উত্তরবঙ্গ

দক্ষিণ দিনাজপুরে প্রথমদিন
মনোনয়ন জমা দিল বাম-কং

সংবাদদাতা, পতিরাম: অশান্তির আশঙ্কায় শুক্রবার প্রথম দিনেই পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন জমা দেওয়া শুরু করল বাম ও কংগ্রেস। এদিন বালুরঘাট ব্লকে বাম ও কংগ্রেসের মোট ১৫ জন মনোনয়ন জমা দিয়েছেন বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। তারমধ্যে সিপিএমের আটজন আর কংগ্রেসের সাতজন রয়েছেন। 
কংগ্রেস ও সিপিএম নেতৃত্বের দাবি, মনোনয়ন জমা করতে বাধা দিতে পারে শাসকদল তৃণমূল কংগ্রেস। তাই অশান্তির আশঙ্কায় আগেভাগেই তাঁরা মনোনয়ন জমা দিতে শুরু করলেন। তবে বাম ও কং জোট হচ্ছে কি না, সেই প্রসঙ্গে দুই দলই নির্দিষ্টভাবে কিছু বলেনি। অন্যদিকে, মনোনয়ন জমা দেওয়ার দৌঁড়ে বাম-কংগ্রেসের থেকে কিছুটা পিছিয়ে কেন্দ্র ও রাজ্যের শাসকদল। তারা প্রথমদিন কেউ মনোনয়ন জমা দেয়নি বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। কংগ্রেসের দক্ষিণ দিনাজপুর জেলা সভাপতি অঞ্জন চৌধুরী বলেন, আমরা আগেভাগেই প্রার্থী ঠিক করে রেখেছিলাম। তাই ভোট ঘোষণার পরের দিন থেকেই মনোনয়ন জমা দেওয়া শুরু করেছি। গতবার তৃণমূল অশান্তি পাকিয়েছিল। আমাদের আশঙ্কা এবারও অশান্তি করবে ওরা। বিরোধীদের মনোনয়ন দিতে বাধা দেবে। তাই আগেভাগেই আমরা মনোনয়ন জমা দিতে শুরু করলাম। বামেদের সঙ্গে জোট নিয়ে এখনও চূড়ান্ত কিছু সিদ্ধান্ত বা আলোচনা হয়নি। তবে নিচুতলার কর্মীরা চাইলে জোট করতেই পারেন, তাতে জেলার হস্তক্ষেপ থাকবে না। এ নিয়ে জেলা সিপিএমের বর্ষীয়ান নেতা নারায়ণ বিশ্বাস বলেন, কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে এখনও কিছু আলোচনা হয়নি। তবে আমাদের প্রার্থীরাও মনোনয়ন জমা দিতে শুরু করেছেন। 
এদিকে, তৃণমূলের জেলা সভাপতি মৃণাল সরকার বলেন, পঞ্চায়েত ভোট নিয়ে আমরা সবরকমভাবে প্রস্তুতি নিয়েছি। খুব তাড়াতাড়ি আমাদের প্রার্থী তালিকা প্রকাশিত হবে। বিরোধীরা মনোনয়ন দিয়েছে, সেটা তাদের ব্যাপার। মনোনয়ন নিয়ে ওদের ভয় পাওয়ার কিছু নেই। বিজেপির জেলা সভাপতি স্বরুপ চৌধুরী বলেন, আমাদের প্রার্থী তালিকা নিয়ে বৈঠক হচ্ছে। তিনদিনের মধ্যে প্রার্থীদের নাম ঘোষণা করা হবে। রাজ্যের শাসকদল যতই আমাদের চাপে ফেলার চেষ্টা করুক, আমরা সব আসনে প্রার্থী দেব। শুক্রবার সকাল ১১টার পর থেকে বালুরঘাট ব্লক সহ জেলার অন্যান্য ব্লক অফিসে মনোনয়নের ফর্ম নিতে ভিড় দেখা যায়। বালুরঘাট ব্লকের ডাঙা ও চিঙ্গিসপুর গ্রাম পঞ্চায়েতের সাতজন কংগ্রেসের হয়ে মনোনয়ন জমা দেন। অন্যদিকে, বালুরঘাট ব্লকের পতিরাম, বোয়ালদার, গোপালবাটি ও চিঙ্গিসপুর ব্লকের মোট আটজন সিপিএমের হয়ে মনোনয়ন জমা দিয়েছেন। অন্যদিকে, এদিন গঙ্গারামপুর মহকুমার হরিরামপুর ও গঙ্গারামপুরে ৯ টি মনোনয়নপত্র জমা পড়ে। ওই ব্লকের দমদমা গ্রাম পঞ্চায়েত, গঙ্গারামপুর গ্রাম পঞ্চায়েত, বেলবাড়ি ও নন্দনপুর গ্রাম পঞ্চায়েতে ৬ টি আসনে ও গঙ্গারামপুর পঞ্চায়েত সমিতির একটি আসনে মনোনয়ন জমা করে সিপিআইএম। এছাড়াও হরিরামপুর ব্লকে বাগিচাপুর গ্রাম পঞ্চায়েতে ২ টি আসনে মনোনয়ন জমা করেছে সিপিআইএম। বাকি কুশমণ্ডি ব্লকে এদিন কোনও রাজনৈতিক দল মনোনয়ন জমা দিতে আসেনি। বংশীহারি ব্লকে ৬ টি মনোনয়ন তোলা হয়েছে। গঙ্গারামপুর মহকুমা শাসকের দপ্তরে জেলা পরিষদ ১০ টি আসনের জন্য প্রার্থীদের মনোনয়ন জমা করার ব্যবস্থা হয়েছে। যদিও প্রথনদিনে জেলাপরিষদে কোনও মনোনয়ন জমা হয়নি। গঙ্গারামপুর সিপিআইএম এরিয়া কমিটির সম্পাদক বলেন, বিগত দিনের তিক্ত অভিজ্ঞতা থেকেই এবার প্রথম দিনে আমরা নির্বিঘ্নে মনোনয়ন জমা দিয়েছি। শেষ দিন পর্যন্ত সমস্ত আসনে প্রার্থী দেব।  
এদিকে, শুক্রবারই দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন সর্বদলীয় বৈঠক ডাকে। এছাড়াও ব্লকস্তরেও সর্বদলীয় বৈঠক হয়। নির্বাচন পদ্ধতি সহ বিভিন্ন নিয়ম সম্পর্কে প্রশাসনের তরফে রাজনৈতিক দলগুলিকে জানানো হয়।
12Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সৃজনশীল কর্মে উন্নতি ও প্রশংসালাভ। অপ্রয়োজনীয় ব্যয় যোগ। আধ্যাত্মিক ভাবের বৃদ্ধি ও আত্মিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৭ টাকা৮৪.৫১ টাকা
পাউন্ড১০৪.১৬ টাকা১০৭.৬৩ টাকা
ইউরো৮৮.০৭ টাকা৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা