দক্ষিণবঙ্গ

ফুটপাত জবরদখল সরাতে ডেডলাইন জেলা পুলিসের

সংবাদদাতা, রামপুরহাট: রাজ্যের বিভিন্ন পুরসভা এলাকায় ফুটপাত দখল হওয়া নিয়ে গত সোমবার বৈঠকে তোপ দাগেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরই নড়েচড়ে বসেছে রামপুরহাট মহকুমা পুলিস-প্রশাসন। বুধবার রামপুরহাট ও নলহাটি শহরে মাইকিং করে ফুটপাত দখলকারীদের সরে যাওয়ার নির্দেশ দিল পুলিস। নির্দেশ না মানলে আগামী এক-দু’দিনের মধ্যে অভিযানে নামা হবে বলে পুলিসের পক্ষ থেকে স্পষ্ট জানানো হয়েছে।
রামপুরহাট শহরের ফুটপাত থেকে শুরু করে রাস্তা দখল হয়ে গিয়েছে। ফলস্বরূপ যানজটের শহর হিসেবে পরিচিত হয়ে উঠেছে। শহরের মধ্যে দিয়ে যাওয়া ১৪ নম্বর জাতীয় সড়কেও যানজটের কুখ্যাতির কথা আজ গোটা রাজ্যের মানুষের কাছে ছড়িয়ে পড়েছে। পথে বেরিয়ে যানজটে আটকে নরকযন্ত্রণা সহ্য করাকেই নিজেদের ভবিতব্য বলে মেনে নিয়েছেন শহরবাসী। দেশবন্ধু, ব্যাঙ্ক, ভাঁড়শালা, সানঘাটা রোড, গ্যাসগলি সর্বত্র ফুটপাত জবরদখল হয়ে রয়েছে। তার উপরে যত্রতত্র অবৈধ পার্কিং, বেআইনি নির্মাণ, অনিয়ন্ত্রিতভাবে কয়েক হাজার টোটো চলাচল করে। ব্যবসায়ীরাও নির্দিষ্ট সময়ের পরেও লোডিং-আনলোডিং চালিয়ে যান। বেশিরভাগ দোকানের বাড়তি অংশ চলে এসেছে রাস্তার উপর। আবার প্রভাবশালীদের একাংশ সরকারি জায়গা দখল করে দোকানঘর বানিয়ে মোটা টাকায় বিক্রির চক্র গড়ে তুলেছে। ফলে ক্রমশ সংকীর্ণ হয়ে পড়েছে রাস্তা। রামপুরহাট স্টেশনে নেমে হাজার হাজার পর্যটক তারাপীঠ যাতায়াত করেন। তাঁদেরও যানজটে নাকাল হতে হয়। এর আগেও যানজট মোকাবিলায় একাধিকবার প্রশাসনিক বৈঠক হয়েছে। কিন্তু ফলপ্রসু হয়নি। সোমবার মুখ্যমন্ত্রীর ক্ষোভের পর অবশ্য নড়েচড়ে বসেছে প্রশাসন। মঙ্গলবার যানজট মুক্ত করতে প্রশাসনিক বৈঠক হয়। সেখানে পুরসভার রেজিস্ট্রেশন রয়েছে, এমন টোটোর গায়ে কিউআর কোড বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সঙ্গে গ্রামের টোটো শহরে প্রবেশ করা যাবে না। পুলিসকে ঝোড়ো ব্যাটিংয়ের নির্দেশ দেওয়া হয়েছে। এরই মধ্যে ফুটপাত দখলমুক্ত করতে তৎপর হল প্রশাসন। 
রামপুরহাট থানার আইসি সুকমল ঘোষ বলেন, ফুটপাতের উপর বেআইনি দোকান ভেঙে ফেলা হবে। যে সমস্ত স্থায়ী ব্যবসায়ী সরকারি রাস্তা দখল করে পাকা অংশ বাড়িয়ে এনেছেন, সেটাও ভেঙে দেব আমরা। এদিন মাইকিং করে সরে যাওয়ার জন্য বলা হচ্ছে। এক-দু’দিনের মধ্যেই জেসিবির সাহায্যে গুঁড়িয়ে দেওয়া হবে। 
অন্যদিকে শহরের রাস্তা থেকে জাতীয় সড়কের ধার। ফুটপাতের উপর এলিয়ে পড়ে ইট, স্টোনচিপস, বালি, পাথর। রাস্তার অনেকটা অগোছালভাবেই দখল নিয়েছে তারা। কোথাও ব্যবসা, কোথাও নির্মাণকাজের জন্য মজুত করা হয়েছে। গাড়ির চাকায় চাকায়, পায়ে পায়ে ক্রমে আরও সরে এসেছে রাস্তার উপরে। যাকে পাশ কাটিয়ে চলছে যাতায়াত। আর যার অবধারিত ফল, বাড়ছে দুর্ঘটনার আশঙ্কা। শুধু আশঙ্কাই নয়, মাঝে মধ্যে ছোটখাট দুর্ঘটনা লেগেই আছে রামপুরহাটের বিভিন্ন রাস্তায়। এমনকী, প্রাণহানিও ঘটছে। পুলিস জানিয়েছে, মাইকিং শোনার পরও মজুতকারীরা ইমারতি সামগ্রী সরিয়ে না নিলে অভিযানে নেমে তা বাজেয়াপ্ত করা হবে। 
যদিও শহরের বাসিন্দারা বলছেন, প্রভাবশালী অনেকে ফুটপাতের উপর বেআইনি নির্মাণ করেছে। পুলিসের ফুটপাত দখল মুক্ত অভিযান যেন এক যাত্রায় পৃথক ফল না হয়ে দাঁড়ায়। পুলিস অবশ্য জানিয়েছে, কোনও রাজনীতির রং দেখা হবে না।
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা