উত্তরবঙ্গ

গঙ্গারামপুর শহরে উধাও ফুটপাত, পদক্ষেপ নিতে গা নেই পুরসভার

সংবাদদাতা, গঙ্গারামপুর: গঙ্গারামপুর শহরে যেন পা ফেলার জায়গা নেই। উধাও ফুটপাত। জবরদখল মুক্ত করতে পুরসভা কবে ব্যবস্থা নেবে সেদিকে তাকিয়ে শহরবাসী। গঙ্গারামপুর শহরের বুক চিরে গিয়েছে ৫১২ নম্বর জাতীয় সড়ক। গঙ্গারামপুর চৌপথী থেকে একদিকে হামজাপুর রাজ্য সড়ক ও অপরদিকে তপন রাজ্য সড়ক গিয়েছে। শহরের কালীতলা থেকে কালদিঘি পর্যন্ত ৫১২ নম্বর জাতীয় সড়কের দু’ধারে পথচারীদের হাঁটার জায়গা নেই। দু’ধারে ফুটপাত দখল করে রয়েছেন জাতীয় সড়কের পাশে থাকা ব্যবসায়ীরা। গঙ্গারামপুর চৌপথী থেকে তপন ও হামজাপুর রোডে যানজট যেন শহরবাসীর নিত্যদিনের সঙ্গী। গঙ্গারামপুর চৌপথী থেকে তপন রাজ্য সড়কের চৌপথী এলাকাজুড়ে ছোট গাড়ি ও টোটোর অস্থায়ী স্ট্যান্ড। সঙ্গে ফুটপাত দখল করে ছোট ব্যবসায়ীদের দাপটে চলাচলে সমস্যায় বাসিন্দারা। যার কারণে যানজট তীব্র আকার ধারণ করেছে। 
একইভাবে গঙ্গারামপুর চৌপথী থেকে হামজাপুর পর্যন্ত রাজ্য সড়কের রাস্তার দু’ধারে অবৈধ পার্কিং ও ফুটপাত দখল করে ব্যবসা চলছে। বর্তমান পরিস্থিতিতে শহরবাসীকে ঝুঁকি নিয়েই রাজ্য ও জাতীয় সড়কের উপর দিয়েই চলাচল করতে হয়।
যা নিয়ে দীর্ঘদিন থেকেই তীব্র অসন্তোষ শহরবাসীর মধ্যে। গঙ্গারামপুর বাসস্ট্যান্ড থাকার পরেও কী করে চৌপথী এলাকায় জাতীয় সড়ক অবরুদ্ধ করে পার্কিং তৈরি হতে পারে, সেটাই আজও বুঝে উঠতে পারেননি শহরবাসী। গঙ্গারামপুর পুরসভার ভাইস চেয়ারম্যান জয়ন্ত দাস বলেন, ছয় মাস আগে শহরের ফুটপাত দখলমুক্ত করতে চেয়ারম্যানের নেতৃত্বে আমাদের অভিযান শুরু হয়েছিল। কিন্তু তা নিয়মিত না হওয়ায় আবারও ছোট ব্যবসায়ীরা জায়গা দখল করে পসরা সাজিয়েছে এবং পার্কিং চলছে। চেয়ারম্যান শহরে ফিরলেই পুরসভাতে মিটিং করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
মুখ্যমন্ত্রীর নির্দেশের পর রাজ্যজুড়ে ফুটপাত দখলমুক্ত করতে উদ্যোগী হয়েছে পুরসভাগুলি। তবে গঙ্গারামপুর শহরে ফুটপাত দখল মুক্ত করতে কী ব্যবস্থা নেওয়া হবে, তা বুঝে উঠতে পারছে না পুরসভা কর্তৃপক্ষ। এদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে শুক্রবার গৌড়বঙ্গের ৯ পুরসভার চেয়ারম্যান ও আধিকারিকদের নিয়ে পুর ও নগরোন্নয়ন দপ্তরের অতিরিক্ত সচিব জলি চৌধুরী রুদ্ধদ্বার বৈঠক করেছেন। পুরসভাগুলির হাল ফেরাতে নাগরিক পরিষেবার উপর জোর দেওয়ার বিষয়ে আলোচনা হয়। সেই মিটিংয়ে গঙ্গারামপুর পুরসভার চেয়ারম্যান প্রশান্ত মিত্র ছিলেন না। গঙ্গারামপুরে পুরসভার চেয়ারম্যান না থাকায় সক্রিয় সিদ্ধান্ত নিতে পারছেন না ভাইস চেয়ারম্যান জয়ন্ত দাস। গঙ্গারামপুরের বিজেপি বিধায়ক সত্যেন রায় বলেন, গঙ্গারামপুর শহরে ২০১৭ সালের পর থেকে ব্যাপকভাবে ফুটপাত দখল হওয়ায় বর্তমানে শহরবাসীর চলাচলের জায়গা নেই। স্থানীয় কাউন্সিলারা ফুটপাতে বসার ব্যবস্থা করে দিয়েছেন। পার্কিং করে দিয়েছেন। আমি জেলা শাসককে চিঠি দিয়ে বিষয়টি জানাব। 
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শ্লেষ্মা ও বাতজ রোগ বৃদ্ধিতে কাজকর্মে ব্যাঘাত। গৃহাদি নির্মাণ বা সংস্কারে শত্রুর বাধা। ধর্মে মতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৪.৯০ টাকা১০৮.৩৯ টাকা
ইউরো৮৮.৮১ টাকা৯১.৯৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা