দক্ষিণবঙ্গ

ছাত্রীদের স্বনির্ভর করতে হস্তশিল্প মেলা বহরমপুর গার্লস কলেজের

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: ‘আর্ন হোয়াইল লার্ন।’ অর্থাৎ, শিখতে শিখতে উপার্জন। হাতের কাজের মাধ্যমে পড়ুয়াদের স্বনির্ভর করার উদ্যোগ নিল বহরমপুর গার্লস কলেজ। উদ্ভাবনী নামে একটি হস্তশিল্প মেলার আয়োজন করেছে কলেজ কর্তৃপক্ষ। সেখানে অংশ নিয়েছে পাঁচশোর বেশি ছাত্রী। শুধু গার্লস কলেজ নয়, গোরাবাজার শিল্পমন্দির এবং মহারানি কাশীশ্বরী বিদ্যালয়ের ছাত্রীরা উদ্ভাবনীতে অংশ নিয়েছেন। পাশাপাশি বেশকিছু স্বেচ্ছাসেবী সংস্থা, যারা মূলত নারীদের নিয়ে কাজ করে তাদেরও আমন্ত্রণ জানানো হয়েছে এখানে। 
ছাত্রীরা পড়াশোনার পাশাপাশি যে সমস্ত সৃজনশীল কাজ করেন, সেগুলি এই মেলায় তুলে ধরা হয়েছে। সাধারণ মানুষ সেখান থেকে জিনিসপত্র কিনছেন। শুধু হস্তশিল্প বা সৃজনশীল কাজই নয়, ছাত্রীরা যাঁরা রান্না করতে ভালোবাসেন তাঁরা অনেকেই খাবারের স্টল দিয়েছেন। 
গার্লস কলেজের ছাত্রী দীপান্বিতা ঘোষ বলেন, আমরা এখানে পাপড়ি চাট ও ঘুগনি বিক্রি করছি। আমাদের স্টলের নাম দিয়েছি টিফিন বেলা। প্রত্যেকেই স্কুল জীবনে টিফিন বেলায় যে সমস্ত খাবারের প্রতি আকৃষ্ট হতাম সেগুলি আমরা বিক্রি করছি। এখানে এসে খাবার চেখে দেখার পাশাপাশি প্রত্যেকেই সেই ছোটবেলার স্কুল লাইফের নস্টালজিয়া উপভোগ করবেন। 
গার্লস কলেজের অধ্যাপক মধু মিত্র বলেন, শিক্ষার্থীরা এখানে শিখতে শিখতে রোজগার করছে। 
লেখাপড়ার পাশাপাশি তাদের মধ্যে যে প্রতিভা আছে, সেই প্রতিভা বিকাশের মাধ্যমে যাতে তারা যাতে উপার্জন করতে পারে সেই প্ল্যাটফর্ম তৈরি করে দেওয়ার জন্য আমাদের এই উদ্যোগ। এবছর দু’টি এরকম উদ্যোগ নেওয়া হয়েছে।  আগামী শীতেও হয়তো আরও একটি এমন ‘উদ্ভাবনী’ করব। বহরমপুরে বিভিন্ন স্কুল কলেজ এবং অন্যান্য স্বেচ্ছাসেবী সংস্থাও আমাদের সঙ্গে রয়েছে। আমরা ছাত্রীদের এটাই দেখাতে চাইছি যে, তোমাদের মধ্যে যে সৃজনশীলতা আছে সেটা যদি তোমরা ব্যবহার করতে পার, সেটাও একটা স্বনির্ভরতার জায়গা তৈরি করে। এর মাধ্যমে নিজেদের পায়ে তোমরা দাঁড়াতে পারবে।
কাশীশ্বরী স্কুলের ছাত্রী প্রিয়াঙ্কা মণ্ডল বলেন, এখানে অংশ নিতে পেরে আমাদের খুব ভালো লাগছে। আমাদের মতো অনেক ছাত্রী এখানে অংশ নিয়েছে। সবাই যে যার হাতের কাজ তুলে ধরছে। আমরাও যে কিছু পারি এবং মানুষের সামনে তা তুলে ধরার জন্য এমন প্লাটফর্ম পাচ্ছি তার জন্য আয়োজকদের আমরা ধন্যবাদ জানাচ্ছি। সকলেই যে আমাদের হাতে তৈরি জিনিস কিনছেন, তা নয়। কিন্তু দেখে যে অনেকে প্রশংসা করছেন, সেটা আমাদের খুব ভালো লাগছে। আগামীতে আরও ভালো ভালো কাজ করার জন্য উৎসাহ পাচ্ছি। প্রিয়াঙ্কার মতো অংশগ্রহণকারী অনেক ছাত্রী উৎসাহিত। তাঁর জানিয়েছেন, পরবর্তী সময়ে উপার্জনের একতিুন দিশা দেখাচ্ছে এই মেলা।
 হস্তশিল্প মেলায় গয়না পরছেন এক তরুণী। বুধবার তোলা নিজস্ব চিত্র
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা