বিদেশ

কোটা আন্দোলনে কয়েকশো মৃত্যু, তদন্ত চালাতে বাংলাদেশ পৌঁছল রাষ্ট্রসঙ্ঘের টিম

ঢাকা: বাংলাদেশে হাসিনা সরকারের বিরুদ্ধে কোটা সংস্কার আন্দোলন ও তার পরবর্তী পর্বে হিংসায় বহু মানুষের মৃত্যু হয়েছে। সামনে এসেছে দেদার লুটপাটের ঘটনাও। এই পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল রাষ্ট্রসঙ্ঘ। এবার আন্দোলন ঘিরে হিংসায় কয়েকশো মানুষের মৃত্যুর তদন্ত করবে রাষ্ট্রসঙ্ঘের বিশেষ দল। বৃহস্পতিবারই রাষ্ট্রসঙ্ঘের ফ্যাক্টফাইন্ডিং টিম ঢাকা পৌঁছয়। সেদেশের প্রশাসন সূত্রে জানানো হয়েছে, এই টিমের সঙ্গে তদন্তের ব্যাপারে চুক্তি সাক্ষরিত হবে। তারপরই আন্তর্জাতিক মঞ্চের অফিসাররা তদন্ত শুরু করবেন। 
জানা যাচ্ছে, অন্তত সপ্তাহখানেক রাষ্ট্রসঙ্ঘের ওই বিশেষ দল বাংলাদেশে থাকবে। সেই সময়ে তারা সুশীল সমাজ সংগঠনের প্রতিনিধি, হিংসায় আক্রান্ত নাগরিকের পরিবার, ছাত্র সংগঠন এবং সরকারি অফিসারদের সঙ্গে আলোচনা চালাবে। বাংলাদেশের বিদেশ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, রাষ্ট্রসঙ্ঘের ওই দলে রয়েছেন তিনজন প্রতিনিধি। 
রিপোর্ট বলছে, ১৬ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত অন্তত ৪০০ জন নিহত হন। আওয়ামি লিগ সরকারের পতনের পর ৫ এবং ৬ আগস্টে অন্তত আড়াইশো জন হিংসার বলি হয়েছেন। অনেকেই বলছেন, সরকারি তরফে মৃতের সংখ্যা কমিয়ে দেখানো হয়েছে। কার্যত সেই অভিযোগেরই তত্ত্বতালাশ করতে এসেছেন রাষ্ট্রসঙ্ঘের দল।
21d ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বহু প্রচেষ্টার পর আটকে থাকা কাজের জটিলতা মুক্তি। কৃষিজ পণ্যের ব্যবসায় বিশেষ উন্নতি। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৭.৭৯ টাকা১১১.৩৩ টাকা
ইউরো৯০.৯৫ টাকা৯৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা