উত্তরবঙ্গ

হরিরামপুর থানায় খোলা আকাশের
নীচেই পড়ে থাকছে মৃতদেহ, বিতর্ক 

সংবাদদাতা, গঙ্গারামপুর: হরিরামপুর থানায় মৃতদেহ রাখার কোনও ঘর নেই। খোলা আকাশের নীচেই মৃতদেহ রেখে দেওয়া হয়। এতে আশপাশের বাসিন্দাদের মধ্যে ক্ষোভ ছড়িয়েছে। হরিরামপুর থানা এলাকায় কোনও অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটলে আইনি প্রক্রিয়া অনুযায়ী মৃতদেহ প্রথমে থানায় নিয়ে আসা হয়। কিন্তু হরিরামপুর থানার জন্মলগ্ন থেকেই মৃতদেহ রাখার কোনও ঘর নেই। অনেক সময় মৃতদেহ পরিবহণ করা গাড়িতেই ফেলে রাখা হয়। না হলে পরিবারের লোক পলিথিন দিয়ে মৃতদেহ বেঁধে মাটিতে নিয়ে বসে থাকেন। অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় মৃতদেহ ম্যাজিস্ট্রেট পর্যায়ে তদন্ত করা হয়। সেই সময় থানার সামনে ফাঁকা জায়গায় মৃতদেহের তদন্ত করেন তদন্তকারী আধিকারিকরা। আর মহিলার মৃতদেহ হলে তো আরও সমস্যা। 
থানার পাশে অন্যান্য সরকারি দপ্তর থাকায় অনেকেই এনিয়ে ক্ষোভ প্রকাশ করেন। মৃতদেহের প্রতি ন্যূনতম সম্মান দেওয়া হয় না। আসলে হরিরামপুর থানা ও ব্লক কে তৈরি করবে মৃতদেহ রাখার ঘর, এই দড়ি টানাটানিতে আজ পর্যন্ত সেই ঘর তৈরি হল না।
প্রসঙ্গত, দক্ষিণ দিনাজপুর জেলার প্রান্তিক ব্লক হরিরামপুরে যদি দুপুর বা রাতে অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটে, তবে তার পরদিন সকাল ছাড়া ময়নাতদন্ত করানোর কোনও ব্যবস্থা নেই। তা‌‌ই মৃতদেহ থানা চত্বরে রাখা হয়ে থাকে। মৃতদেহ রোদ জল বৃষ্টিতে এভাবে ফেলে রাখায় তীব্র ক্ষোভ তৈরি হয় মৃতের পরিবার ও স্থানীয় বাসিন্দাদের মধ্যে। 
হরিরামপুর থানার আইসি অভিষেক তালুকদার বলেন, হরিরামপুর থানা এলাকায় অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটলে মৃতদেহ থানায় এনে রাখার কোনও ঘর নেই। আমাদের অধিকাংশ সময় মৃতদেহ নিয়ে এসে বাইরে রাখতে হয়। ময়নাতদন্তের সময় পেরিয়ে গেলে আমরা মৃতদেহ আর ওইদিন বালুরঘাটে পাঠাতে পারি না। জেলা হাসপাতালে এনিয়ে একটা সমস্যা রয়েছে। বিশেষ করে ম্যাজিস্ট্রেট পর্যায়ে তদন্ত হলে দেহ দেখার ব্যাপার থাকে, সেটি একটি ঘরে হলেই ভালো হয়। আমি বিষয়টি নিয়ে আমাদের উপর মহলে জানিয়েছি। ব্লক প্রশাসনকে বিষয়টি জানিয়ে আমরা একটি ঘর তৈরির চেষ্টা করব। 
হরিরামপুরের বিডিও পবিত্রা লামা বলেন, হরিরামপুর থানায় মৃতদেহ রাখার মতো ঘর নেই, বিষয়টি আমার জানা নেই। কারণ ময়নাতদন্তের জন্য যেখানে মৃতদেহ যায় সেখানে অর্থাৎ জেলা হাসপাতালে মর্গের ব্যবস্থা থাকে। আমাদের ব্লকের তরফে মৃতদেহ রাখার ঘর তৈরির কোনও নিয়ম রয়েছে কি না, বিষয়টি দেখব।
12Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৬ টাকা৮৪.৪০ টাকা
পাউন্ড১০৩.৮৯ টাকা১০৭.৩৫ টাকা
ইউরো৮৭.৭৬ টাকা৯০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
25th     June,   2024
দিন পঞ্জিকা