উত্তরবঙ্গ

স্কুলের গেটে বাজারের শৌচালয়, দুর্গন্ধে অতিষ্ঠ শিক্ষক-ছাত্ররা

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের সাহাপুর ১ নম্বর বিডি কলোনি প্রাথমিক স্কুলের গেটের পাশেই রয়েছে স্থানীয় বাজার কমিটির শৌচালয়। অভিযোগ, ওই শৌচালয়ের অবস্থা ভালো নয়। সেখানে জলের কোনও সুষ্ঠু ব্যবস্থা নেই। নিয়মিত সেটি পরিষ্কার করা হয় না। শুধু তাই নয়, বেশি ব্যবহার এবং জোরে হাওয়া বইলে স্কুলের ভিতরে দুর্গন্ধ চলে যাচ্ছে। এতে কার্যত টেকা দায় ওই স্কুলের শিক্ষক এবং পড়ুয়াদের। দুর্গন্ধে শিক্ষকরা অফিস ঘর ব্যবহার করতে পারেন না বলে অভিযোগ। স্কুলের প্রধান শিক্ষক তপনকুমার সাহা বলেন, জায়গাটি স্কুলের। বাজার কমিটির শৌচালয়ের জন্য আমাদের খুব অসুবিধা হচ্ছে। শৌচালয়ে জলের ব্যবস্থা নেই। আমরা বাজার কমিটিকে বলেছি। তারপরও তাদের কোনও হেলদোল নেই। আমরা চাই, জলের ব্যবস্থা হোক, নাহলে শৌচালয়টি অন্যত্র সরানো হোক। যদিও স্থানীয় বাজার কমিটির সম্পাদক নীরেন সাহা বলেন, আমরা সাফাইকর্মীদের দিয়ে শৌচালয়টি পরিষ্কার করে রাখি। যখন অভিযোগ উঠেছে, তখন আমরা কমিটির সঙ্গে আলোচনায় বসব। বিষয়টি খতিয়ে দেখা হবে।
স্থানীয় এবং স্কুল সূত্রে জানা গিয়েছে, ১৯৮২ সালে ওই স্কুল চালু হয়েছে। প্রাক প্রাথমিক থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত ৬৪ জন পড়ুয়া স্কুলে রয়েছে। স্কুলের মোট তিনটি ক্লাসরুম। দুটি রুমে খুদে পড়ুয়াদের একত্রে কষ্ট করে বসানো হয়। একটি শ্রেণিকক্ষ বাজারের শৌচালয়ের পাশে থাকায় সেখানে পড়ুয়াদের বসানো হয় না। সেখানে স্কুলের অফিস সংক্রান্ত কাজ হয়। কিন্তু দুর্গন্ধে শিক্ষকরা বসতে পারেন না। স্কুল ঢোকার পথেই ওই শৌচালয়। 
মালদহ সার্কেলের অবর বিদ্যালয় পরিদর্শক ভরত ঘোষ বলেন, বাজার কমিটিকে বলা হয়েছে। শৌচালয়ে জলের ব্যবস্থা এবং নোংরা যাওয়ার জায়গা ঠিক রাখলেই সমস্যা মিটে যাবে। বিষয়টি স্থানীয় ব্লক এবং গ্রাম পঞ্চায়েত প্রশাসনের নজরে এনেছি। আবার বাজার কমিটিকে বলা হবে। সাহাপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান মাম্পি সাহা দাস বলেন, শৌচালয় নিয়ে অসুবিধা রয়েছে। এটা ঠিক। আমার সমাধানের জন্য বাজার কমিটির সঙ্গে কথা বলব।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শ্লেষ্মা ও বাতজ রোগ বৃদ্ধিতে কাজকর্মে ব্যাঘাত। গৃহাদি নির্মাণ বা সংস্কারে শত্রুর বাধা। ধর্মে মতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৫.২৩ টাকা১০৮.৭২ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা