উত্তরবঙ্গ

আলিপুরদুয়ার: বিধায়কের সামনে ভিসি, রেজিস্ট্রারের ঘরে তালা

সংবাদদাতা, আলিপুরদুয়ার: নামে বিশ্ববিদ্যালয়। চালু হওয়ার পর চার বছর কেটে গিয়েছে। আজও আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয় স্থায়ী উপাচার্য, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ামক ও অর্থ আধিকারিক পায়নি। এরই প্রতিবাদে বুধবার তৃণমূল ছাত্র পরিষদ অস্থায়ী উপাচার্য ও রেজিস্ট্রারের ঘরে তালা  ঝুলিয়ে দিয়েছে। যদিও সেসময় অস্থায়ী উপাচার্য বা রেজিস্ট্রার কেউই তখন চেম্বারে ছিলেন না। স্থানীয় বিধায়ক সুমন কাঞ্জিলালের উপস্থিতিতে টিএমসিপি কর্মীরা তালা লাগিয়ে দেন। 
সংগঠনের জেলা সভাপতি সমীর ঘোষ বলেন, স্থায়ী উপাচার্য, রেজিস্ট্রার, কন্ট্রোলার ও ফিনান্স অফিসার না থাকায় প্রশাসনিক কাজকর্ম, পঠনপাঠন থেকে বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামোগত উন্নয়ন সমস্ত কাজকর্ম ভেঙে পড়েছে। অভিভাবকহীন হওয়ায় কার্যত অরাজকতা চলছে। রাজ্যপাল বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য নিয়োগ করেছিলেন। কিন্তু অস্থায়ী উপাচার্য বিশ্ববিদ্যালয়ের কোনও কাজের সিদ্ধান্ত নিতে পারেন না। দুর্ঘটনার কারণে উপাচার্য একমাস ধরে বাড়িতে। একজন অস্থায়ী ফিনান্স অফিসার থাকলেও, তিনিও না থাকারই মতো। এভাবে কোনও বিশ্ববিদ্যালয় চলতে পারে না। 
টিএমসিপি নেতৃত্বের দাবি, স্থায়ী উপাচার্য, রেজিস্ট্রার নিয়োগ না করে বিশ্ববিদ্যালয়কে রাজনৈতিক উদ্দেশ্যে শুরুতেই শেষ করে দেওয়ার চক্রান্ত চলছে। বিধায়ক বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আমাদের এই বিশ্ববিদ্যালয় উপহার দিয়েছেন। কিন্তু এখনও আমরা স্থায়ী উপাচার্য পাইনি। ফলে পঠনপাঠন সহ প্রশাসনিক কাজকর্ম বিঘ্নিত হচ্ছে। ইসি গঠন হয়নি। ফলে টেকনিক্যাল কাজের সমস্যা হচ্ছে। বিশ্ববিদ্যালয়গুলির অস্থায়ী উপাচার্য হিসেবে যাঁরা কাজ করছেন, তাঁরা রাজ্যপাল নিয়োজিত। কিন্তু আমরা স্থায়ী উপাচার্য চাই। বিষয়টি পর্যালোচনা করতে বিশ্ববিদ্যালয়ে আসি কথা বলতে। বিধানসভার বাদল অধিবেশনে এই সমস্যার কথা তুলে ধরব।
২০১৮ সালে বিধানসভায় আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয় অ্যাক্ট পাশ হয়েছিল। তারও দু’বছর পর ২০২০ সালে পঠনপাঠন চালু হয়। বিশ্ববিদ্যালয় চালুর চার বছর পর আজও স্থায়ী উপাচার্য, রেজিস্ট্রার, ফিনান্স অফিসার ও কন্ট্রোলার নেই। আলিপুরদুয়ার কলেজেই বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠন চলছে। পড়ুয়াদের অভিযোগ, স্থায়ী উপাচার্য না থাকায় জমি থাকলেও প্রশাসনিক ও অ্যাকাডেমিক বিল্ডিং তৈরির অর্থের জন্য উপর মহলে তদ্বির করার কোনও লোক নেই। শুধু এখানে শেষ নয়, আলিপুরদুয়ার কলেজের শিক্ষক ও শিক্ষাকর্মীরা বিশ্ববিদ্যালয় চালাচ্ছেন। অথচ আজও আলিপুরদুয়ার কলেজের শিক্ষক, শিক্ষাকর্মীদের বিশ্ববিদ্যালয়ে উন্নীত করা হয়নি। এর জেরে শিক্ষক ও শিক্ষাকর্মীরা বুঝতে পারছেন না, তাঁরা কলেজের না বিশ্ববিদ্যালয়ের কর্মী। 
অসুস্থ ও চিকিৎসাধীন থাকায় টিএমসিপির এদিনের আন্দোলন নিয়ে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্যের কোনও বক্তব্য মেলেনি। তবে অস্থায়ী রেজিস্ট্রার জয়দীপ রায় বলেন, এদিন আমি বিশ্ববিদ্যালয়ের অন্য ঘরে ছিলাম। দু’টি ঘরের তালা খুলে দেওয়া হয়েছে। আমরাও চাই, স্থায়ী উপাচার্য সহ অন্য পদগুলিতে নিয়োগ হোক। সরকার দ্রুত বিশ্ববিদ্যালয়ের এসব গুরুত্বপূর্ণ পদে নিয়োগ করুক। রাজ্যপাল নিয়ে টিএমসিপি নেতৃত্ব কী বলেছে তা বলতে পারব না। তবে আলিপুরদুয়ার কলেজের শিক্ষক ও শিক্ষাকর্মীদের দ্রুত বিশ্ববিদ্যালয়ে উন্নীত করা না হলে সমস্যা বাড়বে।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শ্লেষ্মা ও বাতজ রোগ বৃদ্ধিতে কাজকর্মে ব্যাঘাত। গৃহাদি নির্মাণ বা সংস্কারে শত্রুর বাধা। ধর্মে মতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৪.৯০ টাকা১০৮.৩৯ টাকা
ইউরো৮৮.৮১ টাকা৯১.৯৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা