Bartaman Patrika
রাজ্য
 

পরিবারের আয়ের ঊর্ধ্বসীমা তোলায় কন্যাশ্রীতে বরাদ্দ বাড়ল ৫০০ কোটি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিবারের আয়ের ঊর্ধ্বসীমা তুলে দেওয়ায় কন্যাশ্রী প্রকল্পে বরাদ্দ বাড়ল ৫০০ কোটি। সোমবার বিধানসভায় প্রশ্নোত্তরপর্বে নারী ও শিশু কল্যাণ দপ্তরের মন্ত্রী ডাঃ শশী পাঁজা বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর স্বপ্নের প্রকল্প কন্যাশ্রী শুরু করেন ২০১৩ সালে। ১৩ থেকে ১৮ বছরের ছাত্রীদের পড়ার সুযোগ করে দিতে কন্যাশ্রী ‘কে ওয়ান’ চালু হয়। প্রথমে ৫০০ টাকা করে দেওয়া হলেও তা তিনি বাড়িয়ে এখন করেছেন এক হাজার টাকা। ইতিমধ্যে কে ওয়ান আবেদন জমা পড়েছে ৫৫ লক্ষ ২৪ হাজার ৯০৪টি। তার মধ্যে অনুমোদন পেয়েছে ৫৪ লক্ষ ৭ হাজার ৮৭৭টি। ১৮-১৯ বছরের মেয়েদের জন্য একবারে ২৫ হাজার টাকা করে দেওয়ার জন্য কন্যাশ্রী কে টু চালু করা হয়। আগে এই প্রকল্পে অন্তর্ভুক্তির জন্য পরিবারের আয়ের ঊর্ধ্বসীমা নির্দিষ্ট ছিল। মুখ্যমন্ত্রী তা তুলে দিয়েছেন। এখন সবাই আবেদন করতে পারবেন। ফলে এই প্রকল্পে খরচ ১২০০ কোটি টাকা থেকে বেড়ে ১৭০০ কোটি টাকা দাঁড়িয়েছে।
তৃণমূল বিধায়ক নার্গিস বেগম জানতে চান, ২০১৩ সাল থেকে এখনও পর্যন্ত কন্যাশ্রীতে কত টাকা খরচ করা হয়েছে? জবাবে শশী পাঁজা বলেন, ২০১৩ সালের অক্টোবর মাস থেকে চালু হয়েছে এই প্রকল্প। শুরুতে এক হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। এ বছরের ৫ ডিসেম্বর পর্যন্ত ৭৫৮৮ কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছে। এর মধ্যে খরচ হয়েছে ৭২৩৭ কোটি টাকা। অথচ কেন্দ্রীয় সরকার তাদের বেটি বাঁচাও বেটি পড়াও কর্মসূচির জন্য বরাদ্দ করেছে মাত্র ১০০ কোটি টাকা। এর থেকে বোঝা যায়, এই প্রকল্পে তাদের সদিচ্ছা কেমন।
তৃণমূল বিধায়ক অসিত মজুমদার অভিযোগ করেন, হুগলির অনেক স্কুল থেকে কে ওয়ান থেকে কে টু’তে ছাত্রীদের নাম পাঠানো হচ্ছে না। ফলে ছাত্রীদের অনেক সমস্যা হচ্ছে। এই অভিযোগ শুনে শশী পাঁজা বলেন, কে টু’র আবেদন জমা পড়েছে ১৯ লক্ষ ৮০ হাজার ৯৫টি। তার মধ্যে অনুমোদন পেয়েছে ১৯ লক্ষ ৪৪ হাজার ২৩১টি। আমরা ছাত্রীদের ইউনিক আইডি দিতে বলেছি। যাতে ট্রান্সফার হলেও কোনও অসুবিধা না হয়। এখনও পর্যন্ত ইউনিক আইডি দিয়ে আবেদন করা হয়েছে ৫৭ লক্ষ ৯৮ হাজার ৫০৭টি। তার মধ্যে অনুমোদিত হয়েছে ৫৬ লক্ষ ৬৯ হাজার ২২৬টি। কোথাও স্কুল নাম ট্রান্সফার না করলে আমাদের দপ্তরকে জানালে ব্যবস্থা নেওয়া হবে। আমরা চাই, সব ছাত্রী এই প্রকল্পের সুবিধা পাক। কন্যাশ্রী ক্লাবের মেয়েরা ডেঙ্গু সহ নানা সামাজিক কর্মসূচিতে অংশ নিচ্ছেন।
 

বাজারে হানা, পেঁয়াজের দাম
নিয়ে কেন্দ্রকে তোপ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার সকালে হঠাৎ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কনভয় ভবানীপুরে যদুবাবুর বাজারের সামনে দাঁড়িয়ে যায়। এলাকায় তখন হুলস্থুল। মুখ্যমন্ত্রী সোজা বাজারে ঢুকলেন এবং বিক্রেতাকে সরাসরি প্রশ্ন করলেন, পেঁয়াজ কত করে? কত টাকায় কিনেছেন? কার কাছ থেকে? এত দাম কেন?
বিশদ

ফের পশ্চিমী ঝঞ্ঝার বাধা,
আরও বিলম্বিত হচ্ছে শীতের আগমন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ-কালের মধ্যে ঠান্ডা পড়ার কোনও লক্ষণ নেই। বরং এই দু’দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সামান্য হলেও তাপমাত্রা বাড়তে পারে। ফলে গত ক’দিন ধরে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সর্বনিম্ন তাপমাত্রা যেভাবে ১৮-১৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করছিল, মঙ্গল ও বুধবারও তার কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না। বিশদ

বাংলার উপর কিছু
চাপাতে দেব না: মমতা 

দেবাঞ্জন দাস, খড়্গপুর: মা-মাটি-মানুষের সরকার ক্ষমতায় থাকাকালীন বাংলার সাধারণ মানুষের উপর কোনও কিছু ‘চাপিয়ে’ দেওয়ার ক্ষমতা কারও নেই। সোমবার দুপুরে খড়্গপুরের রাবণপোড়া ময়দানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই অভয়বার্তা দিয়েছেন।
বিশদ

জানুয়ারিতে সভাপতি হিসেবে নাড্ডার আত্মপ্রকাশ
মোদি মন্ত্রিসভায় কি বাংলার প্রতিনিধিত্ব বাড়ছে, খোঁজ নিতে রাজ্যে আসছেন অমিত ঘনিষ্ঠ নেতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় মন্ত্রিসভায় বাংলার প্রতিনিধিত্ব কি বাড়ছে, সেই সম্ভাবনাই উঁকি দিচ্ছে। দিল্লি বিজেপি সূত্রের দাবি, নতুন বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর মন্ত্রিসভার সম্প্রসারণ করতে পারেন। এক্ষেত্রে পশ্চিমবঙ্গ থেকে আরও কয়েককজন বিজেপি সাংসদের ভাগ্যে মন্ত্রিত্ব জুটতে পারে। 
বিশদ

রাজভবন আর নবান্নের সংঘাতের ছায়া বিধানসভা অধিবেশনে
তৃণমূল দুষছে রাজ্যপালকে, অধিবেশনের কার্যসূচি নিয়ে সঙ্কট অব্যহত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যপালের সঙ্গে শাসক দলের সংঘাতে বিধানসভার অধিবেশন বস্তুত কার্যহীন। শুক্রবারের পর সোমবারও অধিবেশন চালাতে রীতিমতো সমস্যায় পড়তে হল সরকারপক্ষকে। অধিবেশনে বিধায়কদের গরহাজিরা ঠেকাতে শাসক দলের তরফে ফের হুইপ জারি করতে হল। 
বিশদ

৮ লক্ষ মামলাকারিণীকে তুলে দেওয়ার নির্দেশ
বিয়ের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে সহবাস: হোটেলকর্তাকে ১০ লক্ষ টাকা জরিমানা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিয়ের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে এক মহিলার সঙ্গে সহবাসের অভিযোগ প্রমাণিত হওয়ায় শহরের এক পাঁচতারা হোটেলের এক কর্তাকে দোষী সাব্যস্ত করে জরিমানা করল আদালত। সম্প্রতি আলিপুরের সপ্তম ফাস্ট ট্র্যাক কোর্টের বিচারক রাজশ্রী বসু (অধিকারী) ওই আদেশ দিয়েছেন।
বিশদ

পঞ্চায়েত ব্যবস্থা ও গ্রামোন্নয়ন নিয়ে বিবৃতি সুব্রতর
কেন্দ্রীয় বরাদ্দ অর্ধেক হওয়ায় প্রকল্প কেন প্রধানমন্ত্রীর নামে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকার যেখানে ৫০ শতাংশ টাকা দিচ্ছে, সেখানে রাস্তা তৈরির প্রকল্পের নাম প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা কেন হবে? রাজ্য যেহেতু বাকি ৫০ শতাংশ টাকা দিচ্ছে, তাহলে প্রকল্পের নামকরণ হোক ‘মুখ্যমন্ত্রী গ্রাম সড়ক যোজনা’। 
বিশদ

উদ্বিগ্ন গোয়েন্দারা
বাংলাদেশের সাতক্ষীরায় জাল ভারতীয় নোট
ছাপার একাধিক কারখানা, নেপথ্যে জেএমবি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশের মুন্সিগঞ্জে এখন জাল নোট ছাপানো হচ্ছে। সেখানে নোট ছাপার একাধিক কারখানা গড়ে উঠেছে। মূলত দু’হাজার টাকার নোটই ছাপা হচ্ছে সেখানে। জঙ্গি সংগঠন জেএমবি’র নেতৃত্বেই নকল ভারতীয় নোট ছাপার কাজ চলছে। ওই নোটের গুণগত মান যথেষ্ট উন্নত। 
বিশদ

তিন বছরে পশ্চিমবঙ্গেরই সবথেকে বেশি তরুণ শিল্পীকে স্কলারশিপ দিয়েছে কেন্দ্র, সংসদে জানালেন মন্ত্রী 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ ডিসেম্বর: তিন বছরে সারা দেশের মধ্যে পশ্চিমবঙ্গেরই সবথেকে বেশি তরুণ শিল্পীকে স্কলারশিপ দিয়েছে কেন্দ্র। আজ লোকসভায় লিখিতভাবে এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় সংস্কৃতি এবং পর্যটনমন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল। 
বিশদ

শিক্ষার্থী স্বার্থে টিচার্স ট্রেনিং বিশ্ববিদ্যালয়কে মানবিক পদক্ষেপ করার নির্দেশ হাইকোর্টের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভর্তি হওয়ার আগে সংশ্লিষ্ট কলেজটি’র সরকারি যাবতীয় অনুমতি দেখে নেওয়া কতটা গুরুত্বপূর্ণ, তার সম্যক প্রমাণ সোমবার মিলল কলকাতা হাইকোর্টে।   বিশদ

নাগরিকত্ব বিল নিয়ে তৃণমূলের উপর চাপ বাড়াল একাধিক সংখ্যালঘু সংগঠন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) পেশ হওয়ার আগেই এর বিরুদ্ধে ভোট দিতে তৃণমূলের উপর চাপ বাড়াল রাজ্যের একাধিক সংখ্যালঘু সংগঠন। সোমবার প্রেস ক্লাবে এরকম বেশ কয়েকটি গণ সংগঠনের কর্তাব্যক্তি উপস্থিত ছিলেন প্রস্তাবিত ক্যাব এবং এনআরসি’র বিরোধিতা করার জন্য।
বিশদ

স্কুলের আগেই প্রার্থীর হাতে পিপি, বদলি নিয়ে কাজে যোগ শিক্ষকদের 

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: স্কুলের কাছে ‘প্রায়র পারমিশন’ (পিপি) এসে পৌঁছনোর আগেই শিক্ষক পদপ্রার্থীদের হাতে তা চলে আসছে। আর তার প্রতিলিপি নিয়েই স্কুলে যোগ দিতে চলে আসছেন শিক্ষকরা। রাজ্যের বিভিন্ন স্কুলে এই ঘটনা ঘটছে। বদলির আবেদন করা শিক্ষকদের হাতে এই পিপি কীভাবে আগেভাগে পৌঁছে যাচ্ছে, সে ব্যাপারে রহস্য তৈরি হয়েছে। 
বিশদ

১৪০০ প্রতিষ্ঠানে ফায়ার অডিট, ত্রুটি মিলল অর্ধেক জায়গাতেই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দমকল দপ্তরের ফায়ার অডিটে অর্ধেক জায়গায় ত্রুটি ধরা পড়ল। গত কয়েক মাসে ১৪০০টি জায়গায় ফায়ার অডিট হয়েছে। তার মধ্যে দেখা গিয়েছে, প্রায় ৫০ শতাংশ ক্ষেত্রেই ত্রুটি রয়েছে। কোথাও জলের সংস্থান নেই, কোথাও ফায়ার এক্সটিংগুইশার ঠিক নেই, কোথাও আবার বিদ্যুতের তার অবিন্যস্তভাবে ঝুলছে, ওয়্যারিং নেই।  
বিশদ

রাজ্যে অপুষ্টিতে ভোগা শিশুর সংখ্যা কমছে: শশী পাঁজা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে অপুষ্টিতে ভোগা শিশুর সংখ্যা কমছে। দেশের তুলনায় রাজ্যের এই হার অনেক কম। সোমবার বিধানসভায় প্রশ্নোত্তরপর্বে পরিসংখ্যান দিয়ে সেই তথ্য তুলে ধরেন নারী ও শিশু কল্যাণ দপ্তরের মন্ত্রী ডাঃ শশী পাঁজা। তিনি বলেন, স্বাভাবিকের তুলনায় কম ওজনের শিশুদের মধ্যে অপুষ্টির হার দেশে ৩৩.৭ শতাংশ।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, ১০ ডিসেম্বর থেকে নিজেদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। এক প্রেস বিবৃতিতে তারা একথা জানিয়ে বলেছে, আগে তাদের বার্ষিক এমসিএলআর ছিল আট শতাংশ। ...

ওয়েলিংটন, ৯ ডিসেম্বর (এএফপি): ছবির মতো সুন্দর হোয়াইট আইল্যান্ড। ভ্রমণের আনন্দে মশগুল পর্যটকের দল। ভরদুপুরে হঠাৎ করে জেগে উঠল আগ্নেয়গিরি। সোমবার নিউজিল্যান্ডের এই ঘটনায় মৃত্যু হল অন্তত পাঁচজনের। জখম ১৮ জন। সরকারি সূত্রে খবর, আটকে পড়েছেন বহু পর্যটক। তাঁদের উদ্ধারের ...

সংবাদদাতা, রামপুরহাট: অজ্ঞাতপরিচয় এক সাধুর মৃত্যু হল রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে। রবিবার রাতে তারাপীঠের শ্মশান থেকে অসুস্থ ওই সাধুকে উদ্ধার করে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসে তারাপীঠ থানার পুলিস। সেখানে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।   ...

তিরুবনন্তপুরম, ৯ ডিসেম্বর: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বিরাট কোহলি নিজের ব্যাটিং পজিশন ছেড়ে দিয়েছিলেন শিবম দুবেকে। তিন নম্বরে ব্যাট করার সুযোগটা দারুণভাবে কাজে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯২.০৭ টাকা ৯৫.৩৭ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১১/২৬ দিবা ১০/৪৪। কৃত্তিকা ৫৯/২৯ শেষ রাত্রি ৫/৫৭। সূ উ ৬/৯/৩১, অ ৪/৪৮/৪৩, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৮ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১২/৪৮ গতে ২/৮ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৮ মধ্যে। 
২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১০/২/৪৮ দিবা ১০/১২/৫। কৃত্তিকা ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৬/১০/৫৮, অ ৪/৪৯/১৩, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৮/২৯ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে ও ১/৫২ গতে ৩/৩৯ মধ্যে ও ৫/২৭ গতে ৬/১২ মধ্যে, কালবেলা ১২/৪৯/৫৩ গতে ২/৯/৩৯ মধ্যে, কালরাত্রি ৬/২৯/২৬ গতে ৮/৯/৩৯ মধ্যে।
 
মোসলেম: ১২ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
বিশ্ব মানবাধিকার দিবস ১৮৬৮- বিশ্বের প্রথম ট্রাফিক বাতি লন্ডনের প্যালেস অব ...বিশদ

04:28:18 PM

আজকের রাশিফল  
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। বৃষ: অর্থভাগ্য খুব ভালো না হলেও ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মানবাধিকার দিবস১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর ...বিশদ

07:03:20 PM

ঘুড়ির সুতোয় গলা কেটে মৃত স্কুলছাত্র 
চিনা মাঞ্জার বলি স্কুলছাত্র। সুতোর ধারে গলা কেটে মৃত্যু হল ...বিশদ

06:20:33 PM

২৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:02:02 PM

আইলিগ: ইস্ট বেঙ্গল ৪-১ গোলে হারাল নেরোকাকে 

04:01:36 PM