দক্ষিণবঙ্গ

রেলের বস্তি উচ্ছেদ ঘিরে খড়্গপুরে তুলকালাম, আন্দোলনে তৃণমূল

সংবাদদাতা, মেদিনীপুর: খড়্গপুর শহরে রেলের বিরুদ্ধে বস্তি উচ্ছেদের অভিযোগ তুলল তৃণমূল কংগ্রেস। যদিও রেলের বক্তব্য, তারা অবৈধ নির্মাণ ভাঙতে গিয়েছিল। উচ্ছেদের অভিযোগ তুলে শুক্রবার সকালে ২৯ নম্বর ওয়ার্ডের সুভাষনগর এলাকায় আন্দোলনে নামে শাসক দল। এলাকায় আরপিএফ এসেছে শুনে প্রাক্তন বিধায়ক তথা পুরসভার কাউন্সিলার প্রদীপ সরকারের নেতৃত্বে দলের নেতা ও কর্মীরা জমা হন। আন্দোলনে শামিল হন একাধিক দলীয় কাউন্সিলার। আন্দোলনে যোগ দেন বস্তিবাসীরাও। রেল আধিকারিক ও আরপিএফের সঙ্গে আন্দোলনকারীদের তুমুল বচসা বাধে। এক সময় শাসক দলের এক কাউন্সিলারকে বলতে শোনা যায়, ‘ওদের সঙ্গে কোনও কথা বলব না। বেশি কিছু করলে আগুন লাগিয়ে দেব। কারও সঙ্গে কথা হবে না। ওদের আধার কার্ড আছে, ভোট দেয় ওরা এখানেই থাকবে। কোনও দাদাগিরি চলবে না। আগুন লাগিয়ে দেব।’ দেখা দেয় তীব্র উত্তেজনা। প্রদীপবাবু অবশ্য বলেন, ওই কাউন্সিলার বলতে চেয়েছেন এরকম হলে শহরে আন্দোলনের আগুন জ্বলবে। অবশেষে  তৃণমূলের আন্দোলনের চাপে আরপিএফ সহ রেল আধিকারিকরা এলাকা ছেড়ে চলে যেতে বাধ্য হন। তবে তাঁরা অবৈধ নির্মাণ ভেঙে ফেলার নোটিস দিয়ে আসেন। প্রসঙ্গত, নির্বাচনের আগে জেলায় এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেলের বস্তি উচ্ছেদের বিরুদ্ধে সরব হয়েছিলেন। এর বিরুদ্ধে দলকে আন্দোলন করার নির্দেশও দিয়ে যান তিনি। 
প্রদীপবাবু বলেন, এদিন সকালে হঠাৎ এই এলাকায় রেলের আধিকারিকরা আরপিএফ নিয়ে বস্তি উচ্ছেদ করতে চলে আসে। তিনি বলেন, ছাদ দিয়ে জল পড়ছে বলে কেউ যদি এ্যাসবেস্টাস লাগায় এতে আপত্তির কী আছে। ওরা বস্তি উচ্ছেদ করতে এসেছে শুনে আমরা জমা হয়ে তার প্রতিবাদ করি। তিনি বলেন, ভোটে হেরে গিয়ে নিজেদের ব্যর্থতা ঢাকতে ওরা রেলকে দিয়ে অন্যায় ভাবে গরিব মানুষদের বস্তি ভাঙছে। আমরা এর প্রতিবাদ করেছি। আমরা বলেছি উন্নয়নের কাজ করতে হলে রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে করতে হবে। ওরা স্থানীয় প্রশাসনকে না জানিয়েই চলে আসে। আমরা প্রতিবাদ করাতে ফিরে যায়। প্রদীপবাবু বলেন, আমাদের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন বস্তি উচ্ছেদ করা যাবে না। খড়্গপুরে আরপিএফের অত্যাচার ও রেলের দাদাগিরির বিরুদ্ধে তৃণমূল কংগ্রেস লড়াই করবে। আরপিএফের এক আধিকারিক বলেন, ওখানে রেলের জমিতে অবৈধ নির্মাণ হচ্ছিল। এদিন তা ভাঙতে যাওয়া হয়। স্থানীয়রা বাধা দিলে আমরা ফিরে আসি। রেলের এক আধিকারিক বলেন, রেলের জায়গায় অবৈধ নির্মাণ হলে রেল দেখবে। এখানে অন্য কারও অনুমতি নেওয়ার প্রশ্ন নেই। ওখানে দু’দিনের মধ্যে অবৈধ নির্মাণ ভেঙে ফেলার নোটিস দিয়ে আসা হয়েছে। নিজেরা ভেঙে না নিলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। 
বিজেপির মণ্ডল সভাপতি দীপসোনা ঘোষ বলেন, বলা হচ্ছে আমরা হেরে গিয়েছি বলে এসব করা হচ্ছে। এই ঘটনার সঙ্গে বিজেপির কোনও সম্পর্ক নেই। এটা সম্পূর্ণ রেলের বিষয়।-নিজস্ব চিত্র 
5d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা৮৪.৩৭ টাকা
পাউন্ড১০৪.২২ টাকা১০৭.৬৮ টাকা
ইউরো৮৭.৮৯ টাকা৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা