বিদেশ

হাসিনার কূটনৈতিক পাসপোর্ট বাতিল বাংলাদেশ সরকারের

নয়াদিল্লি: বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমস্যা আরও বাড়ল। মুজিব কন্যার কূটনৈতিক পাসপোর্ট বাতিল করল অন্তর্বর্তী সরকার। একই সঙ্গে তাঁর মন্ত্রিসভার সদস্য এবং আওয়ামি লিগের প্রাক্তন এমপিদের কূটনৈতিক পাসপোর্টও বাতিল করা হয়েছে। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এই নির্দেশিকা জারি করা হয়েছে। 
কূটনৈতিক পাসপোর্টের ক্ষেত্রে সুবিধা হল, বিনা ভিসায় নির্দিষ্ট কয়েকটি দেশে নির্ধারিত দিন পর্যন্ত থাকা যায়। প্রধানমন্ত্রী ছিলেন বলে হাসিনার  কূটনৈতিক পাসপোর্ট ছিল। ভারত-বাংলাদেশ চুক্তি অনুযায়ী, বাংলাদেশের কোনও নাগরিকের কূটনৈতিক বা সরকারি পাসপোর্ট থাকলে তিনি বিনা ভিসায় ভারতে ৪৫ দিন পর্যন্ত থাকতে পারেন। বাংলাদেশে কোটা আন্দোলন নিয়ে গণবিক্ষোভ চরমে পৌঁছনোয় গত ৫ আগস্ট হাসিনা প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়ে ভারতে চলে আসেন। সেই থেকে তিনি ভারতেই রয়েছেন। তবে, ভারতে তাঁর ‘ইমিগ্রেশন স্ট্যাটাস’ কী, তা এখনও স্পষ্ট নয়। কিন্তু, মহম্মদ ইউনুসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার তাঁর কূটনৈতিক পাসপোর্ট বাতিল করায় ভারতে তাঁর থাকা নিয়ে তীব্র অনিশ্চয়তার সৃষ্টি হল। হাসিনার বোন রেহানা ব্রিটিশ পাসপোর্টধারী। তাই, ‘ভিসা অন অ্যারাইভাল’ নিয়মে তাঁর ভারতে থাকার ক্ষেত্রে কোনও সমস্যা নেই। হাসিনা ইতিমধ্যেই আমেরিকা, ব্রিটেন ও ইউরোপের একটি দেশে রাজনৈতিক আশ্রয় চেয়েছিলেন। কিন্তু, এখনও পর্যন্ত কোনও ইতিবাচক জবাব পাননি বলে খবর। 
ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সম্প্রতি সংসদে জানিয়েছেন, হাসিনা এখন ভারতে রয়েছেন। তাঁর সাহায্যের প্রয়োজন। কিন্তু, হাসিনার দীর্ঘদিন থাকা ভারতের ক্ষেত্রে এক কূটনৈতিক জটিলতার সৃষ্টি করতে পারে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। বিশেষত, বাংলাদেশের বিভিন্ন মহল থেকে হাসিনার প্রত্যর্পণ নিয়ে দাবি উঠতে শুরু করেছে। বিএনপির সাধারণ সম্পাদক মির্জা ফকরুল ঢাকায় বলেছেন, ভারতের উচিত শেখ হাসিনাকে প্রত্যর্পণ করা। কারণ, ইতিমধ্যেই প্রাক্তন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে একাধিক অভিযোগে মামলা হয়েছে। বাংলাদেশের আদালতে তাঁর বিচার হবে। 
মির্জার অভিযোগ, ভারতে থেকেই হাসিনা বাংলাদেশের বিপ্লবকে দমিয়ে দেওয়ার জন্য ষড়যন্ত্র চালাচ্ছেন। তবে, বাংলাদেশ সরকারিভাবে হাসিনাকে প্রত্যর্পণের জন্য এখনও পর্যন্ত কোনও আবেদন করেনি। করলে কী হবে, তা সময়ই বলবে।
21d ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বহু প্রচেষ্টার পর আটকে থাকা কাজের জটিলতা মুক্তি। কৃষিজ পণ্যের ব্যবসায় বিশেষ উন্নতি। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৭.৭৯ টাকা১১১.৩৩ টাকা
ইউরো৯০.৯৫ টাকা৯৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা