দক্ষিণবঙ্গ

মায়ের আবির্ভাব তিথি ও লক্ষ্মীপুজো, তারাপীঠ মন্দিরে উপচে পড়ল পুণ্যার্থীদের ভিড়

সংবাদদাতা, রামপুরহাট: বিভিন্ন কামনা বাসনা মনে নিয়ে শুক্লা চর্তুদশী তিথিতে তারাপীঠে পুজো দিতে আসেন বহু ভক্ত। দূর-দূরান্ত থেকে এসে দীর্ঘক্ষণ লাইন দিয়ে পৌঁছন মায়ের কাছে। কিন্তু মঙ্গলবার তারামায়ের আর্বিভাব তিথিতে পুজো দিতে এসে দেখলেন, মায়ের চরণে চাপানো ফুল, বেলপাতা, আলতা ভক্তদের পায়ে পায়ে মাড়াচ্ছে। এতে অনেককেই মনে খুঁত নিয়ে বাড়ি ফিরতে হল। ফিবছর মন্দিরের এই অব্যবস্থার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন ভক্তরা। যদিও মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় বলেন, আমরা যতটা সম্ভব পরিষ্কার রাখার চেষ্টা করছি। কিন্তু দেবীকে পুজো দেওয়ার সময় প্রত্যেকের হাতে ফুলের মালা থাকছে। পরে মায়ের কাছে আর্শিবাদ নেওয়ার সময় কোনওভাবে ফুল পড়ে যাচ্ছে। ভক্তদের পায়ে পায়ে সেটা গোটা মন্দির চত্বরে ছড়িয়ে পড়ছে। একইভাবে আলতা, গোলাপজল থাকায় পিচ্ছিল হয়ে পড়ছে। তবে আগামী দিনে এটা কী করে কমানো যায় এটা আমরা দেখছি।
মায়ের আর্বিভাব তিথি উপলক্ষ্যে এদিন রাজ্য ছাড়িয়ে ভিনরাজ্যের হাজার হাজার ভক্তদের ঠিকানা হয়ে উঠেছিল এই সিদ্ধপীঠ। এদিন ভোর ৩টে নাগাদ দেবী বিগ্রহ গর্ভগৃহ থেকে বের করে বিশ্রাম মন্দিরে আনা হয়। সারাদিন ধরে সেখানেই ভক্তদের কাছ থেকে পুজো গ্রহণ করেন মা তারা। কিন্তু মন্দির কমিটির চরম অব্যবস্থা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ভক্তরা। মায়ের চরণে দেওয়া ফুল, বেলপাতা, আলতা উপচে পড়ে সবই ভক্তদের পায়ে পায়ে ঘুরছে। সেই ফুল এড়িয়ে যাওয়ার কোনও উপায় নেই। শুধু বিশ্রাম মন্দির নয়, পায়ে পায়ে সেই ফুল, বেলপাতা গোটা মন্দিরে ছড়িয়ে পড়েছে। কলকাতা থেকে পরিবার নিয়ে আগত রজত চট্টোপাধ্যায় বলেন, প্রতিবছরই আর্বিভাব তিথিতে মায়ের কাছে পুজো দিতে আসি। কিন্তু মনে খুঁত নিয়ে বাড়ি ফিরতে হচ্ছে। মায়ের কাছে যেতে হচ্ছে তাঁরই চরণে অর্পণ করা ফুল, বেলপাতা মাড়িয়ে। বাঁকুড়া থেকে আগত প্রসাদী মণ্ডল বলেন, বর্তমান সরকারের আমলে তারাপীঠের ভোল পাল্টে গিয়েছে। কিন্তু মন্দির চত্বরে মায়ের চরণের ফুল, বেলপাতার গড়াগড়ির চিত্র একই থেকে গিয়েছে। এতে মন্দিরের পবিত্রতা নষ্ট হচ্ছে। বিশ্রাম মন্দিরে এদিন কয়েক কুইন্ট্যাল ফুল মায়ের চরণে ও মালা হিসেবে অর্পণ করেছেন ভক্তরা। জবা ফুলটা এমনই চ্যাটচেটে যে পায়ে লেগে যাচ্ছে। স্থানীয়দের দাবি, নিত্যদিন একই চিত্র থাকে মন্দির চত্বরের।  
যদিও এনিয়ে তারাপীঠ রামপুরহাট উন্নয়ন কর্তৃপক্ষের ভাইস চেয়ারম্যান সুকুমার মুখোপাধ্যায় বলেন, দ্রুত এই চিত্রের বদল ঘটবে। খুব শীঘ্রই জেলাশাসকের সঙ্গে এই নিয়ে বৈঠকে বসে মন্দিরের নানা ব্যবস্থার পরিবর্তন আনা হবে। 
এদিকে এদিন সন্ধ্যায় দেবীকে গর্ভগৃহে ফিরিয়ে এনে পুনরায় স্নান করিয়ে রাজবেশে সাজিয়ে দেবীলক্ষ্মী রূপে পুজো করা হয়। অন্যদিকে শুক্লা চর্তুদশীতে নলহাটির আকালিপুরে মহারাজ নন্দকুমার প্রতিষ্ঠিত গুহ্যকালী মন্দিরে বিশেষ পুজো হয়। বসেছে মেলাও। এদিন দেবীকে অলঙ্কারে সাজিয়ে বিশেষ হোমযজ্ঞ ও পুজো করা হয়।
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা