দেশ

বিহারে মহাজোট আমলের ৩৫০টি জলপ্রকল্পের চুক্তি বাতিল করল রাজ্য সরকার

পাটনা: লোকসভা ভোটের আগেই এনডিএতে ফিরেছেন জেডিইউ সুপ্রিমো নীতীশ কুমার। বিজেপির হাত ধরার সঙ্গে সঙ্গে বিহারে পতন ঘটে আরজেডি-জেডিইউ-কংগ্রেসের মহাজোট সরকারের। এবার মহজেোট জমানায় হওয়া গ্রামীণ এলাকায় জল প্রকল্পের ৩৫০টি চুক্তি বাতিল করল নীতীশ সরকার। ওই চুক্তির জন্য বরাদ্দ করা হয়েছিল ৮২৬ কোটি টাকা। কিন্তু ঠিকাদার নিয়োগে অনিয়মের অভিযোগ ওঠায় চুক্তিগুলি বাতিল করা হয়েছে বলে জানিয়েছে বিহার সরকার। 
মঙ্গলবার বিহারের জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তরের মন্ত্রী নীরজ কুমার বলেন, মহাজোট সরকারের আমলে চুক্তিগুলি করা হয়েছিল। কিন্তু বিভাগীয় তদন্তে ঠিকাদার নিয়োগ পদ্ধতি নিয়ে অনিয়ম ধরা পড়ে। সেই কারণে ৩৫০টি চুক্তি বাতিল করে দেওয়া হয়েছে। তাঁর কথায়, ওই সময় বিভিন্ন জেলার গ্রামে জল সরবরাহের জন্য ১ হাজার ১৬০টি চুক্তি হয়েছিল। জলপ্রকল্পের জন্য 
খরচ ধরা হয় প্রায় ৪ হাজার ৬০০ কোটি টাকা। এরই মধ্যে চুক্তি হওয়া ৩৫০টিতে অনিয়ম ধরা পড়ে। তারপরই সেগুলি বাতিল করা হয়েছে।  উল্লেখ্য, মহাজোট সরকারের আরজেডির ললিত যাদব জনস্বাস্থ্য ও কারিগরিমন্ত্রী থাকাকালীন গ্রামে জল পৌঁছে দিতে চুক্তিগুলি করা হয়েছিল। চুক্তি বাতিল নিয়ে এনডিএ সরকারকে একহাত নিয়েছেন আরজেডি মুখপাত্র মৃত্যুঞ্জয় তেওয়ারি। তিনি বলেন, ‘আরজেডি নেতা তেজস্বী যাদবকে ভয় পেয়েছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও বিজেপি নেতারা। মহাজোট সরকারের আমলে মানুষের স্বার্থেই জনমুখী প্রকল্পগুলি নেওয়া হয়েছিল। আজ সেগুলি বন্ধ করা হচ্ছে।’ তবে আরজেডি কোনও তদন্তকে ভয় পায় না বলেও তিনি জানিয়ে দেন। 
3Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা