উত্তরবঙ্গ

সুস্থ করে চার বছর পর হস্তীশাবকের ছবি প্রকাশ করল বনদপ্তর

সংবাদদাতা, আলিপুরদুয়ার: ২০২০ সালের সেপ্টেম্বর মাস। কোভিডের আতঙ্ক জাঁকিয়ে বসেছে। লকডাউনও চলছে। চারদিকে শুনশান। সেই সময় জলদাপাড়া জাতীয় উদ্যানের কোদালবস্তি রেঞ্জের বনকর্মীরা ওয়াচ টাওয়ার থেকে লক্ষ্য করেন একটি হস্তীশাবক তোর্সা নদীর জলে ভেসে যাচ্ছে। বনকর্মীরা সঙ্গে সঙ্গে অভিযানে নেমে শাবকটিকে উদ্ধার করেন। উদ্ধার হওয়া শাবকটির ঠাঁই হয় জাতীয় উদ্যানের হলং সেন্ট্রাল পিলখানায়। 
চারবছর পর পিলখানায় বনকর্মী ও বন্যপ্রাণী চিকিৎসকদের যত্নে বেড়ে উঠা হস্তীশাবকটির ছবি বুধবার প্রকাশ করল বনদপ্তর। উদ্ধারের সময় শাবকটি সদ্যোজাতই ছিল বলা যায়। কেন না বনদপ্তর জানিয়েছে, উদ্ধারের সময় শাবকটির বয়স ছিল আট থেকে দশ দিন। বনকর্মীরা শাবকটির নাম রাখেন ‘বীর।’ 
তবে শাবকটিকে বড় করে তোলা একেবারেই সহজ কাজ ছিল না বন্যপ্রাণী চিকিৎসক ও বনকর্মীদের। শাবকটির তোর্সার ধারে জন্ম হয়েছিল। তোর্সার জল বেড়ে যাওয়াতেই শাবকটি জলে ভেসে গিয়ে হাবুডুবু খাচ্ছিল। হস্তীশাবকটির পেটে প্রচুর পরিমাণে জল ঢুকে যাওয়ায় বাঁচার আশা ছিল না। 
উদ্ধারের সময় শাবকটি এতটাই দুর্বল ছিল যে গুঁড়ো দুধের মিশ্রণ খাওয়ারও শক্তি ছিল না। ফানেলযুক্ত নল দিয়ে দুধ খাওয়ানো হয়েছিল শাবকটিকে। ঠিক এভাবেই গত চারবছর ধরে বন্যপ্রাণী চিকিৎসক ও বনকর্মীরা অক্লান্ত পরিশ্রমে নিজেদের সন্তানের মতো শাবকটিকে বড় করে তোলেন। 
বনদপ্তর জানিয়েছে, উদ্ধারের পর প্রথম চারমাস ওই হস্তীশাবকের সঙ্গে একেবারে শুয়ে রাত কাটিয়েছিল ছেরন সুব্বা নামে এক বনকর্মী। এখন সুস্থসবল শাবকটি পিলখানার ‘বাধ্য ছাত্র।’ এলিফ্যান্ট পাঠশালায় ধীরে ধীরে সবকিছু শিখছে শাবকটি। 
জলদাপাড়া জাতীয় উদ্যানের ডিএফও প্রবীণ কাসোয়ান বলেন, শাবকটিকে বাঁচানো রীতিমতো কঠিন চ্যালেঞ্জ ছিল। আমাদের কর্মীরা সেই চ্যালেঞ্জে সফল হয়েছিলেন বলেই এতদিন পরে শাবকটির ছবি প্রকাশ করা হল। ওই হস্তীশাবকটি আদর্শ কুনকি হাতি হয়ে উঠবে।  
23d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা