাবাহিনীর বীরত্বের কাহিনী নিয়ে একটি সিরিয়াল তৈরি হচ্ছে।  
বিশদ

দুই প্রধানের ব্যর্থতার ব্যাখ্যা দিলেন ডগলাস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বয়স থেমে নেই। গড়িয়ে চলেছে নিজের মতো। সেই নিয়মেই চুলের ঘনত্ব কমেছে। কিন্তু চেহারায় তেমন কোনও পরিবর্তন আনতে দেননি ডগলাস। সপ্তাহ দুয়েক আগে আই লিগে নবোন্নীত দল ইম্ফলের ট্রাউ এফসি’র দায়িত্ব নিয়েছেন অতীতে দুই প্রধানে খেলার অভিজ্ঞতাসম্পন্ন ব্রাজিলিয়ান মিডিওটি। 
বিশদ

কুয়াশায় ব্যাহত উড়ান
প্রবল বৃষ্টি ও তুষারপাতের
জেরে স্তব্ধ কাশ্মীর, বন্ধ স্কুল 

জম্মু, ৯ ডিসেম্বর (পিটিআই): প্রাকৃতিক দুর্যোগ কিছুতেই পিছু ছাড়ছে না কাশ্মীরের। নতুন করে তুষারপাত, প্রবল বৃষ্টি ও ঠান্ডার জেরে বিগত কয়েকদিন ধরে জনজীবন বিপর্যস্ত উপত্যকার। সোমবার সকাল থেকে গোটা কাশ্মীর কার্যত কুয়াশার চাদরে ঢেকে রয়েছে। 
বিশদ

ফের পশ্চিমী ঝঞ্ঝার বাধা,
আরও বিলম্বিত হচ্ছে শীতের আগমন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ-কালের মধ্যে ঠান্ডা পড়ার কোনও লক্ষণ নেই। বরং এই দু’দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সামান্য হলেও তাপমাত্রা বাড়তে পারে। ফলে গত ক’দিন ধরে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সর্বনিম্ন তাপমাত্রা যেভাবে ১৮-১৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করছিল, মঙ্গল ও বুধবারও তার কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না। বিশদ

নেটফ্লিক্সের ওয়েব সিরিজে
মুখ্য চরিত্রে মাধুরী 

নেটফ্লিক্স তাদের আগামী প্রজেক্টের কথা ঘোষণা করল। নতুন সিরিজে মুখ্য চরিত্রে অভিনয় করবেন মাধুরী দীক্ষিত নেনে। সিরিজটি পরিচালনা করবেন শ্রী রাও এবং ক্রিয়েটিভ প্রোডিউসার হলেন করণ জোহর। ওটিটি প্ল্যাটফর্মের সঙ্গে মাধুরী এই নিয়ে দ্বিতীয়বার গাঁটছড়া বাঁধলেন। এই বিষয়ে মাধুরী বললেন, ‘আমি সবসময় নেটফ্লিক্সের ফ্যান। 
বিশদ

এক দশক বাদে
বড়পর্দায় সুস্মিতা সেন 

প্রায় এক দশক হয়ে গেল ক্যামেরার সামনে দেখা যায় না সুস্মিতা সেনকে। যদিও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তিনি কিন্তু তাঁর ফ্যানদের সঙ্গে যোগাযোগ রাখেন। তাঁর ইনস্টাগ্রামে চোখ রাখলেই বোঝা যায়, তিনি কীভাবে তাঁর দুই মেয়ে আলিশা এবং রিনির সঙ্গে সুন্দর সময় কাটাচ্ছেন। 
বিশদ

শীতের আমেজে ছবির ভিড়

হাওয়া অফিস বলছে, শীত আসতে এখনও ক’দিন দেরি। মাঙ্কি টুপি ও ক্রিমের মরশুমে লেপ, কম্বলের ওম বঞ্চিত বাঙালির মন বিস্বাদ। ভালো লাগছে না কিছুতেই। ছুটির দিন চিড়িয়াখানা, ভিক্টোরিয়ায় ভিড় হচ্ছে বটে তবে সঙ্গ দিচ্ছে ঘাম। ঠান্ডা দুপুরে ফুরফুরে মেজাজটা চটকে দেওয়ার কোনও মানে হয়! কিন্তু কিছুই করার নেই। 
বিশদ

একনজরে
সংবাদদাতা, পুরাতন মালদহ: ডেঙ্গু নিয়ে আতঙ্ক ছড়িয়েছে চাঁচলে। এই সপ্তাহেই চাঁচলের খরবা প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। কলকাতার একটি নার্সিংহোমে চিকিৎসা চলাকালীন মৃত্যু হয় তাঁর।  ...

জম্মু, ৯ ডিসেম্বর (পিটিআই): কয়েকদিন বন্ধ থাকার পর ফের সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাক সেনা। সোমবার ভোর পৌনে চারটে নাগাদ জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সেক্টরে ভারতীয় সেনার চৌকি লক্ষ্য করে তারা গুলি চালায়। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, ১০ ডিসেম্বর থেকে নিজেদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। এক প্রেস বিবৃতিতে তারা একথা জানিয়ে বলেছে, আগে তাদের বার্ষিক এমসিএলআর ছিল আট শতাংশ। ...

ওয়েলিংটন, ৯ ডিসেম্বর (এএফপি): ছবির মতো সুন্দর হোয়াইট আইল্যান্ড। ভ্রমণের আনন্দে মশগুল পর্যটকের দল। ভরদুপুরে হঠাৎ করে জেগে উঠল আগ্নেয়গিরি। সোমবার নিউজিল্যান্ডের এই ঘটনায় মৃত্যু হল অন্তত পাঁচজনের। জখম ১৮ জন। সরকারি সূত্রে খবর, আটকে পড়েছেন বহু পর্যটক। তাঁদের উদ্ধারের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯২.০৭ টাকা ৯৫.৩৭ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১১/২৬ দিবা ১০/৪৪। কৃত্তিকা ৫৯/২৯ শেষ রাত্রি ৫/৫৭। সূ উ ৬/৯/৩১, অ ৪/৪৮/৪৩, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৮ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১২/৪৮ গতে ২/৮ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৮ মধ্যে। 
২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১০/২/৪৮ দিবা ১০/১২/৫। কৃত্তিকা ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৬/১০/৫৮, অ ৪/৪৯/১৩, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৮/২৯ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে ও ১/৫২ গতে ৩/৩৯ মধ্যে ও ৫/২৭ গতে ৬/১২ মধ্যে, কালবেলা ১২/৪৯/৫৩ গতে ২/৯/৩৯ মধ্যে, কালরাত্রি ৬/২৯/২৬ গতে ৮/৯/৩৯ মধ্যে।
 
মোসলেম: ১২ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঘুড়ির সুতোয় গলা কেটে মৃত স্কুলছাত্র 
চিনা মাঞ্জার বলি স্কুলছাত্র। সুতোর ধারে গলা কেটে মৃত্যু হল ...বিশদ

06:20:33 PM

২৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:02:02 PM

আইলিগ: ইস্ট বেঙ্গল ৪-১ গোলে হারাল নেরোকাকে 

04:01:36 PM

২৫০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:36:09 PM

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রারকে হেনস্তার অভিযোগ 
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিপ্লব গিরিকে হেনস্তার অভিযোগ উঠল। আজ, মঙ্গলবার ...বিশদ

03:30:27 PM

দক্ষিণদাঁড়িতে আগ্নেয়াস্ত্র সহ ধৃত ৩ দুষ্কৃতী

03:30:00 PM