উত্তরবঙ্গ

বন্‌ধ প্রত্যাখ্যান মানুষের, বাহিনী নিয়ে রাস্তায় নেমেও ব্যর্থ পদ্ম সাংসদ খগেন

নিজস্ব প্রতিনিধি, মালদহ ও সংবাদদাতা পুরাতন মালদহ: ভয় দেখিয়ে জয় করা গেল না। যার নিট ফল, মালদহ জেলাজুড়ে ব্যর্থ হল বিজেপির ডাকা ১২ ঘণ্টার বন্‌ধ। এদিন গেরুয়া শিবির শুরু থেকেই কতটা মরিয়া ছিল, তা উত্তর মালদহের সাংসদ খগেন মুর্মুর কর্মকাণ্ডে স্পষ্ট। 
যদিও বাহিনী নিয়ে পথে নেমে হাওয়া তুলতে ব্যর্থ হওয়ার পর দিনের শেষে বিফল মনোরথ হয়ে ঘরে ফিরতে হয়েছে তাঁকে। পরে সরব হয়েছেন তৃণমূলের বিরুদ্ধে। ইংলিশবাজার,পুরাতন মালদহ সহ বিভিন্ন এলাকায় সেই অর্থে বন্‌঩ধের কোনও প্রভাব দেখা যায়নি জেলায়। ভাঙচুর, হামলার ভয়ে বেসরকারি বাস বন্ধ থাকলেও উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের পরিষেবা স্বাভাবিক ছিল। ফলে, সমস্যা হয়নি বন্‌ধ প্রত্যাখ্যান করে পথে নামা সাধারণ মানুষের। পুলিস সুপার প্রদীপ কুমার যাদব জানান, বন্‌঩ধের সমর্থনে পিকেটিং করায় ৪০ জন সমর্থককে গ্রেপ্তার করা হয়েছে। 
সকাল থেকে ইংলিশবাজার ও পুরাতন মালদহের রাস্তায় নামে বিজেপি নেতৃত্ব। পাশাপাশি বিরোধীতা করে জনজীবন স্বাভাবিক রাখতে আসরে নেমেছিলেন তৃণমূল নেতা, কর্মীরাও। এদিন সকাল ছ’টায় পুরাতন মালদহ শহরের চৌরঙ্গী মোড়ে পিকেটিং করেন বিজেপি কর্মী, সমর্থকরা। তাঁরা জোর করে মালদহ থেকে বালুরঘাট, জয়গাঁ, জলপাইগুড়ি, শিলিগুড়ি ও রায়গঞ্জ রুটের সরকারি বাস আটকানোর চেষ্টা করেন। দোকানপাট খুলতে গেলে ব্যবসায়ীদের হুমকির মুখে পড়তে হয়। খবর পেয়ে পাল্টা মিছিল করে ঘটনাস্থলে আসেন পুরাতন মালদহ পুরসভার চেয়ারম্যান কার্তিক ঘোষ। পুলিসের সামনেই দু’পক্ষের মধ্যে শুরু হয় ব্যাপক বাকবিতণ্ডা। পরিস্থিতি অন্যদিকে মোড় নেওয়ার আগে তৃণমূল ও বিজেপি সমর্থকদের হঠিয়ে দেয় পুলিস।
বিজেপির আক্রমণাত্মক মনোভাব প্রসঙ্গে কার্তিক ঘোষের মন্তব্য, অন্যায়ভাবে বন্‌ধ ডেকে বিজেপি বাংলাকে অচল করার চেষ্টা করছিল। যাঁ঩দের সবচেয়ে বেশি সমস্যা হতো, রোজগারে টান পড়ত, তাঁরাই বিজেপির অবরোধ তুলে দিয়েছেন। সাধারণ মানুষ সর্বাত্মক প্রতিবাদ করেছেন জেলায়।
এদিকে চৌরঙ্গী মোড়ে এই বচসার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান সাংসদ খগেন। কিন্তু তিনিও সাধারণ মানুষকে বুঝিয়ে কর্মসূচি সফল করতে ব্যর্থ হন। সেখান থেকে খগেন সোজা চলে যান মঙ্গলবাড়িতে। গুটিকয়েক কর্মী, সমর্থককে নিয়ে রাস্তায় বসে অবস্থান কর্মসূচি পালন করেন তিনি। কিছুক্ষণ চলার পর  বুঝতে পারেন, কেউ গুরুত্ব দিচ্ছেন না। দিনের বাকি সময় আর সেভাবে পথে দেখা যায়নি খগেনকে। সাংসদের কথায়, সকালে বিজেপি নেতা, কর্মীরা মিছিল করছিলেন। পুরাতন মালদহের পুর চেয়ারম্যান কার্তিক ঘোষের নেতৃত্বে সেই মিছিলে তৃণমূল হামলা চালিয়েছে। 
ইংলিশবাজার শহরের সুকান্ত মোড়ে পিকেটিং করায় ২১ নম্বর ওয়ার্ডের বিজেপি কাউন্সিলার সুতপা ঘোষকে গ্রেপ্তার করে পুলিস। আর পাঁচটা দিনের মতো ডিএম অফিস থেকে শুরু করে জেলার সমস্ত স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে পঠনপাঠন স্বাভাবিক ছিল এদিন। - নিজস্ব চিত্র।
23d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা