সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ
পরিচালনা: বাপ্পা
প্রযোজনা: সিমলা এ-বং পজিটিভ
সম্প্রতি ‘তৃপ্তি মিত্র নাট্যগৃহে’ এক অন্তরঙ্গ নাট্য উৎসবের আয়োজন করে ছিল ‘সিমলা এ-বং পজিটিভ’ নাট্যদল।
প্রথমেই তাদের উপস্থাপনা ছিল, বাংলাদেশের কবি কালপুরুষের ‘ঈশ্বর ও তুমি’ কবিতার নাট্যরূপ। উল্লেখ্য, কবিতাটি সম্পূর্ণ অবিকৃত রেখে নাটকটিকে মঞ্চস্থ করা হয়েছে।
পরিচালকের দাবি, কোনও কবিতাকে বিন্দুমাত্র পরিবর্তন না করে তাকে নাট্যরূপ দেওয়ার কাজ এই প্রথম এবং এরজন্য তিনি অন্তরঙ্গ মাধ্যমকেই বেছে নিয়েছেন।
এখানে বলে রাখা দরকার, যদিও অন্তরঙ্গ নাট্য অনেক রকম হতে পারে, তবুও যে তিনটি বৈশিষ্ট্য একটি নাট্যকে অন্তরঙ্গ আখ্যা দেওয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে হয় তা হল, পারফর্মার ও দর্শকের নৈকট্য, দর্শকের সীমিত সংখ্যা এবং এই দুইয়ের কারণে, পারফর্মার ও দর্শকের মধ্যে এক বিশেষ ধরনের আদানপ্রদান, বিনিময় সৃষ্টি হওয়া।
আলোচ্য নাটকে প্রথম দুটি যথাযথভাবে পালন হলেও তৃতীয় বৈশিষ্ট্য সেরকম ভাবে প্রতিফলিত হল না। সম্ভবত কবিতাটির নিজস্বতার কারণে। কবি-প্রকৃতির মধ্য দিয়ে মানবজীবনের সন্ধান পাওয়ার চেষ্টা করেছেন, তিনি দেখিয়েছেন ভালোবাসার স্রোতে প্রবহমান প্রতিটি মানুষই, তাই সে সঙ্গী পেতে চায়। আর এই চাওয়া পাওয়ার মধ্যে কত ধরন, কত বিভেদ।
প্রায় দূর্ভেদ্য কবিতাটিকে নাট্যরূপ দিতে পরিচালক তাঁর মুন্সিয়ানা দেখিয়েছেন। আর তাঁকে যথাযোগ্য সহায়তা করেছেন আবহ ও আলো। আলোক পরিকল্পনা পরিচালকের নিজের।
ছোট্ট পরিসরের জন্য তৈরি নাটকটি দেখতে ভালো লাগবে অভিনয়ের দক্ষতা এবং অবশ্যই কোরিওগ্রাফির জন্য।
পীযুষকুমার পাল