উত্তরবঙ্গ

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ: বিসিআইয়ের অনুমোদন না নেওয়া ইস্যুতে চলছে দায় এড়ানোর পালা 

অসীম দত্ত, শিলিগুড়ি: উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের বার কাউন্সিল অব ইন্ডিয়ার (বিসিআই) অনুমোদন না নেওয়া ঘিরে চলছে দায় এড়ানোর পালা। জুন মাসেও বিসিআইয়ের অনুমোদন না নেওয়ায় বিশ্ববিদ্যালয়ের জরিমানা ৪৫ লক্ষ টাকা বেড়ে হয়েছে ৪৭ লক্ষ টাকা। বিষয়টি প্রকাশ্যে আসতেই হইচই পড়ে গিয়েছে। ২০১১ সাল থেকে এই বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সময়ে আটজন উপাচার্য, ছ’জন রেজিস্ট্রার দায়িত্ব সামলেছেন। তাঁরা বিষয়টি নিয়ে সেভাবে নাড়াঘাটা করেননি বলে অভিযোগ। 
বিসিআইয়ের অনুমোদনকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রধান থেকে শুরু করে প্রাক্তন উপাচার্য, রেজিস্ট্রার সকলেই একে অপরের ঘাড়ে দায় চাপাতে ব্যস্ত। আবার কেউ অনুমোদনের ব্যাপারে বিসিআইয়ের গাফিলতিকেই কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন। বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য তথা আইন বিভাগের প্রাক্তন ডিন রথীন বন্দ্যোপাধ্যায় বলেন, সময়মতো আমরা বিসিআইকে কাগজপত্র জমা করেছি। কিন্তু তারা কেন এত সময় পরেও আইন বিভাগে ভিজিট করল না, সেটা জানা নেই। 
আশ্চর্যজনকভাবে ’১১ সাল থেকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ বিসিআইয়ের অনুমোদন না নিয়েই ছাত্রছাত্রী ভর্তি করাচ্ছে। বছরের পর বছর ছেলেমেয়েরা পাশ করে বেরিয়েও যাচ্ছে। গোটা বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের গয়ংগচ্ছ মনোভাবে সামনে এসেছে। আইন বিভাগের বর্তমান বিভাগীয় প্রধান তথা প্রাক্তন বিচারক সুজিত বিশ্বাস বলেন, আমরা সময়মতো সমস্ত প্রয়োজনীয় নথি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসে পাঠিয়েছি। কিন্তু প্রশাসনিক ভবন থেকে এই বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হয়েছে বলতে পারব না। 
প্রশ্ন উঠছে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্তারা এই বিষয়ে সবকিছু জানার পরেও কেন নীরব থাকলেন। কেনইবা এতবড় একটা জটিল সমস্যার সমাধান না করে তা পুষে রাখা হল। যার মাশুল এখন গুনতে হচ্ছে একাংশ প্রাক্তনীর। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, ২০১১ সালে আইন বিভাগ থেকে পাশ করা ছাত্রছাত্রীদের সার্টিফিকেটের বৈধতা দিচ্ছে না রাজ্যগুলি। ফলে ভিনরাজ্যে গিয়ে আইনজীবী হিসেবে স্বীকৃতি পাচ্ছেন না ছাত্রছাত্রীরা। ভিনরাজ্যে থেকে এই বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে পাশ করা ছাত্রছাত্রীরাও নিজের রাজ্যে কাজের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। এই বিষয়টিও সম্প্রতি সামনে এসেছে। 
২০১১ সাল থেকে এই বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সময়ে স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে আটজন উপাচার্য এবং ছ’জন রেজিস্ট্রারের মতো গুরুত্বপূর্ণ পদ সামলেছেন। অথচ দীর্ঘ এই সময়ে আইন বিভাগের সমস্যাটি নিয়ে একবারের জন্য কেউ ফ্যাকাল্টি কাউন্সিল বা ইসি মিটিংয়ে আলোচনা করেননি বলে অভিযোগ উঠেছে। ’১১ সাল থেকে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে বহু ছাত্রছাত্রী আইনে স্নাতক হয়েছেন। কিন্তু, বিসিআইয়ের অনুমোদন না থাকায় সমস্ত ছাত্রছাত্রীর সার্টিফিকেটের বৈধতা নিয়েই প্রশ্ন উঠছে। বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন রেজিস্ট্রার স্বপন রক্ষিত বলেন, এসব বিষয়ে প্রতিটি ডিপার্টমেন্ট নিজেদের থেকেই উদ্যোগ নিয়ে কাজ করে। শুধুমাত্র রেজিস্ট্রারকে চিঠি করেই দায়িত্ব শেষ, এটা ভাবা ভুল। রেজিস্ট্রারের ঘাড়ে দোষ না চাপিয়ে ওই ডিপার্টমেন্টকে আরও সতর্ক হওয়া দরকার ছিল। তবে আজকের এই পরিস্থিতি তৈরি হতো না।  
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শ্লেষ্মা ও বাতজ রোগ বৃদ্ধিতে কাজকর্মে ব্যাঘাত। গৃহাদি নির্মাণ বা সংস্কারে শত্রুর বাধা। ধর্মে মতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৪.৯০ টাকা১০৮.৩৯ টাকা
ইউরো৮৮.৮১ টাকা৯১.৯৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা