দক্ষিণবঙ্গ

কান্দির নেতাজি উদ্যান বেসরকারি হাতে, টিকিটের মূল্য দ্বিগুণ, ক্ষুব্ধ বাসিন্দারা

সংবাদদাতা, কান্দি: কান্দি পঞ্চায়েত সমিতি নির্মিত নেতাজি সুভাষ উদ্যান বেসরকারি সংস্থার হাতে যেতেই টিকিটের মূল্য দ্বিগুণ হল। কান্দি ব্লকের ওই পার্কে আগে প্রবেশ মূল্য ছিল ১০ টাকা। তা বেড়ে হয়েছে ২০ টাকা। শিশুদের লাগছে ১০ টাকা। ক্ষুদ্ধ বাসিন্দারা। এর পরিকাঠামোর উন্নতিও চাইছেন তাঁরা। 
প্রসঙ্গত, কান্দি ব্লকের গোকর্ণ ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের পাশেই বড় এলাকাজুড়ে তৈরি হয়েছে ওই শিশু উদ্যান। বহরমপুর-সুলতানপুর রাজ্য সড়কের পাশে হওয়ায় এটি সকলেরই নজর কাড়ে। উদ্যানে বিভিন্ন প্রকার মাছ, পাখি রয়েছে। পার্কের ভিতরে রয়েছে বসার জায়গা। রয়েছে অসংখ্য স্ট্যাচু। রয়েছে বড় আকারের একটি দিঘি। সেখানে বোটে চেপে সময় কাটানো যায়। শিশুদের জন্য দোলনা রয়েছে। একটি রেস্টুরেন্ট থাকলেও সেটি বন্ধ।
প্রায় দু’ বছর আগে পার্কের উদ্বোধন করেন কান্দির বিধায়ক অপূর্ব সরকার। উদ্বোধনের পর থেকেই রমরমিয়ে চলতে থাকে ওই পার্ক। প্রতিদিন বিকেল চারটে থেকে রাত আটটা পর্যন্ত খোলা রাখা হয়। সম্প্রতি ওই পার্ক একটি বেসরকারি সংস্থাকে লিজে দেওয়া হয়েছে। আর পার্ক লিজ দেওয়ার পর থেকেই এর প্রবেশ মূল্য বেড়ে দ্বিগুণ হয়েছে। বর্তমানে প্রাপ্ত বয়স্কদের ২০ টাকা ও শিশুদের ক্ষেত্রে ১০ টাকা। বিকেল নামতেই পার্কের সামনের রাস্তা ব্যাপক ভিড়ভাট্টা হয়ে থাকে। ভিড় সামলাতে পুলিসকে নাজেহাল হতে হয় বলে দাবি। পার্কের সামনে অন্তত একশোর বেশি স্টল বসে। অস্থায়ী গ্যারেজও তৈরি হয়েছে। পার্ককে কেন্দ্র করে অন্তত ২০০ পরিবারের রুজিরুটি আসে বলে বাসিন্দারা জানিয়েছেন।
পার্কটি কেন বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হল এনিয়ে প্রশ্নও উঠছে। কান্দি বিডিও শ্রীকুমার ভট্টাচার্য বলেন, পার্কে প্রতিমাসে যা খরচ হচ্ছিল তার থেকে ব্যয় হচ্ছিল বেশি। অডিট রির্পোটেও এই কথা বলা হয়েছে। সেই কারণে আমরা পঞ্চায়েত সমিতির সুপারিশে এটিকে বেসরকারি সংস্থার হাতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম।
যদিও বাসিন্দারা বিডিও সাহেবের যুক্তি মানতে নারাজ। গোকর্ণের বাসিন্দা পার্থপ্রতিম ধর বলেন, পার্কের উদ্বোধনের পরদিন থেকেই যেভাবে ভিড়ভাট্টা হয়, তাতে লোকসান হওয়ার কারণ নেই। তাছাড়া কীভাবে পার্ক লিজ দেওয়া হল সেটাও পরিষ্কার নয়। এর মধ্যে টিকিটের মূল্য বেড়ে যাওয়ায় বাসিন্দারা বিরক্ত।
যদিও কান্দি পঞ্চায়েত সমিতি সূত্রে জানান হয়েছে, যে বিশাল অঙ্কের টাকা পার্কের জন্য ব্যয় করা হয়েছে। ঩সেই তুলনাই খরচ কিছুই উঠেনি। পার্কের রক্ষণাবেক্ষণের জন্য প্রতিমাসে বড় অঙ্কের টাকা খরচ হয়। পশুপাখি থেকে মাছেদের খাবারের বিশাল খরচ। কান্দি পঞ্চায়েত সমিতির সভাপতি পার্থপ্রতিম সরকার বলেন, পার্কের জন্য ৩৮ জন গার্ডেনিয়ান রয়েছে। তাঁদের মাসিক মাইনে দিতেই হিমশিম খেতে হত। 
এছাড়া বিদ্যুতের বিল থেকে অন্যান্য খরচের হিসেব করলে পার্ক বন্ধ করে দেওয়ার উপক্রমের মতন ব্যাপার দাঁড়ায়। তাই আমরা পার্ক লিজ দেওয়ার সিদ্বান্ত নিয়েছিলাম। তবে কয়েকমাসের মধ্যেই পার্কের ভোল বদলে যাবে বলে লিজ নেওয়া সংস্থা কথা দিয়েছে। পার্কে নতুনত্ব নিয়ে আসা হচ্ছে। এবিষয়ে লিজ নেওয়া সংস্থার কর্ণধার মহম্মদ মাইনুল হক বলেন, গোটা বিষয়টি আমার লোকজন দেখে। তাই আমি বিশেষ কিছু বলতে পারব না। যদিও বাসিন্দারা জানিয়েছেন, পার্কের লিজ সংস্থার নামে থাকলেও কয়েকজন প্রভাবশালী পার্ক পরিচালনা করেন। তাই ভেবেচিন্তে লাভের অঙ্ক কষেই টিকিটের মূল্য বাড়ানো হয়েছে।
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা