দক্ষিণবঙ্গ

নতুন সাংসদের কাছে সেতু ও পাকা রাস্তার দাবি জানাবেন গুইমারা গ্রামের বাসিন্দারা

সংবাদদাতা, ঝাড়গ্রাম: সদ্য নির্বাচিত সাংসদ কালীপদ সোরেনের কাছে ‘দোকানির’ খালের উপর সেতু ও পাকা রাস্তা চান গুইমারা গ্রামের বাসিন্দারা।
প্রতিবছর বর্ষায় প্রতিবেশী গ্রামের থেকে তাঁরা বিচ্ছিন্ন হয়ে পড়েন। ঝাড়গ্রামের মানিকপাড়া গ্রাম পঞ্চায়েতের গুইমারা গ্রামের ৭৫টি পরিবারের প্রায় সাড়ে তিনশ ভোটারের কাছে এই সমস্যা যেন অভিশাপ হয়ে উঠেছে। স্বাধীনতার ৭৬ বছর পরেও এই গ্রামের বাসিন্দাদের মেলেনি পাকা রাস্তা ও সেতু। এই নিয়ে ঝাড়গ্রামের সাংসদ কালীপদ সোরেন ওরফে খেড়োয়াল বলেন, দিল্লিতে শপথ হলেই আমার সাংসদ এলাকার বিভিন্ন জায়গা পরিদর্শনে যাব। ওই খালের সেতু নির্মাণের জায়গাটি সময় পেলে দেখে আসব। এলাকার বাসিন্দারা আমাকে লিখিত আবেদন করুন। সমস্যা সমাধানে অবশ্যই চেষ্টা করব। 
প্রসঙ্গত, রামরামা জঙ্গলের লাগোয়া এই গ্রামের বাসিন্দারা কোনওমতে মুড়বনী গ্রামের পাশে গিয়ে পাকা রাস্তায় উঠে মানিকপাড়ার সঙ্গে যোগাযোগ রক্ষা করেন। কিন্তু তাঁদের ভোটকেন্দ্র লালগেড়িয়া উচ্চ প্রাথমিক স্কুল সহ মানিকপাড়া গ্রাম পঞ্চায়েতের লালগেড়িয়া, রাশুয়া, বড়বাড়ি, গোদারাস্তা পূর্বশোল বাঁশতলা এই সমস্ত গ্রামগুলির সঙ্গে যোগাযোগ করতে হলে পায়ে হেঁটে খাল পেরতে হয়। বর্ষা হলে সেই রাস্তায় এক হাঁটু কাদা। সাইকেল, মোটরসাইকেল সহ সমস্ত যান চলাচল বন্ধ থাকে। এই গ্রামের অধিকাংশ চাষি পরিবারগুলির জমি রয়েছে খালের ওপারে রাশুয়া ও লালগেড়িয়া মৌজায়। চাষের সময়ে খালে জল বাড়লে তাঁরা তিন কিমি ঘুরপথে ইন্দ্রাবনী দিয়ে চলাচল করতে হয়। এলাকায় হাতি থাকলে মুমূর্ষু রোগীকেও তাঁরা হাসপাতালে নিয়ে যাওয়ার রাস্তা পান না। 
অন্যদিকে এক প্রকার কঠিন লড়াইয়ের মধ্যে দিয়ে গত পঞ্চায়েত ভোটে বিজেপি-সিপিএম আঁতাতের বাধা কাটিয়ে মানিকপাড়া গ্রাম পঞ্চায়েতে একক সংখ্যাগরিষ্ঠতা পায় তৃণমূল। ১৯টি আসনের মধ্যে তৃণমূল একাই ১২টি জেতে। লোকসভা ভোটেও জয়ী হয়েছে তৃণমূল। এবার উন্নয়নের হাত ধরে দোকানির খালে সেতু নির্মাণের প্রত্যাশায় বুক বেঁধেছেন এলাকার বাসিন্দারা। গত বছর ৩ মার্চ ‘দিদির দূত’ কর্মসূচিতে গিয়ে এই গ্রাম পঞ্চায়েতের রাশুয়া গ্রামের এক দলীয় কর্মীর বাড়িতে রাত্রি যাপন করেন মন্ত্রী বীরবাহা হাঁসদা। মন্ত্রীকে কাছে পেয়ে বাসিন্দারা সেতু নির্মাণের বিষয়টি জানান। পরের দিন সকালে মন্ত্রী সেতু নির্মাণের জায়গা ঘুরে দেখেন।
 এই নিয়ে গুইমারা গ্রামের বাসিন্দা অর্জুন মাহাত বলেন, গত বছর আমরা এলাকার রাশুয়া, লালগেড়িয়া, বড়বাড়ি, গোদারাস্তা, গুইমারা এই সমস্ত গ্রামের বাসিন্দারা গণস্বাক্ষর করে এই সেতু নির্মাণের জন্য মন্ত্রী বীরবাহা হাঁসদার কাছে আবেদন জানিয়েছি। এবারে আমাদের ঝাড়গ্রামের  নতুন সংসদ কালীপদ সোরেনের কাছেও আমরা সেতু নির্মাণের আবেদন জানাব। আমরা আশাবাদী তিনি এই সমস্যা গুরুত্ব দিয়ে দেখবেন। এই সেতু ও পাকা রাস্তা হলে গোটা গ্রাম স্বস্তির নিশ্বাস ফেলবে।
5d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা৮৪.৩৭ টাকা
পাউন্ড১০৪.২২ টাকা১০৭.৬৮ টাকা
ইউরো৮৭.৮৯ টাকা৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা