দক্ষিণবঙ্গ

কেতুগ্রামের দরিদ্র চাষির ছেলে ইসরোর বিজ্ঞানী, বিজয়ের উত্থান যেন রূপকথা

সংবাদদাতা, কাটোয়া: কেতুগ্রামের প্রত্যন্ত গ্রামের হতদরিদ্র কৃষকের ছেলে বিজয় মণ্ডল যোগ দিলেন দেশের মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোতে। মাত্র ২৩ বছর বয়সে বিজ্ঞানী হিসেবে কাজে যোগ দিয়েছেন। বিজয়ের উত্থানকাহিনি অনেকটা রূপকথার মতো। তাঁর এই সাফল্যে  খুশি তাঁর স্কুলের শিক্ষক-শিক্ষিকা থেকে শুরু করে গ্রামবাসীরা। 
কেতুগ্রাম-১ ব্লকের শান্তিনগর একেবারে অজ গাঁ। গ্রামের বেশির ভাগ মানুষ শীতের বালাপোশ তৈরি ও চাষাবাদ নিয়েই থাকেন। অনেকেই টিনের বেড়া দেওয়া ঘরে বাস করেন। সন্তোষকুমার মণ্ডল তাঁদেরই একজন। তাঁর ছোট ছেলে বিজয়। চরম অভাবের সঙ্গে বিজয়ের লড়াই সেই ছেলেবেলা থেকেই। সন্তোষবাবুর দুই ছেলে ও দুই মেয়ে। বিঘে চারেক জমি। তাতেই ফসল ফলিয়ে কোনওরকমে সংসার চালান। তার উপর ২০১৩ সালে সন্তোষবাবুর স্ত্রী মনিমালা মণ্ডলের ক্যানসার ধরা পড়ে। তখন বিজয় খাটুন্দি উচ্চ বিদ্যালয়ে সপ্তম শ্রেণিতে পড়ে। জমিজমা বন্ধক রেখে চড়া সুদে টাকা ধার করে স্ত্রীকে কলকাতা ও বেঙ্গালুরুতে নিয়ে গিয়েছিলেন। ওই বছরেই মণিমালাদেবী মারা যান। টাকার অভাবে স্ত্রীর মরদেহ গ্রামের ভিটেতে আনতে পারেননি সন্তোষবাবু। ছেলে মেয়েরা মাকে শেষ দেখা দেখতে পাননি।  
স্ত্রীর মৃত্যুর পর আরও সংসার জীবনে আরও কঠিন সংগ্রাম শুরু হয় সন্তোষবাবুর। বড় মেয়ের কষ্ট করেই বিয়ে দেন। বড় ছেলে সুজয় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পড়তে চলে যান। বাড়িতে বিজয় আর ছোটো মেয়ে। বিজয়কে তখন রান্না করে স্কুলে যেতে হতো সাইকেল চালিয়ে। মাঠে ফসল তোলা থেকে ধান সেদ্ধ—সবই করতে হচ্ছে তাঁকে। ২০১৭ সালে কেতুগ্রামের খাটুন্দি স্কুল থেকে ৯০ শতাংশ নম্বর পেয়ে পাশ করে বিজয়। তারপর কাটোয়া ভারতী ভবন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় থেকে ২০১৯ সালে ৮২ শতাংশ নম্বর পেয়ে পাশ করেন। ওই বছরেই জেইই অ্যাডভান্স পরীক্ষায় কোনও কোচিং ছাড়াই পাশ করেন। পরে সেখান থেকে ইণ্ডিয়ান ইন্সটিটিউট অব স্পেস সায়েন্স অব টেকনোলজি থেকে ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন বিভাগে পড়াশোনা করার সুযোগ পান৷ সেখান থেকেই পাঁচ মাস আগে ইসরোর বিজ্ঞানী পদে চাকরি পান। বর্তমানে তিনি সতীশ ধাওয়ান স্পেস সেন্টার শ্রীহরিকোটায় কাজ করছেন। 
বিজয় ফোনে বলছিলেন, ‘আমার এখানে আসার কাহিনি খুবই কষ্টের। আমার স্কুলের শিক্ষক ও ভারতীভবন স্কুলের শিক্ষকদের কাছে আমি কৃতজ্ঞ। বিশেষ করে ভারতীভবন স্কুলের দেবব্রত মুখোপাধ্যায় স্যর ও  ডঃ সুনীল পালের অবদান আমি কোনওদিন ভুলব না। কাটোয়া শহরে টালির চালা ঘরে থাকতে হয়েছে। এসব ভোলা যায় না! আমি চাই দেশের সেবা যেন সারা জীবন করে যেতে পারি৷’ ছেলের সাফল্যে গর্বিত সন্তোষবাবু। তিনি বলছিলেন, ‘আমি গ্রামের চাষি। ইসরো নিয়ে কিছু বুঝি না৷ শুধু জানি ছেলে আমার কষ্ট করে দেশের সেবা করতে গিয়েছেন।’ কাটোয়ার ভারতীভবন স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক দেবব্রত মুখোপাধ্যায় বলেন, ‘মেধা আর অধ্যাবসায় থাকলে তাঁকে আটকানো যায় না৷’ ওই স্কুলের প্রাক্তন শিক্ষক তথা গবেষক সুনীল পাল বলেন, ‘বিজয় সত্যিই আমাদের গর্ব। ইসরোর একজন বিজ্ঞানী হওয়া মুখের কথা নয়৷ ও আমাদের মুখ উজ্জ্বল করেছে।’ 
 বিজয় মণ্ডল।
5d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা৮৪.৩৭ টাকা
পাউন্ড১০৪.২২ টাকা১০৭.৬৮ টাকা
ইউরো৮৭.৮৯ টাকা৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা