উত্তরবঙ্গ

সুপার স্পেশালিটির সামনে থেকে দোকান সরিয়ে নিলেন ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: বিডিও’র হুঁশিয়ারির পরপরই স্বতঃপ্রণোদিত ভাবে জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালের সামনের একাংশের ফুটপাত দখলমুক্ত করলেন দোকানদাররাই। সোমবার ওই ব্যবসায়ীরা নিজেদের পণ্য অন্যত্র সরিয়ে নিয়ে যান। ফাঁকা করে দেন হাসপাতাল লাগোয়া রাস্তার বিস্তীর্ণ ফুটপাত। যা রীতিমতো নজিরবিহীন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। কারণ অন্যত্র ফুটপাত দখলমুক্ত করতে পুলিস ও প্রশাসনকে বলপ্রয়োগ করতে হয়েছে। এক্ষেত্রে আলাপ আলোচনার মাধ্যমেই সমস্যা মিটেছে। 
তবে অস্থায়ী ওই দোকানদারদের দাবি, শীঘ্রই পুনর্বাসনের ব্যবস্থা করে দিতে হবে প্রশাসনকে। নাহলে রোজগারের অভাবে বড়সড় সমস্যায় পড়বেন তাঁরা। এই ব্যাপারে জলপাইগুড়ি সদর ব্লক প্রশাসন জানিয়েছে, ওখানকার হকারদের নামের তালিকা তৈরি করা হয়েছে। ওদের আগামীতে বিকল্প ব্যবস্থার বিষয়টি বিবেচনাধীন। যদিও রাস্তা ও ফুটপাত দখলকারীদের কয়েকজন এখনও নিজেদের ব্যবসা চালিয়ে যাচ্ছেন। তা নিয়েও এদিন প্রশ্ন উঠতে শুরু করেছে। ব্লক প্রশাসন জানিয়েছে, আলোচনার মাধ্যমে বেশিরভাগ অংশের সমস্যা মিটেছে। এক্ষেত্রেও সমস্যা হবে না বলেই আশা করা হচ্ছে। 
গত বৃহস্পতিবার কোতোয়ালি থানার আইসি সহ প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে নিয়ে জলপাইগুড়ি সদরের বিডিও মিহির কর্মকার বিশেষ অভিযান করেছিলেন জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালের সামনে। মাইকিং করে তিনি ঘোষণা করেছিলেন হাসপাতালের উন্নয়নের স্বার্থে, রোগীদের স্বার্থে, সুষ্ঠু যান চলাচল ও নর্দমা নির্মাণের জন্য ফুটপাত দখলমুক্ত করতে হবে। তারজন্য তিনি দুই-তিন দিন সময় দেন। বলেছিলেন, সুপার স্পেশালিটি হাসপাতালের সামনে থেকে সরতে হবে ফুটপাত ও রাস্তা দখলকারী অস্থায়ী দোকানদের। এরপরই দোকানদাররা এই পদক্ষেপ নিলেন। 
বিডিও মিহির কর্মকার সোমবার বলেন, ওই রাস্তায় বেশকিছু কাজ হবে। তারজন্যই সরতে বলা হয়েছিল। এদিন ৭০ জন দোকানদার নিজেরাই ফুটপাত দখলমুক্ত করে দিয়েছেন। আমরা আশা করছি, হাসপাতালের সামনের রাস্তায় আর যে ক’জন রয়েছেন তাঁদের সঙ্গেও আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নেব। 
এদিকে, পণ্য সরিয়ে ফুটপাত দখলমুক্ত করা দোকানদার মধ্যে জুলি দাস, সুনিতা দাস, মিনা দাস বলেন, কেউ ভাতের হোটেল, কেউ চায়ের দোকান করে এখানে ব্যবসা করছিল। আমাদের সকলের রোজগার বন্ধ হয়ে গেল। আমরা আশা করছি, প্রশাসন প্রতিশ্রুতি মতো আমাদের জন্য বিকল্প ব্যবস্থা করবে।  নিজস্ব চিত্র।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাজকর্মে আকস্মিক বিঘ্ন ও ভোগান্তি। আইনজীবী ও মুদ্রণ, কাগজ ও কৃষিজ পণ্যের ব্যবসায়ীদের শুভদিন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৪.২৯ টাকা১০৭.৭৫ টাকা
ইউরো৮৮.২৩ টাকা৯১.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা