উত্তরবঙ্গ

পুরাতন মালদহের ৪টি মৌজা ইংলিশবাজার পুরসভায়!
সোশ্যাল মিডিয়ায় সরকারি চিঠি ঘিরে চর্চা

 

সংবাদদাতা, মালদহ: পঞ্চায়েত নির্বাচন ঘোষণার মধ্যেই পুরাতন মালদহ ব্লকের চারটি মৌজা ইংলিশবাজার পুরসভায় প্রস্তাবিত অন্তর্ভুক্তি নিয়ে সরকারি চিঠি সামনে আসায় প্রত্যাহারের নির্দেশ দিলেন জেলাশাসক নীতিন সিঙ্ঘানিয়া। ওই চিঠিটি শুক্রবার সকাল থেকেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। ফলে জনমানসে ব্যাপক বিভ্রান্তি তৈরি হয়। ওই চারটি মৌজায় আদৌ পঞ্চায়েত নির্বাচন হবে কি না তা জানতে উৎসুক হয়ে ওঠেন পুরাতন মালদহের বাসিন্দারা। এই বিভ্রান্তি দূর করতে হস্তক্ষেপ করেন মালদহের জেলাশাসক। অবিলম্বে এক প্রশাসনিক আধিকারিককে ফোন করে চিঠি প্রত্যাহার করে নিতে বলেন তিনি। 
যে চিঠিটি এদিন ভাইরাল হয় (বর্তমান ওই চিঠির সত্যতা যাচাই করেনি) তাতে দেখা যাচ্ছে চিঠিটিতে স্বাক্ষর রয়েছে পুরাতন মালদহ ব্লকের ভূমি ও ভূমি সংস্কার আধিকারিকের। তিনি চিঠিটি পাঠিয়েছেন ওই ব্লকেরই বিডিও’র কাছে। ইংরেজিতে লেখা চিঠিটিতে কিছু তথ্য জানানো হয়েছে। তাতে লেখা রয়েছে, ইংলিশবাজার পুরসভার এলাকা বিস্তারের জন্য পুরাতন মালদহ ব্লকের চারটি মৌজার বিস্তারিত তথ্য। যে চারটি মৌজার নাম ওই চিঠিতে উল্লেখ রয়েছে সেগুলি হল— ছাতিয়ান মোড়, নাগেশ্বরপুর, সাহাপুর এবং নিত্যানন্দপুর। ওই চারটি মৌজার পরিমাণ বর্গ কিমিতে এবং একরে পৃথক ভাবে উল্লেখ করা রয়েছে। পাশাপাশি ওই চারটি মৌজার জেএল নম্বরও চিঠিটিতে উল্লেখ করা হয়েছে। 
ওই চিঠিটি প্রকাশ্যে আসতেই শুরু হয় জোরচর্চা। অনেকেই ভেবে বসেন, ইতিমধ্যেই ওই চারটি মৌজা পঞ্চায়েত এলাকা থেকে পুরসভা এলাকায় যুক্ত হয়ে গিয়েছে। প্রশ্ন উঠতে থাকতে থাকে, তবে কি ওই মৌজাগুলিতে পঞ্চায়েত নির্বাচন হবে না। রাজনৈতিক দলগুলির নেতৃত্বও বিষয়টি নিয়ে খোঁজখবর নিতে আরম্ভ করেন সোশ্যাল মিডিয়ায় অনেকে আবার পুরাতন মালদহ ব্লক থেকে ইংলিশবাজার পুরসভায় শামিল হওয়ার বিপক্ষে জোরালো মতামত দিতে থাকেন সোশ্যাল মিডিয়ায়। 
পঞ্চায়েত নির্বাচন নিয়ে প্রশাসন যখন প্রবল ব্যস্ত তখন বিভ্রান্তির ওই খবর গিয়ে পৌঁছয় জেলাশাসক নীতিন সিঙ্ঘানিয়ার কানেও। দ্রুত পদক্ষেপ করেন তিনি। সঙ্গে সঙ্গে ফোনে তিনি প্রশাসনের সংশ্লিষ্ট আধিকারিককে নির্দেশ দেন ওই চিঠিটি প্রত্যাহার করে নিতে। এদিকে সরকারি চিঠিটি (যার সত্যতা বর্তমান যাচাই করেনি) কীভাবে প্রকাশ্যে এল তা নিয়েও প্রশাসনের অন্দরে প্রশ্ন উঠতে শুরু করেছে। গুরুত্বপূর্ণ ও সংবেদনশীল সরকারি তথ্য ও নথির গোপনীয়তা রক্ষা করতে বিশেষ নজর দেওয়া হবে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।
12Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চশিক্ষায় নামী স্বদেশি/ বিদেশি প্রতিষ্ঠানে সুযোগ পেতে পারেন। স্ত্রীর স্বাস্থ্য বিষয়ে চিন্তা। কর্মে অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৫৬ টাকা৮৪.৩০ টাকা
পাউন্ড১০৪.৩৩ টাকা১০৭.৮১ টাকা
ইউরো৮৮.০৪ টাকা৯১.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা