উত্তরবঙ্গ

ভূতনির ত্রাণ শিবিরে খুশির হাওয়া বয়ে আনল ‘বন্যা’

সংবাদদাতা, মানিকচক: চারিদিকে থৈ থৈ জল। বাড়িঘর সব জলের তলায়। প্রাণ বাঁচিয়ে আশ্রয় নিয়েছেন ত্রাণ শিবিরে। এমন দমবন্ধ করা পরিস্থিতিতে সকলের মুখে হাসি ফুটিয়ে জন্ম হল শিশুকন্যার। ত্রাণ শিবিরে আশ্রয় নেওয়া মহিলাদের সাহায্যে মর্জিনা বিবি সন্তান প্রসব করেন রবিবার। শিবিরে সকলের ইচ্ছায় মা, বাবা শিশুর নাম রাখলেন ‘বন্যা’। দু’দিন বন্যাকে ঘিরে আনন্দে কেটেছে ভূতনির ওই ত্রাণ শিবিরের বাসিন্দাদের। তবে, মঙ্গলবার প্রশাসন মা ও মেয়েকে হাসপাতালে নিয়ে যাওয়ায় কিছুটা মন খারাপ তাঁদের।
প্রায় দু’বছর আগে উত্তর চণ্ডীপুরের চম্পানগরের দৃষ্টিহীন যুবক সেলিম শেখের সঙ্গে বিয়ে হয় সামিরুদ্দিনটোলার মর্জিনার। কেশরপুর বাঁধের ভাঙা অংশ দিয়ে জল ঢুকতেই প্রথম দিকে বানভাসি হয়ে পড়েন চম্পানগরের বাসিন্দারা। গ্রামের পাশে বাঁধে আশ্রয় নেন তারা। মা জোনাকি বিবি নৌকা করে গর্ভবতী মর্জিনাকে নিজেদের বাড়ি সামিরুদ্দিনটোলায় নিয়ে আসেন। কিন্তু কয়েকদিনের মধ্যে সেখানেও বন্যার জল ঢুকতেই মর্জিনাকে আশ্রয় নিতে হয়  উত্তর চণ্ডীপুর বি পি হাইস্কুলের ত্রাণ শিবিরে।
মাসখানেক পর প্রসবের দিনের কথা জানিয়েছিলেন ডাক্তাররা। কিন্তু রবিবার বিকেলে প্রসব যন্ত্রণা শুরু হয় মর্জিনার। মা এবং ত্রাণ শিবিরের অন্য মহিলাদের সাহায্যে শিশুকন্যার জন্ম দেন তিনি।  সোমবার শিশুর জন্মের খবর পৌঁছয় প্রশাসনের কর্তাদের কাছে। তড়িঘড়ি ত্রাণ শিবিরে যান ভূতনি থানার ওসি পবিত্র মাহাতো। তাঁর উদ্যোগে সদ্যোজাত ও মাকে নৌকায় চাপিয়ে নিয়ে যাওয়া হয় মানিকচক গ্রামীণ হাসপাতালে। ব্লক স্বাস্থ্য আধিকারিক অভীক শঙ্কর কুমার বলেন, মা ও মেয়ে সুস্থ আছেন। ত্রাণ শিবিরে ফিরে গেলে দু’জনেরই সংক্রমণের সম্ভাবনা আছে। তাই কয়েক দিন হাসপাতালে আমাদের নজরদারিতে রাখা হবে।
24d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা