উত্তরবঙ্গ

কোচবিহারে নতুন করে ৭ হাজার বাড়িতে পানীয় জল সংযোগের কাজ শুরু

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: কোচবিহার পুরসভার বিভিন্ন ওয়ার্ডে আরও সাত হাজার বাড়িতে তোর্সার পরিস্রুত পানীয় জল সরবরাহের জন্য জলের সংযোগ দেওয়ার  কাজ শুরু হয়েছে। যে সমস্ত বাড়ির হোল্ডিং নম্বর রয়েছে অথচ পানীয় জলের সংযোগ নেই, সেই বাড়িগুলিতেই কাজ চলছে। প্রতিদিনই ২০-২৫টি করে বাড়িতে এই সংযোগ দেওয়ার কাজ চলছে।  পুরসভার আশা, চলতি বছরের মধ্যেই এই কাজ শেষ করা সম্ভব হবে। কাজ শেষ হলে পুরসভা এলাকার বহু মানুষ যেমন উপকৃত হবেন, তেমনি এখানে পানীয় জল নিয়ে একাংশ মানুষের মধ্যে যে ক্ষোভ রয়েছে তাও কিছুটা কমবে। 
পুরসভার চেয়ারম্যান রবীন্দ্রনাথ ঘোষ বলেন, তোর্সার পরিস্রুত পানীয় জল সরবরাহের জন্য সংযোগ দেওয়ার কাজ জোরকদমে চলছে। প্রতিদিনই কিছু বাড়িতে পানীয় জলের সংযোগ দেওয়ার কাজ চলছে। একেকটি বাড়িতে পানীয় জলের সংযোগ দিতে সাড়ে আট হাজার টাকা করে লাগছে। আশা করা যাচ্ছে, আগামী ডিসেম্বর-জানুয়ারি মাসের মধ্যে সাত হাজার বাড়িতে পানীয় জলের সংযোগ দেওয়ার কাজ শেষ হয়ে যাবে। কোচবিহার পুরসভার পাশ দিয়ে বয়ে গিয়েছে তোর্সা নদী। সেই তোর্সা নদী থেকে জল তুলে তাকে পরিস্রুত করে পাইপ লাইনের সাহায্যে বাড়ি বাড়ি সরবরাহ করা হয়। এই কাজের জন্য শহরে ১১৫ কিলোমিটার পাইপ লাইন বসানোর কাজ আগেই শেষ হয়েছে। সেখান থেকে ইতিমধ্যেই ১৮ হাজার বাড়িতে তোর্সার পরিস্রুত পানীয় জল সরবরাহের কাজ করা হয়। এবার নতুন করে আরও সাত হাজার বাড়িতে পানীয় জলের সংযোগ দেওয়ার কাজ চলছে। এই কাজের জন্য সাড়ে পাঁচ কোটি টাকা খরচ হচ্ছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই সাত হাজারের মধ্যে তিন হাজার বাড়িতে জলের সংযোগ দেওয়ার কাজ শেষ হয়েছে। পুজোর আগেই আরও প্রায় এক হাজার বাড়িতে সংযোগ দেওয়া সম্ভব হবে। বাকি কাজ ধীরে ধীরে এই বছরের মধ্যে শেষ করার চেষ্টা হবে।
তোর্সার জল তুলে তা পরিস্রুত করে পাইপ লাইনের সাহায্যে বাড়ি বাড়ি সরবরাহ করার পাশাপাশি ডিপ টিউবওয়েলের মাধ্যমে ভূগর্ভস্থ জল তুলে তা বাড়ি বাড়ি সরবরাহের ব্যবস্থাও রয়েছে। ২২-২৩ হাজার বাড়িতে সেই পানীয় জল পৌঁছয়। 
23d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা