উত্তরবঙ্গ

চকভৃগুতে আত্রেয়ী খাঁড়ির বাঁধে ফাটল, রাস্তার নীচে গর্ত, আতঙ্ক

সংবাদদাতা, পতিরাম: বালুরঘাট শহরের চকভৃগু এলাকায় আত্রেয়ী নদীর বাঁধে বড়সড় ফাটল। শহরের সরোজ রঞ্জন সেতুর কাছে এই ফাটল ঘিরে আতঙ্ক ছড়িয়েছে। এদিকে বৃষ্টির জেরে আত্রেয়ী নদীর জল বেড়েছে। ফলে ওই ফাটলের জায়গায় যেকোনও সময় বাঁধ ভেঙে এলাকায় জল ঢুকে পড়ার আশঙ্কা। এদিকে, খবর পেয়ে সোমবার সেচদপ্তরের ইঞ্জিনিয়াররা ওই ফাটল পরিদর্শন করেছেন। সেচদপ্তর জানিয়েছে, ওই জায়গাটি পূর্তদপ্তরের অধীনে। এনিয়ে তাদের জানানো হয়েছে। এদিকে বর্ষার মরশুম শুরু হয়েছে। শহরের ওপারে অনেক জায়গায় বাঁধের নানা অংশ দুর্বল। তাই বাঁধ নিয়ে আতঙ্ক বাড়ছে। 
এবিষয়ে বালুরঘাট মহকুমা সেচদপ্তরের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার অঙ্কুর মিশ্র বলেন, আমরা ওই জায়গা পরিদর্শন করেছি। ওই জায়গায় একটা গর্ত রয়েছে। বিষয়টি আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে। দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক বিজিন কৃষ্ণা বলেন, বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট দপ্তরকে পদক্ষেপ নিতে বলা হয়েছে। চকভৃগুর বাসিন্দা দীপঙ্কর মণ্ডল বলেন, এই বাঁধের রাস্তা দিয়ে আমরা যাতায়াত করি। ওই রাস্তার নীচে একটি বিশাল গর্ত দেখা দিয়েছে। সম্ভবত বাঁধে ফাটল থেকে এই গর্ত হয়েছে। বর্ষায় নদীতে জল বাড়ছে। সেই জলের তোড়ে এই ফাটল থেকে বাঁধ ভেঙে যেতে পারে। বাঁধ ভাঙলে চকভৃগুর বাসিন্দাদের বিপদে পড়তে হবে। আরএক বাসিন্দা শঙ্কর জোয়ারদার বলেন, বাঁধে বিশাল বড় গর্ত হয়েছে। ওই গর্ত দিয়ে একজন মানুষ অনায়াসে ঢুকে যেতে পারবে। শুধু এই জায়গা নয়, গোটা চকভৃগুতে বাঁধের নানা অংশের পরিস্থিতি ভালো নয়। বাঁধের ঠিকমতো রক্ষণাবেক্ষণ ও সংস্কার করা হয় না। ফলে প্লাবন পরিস্থিতি তৈরি হলে আমাদের বিপদের মুখে পড়তে হবে। 
বালুরঘাট শহরের পাশ দিয়ে বয়ে গিয়েছে আত্রেয়ী নদী। শহরের মধ্যে আত্রেয়ী পাড়ের বেশিরভাগ অংশে পাকাপোক্তভাবে বাঁধাই করা রয়েছে। তবে ৩ নম্বর ওয়ার্ডের রঘুনাথ মন্দির সংলগ্ন এলাকায় বাঁধ দুর্বল রয়েছে। এদিকে শহরের খিদিরপুর শ্মশানের পরে কিছু অংশে বাঁধে সমস্যা রয়েছে। 
নদীর ওপারে ১৩, ১৪ ও ১৫ নম্বর ওয়ার্ড নতুন করে সংযোজন করা হয়েছে। ওই এলাকায় নদীবাঁধ এখনও পাকা হয়নি। ওই জায়গাগুলি সঙ্কটের মধ্যে রয়েছে। এদিকে, ২০১৭ সালে বালুরঘাটে বড় বন্যা হয়েছিল। সেসময় চকভৃগুতে বাঁধের নানা অংশ বেহাল হয়ে পড়ে। এরপর বেশকিছু জায়গায় বাঁধের সংস্কার কাজ করা হলেও পরবর্তীতে আর সেভাবে হয়নি। ফলে এলাকায় আতঙ্ক ছড়িয়েছে।  নিজস্ব চিত্র
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাজকর্মে আকস্মিক বিঘ্ন ও ভোগান্তি। আইনজীবী ও মুদ্রণ, কাগজ ও কৃষিজ পণ্যের ব্যবসায়ীদের শুভদিন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৪.২৯ টাকা১০৭.৭৫ টাকা
ইউরো৮৮.২৩ টাকা৯১.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা