উত্তরবঙ্গ

স্বল্প সময়েই পরিচিতি বাড়িয়েছে
ধূপগুড়ির মাউন্ট কারমেল স্কুল

সোমনাথ চক্রবর্তী, ময়নাগুড়ি: ছাত্রছাত্রীদের সমাজজীবনে প্রতিষ্ঠা করা সহ চারিত্রিক গঠনের লক্ষ্য নিয়ে পাঠদান করছে ধূপগুড়ির মাউন্ট কারমেল স্কুল। অল্প সময়ের মধ্যেই গোটা জলপাইগুড়ি জেলায় নাম করে নিয়েছে ধূপগুড়ির পূর্ব মাগুরমারি গয়েরকাটা রোডের এই স্কুল। ২০০৬ সালে স্থাপিত হয় মাউন্ট কারমেল স্কুল। 
ধূপগুড়ি ওসিডি নর্থ ইস্ট ইন্ডিয়া সাউথ কেরল প্রভিনস্ ওয়েলফেয়ার সোসাইটির তত্ত্বাবধানে রয়েছে এই স্কুল। এল কে জি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ইংরেজি মাধ্যমে পঠনপাঠন হয় এই স্কুলে। এখানে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে বিজ্ঞান, কলা এবং বাণিজ্য তিনটি স্ট্রিমেই পড়ানো হয়। খেলাধুলো, সংস্কৃতি চর্চাতেও এই স্কুলের ছেলেমেয়েরা দক্ষ। ছাত্রছাত্রীদের মেধা বৃদ্ধিতে যা যা প্রয়োজন, তার সবকিছুই এখানে শেখানো হয়। 
স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, স্কুলের ছাত্রছাত্রীদের নিরাপত্তার উপর বিশেষভাবে নজর দেওয়া হয়। পড়ুয়াদের আইকার্ডে রয়েছে বিশেষ ধরনের চিপস। ছাত্রছাত্রীরা কোথায় আছে, তা নির্দিষ্ট একটি অ্যাপের মাধ্যমে জানতে পারেন অভিভাবকরা। গোটা স্কুল ক্যাম্পাস সিসি ক্যামেরায় মোড়া রয়েছে। পড়ুয়াদের বাড়ির কাছাকাছি জায়গা থেকে স্কুলে আসা যাওয়ার জন্য রয়েছে বাস পরিষেবা। বাসেও আছে জিপিএস। স্কুলে ফিজিক্স, কেমিস্ট্রি ও বায়োলজির উন্নত ল্যবরেটরি সহ অত্যাধুনিক কম্পিউটার ল্যাব আছে। স্কুলের অধিকাংশ ক্লাসরুম বাতানুকূল। আছে নিজস্ব ফায়ার সেফটি ব্যবস্থা। শিশুদের জন্য দুর্ঘটনা বিমা স্কুলের পক্ষ থেকেই করে দেওয়া হয়। স্কুল কর্তৃপক্ষের দাবি, এখানে যাঁরা শিক্ষকতা করেন, তাঁরা প্রত্যেকেই যথেষ্ট যোগ্যতাসম্পন্ন। সকলের রয়েছে মাস্টার ডিগ্রি, আছে বিএড-ডিএলএড। ক্লাসরুমে যেভাবে পড়ানো হয় তাতে আর প্রাইভেট টিউটরের প্রয়োজন হয় না ছাত্রছাত্রীদের। প্রতিষ্ঠার সময়ে ২০০৬ সালে এই স্কুলের প্রিন্সিপাল ছিলেন ফাদার এলবার্ট পিটার। বর্তমানে স্কুলের প্রিন্সিপাল ফাদার এলবার্ট জোসেফ। স্কুলে মোট পড়ুয়া একহাজার। শিক্ষক শিক্ষিকা আছেন ৩৫ জন। এই স্কুলে থেকে পড়াশোনার জন্য হস্টেলের ব্যবস্থা রয়েছে। স্কুলে পড়াশোনার পাশাপাশি যোগা ক্লাস, ডান্স ক্লাস, ক্যারাটে ক্লাস নিয়মিত হয়। 
স্কুলের ম্যানেজিং ডিরেক্টর জোসেফ শিবু ফার্নান্ডেজ বলেন, এখানে খুব কম খরচে ছাত্রছাত্রীদের ইংরেজি শিক্ষায় আমরা শিক্ষিত করে তুলি। বাইরে থেকে আসা পড়ুয়াদের হস্টেলে থেকে পড়ার সুযোগ রয়েছে। ধূপগুড়ি, ময়নাগুড়ি ছাড়াও নাগরাকাটা, বিন্নাগুড়ি থেকেও ছেলেমেয়েরা আসে। কলকাতা, অসম, কেরল থেকেও এসে ভর্তি হয়েছে বেশ কয়েকজন পড়ুয়া। মূল উদ্দেশ্য ছাত্রছাত্রীদের উজ্জ্বল ভবিষ্যৎ গড়ে তোলা।  নিজস্ব চিত্র
15Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৬ টাকা৮৪.৪০ টাকা
পাউন্ড১০৩.৮৯ টাকা১০৭.৩৫ টাকা
ইউরো৮৭.৭৬ টাকা৯০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
25th     June,   2024
দিন পঞ্জিকা